vlxxviet mms desi xnxx

প্রেম করা ভালো না খারাপ | প্রেমে পড়লে কি হয়?

0
Rate this post

প্রেম কি? | প্রেম করা ভালো না খারাপ | প্রেমে পড়লে কি হয়?

বর্তমান যুগে পশ্চিমা সংস্কৃতির প্রভাবে সারা বিশ্বের মানুষের কাছেই প্রেম একটি সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। এখন আপনি খুব কম মানুষকেই খুঁজে পাবেন যারা প্রেম করে না বরঞ্চ আপনি এইটা শুনলে অবাক হবেন যে একজন মানুষ প্রেম করছেন না! কিন্তু প্রশ্ন হল যে এই প্রেম করা ভালো না খারাপ ইসলাম এক্ষেত্রে কি বলে? 

ইসলাম এমন একটি ধর্ম যেটি ছাড়া আপনি অন্য কোন ধর্মতে প্রেম বিষয়ে এত বিশদ এবং গভীর আলোচনা পাবেন না। যখন একজন মুসলমান কোন কিছু বা কাউকে ভালোবাসে তখন তা অবশ্যই আল্লাহ সন্তুষ্টির জন্য এবং যখন ঘৃণা করে তখন সেই ক্ষেত্রে একই কথা প্রযোজ্য। তারমানে একজন মুসলমানের প্রেম, ভালোবাসা, ঘৃণা সকল কিছুই আল্লাহর সন্তুষ্টির জন্যই হওয়া উচিত। 

ইসলাম আমাদের শিক্ষা দেয় যে বিবাহ হল সর্বোত্তম, বিশুদ্ধ ও অনুমোদিত একটি পদ্ধতি যার মাধ্যমে একজন নারী পুরুষ বৈধভাবে প্রেম করতে পারেন। আর বিয়ে ছাড়া সকল ধরনের প্রেম, ভালোলাগা ইসলামে অবৈধ ও হারাম বলে গণ্য হয়। 

ইসলামে অবৈধ সম্পর্ক বা প্রেমিক-প্রেমিকার ধারণার কোনো ভিত্তি নেই। শুধুমাত্র স্বামী স্ত্রীর সম্পর্ককেই ইসলাম গুরুত্ব ও মর্যাদা দিয়ে থাকে।

আরো দেখুন:

প্রেম কি? 

এখানে প্রেম অর্থে নারী পুরুষের মধ্যকার প্রেমকে বোঝানো হয়েছে কিন্তু একজন মানুষ অনেক কিছুর প্রতিই ভালোবাসা অনুভব করতে পারে। একজন নারী ও পুরুষের মধ্যে প্রেম বা ভালবাসা হল একটি অনুভূতি যা তারা আবেগের মাধ্যমে একে অপরের প্রতি প্রকাশ করে থাকে। 

প্রেম কাকে বলে?

গত ৭৫ বছর ধরে মনোবিজ্ঞানীরা প্রেম কাকে বলে ঠিক সঠিক সংজ্ঞা দাঁড় করাতে পারেননি। এটিকে তারা একটি কেবল অনুভূতির সাথে সম্পর্কিত একটি ধারণা বলেই ধারণা করেন। 

প্রেম করা ভালো না খারাপ | Love is good or Bad

ভালবাসার উৎস স্বয়ং আল্লাহ। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার একটি নাম হল “আল-ওয়াদুদ” যার অর্থ সবচেয়ে স্নেহময়। তার মতো আমাদের কেউ ভালোবাসতে পারেন না আর পারবেনও না। তার ভালোবাস আর তার প্রতি ভালোবাসা পবিত্র ও নিরেট যাতে কোন খারাপ কিছু নেই। আর দুনিয়াতে কিভাবে বা কি উদ্দেশ্যে কাউকে ভালোবাসা উচিত সেটিও তিনি আমাদের শিখিয়েছেন।

প্রতিটি মানুষই প্রকৃতগতভাবে অন্য একজন মানুষের প্রতি ভালোবাসা অনুভব করবে এটিই স্বাভাবিক। এতে কোন ধরণের ভুল নেই কিন্তু তার প্রকাশ আপনি কিভাবে করছেন এখানে এটি হচ্ছে মূল বিষয়: আপনি একজন পুরুষ বা নারী যেই হোন না কেন বিপরীত লিঙ্গের প্রতি ভালোবাস বা অনুভূতি অনুভব করা সাধারণ বিষয় এই অনুভূতির প্রকাশ সৃষ্টির আদি থেকেই হয়ে আসছে। কিন্তু যখন আপনি বিবাহ ছাড়া এই প্রেম বা ভালোবাসার সম্পর্ক প্রকাশ করেন তখনই এটি খারাপ হয়ে যায়।

ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত যে, রাসূল্লাহ (সাঃ) বলেছেন, “যে দুজন একে অপরকে ভালোবাসে তাদের জন্য বিবাহের মতো উত্তম কিছু নেই। ”এই হাদিস এই দিকেই ইঙ্গিত করে যে, বিয়ের আগে প্রেম, কারো প্রতি অনুভূতি থাকা বা সেই মানুষটিকে বিয়ে করতে চাওয়া অন্যায় বা ভুল কিছু নয় কিন্তু এটি ততক্ষণ পর্যন্ত ভালো যতক্ষণ না তারা একান্তে কথা বলা, হারাম কাজে লিপ্ত হওয়া, ঘুরতে যাওয়া, বিয়ে বহির্ভূত স্পর্শ করা ইত্যাদি না করে৷ যদি কেউ কাউকে সত্যিই ভালোবাসে তাহলে তাদের বিয়ে করার পরই প্রেম করা উচিত এর আগে নয়। কারণ অনুভূতি কখন কার প্রতি এসে পড়বে আপনি জানেন না আর এটি সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণের বাইরে! তাই নিজের অনুভূতি যেন গুনাহের কারণ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ইসলামে প্রেম শুধু হারামই না বরঞ্চ একে “জেনা” বলা হয় এর মধ্যে কোন কাজ ছাড়া আপনি যদি নির্জনে কোন নারী বা পুরুষের সাথে কথা বলেন সেই বিষয়টিও অন্তর্ভূক্ত। তারমানে বিয়ে বহির্ভূত নারী-পুরুষের মধ্যে কথা বলাও জেনা হিসেবে বিবেচিত ইসলামে। তাই প্রেম করা ভালো না খারাপ এই প্রশ্নের উত্তরে বলতে হয়, বিয়ে ছাড়া প্রেম যে খারাপ তা নিঃশন্দেহে বলা যায়।

প্রেমে পড়লে কি হয়?

একজন মানুষ যখন কারো প্রেমে পড়েন তখন তার ভিতের অনেক শারীরিক ও মানুষিক পরিবর্তন লক্ষ্য করা যায়। প্রেম একটি অসাধারণ অনুভূতি দুজন নারী-পুরুষের মাঝে। পৃথিবীর এত বৈচিত্র্যতা মানুষ অনুভব করতে পারে এই প্রেমের কারণে কিন্তু তা অবশ্যই হালাল উপায়ে হতে হবে:

একজন মানুষ প্রেমে পড়লে তার মস্তিষ্ক থেকে ডোপামিন ও অক্সিটোসিন নামে ক্যামিকেলের নিঃস্বরণ হয় যার মাধ্যমে আমরা আনন্দানুভূতি অনুভব করি, নিজের ভিতরে ভালো লাগা কাজ করতে থাকে, যা দেখি সবকিছুই ভালো লাগে, সবকিছুর মধ্যেই পজিটিভি খুঁজে পাই। প্রেমে পড়লে একজন মানুষের ভিতরে অস্থিরতা কাজ করতে থাকে, নির্দিষ্ট ঐ মানুষটাকে দেখলে তার হৃদপিণ্ড আরো জোড়ে জোড়ে স্পন্দিত হতে থাকে।

রাতের ঘুমের মধ্যে সেই নির্দিষ্ট মানুষের কথা মনে পড়ে, তার কথাই সারাদিন মাথায় ঘুর ঘুর করতে থাকে, অস্থিরতা যেন কাটেই না। এর ফলে স্বাভাবিক ঘুমের ব্যঘাত ঘটে। ঘুমের স্বল্পতা, অস্থিরতা তারপরও মানুষ ঐ মানুষটিকে নিয়ে বারবার ভাবতে পারলে ভালো অনুভব করেন।

প্রেমে পড়ার কারণে মানুষের মনোযোগ একজনের দিকেই থাকে সবসময় এর ফলে আশেপাশে কি ঘটছে, কি হচ্ছে তার প্রতি তার কোন খেয়ালই থাকে না, সবকিছু আশেপাশে থাকা সত্ত্বেও সে যেন কিছুই মনে রাখতে পারে না।

প্রেমে পড়ার কারণে মানুষের মস্তিষ্কের চিন্তা করার ক্ষমতাও পরিবর্তিত হয় কারণ মানুষ সকল কিছু বাদ দিয়ে নিজের ফোকাস একদিকে নিয়ে যায়। এর ফলে মানুষের সকল বিষয় আবেগ দ্বারা নিয়ন্ত্রিত হয় কারণ এই সময় ব্রেইন বা মস্তিষ্কের কার্যকলাপ প্রায় শূণ্যের কোঠায় চলে আসে।

সমাপ্তি: প্রেম করা ভালো না খারাপ এই প্রশ্নের সঠিক উত্তর হলো অবশ্যই প্রেম একটি শ্রেষ্ঠ অনুভুতি মানুষের জীবনে। একজন মানুষ প্রেম বা ভালোবাসা যাই বলি না কেন তা ছাড়া থাকতে পারে না। তাই প্রতিটি মানুষের জীবনে এই প্রেম আসে অসাধারণ অনুভূতি নিয়ে। কিন্তু এই প্রেম হতে হবে বৈধ সম্পর্কের ক্ষেত্রে।

বিয়ের আগে কোন ধরনের সম্পর্ক সেটা কথা হোক বা অন্য যেকোনো বিষয় দেখা করা কোন ধরনের কোন কিছুরই স্থান নেই। বিয়ের পূর্বে এই ধরনের সম্পর্কে একজন নারী পুরুষের অনুভূতি ও অনেক ক্ষেত্রে তাদের জীবনে বিরূপ প্রভাব ফেলে তাই আল্লাহ শুরু থেকেই এই বিষয়গুলো থেকে একজন নারী ও পুরুষকে পবিত্র থাকতে নির্দেশ দিয়েছেন। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex