vlxxviet mms desi xnxx

সার্টিফিকেট তোলার আবেদন | হারানো সার্টিফিকেট তোলার নিয়ম

0
Rate this post

HSC সার্টিফিকেট তোলার আবেদন | হারানো সার্টিফিকেট তোলার নিয়ম | কলেজ থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন

আপনি যদি হারানো সার্টিফিকেট তোলার নিয়ম গুলো সম্পর্কে জানার জন্য এই লিংকে ক্লিক করে থাকেন। তাহলে আপনি একবারে সঠিক জায়গা তে প্রবেশ করেছেন। কেননা আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাকে সার্টিফিকেট তোলার আবেদন নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। তো আপনি যদি একান্ত ভাবে হারানো সার্টিফিকেট উত্তোলন ফরম এবং হারানো সার্টিফিকেট তোলার নিয়ম গুলো সম্পর্কে জানতে চান। তাহলে আজকের এই গুরুত্বপূর্ণ আলোচনা টি আপনার জন্য অতি প্রয়োজনীয়। তাই এই বিষয় সম্পর্কে বিশদ ভাবে জানতে অবশ্যই আজকের পুরো লেখা টি মনোযোগ দিয়ে পড়বেন।

মূলত একজন ব্যক্তি তখনই সার্টিফিকেট তোলার আবেদন করে। যখন কোন অনাকাঙ্ক্ষিত কারণে তার সার্টিফিকেট হারিয়ে যায়। কিংবা বোর্ড চ্যালেঞ্জ করার পরে তার রেজাল্টের পরিবর্তন হয়। আর এই দুটো কারণেই আমাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী ভাই-বোন রয়েছে। যারা মূলত সার্টিফিকেট তোলার আবেদন করে থাকে। কিন্তু অনেকের মধ্যে এই সার্টিফিকেট তোলার আবেদন সম্পর্কে সঠিক ধারণা না থাকার কারণে। তারা আসলে বুঝতে পারে না যে, কিভাবে তারা তাদের সার্টিফিকেট তোলার আবেদন করবে। মূলত যে মানুষ গুলো এই ধরনের সমস্যার সম্মুখীন হয়। তাদের জন্য আজকে আমি সার্টিফিকেট তোলার আবেদন করার সমস্ত বিষয় কে স্টেপ বাই স্টেপ আলোচনা করব।

গুরুত্বপূর্ণ:

সার্টিফিকেট তোলার জন্য আবেদন পত্র লেখার নিয়ম

দেখুন আপনি যখন সার্টিফিকেট তোলার জন্য আবেদন করবেন। তখন প্রথমত আপনাকে একটি আবেদন পত্র লিখতে হবে। আর যখন আপনি একটি আবেদন পত্র লিখবেন। তখন আপনাকে উক্ত আবেদন টি শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে। তবে আমরা অনেকেই জানি না যে, সার্টিফিকেট তোলার আবেদন কিভাবে লিখতে হয়। আর যারা মূলত এই বিষয় টি সম্পর্কে জানে না। তাদের উদ্দেশ্যে এবার আমি একটি সার্টিফিকেট তোলার আবেদন এর ফরমেট শেয়ার করব। মূলত আপনি এই ফরমেট টি ব্যবহার করে খুব সহজেই আপনার সার্টিফিকেট তোলার আবেদন লিখতে পারবেন। এবং সেই আবেদন টি জমা দিতে পারবেন।

বরাবর,
প্রধান শিক্ষক / শিক্ষিকা,
স্কুলের নাম …………………………………………………
বিষয়: এসএসসি পাশের সনদ উত্তোলন।

জনাব / জনাবা,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয় থেকে ………………… সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করি। এবং আমি সফল ভাবে উক্ত পরীক্ষা তে উত্তীর্ণ হই। বর্তমানে আমার ব্যক্তিগত প্রয়োজনে এস এস সি পাশের সনদ টি খুবই প্রয়োজন। উল্লেখ্য যে আমার এসএসসি এর রোল নম্বর …….. এবং রেজিস্ট্রেশন নম্বর ……..।

অতএব আপনার প্রতি আকুল আবেদন এই যে, আমাকে আমার এস এস সি পাশের সনদ টি প্রদান করবেন।

নিবেদক,
নাম……………………………………
স্কুলের নাম……………………………………
রোল নং……………………………………

প্রিয় পাঠক, উপরের আলোচনা তে আপনি যে আবেদন পত্র টি দেখতে পাচ্ছেন। মূলত আপনি এই আবেদন পত্রের ফরম্যাট টি ব্যবহার করে খুব সহজেই সার্টিফিকেট তোলার জন্য আবেদন করতে পারবেন।

হারানো সার্টিফিকেট তোলার নিয়ম

আমরা সবাই জানি যে, একটি সার্টিফিকেট হলো একজন শিক্ষার্থীর সবচেয়ে বড় অর্জন। আর কোন কারণে যদি একজন শিক্ষার্থীর এই অর্জন হারিয়ে যায়। সেক্ষেত্রে তার অবস্থা যে কিরকম হয়, সেটা শুধুমাত্র সেই বুঝতে পারবে। যার কোন সময় অনাকাঙ্ক্ষিত কোনো কারণে সার্টিফিকেট হারিয়ে গিয়েছে। আর যখন কোন একজন শিক্ষার্থীর সার্টিফিকেট হারিয়ে যায়। তখন তার মনে একটি প্রশ্ন বারবার ঘুরপাক খায়। আর সেই প্রশ্ন টি হল। যেহেতু সার্টিফিকেট হল একজন শিক্ষার্থীর ভবিষ্যৎ। তাহলে কি তার ভবিষ্যৎ একবারই হারিয়ে গেছে। বিষয় টা আসলে মোটেও এরকম নয়।

মূলত সার্টিফিকেট হারার পরে যদি আপনার মনের এই ধরনের চিন্তা ভাবনা আসে। তাহলে বলবো যে, আপনি পুরোপুরি ভুল ভাবছেন। কেননা যদি কোন অনাকাঙ্ক্ষিত কারণে আপনার সার্টিফিকেট হারিয়ে যায়। তাহলে চিন্তা করার কোন কারণ নেই। বরং সার্টিফিকেট হারিয়ে যাওয়ার পরে আপনাকে বেশ কিছু কাজ করতে হবে। এবং আপনি যদি সেই কাজ গুলো সঠিক ভাবে করতে পারেন। তাহলে আপনি পুনরায় আপনার অর্জন করা সার্টিফিকেট হাতে পাবেন। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে, হারানো সার্টিফিকেট তোলার নিয়ম গুলো কি কি

থানায় জিডি করতে হবে:

যদি কোন অনাকাঙ্ক্ষিত কারণে আপনার অর্জিত সার্টিফিকেট হারিয়ে যায়। তাহলে আপনার প্রথম এবং প্রধান কাজ হবে থানায় জিডি করা। তো আমরা অনেকেই এই জিডি করা কিংবা পুলিশের কথা শুনে ভয় পাই। আসলে বিষয় টা কোন ভয়ের নয়। বরং জিডি হলো একটি হাতে লেখা কাগজ। যা মূলত একটি থানায় কর্মরত ইনচার্জ কিংবা ডিউটিরত অফিসারের কাছে প্রদান করতে হয়। আর এই ধরনের জিডি করার ক্ষেত্রে আপনাকে কোন প্রকার অর্থ প্রদান করার প্রয়োজন পড়বে না।

মূলত এই জিডির মধ্যে আপনাকে আপনার হারিয়ে যাওয়া সার্টিফিকেট এর যাবতীয় তথ্য গুলো প্রদান করতে হবে। যেমন, আপনার সার্টিফিকেট এর মধ্যে থাকা রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বোর্ড এর নাম এবং সেশন উল্লেখ করতে হবে। আর যখন আপনি আপনার নিকটস্থ থানায় গিয়ে হারিয়ে যাওয়া সার্টিফিকেট এর জন্য জিডি করতে চাইবেন। তখন সেখানকার কর্মরত পুলিশরা আপনাকে এই কাজে সহায়তা করবে।

বিজ্ঞাপন প্রচার করা:

যখন আপনার কোন সার্টিফিকেট হারিয়ে যাবে। এবং আপনি সেই হারিয়ে যাওয়া সার্টিফিকেট এর জন্য থানায় দিয়ে জিডি করবেন। এর পরবর্তী কাজ হবে আপনাকে সেই জিডির প্রচারণা করা। মূলত এই কাজ টি করার জন্য আপনাকে বিজ্ঞাপন প্রচার করতে হবে। এবং সেই বিজ্ঞাপনের মধ্যে আপনার জিডির নম্বর প্রকাশ করতে হবে। এর সাথে সাথে আপনার সার্টিফিকেটের মধ্যে থাকা যেসব গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। সেগুলো প্রকাশ করতে হবে।

যেমন, আপনার সার্টিফিকেটের মধ্যে থাকা রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং সেশন ইত্যাদি উল্লেখ করতে হবে। আর আপনি যখন এই কাজ টি করবেন। তখন আপনাকে কিছু পরিমাণ অর্থ ব্যায় করতে হবে। আর এই বিজ্ঞাপন প্রচার করার কাজ টি মূলত আপনি দুই থেকে তিন হাজার টাকা ব্যয় করে সম্পন্ন করতে পারবেন।

শিক্ষা বোর্ডের সাথে যোগাযোগ করা:

তো যখন আপনি উপরের কাজ গুলো সঠিক ভাবে করতে পারবেন। তার পরবর্তী ধাপে আপনাকে হারিয়ে যাওয়া সার্টিফিকেট উত্তোলন করার জন্য আবেদন করতে হবে। আর এই কাজটি আপনি মূলত আপনার স্কুল অথবা কলেজ থেকে করতে পারবেন। সেজন্য আপনাকে পূর্বের করা জিডির কপি, বিজ্ঞপ্তির কপি, এবং অন্যান্য কাগজপত্র প্রদান করতে হবে।

যেমন, আপনার পরীক্ষার এডমিট কার্ড, রেজিস্ট্রেশন কার্ড, জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয় পত্র এবং আপনার ছবি ইত্যাদি নিয়ে যেতে হবে। এর পরে আপনাকে কতৃপক্ষের সাথে যোগাযোগ করতে হবে। মূলত যখন আপনি কতৃপক্ষের সাথে যোগাযোগ করবেন। তখন তারা আপনাকে জানিয়ে দিবে যে, কিভাবে আপনি হারানো সার্টিফিকেট উত্তোলন ফরম সংগ্রহ করবেন। এবং কিভাবে আপনি সেই ফরম পূরণ করবেন।

উত্তোলন ফি প্রদান করা:

সর্বশেষ কাজ হল আপনাকে এর পরবর্তী তে ব্যাংকে যেতে হবে। মূলত যখন আপনি হারানো সার্টিফিকেট উত্তোলন করার জন্য ফরম পূরণ করবেন। তখন তারা আপনাকে নির্দিষ্ট একটি ব্যাংকের কথা বলবে। এবং সেই ব্যাংকে গিয়ে আপনাকে পেমেন্ট করতে হবে। মূলত এই সার্টিফিকেট উত্তোলন করার ক্ষেত্রে ৫০০ টাকা থেকে শুরু করে ৮০০ টাকা লাগতে পারে। তবে সময়ের অনুসারে এই টাকার পরিমাণ কমতে পারে আবার এই টাকার পরিমান বেশি হতে পারে। আর যখন আপনি পেমেন্ট করবেন, তখন আপনার কাছে থাকা পে স্লিপ টা অবশ্যই যত্নের সাথে রেখে দিবেন।

হারানো সার্টিফিকেট উত্তোলন ফরম | Certificate Application Form

তো যখন আপনি আপনার হারানো সার্টিফিকেট উত্তোলন করতে চাইবেন। তখন আপনাকে নির্দিষ্ট একটি ফরম পূরণ করতে হবে। আর আমরা অনেকেই সেই ফরম টি খুঁজে থাকি। তবে আপনাকে যাতে করে অন্য কোথা থেকে এই ফরম টি সংগ্রহ করার প্রয়োজন না হয়। সে কারণে এবার আমি আপনাকে হারানো সার্টিফিকেট উত্তোলন ফরম টি নিচে প্রদান করলাম।

হারানো সার্টিফিকেট উত্তোলন ফরম

Certificate Application Form

গুরুত্বপূর্ণ:

কলেজ থেকে সার্টিফিকেট তোলার জন্য আবেদন -F&Q

উপরে আপনি হারানো সার্টিফিকেট উত্তোলন ফরম টি দেখতে পাচ্ছেন। মূলত যখন আপনি আপনার হারানো সার্টিফিকেট তোলার আবেদন করবেন। তখন আপনাকে এই ফরম টি সঠিক ভাবে পূরণ করতে হবে। এবং তারপরে আপনাকে উক্ত সার্টিফিকেট তোলার আবেদন টি কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে। আর তারপরে আপনি আপনার হারানো সার্টিফিকেট ফিরে পাবেন।

Q: সার্টিফিকেট ছিড়ে গেলে কিংবা পানি পড়ে নষ্ট হয়ে গেলে থানায় জিডি করতে হয়?

A: না! যদি কোন কারনে আপনার সার্টিফিকেট ছিড়ে যায়, কিংবা পুড়ে যায় অথবা পানিতে পড়ে নষ্ট হয়ে যায়। সে ক্ষেত্রে কিন্তু আপনাকে কোন প্রকার জিডি করার প্রয়োজন পড়বে না। বরং জিডি তো আপনাকে তখনই করতে হবে। যখন আপনার সার্টিফিকেট হারিয়ে যাবে। অর্থাৎ আপনি বলতে পারবেন না যে। বর্তমান সময়ে আপনার সেই সার্টিফিকেট টি কোথায় রয়েছে।

Q: হারানো সার্টিফিকেট এর জন্য জিডি করতে কত টাকা লাগে?

A: সত্যি বলতে যখন কোন অনাকাঙ্ক্ষিত কারণে আপনার সার্টিফিকেট হারিয়ে যাবে। এবং সেই হারিয়ে যাওয়া সার্টিফিকেট এর জন্য আপনি যখন জিডি করবেন। তখন আপনাকে কোন প্রকার অর্থ প্রদান করার প্রয়োজন হবে না। বরং এই কাজ টি আপনি সম্পূর্ণ বিনামূল্যে করতে পারবেন।

Q: হারানো সার্টিফিকেট কতদিন পরে উত্তোলন করা যায়?

A: যদিওবা এই বিষয়ে সঠিক কোন তথ্য প্রদান করা সম্ভব নয়। তবে আপনি যদি সার্টিফিকেট হারিয়ে যাওয়ার পরে। যাবতীয় কাজ গুলো সঠিক ভাবে করতে পারেন। তাহলে আপনি ১৫ দিন থেকে ৩০ দিনের মধ্যে আপনার হারিয়ে যাওয়া সার্টিফিকেট উত্তোলন করতে পারবেন।

Q: প্রাইভেট ইউনিভার্সিটির সার্টিফিকেট হারিয়ে গেলে কি করতে হবে?

A: আপনি যদি একজন প্রাইভেট ইউনিভার্সিটির ছাত্র হয়ে থাকেন। এবং আপনার কোন কারণে যদি সার্টিফিকেট হারিয়ে যায়। তাহলে প্রথমত আপনাকে নিকটস্থ থানায় একটি জিডি করতে হবে। এর পরে আপনাকে সরাসরি সেই জিডির কপি নিয়ে আপনার ইউনিভার্সিটির সাথে যোগাযোগ করতে হবে।

Q: কিভাবে এইচএসসি সার্টিফিকেট তোলার আবেদন করতে হয়?

A: আপনি যদি এইচ এস সি সার্টিফিকেট তোলার আবেদন করতে চান। সে ক্ষেত্রে আপনাকে বেশ কিছু কাজ করতে হবে। যেমন:

  1. প্রথমত আপনাকে আপনার কলেজের অধ্যক্ষের কাছ থেকে সুপারিশ সহ আবেদন পত্র সংগ্রহ করতে হবে।
  2. এরপরে আপনাকে প্রথম শ্রেণীর কর্মকর্তা দ্বারা আপনার ডকুমেন্ট গুলো সত্যায়িত করতে হবে। যেমন, এডমিট কার্ড, সাময়িক সনদ ও নম্বর পত্র সত্যায়িত করতে হবে।
  3. এর পাশাপাশি আপনাকে সোনালী ব্যাংকের মাধ্যমে ফি প্রদান করতে হবে।

তো যখন আপনার কাছে উপরোক্ত ডকুমেন্টস গুলো থাকবে। তখন আপনি এইচএসসি সার্টিফিকেট তোলার আবেদন করতে পারবেন।

Q: পত্রিকায় সার্টিফিকেট হারানো বিজ্ঞপ্তি দিতে কত টাকা লাগে?

A: দেখুন যখন আপনার কোন সার্টিফিকেট হারিয়ে যাবে। এবং আপনি যদি সেই হারিয়ে যাওয়া বিজ্ঞপ্তি পত্রিকার মধ্যে ছাপাতে চান। তাহলে আপনার আসলে কত টাকা ব্যয় করতে হবে। সেটা মূলত নির্ভর করবে আপনি কোন পত্রিকায় আপনার হারানো বিজ্ঞপ্তি ছাপাতে চাইছেন। মূলত এমন কিছু পত্রিকা রয়েছে যেখানে আপনি এক থেকে দুই হাজার টাকার মধ্যেই বিজ্ঞাপন প্রচার করতে পারবেন। আবার কিছু কিছু পত্রিকা রয়েছে। যেখানে হারানো বিজ্ঞপ্তি প্রচার করতে চার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে।

সার্টিফিকেট তোলার আবেদন নিয়ে কিছু কথা

তো যেসব শিক্ষার্থী বন্ধুরা সার্টিফিকেট তোলার আবেদন সম্পর্কে জানতে চান। তাদের জন্য আজকের এই আর্টিকেলে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। তো এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন যে। কিভাবে সার্টিফিকেট তোলার আবেদন লিখতে হয়। এবং সেই সার্টিফিকেট তোলার আবেদন টি কোথায় প্রদান করতে হয়। এর পাশাপাশি যদি আপনার সার্টিফিকেট হারিয়ে যায়। তাহলে কিভাবে আপনি আপনার হারিয়ে যাওয়া সার্টিফিকেট উত্তোলন করবেন। সেই নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex