vlxxviet mms desi xnxx

ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম | উত্তরাধিকারী সনদের জন্য কি কি লাগে?

0
3.5/5 - (2 votes)

ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম | ওয়ারিশ সার্টিফিকেট অনলাইন | উত্তরাধিকারী সনদের জন্য কি কি লাগে?

যখন কোন একজন ব্যক্তির মৃত্যু হবে। এবং সেই মৃত ব্যক্তির স্থাবর ও অস্থাবর সম্পত্তি গুলো দেশীয় আইন অনুসারে তার উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন করে দেওয়া হয়। তবে কোন একজন ব্যক্তির ওয়ারিশ কিংবা উত্তরাধিকারী কে সে সম্পর্কে স্থানীয় লোকজন জানলেও। আইন কিংবা প্রশাসন সে সম্পর্কে জানে না। অনেক সময় দেখা যায় যে, একজন ব্যক্তির একাধিক স্ত্রী এবং সন্তান থাকে। আবার কিছু কিছু ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে। কোন ব্যক্তি তার সন্তানাদিদের মৌখিক ভাবে ত্যাজ্য করেছে। এবং সেই ব্যক্তির যখন মৃত্যু হয়, তখন সেই সন্তানাদিরা ওই ব্যক্তির সম্পত্তির ওয়ারিশ হিসেবে দাবি করে। মূলত যখন কোন একজন ব্যক্তির একাধিক স্ত্রী এবং সন্তান থাকে। তখন সেই ব্যক্তির মৃত্যুর পরে তার স্থাবর ও অস্থাবর সম্পত্তির ওয়ারিশ নিয়ে অনেক ঝামেলা বাধে।

আর সেই ব্যক্তির মৃত্যুর পরে যেন তার রেখে যাওয়া সম্পত্তির ওয়ারিশ নিয়ে কোন প্রকার ঝামেলার সৃষ্টি না হয়। সে কারণে স্থানীয় প্রশাসন কিংবা নিজ জেলার আদালত এর কাছ থেকে সেই মৃত ব্যক্তির প্রকৃত ওয়ারিশ কে। সেই বিষয়টির সত্যতা নির্ণয় করার জন্য এক ধরনের সনদ বা সার্টিফিকেট নেওয়া হয়ে থাকে। যাকে বলা হয়ে থাকে, ওয়ারিশ সার্টিফিকেট। আর যখন কোন ব্যক্তির কাছে এই ধরনের ওয়ারিশ সার্টিফিকেট থাকবে। তখন সেই ব্যক্তির মৃত্যুর পরে উত্তরাধিকারী হিসেবে উক্ত সার্টিফিকেট এর মধ্যে থাকা ব্যক্তিরা তার সম্পত্তি ভোগ করতে পারবে। আর এজন্যই মূলত ওয়ারিশ সার্টিফিকেট তৈরি করা হয়ে থাকে। যে ওয়ারিশ সার্টিফিকেট কে আমরা অনেকেই ওয়ারিশ সনদ বলে থাকি।

মূলত আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাকে ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম সম্পর্কিত যাবতীয় বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব। আজকের এই আলোচনা থেকে আপনি জানতে পারবেন, ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম কি। উত্তরাধিকারী সনদের জন্য কি কি লাগে। এবং ওয়ারিশ সার্টিফিকেট এর আবেদন ফরম কোথায় পাবেন সে বিষয় নিয়ে আমি পরিষ্কার ভাবে ধারনা দেয়ার চেষ্টা করব। আর আপনি যদি ওয়ারিশ সার্টিফিকেট সম্পর্কিত এই বিষয় গুলো সম্পর্কে বিশদ ভাবে জেনে নিতে চান। তাহলে চেষ্টা করবেন আজকের পুরো লেখা টি মনোযোগ সহকারে পড়ার। তাহলে আর দেরি না করে চলুন সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক।

গুরুত্বপূর্ণ:

উত্তরাধিকারী সনদের জন্য কি কি লাগে?

তো যখন আপনি উত্তরাধিকারী সনদ এর জন্য আবেদন করবেন। তখন আপনার কিন্তু বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন পড়বে। আর যখন আপনি সেই ডকুমেন্ট গুলো সঠিক ভাবে প্রদান করতে পারবেন। তখন আপনি খুব দ্রুততার সাথে ওয়ারিশ সার্টিফিকেট পাবেন। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে, উত্তরাধিকারী সনদের জন্য কি কি ডকুমেন্টস এর প্রয়োজন হয়।

  1. যে ব্যক্তিরা ওয়ারিশ হিসেবে থাকবে। তাদের এক কপি করে ছবি প্রদান করতে হবে। এবং সেই ছবি গুলো অবশ্যই সত্যায়িত হতে হবে।
  2. যে ব্যক্তি মৃত্যুবরণ করেছেন। সেই ব্যক্তির মৃত্যুর সনদ প্রদান করতে হবে। এবং সেটি অবশ্যই সত্যায়িত হতে হবে।
  3. মেয়র এবং সংশ্লিষ্ট চেয়ারম্যানের তদন্ত প্রতিবেদন থাকতে হবে।
  4. আশেপাশের সংশ্লিষ্ট বাজার চৌধুরী/হেডম্যান এর তদন্ত প্রতিবেদন থাকতে হবে।

যখন আপনি উত্তরাধিকারী সনদ কিংবা ওয়ারিশ সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন। তখন আপনার যে সকল ডকুমেন্টস এর প্রয়োজন হবে। সে গুলো উপরে উল্লেখ করা হয়েছে। এবং ওয়ারিশ সার্টিফিকেট এর জন্য অবশ্যই আপনি এই ডকুমেন্ট গুলো সংগ্রহ করবেন। তারপর উত্তরাধিকারী সনদ এর জন্য আবেদন করবেন।

ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম

ওয়ারিশ সার্টিফিকেট কি এবং কেন ওয়ারিশ সার্টিফিকেট এর করা দরকার। সে নিয়ে উপরের আলোচনা তে স্বল্প আকারে ধারণা দেয়ার চেষ্টা করেছি। তো এই ধারণা না নেওয়ার পরে অনেকের মনে একটি প্রশ্ন জাগতে পারে। যে এই ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম কি। কেননা প্রতিটি কাজ কোন না কোন নিয়ম মেনে সম্পন্ন করতে হয়। ঠিক তেমনি ভাবে যখন আপনি ওয়ারিশ সার্টিফিকেট লিখবেন। তখন অবশ্যই আপনাকে বেশ কিছু নিয়ম মেনে কাজ করতে হবে। চলুন এবার ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

আর আপনি যেন এই বিষয় টি খুব সহজ ভাবে বুঝতে পারেন। সেজন্য আমি আপনাকে একটি ওয়ারিশ সার্টিফিকেট আবেদন ফরম এর ফরমেট প্রদান করলাম। যেখান থেকে আপনি স্পষ্ট ভাবে বুঝতে পারবেন যে, ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম কি।

বরাবর, 

চেয়ারম্যান সাহেব,
মন্মতপুর উনিয়ন পরিষদ,
চৌরাস্তা গাজীপুর বাংলাদেশ,
বিষয়: ওয়ারিশ সনদপত্র পাওয়ার জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে আমার পিতা মৃত ……….… তিনি মন্মতপুর ইউনিয়ন এর একজন বাসিন্দা ছিলেন। এবং তিনি মৃত্যু কালে তার সকল স্থাবর ও অস্থাবর উত্তরাধিকারী হিসেবে নিম্নলিখিত ওয়ারিশগণ কে রেখে যান।

ক্রমিক নম্বরওয়ারিশের নামসম্পর্কবয়সমন্তব্য
হাসিব রেজভীছেলে৪৭
আরোফিন রেজভীছেলে৩০
ইয়াসমিন রেজভীমেয়ে৩৯

অতএব মহোদয় এর নিকট বিনীত প্রার্থনা এই যে, অনুগ্রহপূর্বক আপনি উল্লেখিত বিষয়ে আমাকে একটি ওয়ারিশ সার্টিফিকেট প্রদান করবেন।

বিনীত নিবেদক,

নাম:
তারিখ:
পিতা:
গ্রাম:

স্থানীয় ভাবে পূর্ণাঙ্গ তদন্ত করার পরে সততা পাওয়া পর ওয়ারিশ সার্টিফিকেট প্রদান করার জন্য সুপারিশ করা হলো।

ওয়ারিশ সার্টিফিকেট এর আবেদন ফরম

এতক্ষণ থেকে আপনি ওয়ারিশ সার্টিফিকেট সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জেনে নিতে পেরেছেন। যেমন প্রথমে আমি আপনাকে ধারণা দেয়ার চেষ্টা করেছি যে ওয়ারিশ সার্টিফিকেট কি। এবং এই ধরনের ওয়ারিশ সার্টিফিকেট এর আবেদন করার জন্য কোন কোন ডকুমেন্টস গুলোর প্রয়োজন হয়। তবে যখন আপনি ওয়ারিশ সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন। তখন আপনাকে একটি আবেদন ফরম এর প্রয়োজন হবে। আর আপনাকে যাতে এই ওয়ারিশ সার্টিফিকেট এর আবেদন ফরম খোঁজার জন্য অন্য কোথাও যেতে না হয়। সেজন্য আমি আপনাকে নিচে সেই ওয়ারিশ সার্টিফিকেট এর আবেদন ফরম টি প্রদান করলাম।

ওয়ারিশ সার্টিফিকেট অনলাইন

তো উপরে আপনি ঢাকা সিটি কর্পোরেশন এর ওয়ারিশ সার্টিফিকেট এর আবেদন ফরম দেখতে পাচ্ছেন। যদিওবা এই আবেদন ফরম গুলো সব জায়গার ক্ষেত্রে একই রকম। তবে আপনি বর্তমান সময়ে যে স্থানে স্থায়ী ভাবে বসবাস করেন। অবশ্যই আপনার নিজস্ব সিটি কর্পোরেশনের ওয়েবসাইট থেকে এই ধরনের ওয়ারিশ ফরম সংগ্রহ করবেন।

ওয়ারিশ সার্টিফিকেট অনলাইন

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত ওয়ারিশ সার্টিফিকেট অনলাইন এর মাধ্যমে চেক করতে চায়। এবং অনলাইনের মাধ্যমে ওয়ারিশ সার্টিফিকেট এর জন্য আবেদন করতে চায়। যদিও আজকের দিনে অধিকাংশ সময় হাতে লেখা কাগজের মধ্যে ওয়ারিশ সার্টিফিকেট এর জন্য আবেদন করা হয়ে থাকে। কারণ এখন পর্যন্ত এই ওয়ারিশ সার্টিফিকেট সম্পর্কিত অনলাইন পদ্ধতি তেমন একটা কার্যকরী ভূমিকা রাখতে পারেনি। তবে আপনি যদি একান্ত ভাবে জানতে চান যে। অনলাইনে কোন ওয়েবসাইটের মাধ্যমে এই ধরনের ওয়ারিশ সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হয়। তাহলে আপনাকে এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে।

আর যখন আপনি উক্ত ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন। তখন আপনাকে নতুন এটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এবং যখন আপনি সেই ওয়েবসাইটের মধ্যে নতুন একটি অ্যাকাউন্ট তৈরি করবেন। তখন আপনি খুব সহজেই অনলাইনের মাধ্যমে যে কোনো ধরনের ওয়ারিশ সার্টিফিকেট সম্পর্কিত তথ্য জানতে পারবেন। 

ওয়ারিশ সার্টিফিকেট নমুনা

তো সবশেষে আমি আপনাকে ওয়ারিশ সার্টিফিকেট নমুনা দেখাবো। মূলত একটি ওয়ারিশ সার্টিফিকেট দেখতে কেমন হয়। এবং সেই সার্টিফিকেট এর মধ্যে কোন কোন তথ্য গুলো উল্লেখ করা থাকে। সেটি এবার আমি আপনাকে একটি ওয়ারিশ সার্টিফিকেট নমুনা এর মাধ্যমে দেখানোর চেষ্টা করব। আর নিচে আপনি যে পিকচার টি দেখতে পাচ্ছেন। মূলত এটি হলো ওয়ারিশ সার্টিফিকেট এর নমুনা।

[INSERT IMAGE]

গুরুত্বপূর্ণ:

1> ওয়ারিশ সার্টিফিকেট এর কখন প্রয়োজন হয়?

মূলত যখন আপনি জমি জমা কিংবা সম্পত্তি বাটোয়ারা করবেন। আবার যখন আইনগত কোন অধিকার আদায় করবেন। এর পাশাপাশি সেই মৃত ব্যক্তির ব্যাংক অথবা বিমায় অর্থ আর পেনশন তোলার সময় এই ধরনের ওয়ারিশ সার্টিফিকেট এর প্রয়োজন হয়ে থাকে।

2> ওয়ারিশ সনদ কোথায় পাওয়া যায়?

আপনি আপনার নিজস্ব স্থানীয় পৌরসভা কিংবা ইউনিয়ন পরিষদে দায়িত্বরত চেয়ারম্যানের কাছ থেকে এই ধরনের ওয়ারিশ সনদ সংগ্রহ করতে পারবেন। যে সনদের মাধ্যমে আপনি আপনার আইনি উত্তরাধিকারীর স্বীকৃতি পাবেন।

3> ওয়ারিশ সনদ পেতে কত টাকা লাগে?

ওয়ারিশ সনদ পেতে ১০০ থেকে ২০০ টাকার মতো লাগতে পারে। তবে এটা মূলত ইউনিয়ন পরিষদ এর উপর নির্ভর করে। সেক্ষেত্রে এই টাকার পরিমাণ কম হতে পারে। আবার কিছু কিছু ক্ষেত্রে এই টাকার পরিমাণ বেশি হতে পারে।

4>নিঃসন্তান ব্যক্তির সম্পত্তির ওয়ারিশ কারা?

একজন নিঃসন্তান ব্যক্তি যদি সম্পত্তি রেখে মৃত্যুবরণ করেন। সেক্ষেত্রে প্রথমত তার সেই সম্পত্তি উক্ত ব্যক্তির দাফনের ক্ষেত্রে ব্যয় করা হবে। এরপরে যদি সেই ব্যক্তি কোন ঋণ রেখে যান। তাহলে তার সেই সম্পত্তির মাধ্যমে উক্ত ঋণ গুলো কে পরিশোধ করতে হবে। এরপরেও যদি সেই ব্যক্তির সম্পত্তি থেকে যায়। তাহলে তার নিকটত্ব আপন জনদের মধ্যে থাকা ব্যক্তিরা উক্ত সম্পত্তির ওয়ারিশ হিসেবে দাবি করতে পারবে।

ওয়ারিশ সার্টিফিকেট নিয়ে কিছু কথা

প্রিয় পাঠক, যদি আপনি ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম সম্পর্কিত বিষয় গুলো জানতে চান। সেক্ষেত্রে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয়। কারণ উক্তি আর্টিকেলের মাধ্যমে আমি আপনাকে ওয়ারিশ সার্টিফিকেট লেখার নিয়ম সম্পর্কিত যে সব অজানা বিষয় রয়েছে। তার প্রত্যেক টি বিষয় কে খুব সহজ ভাবে তুলে ধরার চেষ্টা করেছি।

আশা করি এই আলোচিত আলোচনা থেকে আপনার ওয়ারিশ সার্টিফিকেট সম্পর্কিত যাবতীয় বিষয় গুলো সম্পর্কে পরিষ্কার ধারণা চলে এসেছে। আর আপনি যদি এই ধরনের অজানা বিষয় গুলো কে সহজ ভাষায় জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex