ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম ২০২১

0

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম: আপনার কি রয়েছে একটি ফেসবুক আইডি? আপনি কি ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম সম্পর্কে চান?

বর্তমানে বহুল ব্যবহৃত একটি জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হল ফেসবুক। বিশ্বব্যাপী গ্রাহকদের চাহিদার শীর্ষে রয়েছে ফেসবুক। ফেসবুক ছাড়া আমাদের এক মুহূর্ত  টিকে থাকা মুশকিল। সবচেয়ে বেশি প্রচলিত এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে সক্রিয় রয়েছে বিশ্বের লক্ষ লক্ষ মানুষ। বিশাল সংখ্যক মানুষ প্রতিদিন একাউন্ট খুলছে ফেসবুকে। সময় অতিবাহিত হয়, মাস অতিবাহিত হয়, বছর পেরিয়ে যায় একটি ফেসবুক আইডির। একটি নির্দিষ্ট সময় শেষে, মাস শেষে আপনিও নিজের ব্যক্তিগত সুরক্ষার জন্য চাইবেন নিজের ফেসবুক আইডি ভেরিভাই করতে। কিন্তু আপনি কি জানেন ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম সম্পর্কে?

নিজের ব্যক্তিগত ফেসবুক আইডির পাশে একটি ব্লু ব্যাজ দেখতে কার না ভালো লাগে বলুত তো! প্রত্যেক ফেসবুক ব্যবহারকারীদের মনে এক সুপ্ত বাসনা কাজ করে নিজের নামে পরিচালিত ফেইসবুক আইডির পাসে বিদ্যমান একটি ব্লু ব্যাজ দেখার। মূলত ব্লু ব্যাজ হল একটি আইডির পরিচয় চিহ্নিত করার প্রতীক। কিন্তু কোন কিছু চাইলে কি আর সাথে সাথে সব কিছু পাওয়া যায়? ফেসবুক ব্লু ব্যাজ ও ঠিক তেমনি একটি ব্যাপার। আপনি যদি নিজের ব্যক্তিগত ফেসবুক আইডি ভেরিফাই করতে চান তাহলে আপনাকে ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম জানতে হবে।

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম সম্পর্কে জানতে হলে, আপনাকে সবার আগে জানতে হবে যে ফেসবুক ভেরিফিকেশন কি?

সময়ের সাথে পাল্লা দিয়ে ফেসবুক হয়ে উঠেছে সকলের সাথে যোগাযোগের অন্যতম একটি গুরুত্ত্বপূর্ণ মাধ্যম। তাই দ্বিগুন হারে বাড়ছে  ফেসবুক আইডির সংখ্যা। তবে তার মধ্যে কিছু কিছু মানুষ আইডির মধ্যে বেশ সংখ্যক তথ্যাদি চুরি করে ফেইক আইডি পরিচালনা করে। যারা অন্যের পরিচয়, অন্যের ছবি কিংবা অন্যের তথ্যাদি ব্যবহার করে ফেসবুক আইডি চালায়। নানা সময় এইসব ফেইক আইডির জন্য নানা ধরণের বিপদে পড়তে হয়। কোন ধরণের ফেইসবুক আইডির একটি নির্দিষ্ট নিয়মে সত্যিকারের আইডি হিসেবে চিহ্নিত করার প্রক্রিয়াকে মূলত বলা হয় ফেসবুক ভেরিফিকেশন।

মূলত ফেসবুক ভেরিফিকেশান একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। এই প্রক্রিয়া অনেক লম্বা একটি ধাপ হলেও নিজের ব্যক্তিগত আইডির সুরক্ষার জন্য অনেকেই এই উপায়টি অবলম্বন করে থাকে। তাই আপনার যদি থেকে থাকে একটি ফেসবুক আইডি এবং আপনি যদি নিজের ব্যক্তিগত আইডি ভেরিফাই করার নিয়ম সম্পর্কে জানতে চান আজকের পোস্টটি আপনার জন্য।

ফেসবুক আইডি ভেরিফাই করে কিভাবে:

মূলত আপনি আপনার ব্যবহৃত মোবাইল ফোন, আপনার ল্যাপটপ কিংবা কম্পিউটারের মাধ্যমে আপনি ফেসবুক আইডি ভেরিফাই করতে পারবেন। আমাদের ব্যক্তিগত আইডির সুরক্ষা রক্ষার্থে আমরা আমাদের ফেসবুক আইডির ভেরিফাই করে থাকি। ফেসবুক আইডি ভেরিফাই করে কিভাবে তা জানতে হলে, আপনাকে ফেসবুক আইডি ভেরিফাই করতে কিছু প্রয়োজনীয় তথ্যাদি ব্যক্তিগত সংগ্রহে রাখতে হবে। একটি ফেসবুক আইডি ভেরিফাই করতে যেসব তথ্য খুবই গুরুত্বপূর্ণ তা হলো:

তবে ফেসবুক আইডি ভেরিফাই করতে হলে আপনার জাতীয় পরিচয় অনুযায়ী, আপনার ভেরিফাই এর জন্য আবেদনকৃত ফেসবুক আইডির নাম দিতে হবে। তা না হলে আপনার আইডি আপনি ভেরিফিকেশন করা সম্ভব হবে না। এছাড়া অনেক সময় ভুল তথ্যাদি দেওয়ার কারণে আইডি নিষিদ্ধ হবার, ব্লক হবার কিংবা বন্ধ হবার সম্ভাবনাও রয়েছে।

ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম

অনেকেই আজকাল সচেতন হয়েছে। অনেকেই চায় নিজের ব্যক্তিগত ফেসবুক আইডি ভেরিফিকেশান করতে। কিন্তু অনেকেই ফেসবুক আইডি ভেরিফিকেশন এর সঠিক নিয়মটি জানেন না। তাই সঠিক তথ্যের অভাবে ফেসবুক আইডি ভেরিফিকেশান নিয়ে অনেক ঝামেলায় পড়তে হয়। আপনি যদি আপনার নিজের ব্যক্তিগত ফেসবুক আইডি ভেরিভাই করতে চান তাহলে অবশ্যই আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতেই হবে। আপনাদের সুবিধার কথা চিন্তা করে ফেসবুক আইডি ভেরিফিকেশান করার নিয়মগুলো তুলে ধরা হল।

  • প্রথমে আপনাকে আপনার এন্ড্রয়েড মোবাইল থেকে ফেসবুক মোবাইল এপ্লিকেশনে ভার্সনটি ওপেন করতে হবে। আপনাদের সুবিধার কথা চিন্তা করে আমি নিচে লিংকটি দিয়ে দিয়েছি। 

  • লিংকঃ https://play.google.com/store/apps/details

  • আপনাকে এপ্লিকেশন ওপেন করে নিজের ব্যক্তিগত একাউন্ট লগ ইন করে নিতে হবে।

  • এপ্লিকেশন লগ ইন করার পর আপনাকে আইডির হোম স্কিনে গেলে  ডান দিকে তিন ডট ওয়ালা অংশের ক্লিক করতে হবে। সেখানে নিচের দিকে setting & privacy ক্লিক করে পরবর্তীতে setting অপশনে ক্লিক করতে হবে।

  • setting অপশনে ক্লিক করার পর যে পেজ আসবে সেখানে  account setting নামে যে  অপশন আছে সেখানে ক্লিক করতে হবে।

  • account setting অপশনে গিয়ে আপনাকে personal information এ ক্লিক করতে হবে।

ফেসবুক আইডি ভেরিফাই করে কিভাবে

  • Personal information অপশনে ক্লিক করার পর নিচের দিকে  identity confirmation নামে যে অপশন বিদ্যমান আছে, সেই অপশনে আপনাকে আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে।

  • identity confirmation এ ক্লিক করলে আপনাকে দেশ সিলেক্ট এর একটা অপশন আছে। সেখান থেকে আপনাকে যে দেশে অবস্থান করছেন তা সিলেক্ট করতে হবে।

ফেসবুক আইডি ভেরিফাই করার পদ্ধতিফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম

  • আপনার দেশ সিলেক্ট করার পর আপনি perosnalized id এবং notherizes id নামক অপশনে ক্লিক করুন।

  • আপনি যদি Personalized id সিলেক্ট করে থাকেন পরবর্তীতে একটি অপশন পাবেন তা হল choose how to confirm your id নামে। সেখানে আপনি ৩ টি অপশন পাবেন। তা হল-

ফেসবুক আইডি ভেরিফাই

 

আইডি ভেরিফাই করার পদ্ধতি

fb আইডি ভেরিফাই করে কিভাবে

  1. এনআইডি
  2. ড্রাইভিং লাইসেন্স।
  3.  জন্ম নিবন্ধন

উপরোক্ত তিন অপশন থেকে আপনি যে অপশনের মাধ্যমে আইডি সাবমিট করতে চান তা বসিয়ে দিবেন।

  • আপনি যদি এনআইডি দিয়ে একাউন্ট ভেরিফিকেশান করতে চান তাহলে এনআইডি অপশন সিলেক্ট করার পর আপনার ক্যামেরা ওপেন হয়ে যাবে। ক্যামেরা ওপেন হয়ে গেলে আপনার এনআইডি আইডি স্ক্যান করে নিন।

ফেসবুক আইডি ভেরিফাই করার সহজ নিয়ম কিভাবে ফেসবুক আইডি ভেরিফাই করবেন

  • আইডি স্কেন হয়ে গেলে মোটামুটি আপনার কাজ শেষ। পরবর্তীতে কাজ শেষ হলে ফিনিশ অপশনে ক্লিক করুন।

এভাবেই আপনি উপরোক্ত নিয়মাবলি অনুসরণ করে আপনার ব্যক্তিগত ফেসবুক আইডিটি খুব সহজে ভেরিফাই করতে পারবেন।

ফেসবুক আইডি ভেরিফাই করার পদ্ধতিঃ

আপনি উপরোক্ত নিয়ম অনুসরণ করে আপনি আপনার ব্যক্তিগত ফেসবুক আইডি ভেরিফাই করতে পারবেন। মনে রাখবেন, ফেসবুক আইডি ভেরিফাই করার জন্য সঠিক নিয়ম এবং পদ্ধতি অনুসরণ করা খুবই জরুরী। আপনি ভেরিফাই সংক্রান্ত যাবতীয় নিয়মসমূহ ধাপে ধাপে অনুসরণ করে ঘরে বসে কোন রকম ঝামেলা ছাড়াই আপনি সাবমিট করবেন ফেসবুক কর্তৃপক্ষের নিকট।

গুরুত্বপূর্ণ: ফেসবুকে টাকা আয়

ফেসবুক কর্তৃপক্ষ আপনার আবেদন আলোচনা কিংবা পর্যালোচনা করে তাদের সিদ্ধান্ত আপনাকে জানিয়ে দিবে আপনার দেওয়া প্রদত্ত মেইলের মাধ্যমে। তাই আপনার আইডি ভেরিফাই হয়েছে কিনা তা জানতে চোখ রাখুন আপনার মেইলে।

ফেসবুক আইডি আমাদের বর্তমানে ডিজিটাল যুগের একটি পরিচয়। তাই যাতে কোন ব্যক্তি আপনার নিজের পরিচয় ব্যবহার  করে কারো সাথে প্রতারণা না করতে পারে,কারো ক্ষতির কারণ হয়ে না দাড়াতে পারে  তার জন্য আপনাকে ফেসবুক আইডি ভেরিফাই করা একান্ত কর্তব্য। মনে রাখবেন, আপনি যত তাড়াতাড়ি ফেসবুক আইডি ভেরিফাই করতে পারবেন ডিজিটাল এই যুগে প্রতারণার হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পারবেন, নিজেকে ক্ষতির হাত থেকে বাঁচাতে পারবেন।

উপসংহারঃ ফেসবুক আমাদের দৈনন্দিন জীবনের এক অপরিহার্য অংশ। নিজের ব্যক্তিগত স্বার্থ রক্ষার্থে হউক কিংবা ব্যক্তিগত কোন ধরণের কাজের ক্ষেত্রেই হউক আপনাকে আপনার ফেসবুক আইডি সুরক্ষায় দায়িত্ব নিজেকেই নিতেই হবে। আর ফেসবুক আইডি সুরক্ষার একমাত্র উপায় হল আইডি ভেরিফিকেশান (ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম)। চলুন ফেসবুক আইডি ভেরিফাই করার নিয়ম সম্পর্কে জেনে আইডি ভেরিফাই করে নিজের আইডি এবং সেই সাথে ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত করি।

Leave A Reply

Your email address will not be published.