vlxxviet mms desi xnxx

প্রতীক কাকে বলে?

0
Rate this post

প্রতীক কাকে বলে? | বাংলাদেশের জাতীয় প্রতীক কি?

একটি প্রতীক যেকোনো বিষয়ের পরিপূর্ণ পরিচয় চিহ্নের মাধ্যমে বহন করে। প্রতীক কাকে বলে জানতে হলে সাথেই থাকুন।

একটি প্রতীক চিহ্নস্বরূপ হিসেবে কাজ করে। ধরুন আপনি কোথাও হাঁটতে গিয়েছেন। সেখানে জ্রেব্রা ক্রসিং এর প্রতীক দেখলে বুঝতে পারবেন সামনে জেব্রা ক্রিসিং রয়েছে। ঠিক তেমনি করে রাস্তার ধরে আমরা অনেক সময় বিভিন্ন সাংকেতিক চিহ্ন দেখতে পাই ,যে সকল সাংকেতিক চিহ্নকে আমরা প্রতীক হিসেবে জানি। এই সকল প্রতীক সমূহ আমাদের চলার পথে কোন অজানা স্থানসমূজ বেশ সাহায্য করে। সেই সাথে সামনে কি কি পাওয়া যাবে সে সম্পর্কে সঠিক দিক নির্দেশনা পাশাপাশি যে কোন জিনিস খুঁজে পেতে বেশ ভূমিকা করে। প্রতীক কাকে বলে জানতে হলে সাথেই থাকুন।

প্রতীক কাকে বলে?

কোন নির্দিষ্ট বস্তুকে নির্দেশক করে কোন ধরণের সাংকেতিক চিহ্ন ব্যবহার করে সেই বস্তুকে উপস্থাপন করার কৌশলকে বলা হয় প্রতীক। রাস্তার পাশে, কোন দেয়ালে, কোন প্লে-কার্ডে আমরা বিভিন্ন সাংকেতিক চিহ্ন দেখতে পাই। সে চিহ্নগুলোকে মূলত প্রতীক বলা হয়। প্রতীকের মাধ্যমে আমরা খুব সহজে কোন স্থান খুঁজে পেতে পারি কোন ধরণের ঝামেলা ছাড়াই। প্রতীক কাকে বলে জানতে হলে সাথেই থাকুন।

বাংলাদেশের জাতীয় প্রতীক কি?

একটি দেশের জাতীয় প্রতীক তার সঠিক পরিচয় এবং সঠিক অর্থ বহন করে। তেমনি আমাদের জাতীয় প্রতীক আমাদের দেশের ঐতিহ্য এবং পরিচয় বহন করে। আমাদের দেশের জাতীয় প্রতীক হল পানিতে ভাসমান শাপলা পাশের দুটি ধানের শিশ। শাপলার শীর্ষদেশের তিনটি পাতপাতা এবং তার দুইপাশে দুইটি করে তারকা চিহ্ন বিদ্যমান রয়েছে।

মূলত শাপলা দেশের সৌন্দর্য, পাট পাতা দেশের অর্থনীতির প্রতিক এবং তারকা চিহ্ন দেশের সৌন্দর্যের প্রতীক হিসেবে ব্যবহৃত হয়েছে। দুই আশে অবস্থিত দুটি তারকা দেশের অর্থনীতি এবং সমৃদ্ধির প্রতীক হিসেবে ব্যবহৃত হয়েছে। প্রতীক কাকে বলে জানতে হলে সাথেই থাকুন।

কোন স্থানের একটি পরিপূর্ণ নির্দেশক হিসেবে ব্যবহার করা হয় প্রতীক।প্রতীক এর মাধ্যমে আমরা সহজে আমাদের চলার পথে পরবর্তী স্থানে কি রয়েছে সে সম্পর্কে বুঝতে পারি। ফলে আমাদের যাত্রা খুব সহজ হয়ে উঠে। আশা করি আজকের আলোচনার মাধ্যমে  প্রতীক কাকে বলে সে সম্পর্কে পরিপূর্ণ ধারণা অর্জন করতে সক্ষম হয়েছেন। আসুন চলার পথে প্রতীকসমূহ মেনে চলি, নিজের যাত্রাকে সহজে করে তুলি।

আরো দেখুন:

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex