vlxxviet mms desi xnxx

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে স্বীকৃতি পায়?

0
Rate this post

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে স্বীকৃতি পায়? | When Was International Mother Language Day Recognized?

১৯৯৯ সালের নভেম্বরে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থার (UNESCO) সাধারণ সম্মেলনের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করা হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের ধারণাটি ছিল বাংলাদেশের উদ্যোগে। জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০২ সালের প্রস্তাবে দিবসটির ঘোষণাকে স্বাগত জানায়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে স্বীকৃতি পায়? পরে ইউনেস্ক কর্তৃক ১৭ নভেম্বর ১৯৯৯ সালে অমর ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

আরো দেখুন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে স্বীকৃতি পায়

১৯৪৭ সালে ভারত বিভাগের সময়, বঙ্গ প্রদেশটি অধিবাসীদের প্রধান ধর্ম অনুসারে বিভক্ত হয়েছিল। ফলে পশ্চিম অংশ ভারতের অংশ হয়ে ওঠে এবং পূর্ব অংশ পাকিস্তানের একটি প্রদেশে ১৯৪৮ পরিণত হয় যা পূর্ব বাংলা এবং পরে পূর্ব পাকিস্তান নামে পরিচিতি পায়। তবে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও ভাষাগত দ্বন্দ্ব ছিল ব্যপক।

এই উত্তেজনা স্পষ্ট হয়েছিল যখন পাকিস্তান সরকার ঘোষণা করেছিল যে উর্দুই একমাত্র রাষ্ট্রীয় ভাষা হবে। যা পূর্ব পাকিস্তানের বাংলাভাষী সংখ্যাগরিষ্ঠ মানুষদের মধ্যে প্রতিবাদের জন্ম দেয়। সরকার বিক্ষোভকে বেআইনি ঘোষণা করলেও ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এবং অন্যান্য কর্মীরা বিক্ষোভের আয়োজন করে। পরে ঐ দিনই পুলিশ বিক্ষোভকারীদের উপর নির্বিচারে গুলি চালায় এবং চার শিক্ষার্থী নিহত হয় ও আরো বেশ কয়েকজন আহত হয়। পরবর্তীতে ভাষার জন্য প্রাণ দেওয়া এই ছাত্রদের সম্মানে এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিব হিসেবে স্বীকৃতি পায়।

পরে ২৯ ফেব্রুয়ারী, ১৯৫৬ তারিখে বাংলা পাকিস্তানের রাষ্ট্র ভাষা হয়ে উঠে। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর, বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত হয় যার সরকারী ভাষা ছিল বাংলা।

আরো দেখুন:

১৭ নভেম্বর, ১৯৯৯ তারিখে, ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করে এবং এটি প্রথম ২১ ফেব্রুয়ারি, ২০০০ সালে যা প্রথম পালিত হয়। প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ঘিরে এই দিনে শহীদদেরকে স্মরণ করা হয় শহীদ মিনারে ফুল দেওয়ার মাধ্যমে।

সমাপ্তি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে স্বীকৃতি পায় এর প্রশ্নের উত্তর আমরা এই পোস্টের মাধ্যমে জেনেছি। পৃথিবীর ইতিহাসে বাংলাই একমাত্র ভাষা যার স্বীকৃতিস্বরূপ সাবাবিশ্বের মানুষ এই দিনটিকে স্মরণ করে থাকে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex