vlxxviet mms desi xnxx

অনুপ্রেরণামূলক উক্তি

0

অনুপ্রেরণামূলক উক্তি (Inspirational Quotes About Life)

যদি আপনি আগেকার দিন গুলোর কথা চিন্তা করেন, তাহলে আপনি একটা বিষয় দেখতে পারবেন যে, সেই সময়ে শিক্ষাদান করার একমাত্র উপায় ছিল গল্প বলা। কোন একজন ব্যক্তির মুখ থেকে আসা সুন্দর ও মূল্যবান উক্তি গুলো গড়ে তুলতো নতুনদের সুন্দর একটি ভবিষ্যৎ। ঠিক তেমনি ভাবে এই ধরনের বিভিন্ন উক্তির মাধ্যমে কোন একজন ব্যক্তি জীবনে খুব সহজেই পরিবর্তন নিয়ে আসা সম্ভব। মানুষের জীবনে সমস্যা থাকবে, তাই বলে সেই বিপদে হতাশ হওয়া যাবে না। কেননা মানুষ যদি জীবনের সাথে যুদ্ধ করতে না পারে, জীবনে আসা সমস্যা গুলোর সমাধান করতে না পারে, তাহলে সে জীবনের আসল অর্থ বুঝতে পারবে না।

সত্যি বলতে এমন কিছু অনুপ্রেরণামূলক উক্তি আছে যেগুলো হতাশা গ্রস্থ মানুষদের জেনে নেওয়াটা বেশ জরুরি একটা বিষয়। আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা সবসময় নিজেকে হতাশায় রাখেন, যারা সব সময় কোন কাজ করতে ভয় পান, যাদের মধ্যে আত্ম নির্ভরশীলতার পরিমাণ কম। তাদের জন্য অনুপ্রেরণামূলক উক্তি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এর কারণটা হলো কিছু কিছু উক্তি আছে যেগুলো আপনার হৃদয় ছুয়ে যাবে, কিছু কিছু উক্তি আছে, যেগুলো শুনলে আপনার মধ্যে ঘুমিয়ে থাকা চেতনার জাগ্রত হবে। এমন কিছু কিছু অনুপ্রেরণামূলক উক্তি আছে যেগুলো আপনাকে কোন কাজ করতে উৎসাহ যোগাবে।

আরো দেখুন: কষ্টের স্ট্যাটাস.

আর সে জন্যই মূলত আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল টি লেখা হয়েছে। কারণ আজকের এই আর্টিকেলে আমি সেই মানুষ গুলোর জন্য বেশ কিছু অনুপ্রেরণামূলক উক্তি শেয়ার করব। মূলত আজকের এই উক্তি গুলো যদি আপনি সম্পূর্ণ পড়ে থাকেন, তাহলে আমার বিশ্বাস যে, আপনার মধ্যে থাকা যে আবেগ, যে অনুভূতি রয়েছে, সেগুলো কে জাগিয়ে তোলার জন্য আজকের এই অনুপ্রেরণামূলক উক্তি গুলো ভীষণ ভীষণ কার্যকর ভূমিকা পালন করবে। তো চলুন এবার তাহলে সেই জনপ্রিয় অনুপ্রেরণামূলক উক্তি গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। এবং কোন উক্তিটি আপনার সবচেয়ে ভালো লাগবে সেটি অবশ্য নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

যদি কখনো আপনাকে কোন একজন মানুষ বলে যে, আপনি সে কাজটি করতে পারবেন না, আপনাকে দিয়ে সে কাজটি করানো কখনোই সম্ভব হবে না। তাহলে আপনি বুঝে নিবেন যে, আপনার সফলতা নিয়ে সেই ব্যক্তিটি অনেক বেশি ভয় পায়। সে মন থেকে চায় যেন আপনি সেই কাজটিতে সফলতা না পান। আর সে কারনেই আপনি যেন সেই কাজটি শুরু না করেন সেজন্য আপনাকে বারবার  নিরুৎসাহিত করে। আর জীবনে চলার পথে যদি কখনো এরকম মানুষের সঙ্গে আপনার সাক্ষাত হয়। তাহলে কখনোই আপনি তাদের কথায় কান দেবেন না, বরং আপনি আপনার লক্ষ্যে এগিয়ে যাবেন।

অনুপ্রেরণামূলক উক্তি❣

এই পৃথিবীতে যতক্ষণ আপনি বেঁচে থাকবেন, ততক্ষণ আপনার জীবনে নানা ধরনের সমস্যা থাকবে। এই পৃথিবীতে যতদিন জীবিত থাকবেন, ততদিন সমস্যা আপনার পেছনে লেগে থাকবে। কিন্তু তাই বলে আপনাকে কখনই এই সমস্যা গুলোর কারণে নিজেকে হতাশায় নিমজ্জিত হতে দেওয়া যাবে না। কারণ সব সময় আপনি একটা কথা মাথায় রাখবেন, সেটা হলো যে আমাদের জীবনে নানা ধরনের সমস্যা আছে বলেই আমরা জীবনের অর্থ কি সেটা কে জানতে পারি। আমাদের জীবনে বিভিন্ন রকমের ঝামেলা আছে বলেই, আমাদের জেতার সম্ভাবনা থাকে। কারণ সেই সমস্যা গুলো কে জয় করে মূলত আমরা সামনের দিকে অগ্রসর হই।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

জীবনে চলার পথে আপনি সব ধরনের ভালো কাজ করা প্রতিশ্রুতি নেবেন। কিন্তু কখনোই নিজেকে নিরাশ হওয়ার অনুমতি দিবেন না। কেননা এই নিরাশ হওয়া কোন একজন ব্যক্তির মধ্যে থাকা আত্মবিশ্বাস কে কমিয়ে দেয়। আর যখন কোন একজন ব্যক্তির আত্মবিশ্বাস কমে যায়, তখন সেই ব্যক্তি সব ধরনের কাজে ভয় পায়, সে সব সময় হতাশায় ভোগে। তাই কখনোই আপনি নিজেকে নিরাশ হওয়ার অনুমতি প্রদান করবেন না।

আরো দেখুন: অভিমান নিয়ে উক্তি।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

আমাদের সমাজে বসবাস করা যে মানুষ গুলো কোন কাজ করতে ভয় পায়, যে মানুষ গুলো কোন কাজের শুরুতে ভয়ে পালিয়ে যায়। সেই মানুষ গুলো মূলত কখনোই সাফল্যের দেখা পায় না। কারণ যারা কোনো কাজে ভয় পেয়ে পালিয়ে যায়, তারা সফলতা থেকে অনেক দূরে চলে যায়। তাদের কাছে কখনোই সফলতা এসে ধরা দেয় না। বরং যারা অক্লান্ত পরিশ্রম করে ভয় কে জয় করে। একমাত্র সেই ব্যক্তিরাই সফলতা পায়। আর তারাই একদিন গোটা বিশ্বের কাছে নিজেকে একজন সফল ব্যক্তি হিসেবে পরিচিত করতে সক্ষম হয়।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

তুমি একজন মানুষ, অতএব তোমার মধ্যে কোনো না কোনো প্রতিভা অবশ্যই আছে। কিন্তু সেই প্রতিভা খোঁজার দায়িত্ব একান্ত তোমার। তাই হতাশায় ভুগবে না, বরং তুমি ব্যস্ত হও তোমার নিজের প্রতিভা খোঁজার জন্য। তোমার মধ্যে থাকার সম্ভাবনাময় গুণ গুলো কে খোঁজার চেষ্টা করো। হয়তোবা তুমি সেই ব্যক্তি, যাকে গোটা বিশ্ব খুঁজে বেড়াচ্ছে। হয়তোবা তুমি সেই ব্যক্তি, যাকে গোটা বিশ্বের কাছে খুবই প্রয়োজন।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

নিজের জীবন কে কখনোই অন্য আরেকটি জীবনের সাথে তুলনা করতে যাবেন না। আপনি যে একটি জীবন পেয়েছেন, সেটি একটি উপহার হিসেবে ভেবে নিন। মনে মনে ভাবুন, আপনি এই পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ, মনে মনে ভাবতে শিখুন যে, আপনি হলেন এই পৃথিবীর সবচেয়ে আমি একজন মানুষ। তাহলে দেখবেন আপনার জীবনে যত সমস্যা আসুক না কেন, আপনি সেই সমস্যা গুলোর কারণে একটুও ব্যথিত হবেন না। বরং আপনি আপনার জীবনের জন্য অনেক আনন্দ উপভোগ করতে পারবেন। সত্যি বলতে এই আনন্দের নামই হল জীবন।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

আমাদের জীবন মানেই সমস্যা থাকবে, আমাদের জীবন মানেই নানা রকম প্রতিকূল অনুকূল পরিবেশের মাধ্যমে অতিবাহিত হতে হবে। কিন্তু আপনি যদি আপনার জীবনে আসা সমস্যা গুলোর সময়ও নিজেকে হাসি-খুশি রাখতে পারেন। তাহলে আপনি ভেবে নিবেন যে, আপনি সেই সমস্যা থেকে নিজেকে জয় করতে সক্ষম হয়েছেন। কারণ সব মানুষ কিন্তু সমস্যার মধ্যে নিজেকে হাসি খুশি থাকতে পারে না। এবং আপনি যেহেতু নিজে হাসি খুশি রাখতে পেরেছেন, সেহেতু আপনি সেই সমস্যা কে জয় করে ফেলেছেন।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

তোমার সামনে আসা যন্ত্রণা কে দেখে কখনোই পালিয়ে যাবে না। যদি তুমি সে যন্ত্রনা কে দেখে পালিয়ে যাও, তাহলে সেটা হবে তোমার পরাজয় এর প্রথম কারণ। কেননা এই যন্ত্রণা একদিন তোমার জীবনের সবচেয়ে বড় শিক্ষক হবে। আর এই যন্ত্রণা তোমাকে যে শিক্ষা দিবে, সেই শিক্ষা তুমি পৃথিবীর অন্য কোন স্থানে খুঁজে পাবেনা। তাই জীবনে চলার পথে কখনোই যন্ত্রণা কে দেখে নিজেকে পলায়ন করবে না। বরং সেই যন্ত্রণার পেছনে লুকিয়ে থাকা সফলতা কে খুঁজে নেওয়ার চেষ্টা করবে।

আরো দেখুন: শিক্ষামূলক উক্তি।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

জীবনে চলার পথে আপনার অনেক আপন জন অনেক ভাবে সফলতা অর্জন করে থাকবে। হয়তোবা আপনার রক্তের সম্পর্ককের কেউ, কিংবা আপনার নিজস্ব বন্ধু মহলের কেউ। কিন্তু তাদের সফলতা দেখে কখনোই নিজের মনে হিংসার সৃষ্টি করবেন না। বরং তাদের সেই সফলতা থেকে নিজের শিক্ষা নিবেন। তারা কতটা পরিশ্রম করেছে, কতটা অধ্যায়ন করে আজকের এই সফলতা পেয়েছে। সেই শিক্ষা নিজের মধ্যে গেঁথে নিন, তাহলে এই শিক্ষা আপনার উন্নতির জন্য কাজে আসবে। কিন্তু আপনি যদি হিংসা করেন, তাহলে আপনি ক্রমাগত ভাবে নিজেই নিজেকে ধ্বংসের পথে সামিল করবেন।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

কখনো কারো বলা কথার জন্য নিজেকে তুচ্ছ ভাববেন না। যদি কখনো কোন সময় কোন ব্যক্তি আপনাকে অনেকে হেয় করে, আপনাকে অনেক অবহেলা করে। তাহলে কখনোই আপনি সেই ব্যক্তির জন্য নিজেকে হতাশ করবেন না। বরং আপনি আপনার লক্ষ্যে এগিয়ে যান, আপনার সফলতার জন্য অক্লান্ত পরিশ্রম করুন। আর যখন আপনি সফলতা পাবেন, তখন আপনাকে যেই ব্যক্তি গুলো তুচ্ছ ভেবেছিল, যে ব্যক্তি গুলো আপনাকে হেয় করেছিল। তাদের বলা শব্দ গুলো কে আপনি বদলে দিন।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

তুমি চেষ্টা করছ কিন্তু তোমার সেই চেষ্টাকে কেউ দেখতে আসবে না। কারণ মানুষ তোমাকে তখনই বাহবা দিবে, যখন তুমি সফলতা অর্জন করতে পারবে। মনে রাখবে প্রতিটা সফলতার পেছনে অক্লান্ত শ্রম লুকায়িত থাকে, প্রতিটি সফলতার পেছনে অনেক চেষ্টা লুকিয়ে থাকে। কিন্তু সবাই শুধু সফলতা কে দেখতে পছন্দ করে। সফলতার পেছনে যে অনেক শ্রম আর চেষ্টা লুকিয়ে থাকে, সেগুলো কে কেউ দেখতে আসে না। 

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

সব সময় নিজেকে জানতে চেষ্টা করুন, সবসময় নিজের সাথে কথা বলার চেষ্টা করুন, নিজেকে নিয়ে ভাবুন, নিজের ভবিষ্যৎ পরিকল্পনা গুলো মনের মধ্যে গেঁথে নিন। কেননা আপনি যত বেশী নিজেকে জানতে পারবেন, আপনি যত বেশী নিজেকে বুঝতে পারবেন, অন্যদের থেকে আপনি তত বেশি এগিয়ে যাবেন। কারণ নিজের মধ্যেই লুকিয়ে আছে শত শত সম্ভাবনা, যে সম্ভাবনা গুলো কে অনেক মানুষ খুঁজে বের করতে ব্যর্থ হয়। তাই আমাদের সবার উচিত প্রথমে নিজেকে ভালো ভাবে জেনে নেওয়া।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

এই পৃথিবীতে কেউ চিরকাল বেঁচে থাকবে না, সবাইকে সৃষ্টিকর্তার দেওয়া নির্দিষ্ট সময়ে এই পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। কিন্তু এই পৃথিবী থেকে সবাই চলে গেলেও, তোমার মধ্যে থাকা তুমিটা কিন্তু সর্বদাই তোমার সাথেই থাকবে। তাই তোমার উচিত তোমার মধ্যে থাকা তুমি কে যত্ন নেওয়া, তোমার মতো থাকো তুমি কে ভালোবাসা।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

জীবনে চলার পথে কখনোই নিজের মধ্যে ভয় কে প্রশ্রয় দিবেন না। আপনি যত বেশি ভয় কে প্রশ্রয় দিবেন, আপনার স্বপ্ন গুলো ততবেশি দূরে চলে যাবে। কারণ এই ভয় একটা সময় এতটাই অধিকার দখল করে ফেলবে, যার ফলে তোমার ভেতরে থাকা স্বপ্ন গুলো তিলে তিলে নষ্ট হতে শুরু করবে। সেই স্বপ্ন গুলো ক্রমাগত ভাবে মৃত্যু হতে থাকবে। তাই জীবনে চলার পথে কখনোই নিজের মধ্যে ভয় কে প্রশ্রয় দিবেন না।

আরো দেখুন: টাকা নিয়ে উক্তি.

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

যদি তুমি কোন কাজ শুরু করার আগে নিজের মনের মধ্যে ভয় কে প্রশ্রয় দাও। তাহলে সেই কাজে তোমার সফলতা না পাওয়ার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাবে। কারন যখন তুমি একটি কাজ শুরু করার আগে ভয় পাবে, তখন তোমার মধ্যে থেকে আত্মবিশ্বাস কমে যাবে। আর এই আত্মবিশ্বাস কমে যাওয়ার ফলে তুমি সেই কাজটি সফল ভাবে করতে পারবে না। যে কারণে তোমার শুরুতেই সফলতা না পাওয়ার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাবে। তাই কোন একটি কাজ শুরু করার আগে নিজের মধ্যে ভয় কে প্রশ্রয় না দিয়ে, বরং সেই কাজ টি কিভাবে সম্পন্ন করা যাবে, কিভাবে করলে সেই কাজ থেকে সফলতা পাওয়া যাবে, সেটা নিয়ে নিজেকে ব্যস্ত রাখুন, এটি নিয়ে ভাবতে থাকুন।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

এই পৃথিবীতে বসবাস করা অধিকাংশ মানুষ বিশেষ একটি রোগে ভোগে। আর সেই বিশেষ রোগটি হলো অজুহাত। কারন আমরা কোন একটি কাজ না করার জন্য অজুহাত খুজতে থাকি। এই অজুহাত খোঁজার জন্য নিজের মস্তিষ্ককে ব্যস্ত রাখি। কিন্তু আমরা যদি এই অজুহাত খোঁজার জন্য নিজের মস্তিষ্ক কে ব্যস্ত না রেখে সেই কাজটি কীভাবে করা যাবে, সেই কাজটি তে কিভাবে সফলতা পাওয়া যাবে, সেই চিন্তায় নিজের মস্তিষ্ক কে ব্যস্ত রাখতাম। তাহলে কিন্তু আমাদের আর এই অজুহাতের আশ্রয় নিতে হতো না। কেননা অজুহাত নামক এই বিশেষ রোগ থেকে নিজেকে মুক্ত করার অপর নাম হল সফলতার সিঁড়ি। যে সিঁড়ি বেয়ে আমরা একদিন নিজেকে সফল হিসেবে প্রমাণ করতে পারব।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

যতদিন আপনি বেঁচে থাকবেন, ততদিন একটা কথা সর্বদাই মাথায় রেখে চলবেন। আর সেই কথাটি হলো যে, জীবনে চলার পথে একা চলতে শিখুন। ভিড়ের মধ্যে তো সবাই চলতে পারে, কিন্তু যখন আপনি ভিড়ের মধ্যে চলবেন। তখন আপনি আপনার নিজের পরিচয় হারিয়ে ফেলবেন। কিন্তু যখন আপনি একা চলতে শিখবেন, তখন আপনি আপনার নিজের পরিচয় কে সবার সামনে তুলে ধরতে পারবেন। তাই ভিড়ের মধ্যে নয় বরং একা চলতে শিখুন, সেটা  আপনার জন্যই মঙ্গল হবে।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

জীবনে চলার পথে সর্বদাই নিজেকে শক্তিশালী হিসেবে গড়ে তুলতে হবে। কিন্তু নিজেকে শক্তিশালী হিসেবে পরিণত করার উদ্দেশ্যে এটা নয় যে, আপনি সেই শক্তি অন্যের ওপর প্রয়োগ করবেন। বরং আপনাকে নিজেকে শক্তিশালী হিসেবে গড়ে তোলার মূল উদ্দেশ্য হলো কেউ যাতে আপনার ওপর চাপ সৃষ্টি করতে না পারে। আপনি যেন নিজেকে আত্মরক্ষা করতে পারেন। সেজন্যই নিজেকে যথাসম্ভব শক্তিশালী হিসেবে গড়ে তোলার চেষ্টা করুন।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

যতক্ষণ আপনি আপনার মধ্যে থাকা মানসিকতা কে নিয়ন্ত্রণ করতে পারবেন না। যতক্ষণ আপনার ভেতরে থাকা মানসিকতা কে পরিবর্তন করতে পারবেন না। ততক্ষণ পৃথিবীর সবকিছুই আপনার কাছে কঠিন মনে হবে। কিন্তু যদি আপনি আপনার ভেতরে থাকা মানসিকতা কে নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি যদি আপনার প্রয়োজন অনুসারে সেই মানসিকতা কে পরিবর্তন করতে পারেন। তাহলে পৃথিবীর সবকিছুই আপনার কাছে অনেক সহজ মনে হবে। তাই যথা সম্ভব আপনি এই বিষয়টি কে নিজের মধ্যে নিয়ন্ত্রণ করতে শিখুন।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

যদি কখনো তোমার কান্না পায়, তাহলে তোমার ইচ্ছামত তুমি কেঁদে নাও। যদি কখনো তুমি আঘাত পাও, তাহলে তুমি ইচ্ছামত সেই আঘাত কে গ্রহণ করো। কিন্তু যখন তুমি কাঁদবে, তখন তোমার সেই চোখের জল শুকিয়ে যাওয়ার আগেই নিজেকে শক্ত করে নাও। আবার উঠে দাঁড়াও সেই কাজটি কে সফল করার জন্য। সেই কাজটি করতে তুমি যতটা কষ্ট পেয়েছিলে, তুমি যতটা চোখের জল ফেলে ছিলে, তার হিসেব তুমি মনে রাখো, দেখবে একদিন তুমি অবশ্যই এই কাজটি তে সফলতা অর্জন করতে পারবে। কিন্তু ভুলেও সেই কাজে অসফল হওয়ার পরে নিজেকে হতাশায় ভুগতে দিবেনা।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

এ পৃথিবীতে জীবিত প্রত্যেকটি ব্যক্তির জীবনের সফলতা এবং অসফলতা এই দুইয়ের মিলনেই তৈরি হয়ে থাকে। আজকের দিনে যারা গোটা বিশ্বের কাছে নিজেকে একজন সফল ব্যক্তি হিসেবে পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে। আপনি একটু খোঁজ করে দেখুন, তাদের সেই সফলতার পেছনে অনেক অসফলতার গল্প রয়েছে। তাদের সেই সফলতার পেছনে অনেক ব্যর্থতার গল্প রয়েছে। আর সে কারণে আপনার কোন কাজে যদি সফলতা না আসে, তাহলে কখনই কষ্ট পাবেন না। বরং সেই কাজে সফলতা পাওয়ার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবেন। আর এই আপ্রাণ চেষ্টা হলো সফলতার নিকট পৌঁছানোর জন্য একমাত্র সিঁড়ি। যে সিঁড়ি বেয়ে আপনাকে সফলতার শীর্ষে পদার্পণ করতে হবে।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

প্রত্যেকটা মানুষের জীবনে সমস্যা থাকবেই, এটাই স্বাভাবিক। কিন্তু আপনি যদি সেই সমস্যা গুলো কে বড় আকারে দেখেন। তাহলে কিন্তু আপনি কখনই সেই সমস্যা গুলোর সমাধান খুঁজে পাবেন না। কিন্তু আপনি যদি সেই সমস্যা গুলো কে ছোট আকারে দেখেন, তবে আপনি খুব সহজেই যেকোন ধরণের সমস্যার সমাধান খুঁজে পাবেন। এবং আপনি সেই সমস্যা কে জয় করতে পারবেন। তাই আমাদের জীবনে যত বড়ই সমস্যা আসুক না কেন, কখনই সে গুলোকে বড় আকারে দেখা ঠিক না।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

যেকোনো পরিস্থিতি আসুক না কেন, আপনি অন্যের সমালোচনা করা থেকে নিজেকে সর্বদাই বিরত রাখবেন। কারণ আমাদের সমাজে বসবাস করা যেসব মানুষ সবসময় অন্যের সমালোচনা করে। সেই মানুষ গুলো কিন্তু নিজের ব্যক্তিত্বের পরিচয় দিয়ে থাকে। কারণ সমালোচক মানুষদের আমরা কেউ পছন্দ করিনা। অন্যরা কি করছে, অন্যদের কি কি দোষ আছে, সেই বিষয়ে যারা মাথা ঘামায়। তারা কখনোই নিজেকে নিয়ে ভাবার সময় পায়না। আর সে কারণেই এই ধরনের সমালোচক মনোভাব এই মানুষ গুলো সর্বদাই অন্যের থেকে অনেক পিছিয়ে থাকে।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

এই পৃথিবীতে বসবাস করা প্রত্যেকটা মানুষের নিজস্ব একটা ক্ষমতা থাকে। কিন্তু আমাদের নিজের ক্ষমতার ওপর কখনো বিশ্বাস করা কিংবা সন্দেহ করা মোটেও উচিত নয়। একজন মানুষের মধ্যে আসলে কতটুকু ক্ষমতা থাকে, এবং সেই ক্ষমতার বলে সেই মানুষ টি কি পরিমান কাজ করতে পারবে ,সেটা কিন্তু সে নিজেও জানে না। ঠিক তেমনি ভাবে আপনার ভেতর যে ক্ষমতা আছে, সেই ক্ষমতার গুনে আপনি কত বড় বড় কাজ করতে পারবেন, এটা আপনিও জানেন না। তাই কখনোই আমাদের নিজস্ব ক্ষমতার উপর সন্দেহ করা ঠিক না।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

আমাদের মধ্যে থাকা সব মানুষ সফলতার স্বপ্ন দেখে, কিন্তু সবাই নিজেকে সফল ব্যক্তি হিসেবে পরিচিত করতে পারেনা। এর প্রধান কারণ হলো, কিছু মানুষ শুধু স্বপ্ন দেখেই সময় কাটিয়ে দেয়। আবার কিছু মানুষ আছেন। যারা মূলত স্বপ্ন দেখার পাশাপাশি সেই স্বপ্নকে বাস্তবে রূপ দেয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে। আর যারা তাদের মনের মধ্যে থাকা স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার জন্য পরিশ্রম করে যায়। একটা সময় এসেই মানুষ গুলোই সফল হতে পারে। আর যে মানুষ গুলো শুধুমাত্র স্বপ্ন দেখে নিজেকে বসিয়ে রাখে। সে মানুষ গুলোর ভাগ্যে কখনোই সফলতা এসে ধরা দেয় না। বরং তারাই একটা সময়ে গিয়ে ও অসফল ব্যক্তিদের নামের তালিকা নিজের নামটি বসিয়ে দেয়।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

যখন আপনি কোন বড় বিপদের সম্মুখীন হবেন, তখন কখনই সেই বিপদকে ভয় পাবেন না। কারণ আপনি যদি সেই বিপদের বিপদকে ভয় পান, তাহলে কখনোই আপনি সেখান থেকে পরিত্রাণের উপায় খুঁজে পাবেন না। বরং আপনি সেই বিপদকে ভয় পাচ্ছেন, সেটাই হলো সবচেয়ে বড় বিপদ। কারণ আপনি অতিরিক্ত ভয় পাওয়ার কারণে সেই বিপদের কোন সমাধান খুঁজে পাবেন না।

আরো দেখুন: নীরবতা নিয়ে উক্তি।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

যদি কখনো কোনো ব্যক্তি আপনাকে নিয়ে হাসি-তামাশা করে, আপনাকে প্রচন্ড পরিমানে অবহেলা করে। তাহলে তাকে আপনি আপনাকে হাসি তামাশা করতে দিন। বরং তাঁর সেই হাসি তামাশা নিজেকে যুক্ত না করে আপনি নিজের লক্ষ্যে অটল থাকুন। যেদিন আপনি সফল হবেন সেদিন সেই ব্যক্তিটি আপনাকে নিয়ে অনেক গর্ব করবে। সেই ব্যক্তি আপনার সফলতার গল্প অন্য মানুষকে শোনাবে।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

জীবনে চলার পথে কখনোই আপনি অন্যের লেখা গল্পের চরিত্র হওয়ার চেষ্টা করবেন না। বরং আপনার নিজের জীবনের গল্প টি আপনাকে নিজে লিখতে হবে। আর এই গল্পে আপনি যে সার্থকতা পাবেন, এই গল্পে আপনি যে সফলতা পাবেন। তা কিন্তু অন্যের লেখা গল্পে কখনোই পাবেন না। তাই আমাদের সবার উচিত নিজের জীবনের গল্পটা অনুযায়ী লেখা।

❣অনুপ্রেরণামূলক উক্তি❣

সফলতার পথ টা অনেক কঠিন হয়, সফলতার পথ অনেক দীর্ঘ হয়। এই পথে চলতে গিয়ে অনেক ধৈর্যশীল হতে হয়। আর অনেক ত্যাগ-তিতিক্ষা সহ্য করার পর কোন একটা সময়ে সফলতা এসে ধরা দিবে আপনার কাছে। কিন্তু আপনি যদি পথিমধ্যে হাল ছেড়ে দেন, আপনি যদি পথিমধ্যে হতাশ হয়ে পড়েন। তাহলে কিন্তু সফলতার ছোঁয়া থেকে আপনি বঞ্চিত হবেন। এবং আপনাকে অসফলতার ঘানি টানতে হবে।

অনুপ্রেরণামূলক গল্প

একটা সময় কয়েকটি ব্যাঙের দল মিলে বনের দিকে যাচ্ছিল। কিন্তু কোন একটা সময়ে গিয়ে এই ব্যাঙের দল থেকে একটি ব্যাঙ গর্তে পড়ে যায়। কিন্তু এই গর্তটা এতটাই গভীর ছিল যে, সেখান থেকে উঠে আসা সম্ভব হচ্ছিল না। তবুও সেই ব্যাঙটি বারংবার সেই গর্ত থেকে উঠে আসার আপ্রাণ চেষ্টা করছিল। কিন্তু শত চেষ্টা করার পরও সেই ব্যাঙটি পড়ে যাওয়া সেই গর্ত থেকে কখনোই উঠতে পারছিল না। আর তার দলের যেসব অন্যান্য ব্যাঙ ছিল, তারা সবাই বলছিল যে এই গর্ত থেকে বের হয়ে আসার আর কোন উপায় নেই।

কিন্তু যে ব্যাঙটি গর্তে পড়ে গেছিল, সেটি তখনো উপরে উঠে আসার জন্য আপ্রাণ চেষ্টা করছিল। তবে দুঃখজনক বিষয় হলো সে যতবার ওই গর্ত থেকে ওঠার জন্য চেষ্টা করছিল, ঠিক ততবার সে নিচে পড়ে যাচ্ছিল। আর এই বিষয় টি দেখার পর উপরে যেসব ব্যাঙ ছিল। তারা চিৎকার করে বলছিল যে, তুমি এখান থেকে কোনো ভাবেই উপরে উঠতে পারবে না। তুমি যত চেষ্টাই করো না কেন, এত গভীর গর্ত থেকে তোমার পক্ষে উপরে আসা কোন ভাবেই সম্ভব নয়।

কিন্তু গর্তের মধ্যে পড়ে থাকা সেই ব্যাঙটি কোন ভাবে লাফিয়ে লাফিয়ে উপরে উঠে আসে। এবং উঠে আসার পর সেই ব্যাঙ টি অন্যান্য ব্যাঙের বলে যে, তোমাদের অনেক ধন্যবাদ। কারণ তোমরা উপর থেকে আমাকে বার বার লাফানোর কথা বলছিলে, আর তোমাদের এই উৎসাহ পাওয়ার কারণে আমি এই গর্ত থেকে লাফিয়ে পড়ে আসতে পেরেছি।

এই কথাটি শুনে অন্যান্য ব্যাঙ গুলো অবাক হয়ে গেল, আর বললো কই আমরা তো তোমাকে উপরে আসার জন্য চিৎকার করিনি, বরং আমরা তো তোমাকে বলেছিলাম যে তুমি একটা গভীর গর্তে পড়ে গেছো, এখান থেকে তুমি কোন ভাবেই উপরে উঠতে আসতে পারবে না। এই কথাটি শুনে গর্তে পড়া সেই ব্যাঙটি বলল যে, সে আসলে কানে শুনতে পায় না, কিন্তু চোখ দিয়ে দেখতে পায়। আর তারা যে উপর থেকে চিৎকার করছিল, সেটা শুনে সে মনে করছিল যে উপরে আসার জন্য অথবা তারা উৎসাহ প্রদান করছে।

প্রিয় পাঠক, এই গল্পটি থেকে শিক্ষা নেওয়া যায় যে, সমাজে বসবাস করা মানুষ গুলো আপনাকে নিয়ে কি বলছে, আপনাকে নিয়ে কি সমালোচনা করছে। সেটার দিকে কখনোই খেয়াল রাখবেন না, বরং আপনি আপনার জীবনের লক্ষ্যে অটুট থাকবেন। আপনি আপনার জীবনের লক্ষ্য পূরণ করার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাবেন। তাহলে আপনি অবশ্যই সফলতা লাভ করতে পারবেন।

আরো দেখুন:

অনুপ্রেরণামূলক কবিতা

প্রিয় পাঠক, উপরের আলোচনা গুলোতে আপনি জনপ্রিয় কিছু অনুপ্রেরণামূলক উক্তি এবং অনুপ্রেরণা মূলক গল্প সম্পর্কে জানতে পেরেছেন। তবে এবার আমি আপনাকে একটি সেরা অনুপ্রেরণামূলক কবিতা শোনাবোম আশা করি সেই উক্তি এবং গল্প গুলোর মতো এই কবিতাটি আপনার অনেক বেশী ভালো লাগবে। চলুন এবার তাহলে সেই অনুপ্রেরণামূলক কবিতাটি জেনে নেওয়া যাক।

আমার অহংকার আমার প্রত্যয়,
পৃথিবীর সৃষ্টি হয়েছে আমার জন্য,
যদিও এখানে বসবাস করে আছে বহু মানুষ,
কিন্তু তাতেও আমার আপত্তি নেই,
সৃষ্টি হওয়া সেই মানুষগু লো তো আমার ই অংশ,
চাঁদের বুকে নীল আমস্ট্রং পা রেখেছিল,
কিন্তু তাতেও আমার কোন হিংসা নেই,
কারণ সেটাও আমার অহংকার,
সমুদ্রের তলদেশে অনেক প্রজাতির প্রাণী,
তাদের সান্নিধ্য পেতে আমি বড়ই উৎকণ্ঠিত,
এ যেন সব আমার অহংকার,
এই পৃথিবীতে কিছু মানুষ শিল্পী হয়ে জন্মেছে,
এই শিল্পীরাও আমার অহংকার,
কারণ তারাও আমার অংশ,
রবীন্দ্রনাথের কবিতার সুর কেড়ে নিয়েছে লাখো মানুষের হৃদয়, 
কিন্তু তাতেও আমার কোন হিংসা নেই,
কারণ তিনিও আমার অহংকার, 
আমার অহংকার এর কোনো শেষ নেই, 
যতদিন এই পৃথিবী বেঁচে থাকবো, 
যতদিন এই ধরণীতে আমি বেঁচে থাকব, 
ততদিন বেঁচে থাকবো আমার মধ্যে থাকা অহংকার নিয়ে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex