vlxxviet mms desi xnxx

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি । জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

0
Rate this post

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি । জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

আপনার জন্ম নিবন্ধন পত্রটি সঠিক কিনা তা যাচাই করার জন্য অনলাইনের মাধ্যমে আপনারা এখন খুব সহজে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। বিভিন্ন কারণে আমরা আমাদের অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করে থাকে কিন্তু অনলাইনের মাধ্যমে কিভাবে। আমরা Birth Registration Verification করবো তা আমরা জানি না। তাই আজ আমরা আপনাদের জন্য একটি আর্টিকেল নিয়ে এসেছে যেখান থেকে আপনারা খুব সহজভাবে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন পত্র কিভাবে যাচাই করা হয় জানতে পারবেন।

আপনি মোট দুইটি উপায়ে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। প্রথমত আপনি (bdris.gov.bd/br) এই ওয়েবসাইট থেকে সহজেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই কপি করে নিতে পারবেন। অথবা আপনি চাইলে কোন প্রকার ঝামেলা ছাড়াই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই Apps এর মাধ্যমে Online birth registration verification করে নিতে পারবেন।

গুরুত্বপূর্ণ: জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড.

কোন একটি শিশুর যখন জন্ম হয়, তখন জন্মের পর থেকে তার যাবতীয় তথ্য গুলো এক ধরনের নিবন্ধন আইনের আওতায় নেওয়া হয়। যেখানে সেই শিশুটির নাম, জন্মের তারিখ, শিশুটির বাবা মায়ের নাম, এবং তার লিঙ্গ, স্থায়ী ঠিকানা ইত্যাদি যাবতীয় তথ্য গুলো নিবন্ধন করে রেজিস্টার করে নেওয়া হয়। এবং এই গুরুত্বপূর্ণ তথ্য গুলোর সমন্বয়ে একটি জন্ম সনদ প্রদান করা হয়। যাকে বলা হয়ে থাকে, জন্ম নিবন্ধন সনদ (Birth Certificate). আর সে কারণেই মূলত বিভিন্ন সময় আমাদের এই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই কপি করার প্রয়োজন হয়ে থাকে। তবে আমরা অনেকেই বুঝতে পারি না যে, কিভাবে Online birth registration verification করতে হয়। মূলত আজকের আর্টিকেলে আমি আপনাকে এই বিষয় টি সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা করব। এবং আপনাকে দেখিয়ে দিব যে, কিভাবে আপনি অনলাইন জন্ম নিবন্ধন যাচাই কপি করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

জন্ম নিবন্ধন যাচাই করা কঠিন কাজ নয়। আপনি অনলাইন নিজেই তথ্য দিয়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। তবে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনার যে তথ্যের প্রয়োজন তা হচ্ছে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ। আপনারা অনলাইনের মাধ্যমে Birth Registration Verification করতে পারবেন তার নিয়ম নিম্নে দেয়া হল-

প্রথমে আপনাদের জন্ম নিবন্ধন এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। জন্ম নিবন্ধন ওয়েবসাইট এর লিঙ্ক হচ্ছে-bdris.gov.bd/br/

এরপর জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করুন নামক একটি লিখা আসবে সেখানে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ উল্লেখ করে অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য চলে আসবে। তখন আপনি আপনার জন্ম নিবন্ধন পত্রের সকল তথ্য সঠিকভাবে দেখে নিতে পারবেন। এভাবে আপনারা অনলাইনে জন্ম নিবন্ধন পত্র যাচাই করতে পারবেন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই | Online Birth Registration Verification Bangladesh

জন্ম নিবন্ধন যাচাই কপি করার জন্য জন্মতারিখ একান্ত প্রয়োজন। নতুবা আপনারা Birth Registration Verification করতে পারবেন না। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অবশ্যই জন্ম নিবন্ধন নম্বর এবং জন্মতারিখ এর প্রয়োজন হয়। জন্মতারিখ কোথায় কিভাবে দিতে হয় তা আমরা আগে দেখিয়ে দিয়েছি।

জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 | Birth Registration Verification 19860915428117351

এখানে একটা বিষয় রয়েছে, যদি আপনি অনেক আগে জন্ম নিবন্ধন করে থাকেন। তাহলে লক্ষ্য করতে পারবেন যে, সেই সময়ে এই জন্ম নিবন্ধন গুলো হাতে লেখা ছিল। এবং উক্ত সময়ে যে সকল জন্ম নিবন্ধন ছিল। সে গুলো তে শুধুমাত্র ১৬ টি করে ডিজিট থাকতো। তবে এখনকার দিনের জন্ম নিবন্ধন এর ক্ষেত্রে আপনি ১৬ ডিজিট এর পরিবর্তে ১৭ টি করে ডিজিট দেখতে পারবেন। এখন আপনার যদি জন্ম নিবন্ধন এর মধ্যে ১৭ টি করেন ডিজিট থাকে। তাহলে আপনি খুব সহজেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই কপি করে নিতে পারবেন।

কিন্তু যদি আপনার জন্ম নিবন্ধন এর মধ্যে ১৬ টি করে ডিজিট থাকে। তাহলে আপনার ক্ষেত্রে Online birth registration verification করা সম্ভব হবে না। কারণ জন্ম সনদ এর ডেটাবেজে শুধুমাত্র ১৭ ডিজিট এর নিবন্ধন সনদ এর তথ্য গুলো জমা আছে। তবে আপনার জন্ম নিবন্ধন এর মধ্যে যদি ১৭ টি ডিজিট থাকে। তাহলে আপনি নিচের পদ্ধতি গুলো অনুসরণ করে খুব সহজেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই YYYY MM DD | Birth Registration Verification YYYY MM DD

তো আপনি আসলে (bdris.gov.bd/br) এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করুন। অথবা Apps দিয়ে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করুন। এখানে আপনাকে একটি বিষয় খেয়াল রাখতে হবে। সেটা হলো আপনাকে অবশ্যই জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd এই ফরমেটে রাখতে হবে। যা মূলত Online birth registration verification করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কারণ যখন আপনি অনলাইন জন্ম নিবন্ধন যাচাই কপি করবেন। তখন আপনার জন্ম তারিখ অনুযায়ী প্রথমে বছর (yyyy), তারপরে মাস (mm), এবং তারপরে দিন (dd) বসিয়ে দিতে হবে। যেমন ধরুন, ২০১০ সালের জানুয়ারি মাসের ১০ তারিখে কোন একটি শিশুর জন্ম হয়েছে। এখন আপনি সেই শিশুটির অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে চান। তাহলে যাচাই করার সময় আপনাকে তার জন্ম তারিখ টি (২০১০-০১-০৭) এই ফরমেটে দিতে হবে।

জাতীয় পরিচয় পত্র দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আমরা বেশ ভালো করে জানি যে, একজন ব্যক্তির জন্য তার জন্ম নিবন্ধন সনদ এবং তার জাতীয় পরিচয় পত্র অনেক জরুরী একটা বিষয়। তবে কোন অনাকাঙ্ক্ষিত কারণে যখন আমাদের জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায়। তখন আমরা বেশ হতাশ হয়ে পড়ি। এবং তখন আমরা অনেকেই ভেবে নেই যে এখন আর Online Birth Registration Verification করার কোন উপায় থাকলো না। আসলে বিষয় টা এমন নয়। বরং বর্তমান সময়ে আপনি চাইলে খুব সহজেই জাতীয় পরিচয় পত্র দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারব। তবে তার জন্য আপনার নিকট বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস এর প্রয়োজন হবে। যেমন:

  1. প্রথমত আপনার জাতীয় পরিচয় পত্র এর নাম্বার প্রয়োজন হবে।
  2. এরপরে আপনার যে জন্ম তারিখ রয়েছে সেটি প্রয়োজন হবে এবং সেই সাথে আপনার স্থায়ী ঠিকানা লাগবে।
  3. আপনার মোবাইল নম্বর ভেরিফিকেশন করার জন্য অবশ্যই একটি সচল মোবাইল নম্বর এর প্রয়োজন হবে।
  4. আপনার নিকট অবশ্যই একটি কম্পিউটার অথবা একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন এর প্রয়োজন হবে। যেটাতে ইন্টারনেট কানেকশন রয়েছে।

তো যখন আপনার নিকট উপরোক্ত প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো থাকবে। তখন আপনাকে নিচের পদ্ধতি গুলো অনুসরণ করে জাতীয় পরিচয় পত্র দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করে নিতে হবে। চলুন এবার তাহলে সেই পদ্ধতি গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

  1. সেজন্য প্রথমেই আপনাকে বাংলাদেশ জাতীয় পরিচয় পত্র এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  2. আপনি চাইলে গুগল থেকে সার্চ করে সেই ওয়েবসাইটে যেতে পারবেন। অথবা সরাসরি এখানে ক্লিক করেও উক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।
  3. এরপর আপনাকে উক্ত ওয়েবসাইটের মধ্যে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।
  4. আর যখন আপনি রেজিস্ট্রেশন করবেন। তখন অবশ্যই আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং আপনার জন্ম তারিখ। সেই সাথে আপনার স্থায়ী ঠিকানা একবারে নির্ভুল ভাবে দেয়ার চেষ্টা করবেন।
  5. যখন আপনি সঠিক ভাবে রেজিস্ট্রেশন করতে পারবেন। তখন এই ওয়েবসাইটের মধ্যে থাকা সবার ডান পাশে একটি প্রোফাইল দেখতে পারবেন। আপনাকে সেই অপশনের মধ্যে ক্লিক করতে হবে।
  6. আর যখন আপনি উপরের প্রোফাইল অপশন এর মধ্যে ক্লিক করবেন। তখন আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন এর নম্বর টি দেখতে পারবেন।

সব শেষে যখন আপনি আপনার জন্ম নিবন্ধন নম্বরটি দেখতে পারবেন। তখন আপনাকে উপরের পদ্ধতি গুলো অনুসরণ করে সেই জন্ম নিবন্ধন এর নম্বরটির মাধ্যমে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করে নিতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps | Birth Registration Verification Online Check Apps

বর্তমান সময়ে আপনারা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে Birth Registration Verification করার পাশাপাশি আপনারা জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করার জন্য অ্যাপস ব্যবহার করতে পারবেন। আর এই অ্যাপসটি আপনারা খুব সহজেই গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন।

  • প্রথমে আপনাদের ডিভাইসে ইন্টারনেট কানেকশন দিতে হবে।
  • এরপর গুগল প্লে স্টোর থেকে সার্চ অপশনে গিয়ে জন্ম তথ্য যাচাই ও নিবন্ধ লিখে সার্চ করলে আপনারা জন্ম নিবন্ধন এর অ্যাপস পেয়ে যাবেন।
  • এখন সেখান থেকে অ্যাপসটি ইন্সটল করে নিতে হবে।
  • ইন্সটল হয়ে গেলে অ্যাপসটি ওপেন করে ওয়েবসাইটের মতো করে আপনারা জন্ম নিবন্ধন নম্বর এবং জন্মতারিখ অনুসন্ধান নামক বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

আপনাদের সুবিধার্থে আমরা Birth Registration Verification করার জন্য অ্যাপস এর লিঙ্ক নিম্নে দিয়ে দিচ্ছি। জন্ম তথ্য যাচাই ও নিবন্ধন

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

জন্ম নিবন্ধন যাচাই কপি

আশা করছি আপনারা আমাদের আর্টিকেল পরে জন্ম নিবন্ধন যাচাই করতে শিখিয়ে গিয়েছেন। কিন্তু জন্ম নিবন্ধন যাচাই কপি কিভাবে সংগ্রহ করবেন? জন্ম নিবন্ধন যাচাই কপি সংগ্রহ করা একদম সহজ।  আপনি যখন জন্ম নিবন্ধন যাচাই করবেন তখন সেখানে প্রিন্ট নামক একটি অপশন দেখতে পাবেন। অথবা কিবোর্ড থেকে clt+p বাটন প্রেস করলে আপনাদের প্রিন্ট অপশন চলে আসবে.

সেখান থেকে আপনারা জন্ম নিবন্ধন যাচাই কপি প্রিন্ট করে নিতে পারবেন। অথবা আপনারাই স্ক্রিনশট নিয়ে প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবে।

আরো দেখুনঃ

জন্ম নিবন্ধন যাচাই কপি -F&Q

Q: আমার জন্ম নিবন্ধন সনদ কেন অনলাইনে পাওয়া যাচ্ছে না?

A: দেখুন অনেক সময় আমরা যখন আমাদের অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে চাই। তখন দেখতে পাই যে, আমাদের জন্ম নিবন্ধন অনলাইনে পাওয়া যায় না। আর এই সমস্যাটির মূলত দুটি কারণ রয়েছে। প্রথমত আপনি যে জন্ম নিবন্ধন নম্বর টি প্রদান করছেন, সেটা ভুল। যার কারণে আপনি অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে পারছেন না। আর দ্বিতীয়ত যদি জন্ম নিবন্ধন রেজিস্টার এর ডেটাবেজে আপনার জন্ম নিবন্ধন এর তথ্য গুলো আপডেট করা না হয়। তাহলে আপনি আপনার অনলাইন Birth Registration Verification করতে পারবেন না। সে জন্য অবশ্যই আপনাকে ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা তে গিয়ে যোগাযোগ করতে হবে।

Q: জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে?

A: যখন আমরা আমাদের জন্ম নিবন্ধন এর মধ্যে কোন প্রকারের ভুল ত্রুটি দেখতে পাই। তখন আমরা সেই ভুল থাকা জন্ম নিবন্ধন সংশোধন করতে চাই। তবে সেই সময়ে আমরা বুঝে উঠতে পারিনা যে, জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে। আসলে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য খুব বেশি টাকার প্রয়োজন হয় না। কেননা সংশোধন করার জন্য সরকারি ফি বাবদ মাত্র ৫০ টাকা দিতে হয়। তবে আপনি যখন জন্ম নিবন্ধন সংশোধন করতে যাবেন। তখন আপনার কমপক্ষে ৪০০ থেকে ৫০০ টাকার মতো ব্যয় হতে পারে।

Q: জন্ম নিবন্ধন সংশোধন ফরম কোথায় জমা দিতে হয়?

A: যখন আপনার প্রয়োজনীয় জন্ম নিবন্ধন এর মধ্যে কোন প্রকারের ভুল থাকবে। তখন আপনাকে সেই ভুল থাকা তথ্য গুলো কে সংশোধন করার জন্য একটি আবেদন সংশোধনী ফরম সংগ্রহ করতে হবে। এবং তারপরে আপনাকে সেই ফরমের মধ্যে যাবতীয় তথ্য গুলো প্রদান করে। আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশন অফিসে গিয়ে জমা দিতে হবে।

Q: আমার জন্ম নিবন্ধন হারিয়ে গেছে। এখন আমি কিভাবে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে পারব?

A: কোন অনাকাঙ্ক্ষিত কারণে যদি আপনার জন্ম নিবন্ধন হারিয়ে যায়। তাহলে আপনাকে জাতীয় পরিচয় পত্রের মধ্যে থাকা নম্বর। এবং আপনার জন্ম তারিখ এর মাধ্যমে অনলাইন Birth Registration Verification করতে পারবেন।

Q: জন্ম নিবন্ধন হারিয়ে গেলে তা কিভাবে পাওয়া যায়?

A: যখন আপনার জন্ম নিবন্ধন হারিয়ে যাবে। তখন আপনাকে সবার প্রথমেই অনলাইন জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে হবে। এই আবেদন করার আগে আপনার অবশ্যই জন্ম নিবন্ধনের নম্বর এবং আপনার জন্ম তারিখ সঠিক ভাবে জানতে হবে।

Q: কিভাবে জন্ম নিবন্ধন করতে হয়?

A: যখন কোন একটি শিশুর জন্ম হয়। তখন তার জন্ম নিবন্ধন করার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়। এবং যখন আপনি সঠিক ভাবে অনলাইনে আবেদন করবেন। তারপরে আপনাকে সেই আবেদনের কপি সহ প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিয়ে। ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশন এর অফিসে গিয়ে জমা দিতে হবে।

Q: একই ব্যক্তির দুইবার জন্ম নিবন্ধন করা যায়?

A: না! আপনি কোনভাবেই একটি ব্যক্তির জন্ম নিবন্ধন দুইবার করতে পারবেন না। বরং প্রথমবার জন্ম নিবন্ধন করার সময় ডেটা গুলো সার্ভারে জমা থাকবে। দ্বিতীয় বার যখন আপনি সেই একই ব্যক্তির জন্ম নিবন্ধন করাতে যাবেন। তখন সার্ভার এর মধ্যে ডুপ্লিকেট ইস্যু দেখাবে। আর সে কারণেই কোন ভাবেই একজন ব্যক্তির ক্ষেত্রে দুইবার জন্ম নিবন্ধন করা সম্ভব হয় না।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই নিয়ে কিছুকথা

আমরা সবাই জানি যে, একজন মানুষের ক্ষেত্রে জন্ম নিবন্ধন এবং জাতীয় পরিচয় পত্র সবচেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। আর সে কারণে প্রতিনিয়ত আমাদের এই বিষয় গুলো যাচাই-বাছাই করার প্রয়োজন হয়ে থাকে। তবে আপনি আসলে কিভাবে আপনার অনলাইন Birth Registration Verification করতে পারবেন। সে বিষয় গুলো কে আজকে আলোচনায় খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এবং আমি আপনাকে ধাপে ধাপে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেছি যে। আপনি কিভাবে খুব সহজেই Online birth registration verification করে নিতে পারবেন।

তবে এরপরও যদি আপনার এই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই কপি সম্পর্কিত কোনো ধরনের অজানা বিষয় থাকে। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আমি যথাসাধ্য চেষ্টা করব আপনার অজানা বিষয় গুলো কে জানিয়ে দেয়ার। আর আর্টিকেল এর এই পর্যন্ত আসার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex