vlxxviet mms desi xnxx

পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে?

0
Rate this post

পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে?

পশ্চিমবঙ্গের রেল ইঞ্জিন কারখানা টি চিত্তরঞ্জন টাউন শিপের মধ্যে অবস্থিত। আর এটি মূলত পশ্চিমবঙ্গের রাজ্যের যে সীমান্তবর্তী অঞ্চল রয়েছে। সেই অঞ্চলের মধ্যে ঝাড়খণ্ড রাজ্যের মিহিজাম রেল স্টেশনের খুব নিকটে। এই রেল ইঞ্জিন তৈরির কারখানা টি ১৯৫০ সালের দিকে স্টিম ও ডিজেল ইঞ্জিন তৈরি করত। কিন্তু তার পরবর্তী সময়ে অর্থাৎ ১৯৯৪ সাল এর মধ্যে তারা ইলেকট্রিক রেল ইঞ্জিন উৎপাদন করা শুরু করে।

পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে? আপনি যদি এই প্রশ্নের সঠিক উত্তর পেতে চান। তাহলে নিচের বিস্তারিত আলোচনা নজর রাখুন।

আরো দেখুনঃ আধুনিক কম্পিউটারের জনক কে?

রেল ইঞ্জিন কে আবিষ্কার করেন?

পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে সে সম্পর্কে আমরা অবশ্যই জানবো। তবে তার আগে আমাদের জানতে হবে যে, রেল ইঞ্জিন কে আবিষ্কার করেন। কেননা আমরা বর্তমান সময়ে যে রেলের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করতে পারছি। সেই রেল ইঞ্জিন আবিষ্কারক এর নাম জেনে নেয়াটা আমাদের অতি প্রয়োজনীয় একটি বিষয়। যে ব্যক্তি রেল ইঞ্জিন আবিষ্কার করেন, সেই ব্যক্তির নাম হল জেমস ওয়াট। 

তিনি একজন বিখ্যাত স্কটীও বিজ্ঞানী ছিলেন। এবং তিনি ১৭৬৯ সালের মধ্যে একটি রেল ইঞ্জিন আবিষ্কার করেছিলেন। সেই সময়ে তিনি যে রেল ইঞ্জিন টি আবিষ্কার করেছিলেন, সেটি মূলত বাষ্পীও ইঞ্জিন ছিল। আর তিনি সেই সময়ে এই রেল ইঞ্জিন টি আবিষ্কার করতে পেরেছিলেন বলে। আমরা এখন ট্রেনের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারছি।

বাষ্প চালিত রেল ইঞ্জিন কে আবিষ্কার করেন?

রেল ইঞ্জিন কে আবিষ্কার করেন সে সম্পর্কে আপনি উপরের আলোচনায় জানতে পেরেছেন। তবে এটি জানার পাশাপাশি বাষ্প চালিত রেল ইঞ্জিন কে আবিষ্কার করেন। সে সম্পর্কে আপনার পরিষ্কার ধারণা নিতে হবে। তাহলে চলুন সেই সম্পর্কে জেনে নেয়া যাক।

বাষ্প চালিত রেল ইঞ্জিন আবিষ্কার করেন, জেমস ওয়াট নামক একজন ব্যক্তি। মূলত ইনি হলেন সেই ব্যক্তি যিনি সর্বপ্রথম রেল ইঞ্জিন আবিষ্কার করেছিলেন। এবং তিনি যখন সর্বপ্রথম রেল ইঞ্জিন আবিষ্কার করেন। তখন তার তৈরি করা ইঞ্জিন টি ছিল বাস্প চালিত রেল ইঞ্জিন। তো সে কারণেই বলা হয়ে থাকে যে, বাষ্প চালিত রেল ইঞ্জিন আবিষ্কার করেন, জেমস ওয়াট।

পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে?

আমাদের আলোচনার মূল টপিক হল, পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে সে সম্পর্কে জেনে নেওয়া। যদিও বা এই বিষয়টি সম্পর্কে আমি আপনাকে উপরে স্বল্প আকারে জানিয়ে দিয়েছি। তবে এবার আমি আপনাকে বিস্তারিত ভাবে জানিয়ে দিব যে, পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে।

তো পশ্চিমবঙ্গের রেল ইঞ্জিন কারখানা টি চিত্তরঞ্জন টাউন শিপের মধ্যে অবস্থিত। আর এই রেল ইঞ্জিন তৈরির কারখানা টি মূলত সংগ্রামী দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের নামে উৎসর্গ করা হয়েছিল। যদিও বা শুরুর দিকে এই রেল ইঞ্জিনের নাম ছিল, মিহি জাম স্টেশন। কিন্তু পরবর্তীতে এই নামটি পরিবর্তন করা হয় এবং নাম পরিবর্তন করে রাখা হয়, চিত্তরঞ্জন টাউনশিপ।

এবং অবাক করার মতো বিষয় হল যে, এই রেল ইঞ্জিন তৈরির কারখানা টি মূলত ১৮.৩৪ কিলোমিটার স্থান জুড়ে বিস্তৃত। আর এর মধ্যে রয়েছে দীর্ঘ ১৫১ কিলোমিটার পর্যন্ত রাস্তা। এর পাশাপাশি এর মধ্যে রয়েছে 43 টি স্কুল। সেই সাথে আট (৮) টি ক্লিনিক। যেখানে সর্বোচ্চ ২০০ শয্যা বিশিষ্ট রোগী কে সেবা দেওয়া সম্ভব। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি মাসে এই রেল ইঞ্জিন তৈরির কারখানার কার্যক্রম শুরু হয়েছিলো। 

পশ্চিমবঙ্গের কোন জেলায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে?

উপরের বিস্তারিত আলোচনা থেকে পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে সে সম্পর্কে জানতে পেরেছেন। তো এই বিষয়টি জানার পাশাপাশি আপনাকে জানিয়ে দিবো যে, পশ্চিমবঙ্গের কোন জেলায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে।

তো পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে যে, চিত্তরঞ্জন রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে। সেটা নিলুয়া কাঁচড়াপাড়া ও দমদমে এরমধ্যে অবস্থিত।

আরো দেখুনঃ কম্পিউটার প্রোগ্রামিং

আপনার জন্য কিছু কথা

প্রিয় পাঠক, ধন্যবাদ আমাদের ওয়েব সাইটে প্রবেশ করার জন্য। আমরা প্রতিনিয়ত অজানা বিষয় গুলো কে জানিয়ে দেওয়ার চেষ্টা করি। আর সেই ধারাবাহিকতা রক্ষা করার জন্য, আজকের আমরা পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে। সে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

তো আপনি যদি নতুন বিষয় গুলো কে সবার আগে জানতে চান। তাহলে চেষ্টা করবেন আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex