vlxxviet mms desi xnxx

মিশরের মু্দ্রার নাম কী? | মিশরের রাজধানীর নাম কী?

0
Rate this post

মিশরের মু্দ্রার নাম কী? | Egypt Currency Name | মিশরের ধর্ম কী? | মিশরের ভাষা কী?

মিশর আমাদের সকলের চেনা প্রাগৈতিহাসিক দেশ। দেশটি মূলত, তার সুউচ্চ পিরামিড গুলোর জন্য অধিক পরিচিত। আজকে আমাদের এই লেখায় মিশরের মু্দ্রার নাম কী, তা সম্পর্কে। তো, চলুন, কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক, মিশরের মিশরের মুদ্রার নাম কী তা সম্পর্কে।

মিশরের মু্দ্রার নাম কী?

মিশরে সকল প্রকার লেনদেন করার জন্য ব্যবহার করা হয় ‘মিশরীয় পাউন্ড’ নামক মুদ্রা। এর প্রতীক: E£, L.E. ج. م এবং মিশরীয় পাউন্ডের কোড EGP। এটি মিশরের সবাই ব্যবহার করেন।

মিশরের রাজধানীর নাম কী?

‘কায়রো’ নামক শহর হল মিশরের রাজধানী। আরবি শব্দ (القاهرة) আল-ক্বাহিরা থেকেই মূলত, এই নামের উৎপত্তি। আল-ক্বাহিরা শব্দের আভিধানিক অর্থ হলো “বিজয়ী”।  অবাক করা বিষয়, এই শহরের খুব কাছেই প্রাচীন মিশরীয় ব্যাবিলন শহর অবস্থিত ছিল বলে ধারণা করেন বিশিষ্ট ব্যক্তিরা। সকলের চেনা নীলনদের ব-দ্বীপ এর শীর্ষ ভাগে এই শহরটির অবস্থান। আর এখানকার নদীর বিপরীত পাশেই ছিল মিশরের প্রাচীন সময়ের রাজধানী অর্থাৎ মেমফিস।

মিশরের ধর্ম কী?

মিশর মুসলিম প্রধান দেশ। ইসলাম এখানকার সরকারী ধর্ম। জনগণের ৯০ ভাগই সুন্নি মতাবলম্বী মুসলমান। দোশটির  প্রায় ১০ ভাগ মিশরীয় নাগরিক খ্রিস্ট ধর্মাবলম্বী। তাদের মাঝে আবার অধিকাংশই  রোমান আমল থেকে কপ্টীয় মূলধারার মন্ডলীর অনুসারী। তবে দেশটির বাণিজ্য ও প্রশাসনে কপ্টীয় খ্রিস্টানদের বিরাট গুরত্বপূর্ণ প্রভাব আছে। এসব ধর্মাবলম্বীরা ছাড়াও মিশরে একটি ক্ষুদ্র ইহুদী সম্প্রদায়ের কিছু লোক বাস করে।

মিশরের ভাষা কী?

দেশটিতে ব্যাপক পরিমাণে আরবি ভাষায় কথা বলার চল আছে। তবে, দেশটির ভাষাকে বলা হয় মিশরীয় ভাষা। এটি ছিল প্রাচীন মিশরে কথিত একটি আফ্রো-এশীয় ভাষা। পুরনো মিশরীয় পর্যায় থেকে একটা লম্বা সময় পর্যন্ত এই ভাষা প্রচলিত ছিল। এই ভাষায় রচিত সবচেয়ে পুরোনো এবং সম্পূর্ণ লিখিত যে বাক্যটি পাওয়া যায় অনুমান করা হয়, তা খ্রিস্টপূর্ব ২৬৯০ অব্দে লেখা।

আরো দেখুনঃ

সবশেষ কথা

আজকে আমরা এই লেখাটি থেকে জানতে পারলাম, মিশরের মু্দ্রার নাম কী। পাশাপাশি দেশটি সম্পর্কে আমরা আরও সাধারণ তথ্য জানতে পেরেছি। লেখায় কোনো ত্রুটি পেলে সে সম্পর্কে আমাদেরকে কমেন্ট বক্সে অবগত করবেন। আমরা সঠিক উত্তর জানানোর চেষ্টা করবো। সাথে এরকম আরও নতুন সব তথ্য পেতে অবশ্যই চোখ রাখুন, আমাদের ওয়েবসাইটে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex