vlxxviet mms desi xnxx

পুরুষের জন্য কতটুকু স্বর্ণ ব্যবহার করা জায়েয?

0
Rate this post

পুরুষের জন্য কতটুকু স্বর্ণ ব্যবহার করা জায়েয? | নারীর জন্য হালাল হলেও ইসলামে কেন পুরুষরা স্বর্ণ পরতে পারবে না?

পুরুষের জন্য কতটুকু স্বর্ণ ব্যবহার করা জায়েয এই প্রশ্নে যাওয়ার আগে বলতে হয় যে পুরুষের জন্য স্বর্ণ ব্যবহার করাই যায় না বরঞ্চ হারাম। তারমানে একজন পুরুষ কোন ধরনের স্বর্ণ ব্যবহারই করতে পারবেন না সাজসজ্জা হিসেবে। একমাত্র নারীদের জন্যই স্বর্ণ হালাল এবং সাজসজ্জার ক্ষেত্রে তারাই এটি ব্যবহার করতে পারবেন। 

তাই আপনার জানা দরকার পুরুষের জন্য স্বর্ণ পড়া কেন জায়েজ নয়। এ আর্টিকেল এর মাধ্যমে হাদিস ও কোরআনের আয়াত দ্বারা আমি আপনাদেরকে স্পষ্টভাবে ব্যাখ্যা সব দেখিয়ে দেব কেন পুরুষের জন্য কতটুকু স্বর্ণ ব্যবহার করা জায়েয

আরো দেখুন: সোনার দাম আজ কত ২০২৪ বাংলাদেশ

পুরুষের জন্য কতটুকু স্বর্ণ ব্যবহার করা জায়েয?

না, মুসলিম পুরুষদের কোন আকৃতি বা আকারে সোনা পরার অনুমতি নেই।

“নবী মুহাম্মাদ (সাঃ), তার ডান হাতে কিছু রেশম এবং বাম হাতে কিছু সোনা নিয়ে এসেছিলেন এবং তারপর তিনি বলেছিলেন, ‘এ দুটি আমার অনুসারীদের মধ্যে পুরুষদের জন্য হারাম।

আবদুল্লাহ ইবন আমর ইবনুল আস বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন: “আমার উম্মতের কেউ যদি স্বর্ণ পরিধান করে এবং তা পরিধান করেই মারা যায়, আল্লাহ তাকে জান্নাতের স্বর্ণ অস্বীকার করবেন। আমার উম্মতের কেউ যদি রেশম পরিধান করে এবং তা পরিধান করেই মারা যায়, আল্লাহ তাকে জান্নাতের রেশম অস্বীকার করবেন।” (ইমাম আহমদ রিপোর্ট করেছেন।)

মুসলিম পুরুষদের ইসলামে খাঁটি সিল্কের আইটেম এবং সোনা পরার অনুমতি নেই। হজরত আলী (রা.) এর মতে, নবী মুহাম্মদ (সা.) মুসলিম উম্মাহকে বলেছেন কেন ইসলামে খাঁটি রেশম ও সোনা নিষিদ্ধ।

যাইহোক, কিছু জিনিস ইসলামে নারী ও পুরুষ উভয়ের জন্যই নিষিদ্ধ। ইসলাম পুরুষদের জন্য দুই ধরনের সাজ-সজ্জা পরিধান করতে নিষেধ করেছে কিন্তু একই সময়ে মহিলাদের তা পরতে অনুমতি দেওয়া হয়েছে। রাসূল (সাঃ) বলেছেনঃ “এ দুটি আমার উম্মতের পুরুষদের জন্য হারাম, মহিলাদের জন্য জায়েজ।”

রাসূল (সাঃ) একবার এক ব্যক্তির হাতে সোনার আংটি দেখতে পেলেন। তিনি সঙ্গে সঙ্গে তা তার কাছ থেকে নিয়ে নিচে ফেলে দিয়ে বললেন, “একজন ব্যক্তি কি জ্বলন্ত কয়লার টুকরো তুলে তার হাতে ধরে?” রাসুল (সাঃ) সেখান থেকে চলে যাওয়ার পর কেউ একজন লোকটিকে জিজ্ঞেস করল,

“কেন তুমি এটা তুলে নিচ্ছ না?” তিনি উত্তরে বললেন, না, আল্লাহর কসম! রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তা ফেলে দেওয়ার পর আমি তা আর তুলব না।

ইসলামে পুরুষদের জন্য স্বর্ণ পরার নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে খাঁটি সোনা, সোনার ধাতু, কাটা টুকরো, জোড়া টুকরা, সোনার ইনলে ইত্যাদি। তা থেকে সোনা (উদাহরণস্বরূপ, খোসা ছাড়ানো বা শেভ করে) আহরণ করতে না পারে, তাহলে এই ধরনের জিনিস ব্যবহারের অনুমোদন রয়েছে। 

কিন্তু ইসলাম এমন একটি ধর্ম যেখানে কোন কিছু সন্দেহ নিয়ে করতেও আপনাকে নিষেধ করা হয়েছে কঠোরভাবে। যখন আপনি কোন কিছু হালাল না হারাম স্পষ্টভাবে বুঝতে পারছেন না, সন্দিহান অবস্থায় রয়েছেন তখন ঐ জিনিস পরিত্যাগ করাই আপনার জন্য উত্তম। এই বিষয়ে কিছু হাদিস রয়েছে। চলুন জেনে নেই হাদিসগুলো

“যে ব্যক্তি সন্দেহজনক বিষয় এড়িয়ে চলে সে তার দ্বীন ও সম্মানে নিজেকে (ভুল থেকে) পরিত্যাগ করেছে।”আপনার ধর্ম এবং সম্মান কি সোনার ধাতুপট্টাবৃত ঘড়ির চেয়ে বেশি মূল্যবান নয়?

নারীর জন্য হালাল হলেও ইসলামে কেন পুরুষরা স্বর্ণ পরতে পারবে না?

আল্লাহ, তিনি মহিমান্বিত তিনি সবকিছু সম্পর্কে ভালো জ্ঞান রাখেন। তিনি মানবজাতিকে সৃষ্টি করেছেন এবং তাদের দুটি লিঙ্গ, পুরুষ এবং মহিলা হিসেবে তৈরি করেছেন এবং তিনি তাদের প্রত্যেককে তার আলাদা আলাদা বৈশিষ্ট্য দিয়েছেন, যা তাদের প্রত্যেককে নিজেদের ভূমিকা কি হবে তা বোঝাতে পারে চারিত্রিক বৈশিষ্ট্য অনুযায়ী।

সুতরাং, পুরুষদের এমন অবস্থান এবং কাজ রয়েছে যা মহিলারা করতে পারে না, এবং মহিলাদের এমন অবস্থান এবং কাজ রয়েছে যা পুরুষরা করতে পারে না। একইভাবে উভয়েরই ভিন্ন ভিন্ন বিষয় রয়েছে। একইভাবে, তাদের পোশাকও ভিন্ন, এবং উভয় লিঙ্গের জন্য সাজসজ্জা ও সৌন্দর্যায়নের নির্দিষ্ট মানদণ্ড ভিন্ন। নারীদের জন্য ইসলামে রূপা ও সোনা হালাল হওয়ার একটি কারণ হতে পারে তাদের কোমল স্বভাব এবং সাজসজ্জা পছন্দ করার প্রবণতা। আল্লাহ বলেনঃ

أَوَمَن يُنَشَّؤُا۟ فِى ٱلْحِلْيَةِ وَهُوَ فِى ٱلْخِصَامِ غَيْرُ مُبِينٍ

“তাহলে কি তারা আল্লাহর জন্য এমন একটি প্রাণীকে পছন্দ করে, যে সজ্জায় লালিত-পালিত হয় (স্বর্ণ ও রেশমের অলঙ্কার পরিধান করে, অর্থাত্ নারী) এবং সে নিজেকে স্পষ্ট করতে পারে ।” (আজ-যুখরুফ: ১৮)

আল্লাহ নারী ও পুরুষকে আলাদা আলাদা বৈশিষ্ট্য দিয়ে তৈরি করেছেন তাই নারী পুরুষের সবকিছুই বাহ্যিকভাবে ও অভ্যন্তরীভাবে আলাদা হয়ে থাকে। তাই খুব সহজেই আপনি বাহ্যিকভাবেও একজন নারীকে দেখে বুঝতে পারবেন যে তিনি নারী আর একজন পুরুষকে দেখে বুঝতে পারবেন যে তিনি পুরুষ। আর এই পার্থকরণের মানদন্ড কিন্তু ইসলাম করে দেয় দিয়েছে। একজন নারী সাজসজ্জা করবেন এটাই স্বাভাবিক কিন্তু একজন পুরুষের জন্য এটি বেমানান। পুরুষের জন্য এসব সাজসজ্জার প্রয়োজন নেই সে তার স্বতন্ত্র বৈশিষ্ট্যেতেই স্বয়ংসম্পূর্ণ।

আর এভাবেই তার পুরুষত্বের প্রকাশ পায়। পুরুষের সৌন্দর্য প্রকাশ পায় তাদের কাজে, তাদের শক্তিতে ,তাদের বিজয়ে আর নারীদের সৌন্দর্য প্রকাশ পায় তার সাজসজ্জা আর কমনীয়তাতে। তাই ইসলাম নারীকেই তাই সকল ধরনের স্বর্ণ ও রেশম ব্যবহারের অনুমতি দিয়েছে কিন্তু পুরুষকে দেয়নি। 

পরিশেষে: পুরুষের জন্য কতটুকু স্বর্ণ ব্যবহার করা জায়েয আশা করি এই প্রশ্নের স্পষ্ট উত্তর আপনি পেয়ে গেছেন আর্টিকেলটি পড়ার মাধ্যমে। যেখানে পুরুষের স্বর্ণ ব্যবহারই হারাম সেখানে জায়েজ হওয়ার তো প্রশ্নই আসে না! তাই একজন সত্যিকারের মুসলিম পুরুষকে জানা উচিত ইসলাম তাকে কি কি করার অনুমতি দিয়েছে এবং কি করার অনুমতি দেয়নি। কারণ একমাত্র মহান রাব্বুল আলামিনই স্রষ্টা হিসেবে ভালো জানেন যে একজন মানুষের জন্য কোনটা ভালো হবে আর কোনটা মন্দ!

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex