vlxxviet mms desi xnxx

বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে?

0
1.5/5 - (2 votes)

বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে? | বাংলাদেশে প্রথম ফেসবুক চালু হয় কবে?

বর্তমান সময়ে আমরা কমবেশি সকলেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকি। বর্তমান বিশ্বে সোশ্যাল মিডিয়া রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ফেসবুক। কারণ এর ব্যবহারকারীর সংখ্যা এত পরিমাণে বৃদ্ধি পেয়েছে যে বিশ্বের জনসংখ্যার চেয়েও ফেসবুক আইডির সংখ্যা কিছুদিন পর বৃদ্ধি পাবে। তবে আমরা কখনো ভেবে দেখেছি বাংলাদেশের সর্বপ্রথম ফেসবুক আইডি খুলেছে? আপনারা যারা জানেন না তাদের জন্য আমরা  বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে  সে সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব। 

২০২২সালে ডিজিটাল যুগে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ঊর্ধ্বমুখী হচ্ছে। কারন মানুষ এখন বেশিরভাগ কাজ ফেসবুকের মাধ্যমে সংগঠন করে থাকে। এমনকি ফেসবুকের মাধ্যমে বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে এবং সেই সাথে বিশ্বের সাথে যোগাযোগ রক্ষা করতে পারছে। ফেসবুক নিয়ে বিভিন্ন তথ্য জানার পাশাপাশি আমাদের মধ্যে ফেসবুক নিয়ে কৌতুহল তৈরি হয়। তাই আজ আমরা আপনাদের সামনে বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে সেই সম্পর্কে জানাবো। চলুন তাহলে জেনে নেয়া যাক আজকের বিষয় সম্পর্কে।

বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে?

ফেসবুক ব্যবহারকারীদের কাছে কৌতুহলী হলেও এটা সত্য যে বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে এটা এখন পর্যন্ত নিশ্চিত জানা যায়নি। গার্ডিয়ান এর একটি প্রতিবেদন থেকে জানা যায় সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ 610 ফেসবুক ব্যবহারকারীদের কে তালিকার মধ্যে অন্তর্ভুক্ত করেছেন। এবং প্রথম তিনটি ফেসবুক একাউন্ট পরীক্ষামূলকভাবে ফেসবুক চালানোর জন্য রাখা হয়েছিল। এবং সেই একাউন্টগুলোর মধ্যে চতুর্থ স্থানে রয়েছে সেটি হচ্ছে জুকারবার্গের। আমাদের মধ্যে যখন এটি জেগে উঠেছে বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে ব্যবহারকারীকে তখন সবার আগে মনে হয় যে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও বর্তমান সিইও মার্ক জুকারবার্গ ছাড়া ফেসবুক ব্যবহারকারী আর কে হবেন।

তবে তিনি চতুর্থ স্থানে রয়েছেন এবং বাংলাদেশে এ পর্যন্ত এই প্রশ্নের উত্তর পাওয়া যায়নি যে বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে।

যদি এই গবেষণা কার্যবিধি গবেষকরা চালিয়ে যায় তাহলে অবশ্যই এই প্রশ্নের উত্তর ভবিষ্যতে পাওয়া যাবে। কিন্তু আমরা আপনাদেরকে হতাশ করবো না কারণ আমরা আপনাদেরকে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের কে নিয়ে বিভিন্ন তথ্য আপনাদের সামনে ধারাবাহিকভাবে তুলে ধরব।

আরো দেখুনঃ

বাংলাদেশে প্রথম ফেসবুক চালু হয় কবে?

বাংলাদেশের প্রথম ফেসবুক চালু হয় কত সালে এটা বলা সম্ভব কিন্তু এটা বলা সম্ভব নয় যে বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে। তবে খুব কাছাকাছি চলে আসলে অবশ্যই এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে।

বাংলাদেশের সর্বপ্রথম ফেসবুক চালু হয়েছিল ২০০৬ সালে। তবে আমরা একটু পিছনে গিয়ে ফেসবুকের কিছু তথ্য জেনে নিন।

২০০৪ সালে ফেব্রুয়ারি ৪ তারিখে ফেসবুক চালু হয়েছিল। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত মার্ক জুকারবার্গের তত্ত্বাবধানে ফেসবুক মূলত বিশ্ববিদ্যালয় ছাত্র এবং শিক্ষকদের জন্য চালু হয়েছিল এরপর এটি বিশ্বব্যাপী সামাজিক মিডিয়া হিসেবে পরিচিতি লাভ করে। এরপর ২০০৬ মাইক্রোসফ্ট কৌশল করে ফেসবুকের সাথে সম্পর্ক স্থাপন করে এবং সেই বছরের সেপ্টেম্বর মাস থেকে জনসাধারনের জন্য ফেসবুক ব্যবহার করার অনুমোদন দেয় এবং এটি উন্মুক্ত করে দেয়। কিন্তু ওই সময়ে শুধুমাত্র বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মচারী ফেসবুক ব্যবহার করার অনুমোদন পেতে এবং সেই সময়ে ২০০৬ সালে ১ কোটি ২০ লাখ ফেসবুক ব্যবহারকারী হয়েছিল।

সুতরাং আনুমানিক ভাবে আগস্ট মাসের ২২ অথবা ২৩ তারিখে ২০০৬ বাংলাদেশের সর্বপ্রথম ফেসবুক ব্যবহার শুরু হয়েছিল।

বর্তমান সময়ে ফেসবুকের অবস্থান

বর্তমান সময়ে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ঊর্ধ্বমুখী এটা আপনাদেরকে আমরা পূর্বে জানিয়েছি কিন্তু এর বিস্তার আপনাদেরকে জানানো হয়নি। বর্তমান বিশ্বে যতগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে তার জনপ্রিয়তার তুঙ্গে আছে ফেসবুক। মানুষ এখন প্রশ্ন খুঁজে বেড়ায় যে ফেসবুকের মাধ্যমে কি করা যায় না। ফেসবুকের মাধ্যমে ছোট প্রতিষ্ঠান থেকে শুরু করে বড় বড় প্রতিষ্ঠান তাদের ব্যবসা কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং সেইসাথে নিজেদের সামাজিক যোগাযোগ রক্ষা এমনভাবে করে যাচ্ছে যে যা প্রতিদিনের জীবনধারা সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে যাচ্ছে।

 বর্তমান সময়ে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২.৭ বিলিয়ন।

২০২২ সালের জানুয়ারিতে WeR সোশ্যাল মিডিয়ার রিপোর্ট অনুসারে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ঢাকা তৃতীয় স্থানে অবস্থান করছে। তখন এর ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৬ মিলিয়ন জানা গেছে। তবে যদি দেশ হিসেবে বিবেচনা করি তাহলে ফেসবুক ব্যবহারকারীদের শীর্ষ 10 তালিকার বাংলাদেশে নেই। ফেসবুক ব্যবহারকারীর তালিকায় শীর্ষে স্থান রয়েছে সেই দিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের দেশের প্রায় ২১৯ মিলিয়ন মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে সবসময় সক্রিয় থাকে। আমাদের পাশের দেশ ভারতের কথা যদি জানতে চায় তাহলে ভারত বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে অবস্থান করছে কারণ শুধুমাত্র ভারতে প্রায় ২১৩ মিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করছে। এরপর রয়েছে ব্রাজিল, মেক্সিকো এবং ইন্দোনেশিয়া।

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক সূত্র হতে জানা যায় বর্তমান সময়ে বাংলাদেশের প্রায় ২ কোটি ৩০ লাখো মানুষ শুধুমাত্র ফেসবুক ব্যবহার করেন এবং  বাংলাদেশের যত সামাজিক মাধ্যম রয়েছে তার মধ্যে ফেসবুক সামাজিক মাধ্যম ৯৯ শতাংশ  মানুষব্যবহার করছেন। আরে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে পুরুষ রয়েছেন ১৬ মিলিয়ন এবং মহিলা রয়েছেন ৬৩ মিলিয়ন। যদি বয়সের দিক থেকে চিন্তা করি তাহলে ৯৩ শতাংশ মানুষ ফেসবুক ব্যবহার করেন ১৮-৩৪ বছরের মধ্যে। আর যদি ডিভাইস হিসেবে ধরি তাহলে ২ কোটি ২৬ লাখ মানুষ মোবাইল ডিভাইস ব্যবহার করে ফেসবুক  ব্যবহার করেন।

বাংলাদেশে ফেসবুক আইডির সংখ্যা

সাধারণত আমরা বাংলাদেশের বিভিন্ন তথ্য জানার পাশাপাশি বাংলাদেশের ফেসবুক আইডির সংখ্যা জানতে চাই। তাদের জন্য বাংলাদেশে ফেসবুক আইডির সংখ্যা কত রয়েছে তা জানানো হচ্ছে-

বর্তমান সময়ে বাংলাদেশে প্রায় ৪৩ মিলিয়ন ফেসবুক আইডি রয়েছে। চলতি বছরে নেপোলিয়ন ক্যাট, একটি সামাজিক মিডিয়া ম্যানেজমেন্ট প্লাটফর্ম হতে পরিসংখ্যানগত ভাবে জানা যায়, বাংলাদেশের ফেসবুক আইডির সংখ্যা প্রায় ৪ কোটি ৮২ লাখ ৩০ হাজার।

উপসংহার: বাংলাদেশে প্রথম ফেসবুক আইডি কে খুলেছে এ প্রশ্নটি যারা জানতে চেয়েছেন আশা করছি আপনারা আমাদের সম্পর্ক আর্টিকেলটি পড়ার মাধ্যমে জানতে পেরেছেন। সুতরাং এখন আর আপনাদের মধ্যে ভুল বোঝাবুঝি থাকবেই বাংলাদেশের প্রথম ফেসবুক আইডি খুলেছে এ বিষয়টি নিয়ে। এছাড়া আপনাদের সামনে ফেসবুক সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেছে যাতে করে আপনারা ফেসবুকে বিভিন্ন তথ্য জেনে নিতে পারেন।

তবে আপনারা যদি আমাদের কাছ থেকে ফেসবুক সম্পর্কিত আরো যে কোন তথ্য জানতে চান তাহলে অবশ্যই আপনার আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন এবং এছাড়াও ফেসবুক ব্যতীত অন্যান্য যেকোনো সোশল মেডিয়া সম্পর্কে যদি কোন তথ্য জানতে চান তাহলে অবশ্যই আপনার আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex