vlxxviet mms desi xnxx

৪৪ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

0

৪৪ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | 44th BCS Circular 2021

সাম্প্রতি ৪৪ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ হয়েছে। আর নিয়োগ প্রকাশ করেছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক। তাই যে সকল প্রার্থী এতদিন ধরে অপেক্ষা করছিলেন এই নিয়োগ বিজ্ঞপ্তির জন্য। আজ  তাদের অপেক্ষার অবসান ঘটেছে।  কিন্তু এই নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে এখনও অনেকে বিস্তারিত জানেন না। আর তাদেরকে জানানোর জন্য আমরা হাজির হয়েছি। আমরা আপনাদেরকে 44th BCS Circular 2021 সম্পর্কে বিস্তারিত জানাবো। চলুন তাহলে শুরু করি আমাদের আজকের গুরুত্বপূর্ণ আলোচনা।

৪৪ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | 44th BCS Circular 2021 

৪৪ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে- www.bpsc.gov.bd এর অফিশিয়াল ওয়েবসাইটে। তবে বিসিএস ক্যাডার সংখ্যা ২৬। বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমি সম্প্রতি একটি ভোটে জানানো হয়েছে ৪০৯ জন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

আর এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ৩০শে নভেম্বর কিন্তু এর আবেদন প্রক্রিয়া শুরু হবে ৩০শে ডিসেম্বর, ২০২১ইং সকাল ১০টা থেকে,  যা চলবে ৩১শে জানুয়ারি ২০২২ইং সন্ধ্যা ৬টা পর্যন্ত।

পদ: সাধারণ, টেকনিক্যাল, শিক্ষা ক্যাডার.
শূন্যপদ সংখ্যা: ১,৭১০টি.
চাকরির ধরণ: সরকারি চাকরি।
আবেদন মাধ্যম: http://bpsc.teletalk.com.bd
আবেদন ফি: ৭০০ টাকা।
অনলাইনে আবেদন শুরু:  ৩০ ডিসেম্বর ২০২১.
আবেদনের শেষ সময়: ৩১ জানুয়ারি ২০২২ সন্ধ্যা ৬টা পর্যন্ত।
ওয়েবসাইট: www.bpsc.gov.bd

গুরুত্বপূর্ণ: বিসিএস অনলাইন আবেদন ফরম পূরণ পদ্ধতি |

৪৪ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশের  প্রতিটা ছাত্র-ছাত্রীর একটি স্বপ্ন থাকে বিসিএস ক্যাডার হওয়ার। আর সেই লক্ষ্যকে সামনে রেখে তারা নিজেদেরকে একটু একটু করে প্রস্তুত করে তোলে। যখন প্রস্তুতি নেয়া শেষ হয়ে যায় তখনি বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তির খোজ করে থাকে। অন্যান্য বছরের মতো এবারও ২০২১ সালের ৪৪ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি পাবলিশ হয়েছে।

৪৪ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

44th BCS Circular 2021

৪৪ তম বিসিএস নিয়োগ

BCS Circular

বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

গুরুত্বপূর্ণ: ৪৪ তম বিসিএস সম্পূর্ণ বিজ্ঞপ্তি দেখুন।

 

বাংলাদেশের সিভিল সার্ভিসের বিভিন্ন শূন্য পদগুলির জন্য যোগ্য প্রার্থী খুঁজছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের বাছাই করা হবে। সুতরাং নিজেদের মেধাকে কাজে লাগিয়ে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হওয়া ব্যক্তিবর্গদের যোগ্য প্রার্থী হিসেবে গণ্য করা হবে।

এছাড়া  বিজ্ঞপ্তিতে প্রফেশনাল সাধারণ  শিক্ষা ক্যাডার বিভিন্ন শূন্য পদ রয়েছে। আর এই শূন্যতাকে পূরণ করার জন্য পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী খুঁজে বের করা হবে।

গুরুত্বপূর্ণ:

44th BCS Circular 2021

Every student in Bangladesh has a dream to become a BCS cadre. And with that goal in mind, they prepare themselves little by little. When the preparation is done, BCS searches for the recruitment notice. Like other years, the 44th BCS Circular notification of 2021 has been published.

The Bangladesh Public Service Commission is looking for qualified candidates for various vacant posts in the civil service of Bangladesh. Eligible candidates will be selected through this examination. Therefore, those who have used their talents and passed the recruitment test will be considered eligible candidates.

Besides, there are various vacancies in the notification for the professional general education cadre. And to fill this gap, qualified candidates will be found through examination.

৪৪ তম বিসিএস এর গুরুত্বপূর্ণ বিষয়গুলি

বিসিএস পরীক্ষার্থীদের শুধুমাত্র একটি বিষয়ের উপর দক্ষ হলে হয় না।  কারণ বিসিএস পরীক্ষায় শুধুমাত্র একটি নির্দিষ্ট বিষয়ের উপর পরীক্ষা হয় না। সবগুলো বিষয়ের উপর নির্দিষ্ট পদের জন্য পরীক্ষা নেয়া হয়। তাই পরীক্ষা নিম্নে দেয়া বিষয়গুলোর ওপর দক্ষতা অর্জন করতে হয়। যে যে বিষয়ের উপর পরিক্ষা হবে সেই বিষয় গুলো হচ্ছে-  

বাংলা ভাষা ও সাহিত্য
ইংরেজি ভাষা ও সাহিত্য
বাংলাদেশ বিষয়াবলী
আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল,  পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা 
সাধারণ বিজ্ঞান
কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
গাণিতিক যুক্তি
মানসিক দক্ষতা
নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন

 

বিসিএস পরীক্ষার গুরুত্বপূর্ণ বিষয় গুলি এইগুলি। এই বিষয়গুলোর উপর পড়াশোনা করে দক্ষতা অর্জন করতে হয় এবং পুঙ্খানুপুঙ্খভাবে জেনে রাখতে হয়, যাতে করে পরীক্ষার হলে যে কোনো প্রশ্নের উত্তর খুব সহজে দিতে পারেন। 

প্রিলিমিনারি টেস্টের বিষয় ও নম্বর বন্টন

বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি পরীক্ষার্থীদের তিনটি ধাপে পরীক্ষা নেয়া হয়। আর সেই ধাপগুলো হচ্ছে-

  • লিখিত।
  • মৌখিক। এবং
  • মাল্টিপল চয়েস।

প্রিলিমিনারি টেস্ট এর  প্রার্থীদের সবার প্রথমে মাল্টিপল চয়েস পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। আর এই পরীক্ষা ২০০ নম্বর।  আর এই পরীক্ষার সময় সীমা থাকে ২ ঘন্টা।  এই পরীক্ষায় যদি প্রতিটি প্রার্থী শুদ্ধ উত্তর দেয় তাহলে প্রতিটি প্রশ্নের উত্তরের জন্য ১ নাম্বার পাবে, আর যদি ভুল উত্তর দেয় তাহলে  প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর কাটা যাবে।  বিসিএস পরীক্ষার্থীদের অবশ্যই খুব সতর্কতার সাথে বুঝে শুনে উত্তর দিতে হয়।

মাল্টিপল চয়েস  পরীক্ষায় যে বিষয়গুলো থাকবে এবং  বিষয়গুলোর মোট নম্বর নিম্নে একটি টেবিলের মাধ্যমে উপস্থাপন করা হলো-

বিষয়   মোট নম্বর
বাংলা ভাষা ও সাহিত্য ৩৫ নম্বর
ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫ নম্বর
বাংলাদেশ বিষয়াবলী ৩০ নম্বর
আন্তর্জাতিক বিষয়াবলী ২০ নম্বর
ভূগোল,  পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা  ১০ নম্বর
সাধারণ বিজ্ঞান ১৫ নম্বর
কম্পিউটার ও তথ্য প্রযুক্তি ১৫ নম্বর
গাণিতিক যুক্তি ১৫ নম্বর
মানসিক দক্ষতা ১৫ নম্বর
নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন ১০ নম্বর
মোট নাম্বার ২০০ নম্বর 

 

প্রিলিমিনারি টেস্ট এ উত্তীর্ণ হওয়ার পর লিখিত পরীক্ষার যোগ্য বলে গণ্য করা হয়।  লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর ও মৌখিক পরীক্ষায় নম্বর থাকে ১১০০ নম্বর।  তবে সাধারণ ক্যাডার ও প্রফেশনাল/ টেকনিক্যাল ক্যাডার এর নম্বর বন্টন  আলাদা হয়ে থাকে।

সাধারণ ক্যাডার এর নম্বর বন্টন একটি টেবিলের মাধ্যমে উপস্থাপন করা হলো-

বিষয়   মোট নম্বর
বাংলা  ২০০ নম্বর
ইংরেজি  ২০০ নম্বর
বাংলাদেশ বিষয়াবলী ২০০ নম্বর
আন্তর্জাতিক বিষয়াবলী ১০০ নম্বর
সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ১০০ নম্বর
গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ১০০ নম্বর
মৌখিক পরীক্ষা ২০০ নম্বর
মোট নাম্বার ১১০০ নম্বর 

 

আর প্রফেশনাল/ টেকনিক্যাল ক্যাডার এর জন্য যে বিষয়গুলো এবং বিষয়ে নাম্বার গুলো রয়েছে সেগুলো নিম্নে উপস্থাপন করা হলো- 

বিষয়   মোট নম্বর
বাংলা  ১০০ নম্বর
ইংরেজি  ২০০ নম্বর
বাংলাদেশ বিষয়াবলী ২০০ নম্বর
আন্তর্জাতিক বিষয়াবলী ১০০ নম্বর
গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ১০০ নম্বর
সংশ্লিষ্ট পথ বাস সার্ভিস এর জন্য প্রাসঙ্গিক বিষয় ২০০ নম্বর
মৌখিক পরীক্ষা ২০০ নম্বর
মোট নাম্বার ১১০০ নম্বর 

 

উপসংহার: ৪৪ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর জন্য যারা অপেক্ষা করেছেন তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি উপহার স্বরূপ প্রদান করা হচ্ছে।  সকল বিসিএস পরীক্ষার্থী আমাদের এই আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন বলে মনে করি, কারন আমরা আপনাদের বিষয়গুলো সম্পূর্ণ এবং সঠিকভাবে উপস্থাপন করেছি সাথে নম্বর সহকারে।  সুতরাং  এ ছাড়াও আপনাদের যদি এই সম্পর্কিত কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের জানাতে পারেন নিম্নের কমেন্ট সেকশনে এসে। 

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex