vlxxviet mms desi xnxx

হজম শক্তি বৃদ্ধির উপায়

0

হজম শক্তি বৃদ্ধির উপায়

একটা বয়সের পর থেকে প্রায় অনেকেরই হজম শক্তি তে নানা রকম সমস্যা দেখা দেয়। সবার হজম শক্তি এক রকম হবে না সেটাই স্বাভাবিক। খাবার খাওয়ার পর কারো কারো হজম খুব দ্রুত হয় আবার কারো কারো ক্ষেত্রে দেখা দেয় নানা রকম সমস্যা।

একেক জনের মেটাবলিজিম একেক রকম। আর তাই ব্যক্তি ভেদে এবং খাদ্য ভেদে খাবার চিহ্নিত করে তবেই খাদ্য গ্রহণ করা শ্রেয়। এতে যেমন হজম শক্তি বৃদ্ধি পায় তেমনি হজম সংক্রান্ত নানা রকম সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে হ্যাঁ, হজম শক্তি কমে যাওয়ার কিছু কারণ আছে এবং সেই কারণ গুলোর জন্যই দেখা যায় হজম শক্তি তে সমস্যা হচ্ছে প্রতিনিয়ত।

হজম শক্তি কমে যাওয়ার কারণ

  • যেকোনো খাবার যদি খুব দ্রুত খাওয়া হয় তাহলে হজম শক্তি তে সমস্যা হয় কিংবা হজম শক্তি কমে যায়। আমরা অনেকেই আছি, খাবার ভালো করে না চিবিয়েই গিলে ফেলি। আর এটাই হজম শক্তি কমে যাওয়ার প্রধান কারণ হিসেবে বলা যায়।
  • মানসিক দুশ্চিন্তা, ঘুমের অনিয়ম, অনিয়মিত খাবার গ্রহণ, অতিরিক্ত তৈলাক্ত জাতীয় খাবার খেলে হজম শক্তি তে সমস্যা হয় এবং হজম শক্তি কমে যায়।
  • খাদ্যনালীতে সমস্যা থাকলে, পাকস্থলীর নানা রকম সমস্যা থাকলে হজম শক্তি কমে যায়।
  • প্যানক্রিয়াস নামে আমাদের দেহে একটি অঙ্গ আছে। এই অঙ্গে যদি কোনো রকম ইনফেকশন দেখা দেয় তাহলে ধীরে ধীরে হজম শক্তি কমে যায়।
  • অনেক সময় মাত্রাতিরিক্ত নানা রকম ওষুধ খাওয়ার ফলেও হজম শক্তি কমে যায়।
  • অতিরিক্ত চা, কফি, পান, গুল, মাদকদ্রব্য গ্রহণ করলে হজম শক্তি কমে যায়।

আরো দেখুনঃ ডায়াবেটিস কমানোর উপায়।

হজম শক্তি বৃদ্ধির উপায়

(০১) সুস্থ থাকতে হলে কিংবা সুস্বাস্থ্যের অধিকারী হতে হলে হজম শক্তি ঠিক রাখা কিংবা বৃদ্ধি করা খুবই গুরুত্বপূর্ণ। শরীর কিংবা দেহে হজম ঠিক মত না হলে পুরো দেহই যেনো স্থবির হয়ে পরে। আর তাই দেহে হজম শক্তি বৃদ্ধি করাটা অতীব জরুরী। হজম শক্তি কমে যাওয়ার যেমন কিছু কারণ আছে তেমনি হজম শক্তি বৃদ্ধিরও কিছু উপায় আছে। আসুন জেনে নেই হজম শক্তি বৃদ্ধির উপায়.

(০২) হজম শক্তি বাড়াতে প্রথমেই যা করতে হবে তা হলো খাবার নিয়ে পর্যবেক্ষণ করা। কোন খাবারটি খেলে অথবা গ্রহণ করলে হজমে সমস্যা সৃষ্টি করে সেটি খুঁজে বের করতে হবে। আমাদের দেশে প্রায় অনেকেই সঠিক ভাবে জানেই না তাদের ঠিক কোন খবারটি গ্রহণ করলে তাদের হজমে সমস্যা হয়। এতে করে দেখা যায় তারা অনেক খাবার গ্রহণ করা বাদ দেয়। এতে তাদের শরীরে যে পরিমাণ পুষ্টির প্রয়োজন হয় সেটিও ধীরে ধীরে বাদ পরে। তাই সর্ব প্রথম খাবার গুলো পর্যবেক্ষণ করে বের করে নিতে হবে।

(০৩) সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। সবার ক্ষেত্রে তো আর সব রকম খাবার শরীরে খাপ খায় না। তাই প্রথম থেকেই সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। এতে হজম শক্তি ঠিক থাকবে পাশাপাশি হজম শক্তি বৃদ্ধি পাবে। 

(০৪) হজম শক্তি বাড়াতে শারীরিক ব্যায়াম খুব গুরুত্বপূর্ণ বলে পুষ্টিবিদরা জানিয়েছেন। তবে সেটি অবশ্যই শরীরের মাঝের অংশের কর্মকান্ড যেনো বেশি সে ধরণের ব্যায়াম উপযুক্ত। এক্ষেত্রে বেশ কিছু শারীরিক ব্যায়াম আছে। যেমন, ৯০ ডিগ্রী এঙ্গেলে শুয়ে পা উঁচু করে ডান-বামে পা ঘুরানো, স্পট জগিং প্রভৃতি।

(০৫) হজম শক্তি বাড়াতে যেটি খুব বেশি গুরুত্বপূর্ণ সেটি হলো পর্যাপ্ত ঘুম। একজন সুস্থ মানুষের দৈনিক ঘুমের প্রয়োজন হয় ৬ থেকে ৮ ঘন্টা। এটি যদি নিয়ম করে কেউ আয়ত্বে নিয়ে আসে তবে তার হজম শক্তির পরিমাণ বেড়ে যায়। তাই হজম শক্তি বাড়াতে পর্যাপ্ত ঘুম অতীব জরুরী।

(০৬) দেহে অক্সিজেনের সরবরাহ যত বেশি বাড়বে তত হজম শক্তি বৃদ্ধি পাবে। হজম বা শোষণ প্রক্রিয়ার জন্য অক্সিজেনের বিকল্প কিছু নেই। আর তাই দেহে অক্সিজেন সরবরাহ বৃদ্ধির জন্য নিয়মিত শ্বাসপ্রশ্বাস এর ব্যায়াম করা যেতে পারে।

আরো দেখুনঃ প্রোটিন জাতীয় খাবার।

হজম শক্তি বৃদ্ধির ওষুধ

  • হজম শক্তি বৃদ্ধিতে ঘরোয়া কিছু ওষুধ খাওয়া যেতে পারে। কারণ হজম শক্তি বাড়াতে যে এলোপ্যাথি খাওয়াটা শরীরের জন্য সব সময় ভালো তা কিন্তু নয়। তবে চলুন, হজম শক্তি বৃদ্ধির উপায় কিছু ওষুধ সম্পর্কে জেনে নেয়া যাক।
  • জিরার গুড়ো কুসুম গরম পানিতে মিশিয়ে খেলে হজম শক্তি বৃদ্ধি পায়।
  • কাঁচা হলুদ হজম সমস্যা দূর করতে খুব উপকারী। হজম শক্তি বৃদ্ধিতে এক টুকরো কাঁচা হলুদ খাওয়া যেতে পারে।
  • পেঁপে, কাঁচা হোক কিংবা পাকা। হজম শক্তি বৃদ্ধিতে এর কোনো তুলনা হয় না। নিয়মিত পেঁপে খাওয়া হজম শক্তি বৃদ্ধি বাড়িয়ে তোলে।
  • আপেল সিদ্ধ করে সেই পানি নিয়মিত খাওয়া শুরু করলে হজম শক্তি বাড়তে সহায়তা করে।
  • খাবারের তালিকায় যত বেশি আঁশযুক্ত খাবার যোগ হবে ঠিক তত বেশি হজম শক্তি বৃদ্ধি পাবে। তাই খাবারের তালিকায় নিয়মিত আঁশযুক্ত খাবার যুক্ত করুন।

হজম শক্তি বৃদ্ধির ব্যায়াম

এবার আসুন জেনে নেয়া যাক, হজম শক্তি বৃদ্ধির উপায় কিছু ব্যায়াম সম্পর্কে।

  • যোগআসনঃ এটি আমাদের প্রত্যেকের দেহে একধরণের নিম্নমুখী শক্তির প্রবাহ তৈরি করে যা আমাদের হজম শক্তি বৃদ্ধি করে, কোষ্ঠকাঠিন্য দূর করে। এটি নিয়মিত করার ফলে পরিপাকতন্ত্রের কার্যকারিতা বৃদ্ধি পায় এবং হজম শক্তি বৃদ্ধি পায়।

হজম শক্তি বৃদ্ধির ব্যায়াম

 

  • ধনুরাসনঃ হজম শক্তি বৃদ্ধিতে কিংবা পরিপাকতন্ত্রের কার্যকারিতা বৃদ্ধিতে এটি চমৎকার একটি আসন। এই আসন যে শুধুমাত্র হজম শক্তি বৃদ্ধি করে তা নয় বরং মেদ কমানো, হাঁটুর ব্যথা কমাতেও সাহায্য করে।
  • ভুজুঙ্গাসনঃ এই আসন শরীরে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন সরবরাহ করে এবং শরীরে নিয়মিত অক্সিজেন সরবরাহ হলে হজম শক্তি দ্রুত বৃদ্ধি পায়। পাশাপাশি এই আসন মেরুদন্ডের হাড়কে মজবুত করে তোলে।
  • হাঁটাঃ প্রতিদিন নিয়ম করে ২০ থেকে ৩০ মিনিট হাঁটার অভ্যাস গড়ে তুললে হজম শক্তি বৃদ্ধি পায়। হজম শক্তি বৃদ্ধির উপায় সব চেয়ে সহজ ব্যায়াম যদি বলা হয় তবে সেটি হচ্ছে হাঁটা। আর তাই সুস্থ থাকতে এবং শরীরের মেটাবলিজিম বাড়াতে গড়ে প্রতিদিন হাঁটার অভ্যাস করা উচিৎ।

পেটে হজম শক্তি বৃদ্ধির উপায়

আরো দেখুনঃ পেটের গ্যাস কমানোর উপায়।

সবশেষে বলা যায়, শরীরের হজম শক্তি যদি ঠিক না থাকে তবে বহু সমস্যার সম্মুখীন হতে হয়। পুরো শরীর স্থবির হয়ে পরে। তাই শরীর কে সুস্থ রাখতে হলে মাইন্ডফুল খাবার খাওয়ার পাশাপাশি খেয়াল রাখতে হবে সেটি যেনো সঠিক ভাবে হজম হয়। আর হজম শক্তি বাড়িয়ে তুলতে প্রয়োজনীয় সকল কার্যকলাপ যেনো ঠিক ভাবে সম্পাদন করা হয়। 

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex