vlxxviet mms desi xnxx

২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF

0
Rate this post

২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF | সরকারি ছুটির তালিকা, ঐচ্ছিক ছুটির তালিকা (মুসলিম পর্ব, হিন্দু পর্ব, খ্রিস্টান পর্ব, বৌদ্ধ পর্ব)

Holiday List 2024 pdf: প্রতি বছরের ন্যায় বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী। শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ করা হয়। আর ইতিমধ্যে ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF প্রকাশ করা হয়েছে। সেই ২০২৪ সালের ছুটির তালিকা তে সর্বমোট ৮৫ দিন এর ছুটি রয়েছে।

বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা ও উচ্চ শিক্ষা মন্ত্রণালয় থেকে। ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF অনুমোদন দিয়েছে। আর এবার আমি আপনার সাথে All educational institutions holiday list 2024 pdf শেয়ার করব। যেন আপনি ২০২৪ সালের ছুটির তালিকা টি আপনার কাছে সংরক্ষণ করে রাখতে পারেন।

আরো দেখুনঃ

ছুটির তালিকা 2024 | Chutir Calendar 2024

এখন আপনি যে ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF দেখতে পারবেন। সেটি মূলত বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশ করা হয়েছে। এবং আমি যথেষ্ট চেষ্টা করেছি, নিচের তালিকার মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ এর। ২০২৪ সালের ছুটির তালিকা টি সঠিক ভাবে তুলে ধরার জন্য। আর এই ২০২৪ সালের ছুটির তালিকা টি মূলত প্রাইমারি স্কুল এবং সেকেন্ডারি স্কুলের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

২০২৪ সালে বাংলাদেশ এর প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত। বিভিন্ন ক্ষেত্রে ছুটির দিন নির্ধারণ করা হয়েছে। এবং বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে বিশেষ প্রজ্ঞাপনে জানিয়ে দিয়েছে। ২০২৪ সালের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান গুলো তে সাধারণ ছুটি থাকবে মোট ১৪ দিন। এবং নির্বাহী আদেশে বাংলাদেশ এর শিক্ষা প্রতিষ্ঠান গুলো তে মোট আট (০৮) দিন সরকারি ছুটি থাকবে। এর পাশাপাশি বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ ঐচ্ছিক ছুটি থাকবে সর্বমোট ২৭ দিন। যা আপনি এবারের ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF থেকে জানতে পারবেন।

২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF

আজকে আমি ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF প্রদান করব। আর আমি আপনাকে শুরুতেই একটা কথা বলেছি। সেটি হল, ২০২৪ সালে বাংলাদেশ এর শিক্ষা প্রতিষ্ঠান গুলোর ছুটি রয়েছে সর্বমোট ৮৫ দিন। আর এই ছুটির দিন গুলো মূলত বাংলাদেশের বিভিন্ন ধর্মীয় উপলক্ষ ছাড়াও। শীতকালীন ও গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে ছুটি গুলো বরাদ্দ করা হয়েছে। যা আপনি আজকের Chutir Talika 2024 থেকে জানতে পারবেন।

আরো দেখুনঃ বাংলা ক্যালেন্ডার ২০২৪

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা

(সাধারণ ছুটি)

01শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি ২০২৪১ দিন
02জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং শিশু দিবস১৭ ই মার্চ ২০২৪১ দিন
03স্বাধীনতা ও জাতীয় দিবস২৬ মার্চ ২০২৪১ দিন
04জুমাতুল বিদা২১ এপ্রিল ২০২৪১ দিন
05ঈদ-উল-ফিতর২২ এপ্রিল ২০২৪১ দিন
06মে দিবস১ মে ২০২৪১ দিন
07বৈশাখী পূর্ণিমা৪ মে ২০২৪১ দিন
08ঈদ উল আযহা২৯ জুন ২০২৪১ দিন
09জাতীয় শোক দিবস১৫ ই আগস্ট ২০২৪১ দিন
10জন্মাষ্টমী২৮ সেপ্টেম্বর ২০২৪১ দিন
11ঈদ ই মিলাদুন্নবী২৪ অক্টোবর ২০২৪১ দিন
12দুর্গাপূজা১৯ ডিসেম্বর ২০২৪১ দিন
13বিজয় দিবস১৬ই ডিসেম্বর ২০২৪১ দিন
14বড়দিন২৫ ডিসেম্বর ২০২৪১ দিন
২০২৪ সালে মোট সাধারণ ছুটির তালিকা১৪ দিন

তো উপরে আপনি যে ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF দেখতে পাচ্ছেন। এই ছুটির তালিকা তে শুধু মাত্র শিক্ষা ও প্রতিষ্ঠানের সাধারণ ছুটির তারিখ গুলো উল্লেখ করা আছে। তবে এই ছুটি গুলো ছাড়াও নির্বাহী আদেশে আরো বেশ কিছু ২০২৪ সালের সরকারি ছুটি রয়েছে। যে ছুটির দিন এবং তারিখ গুলো নিচে উল্লেখ করা হলো।

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৪

(নির্বাহী আদেশে সরকারি ছুটি)

01শব ই বরাত৮ মার্চ ২০২৪১ দিন
02নববর্ষ১৪ এপ্রিল ২০২৪১ দিন
03শব ই কদর১৯ এপ্রিল ২০২৪১ দিন
04ঈদ উল ফিতর২১ এপ্রিল ২০২৪১ দিন
05ঈদ-উল- আযহা২৮ জুন ২০২৪ ও ৩০ জন ২০২৪১ দিন
06আশুরা২৯ জুলাই ২০২৪১ দিন
মোট সরকারি ছুটির তালিকা ২০২৪০৮ দিন

উপরের আলোচনায় আপনি যে ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF দেখতে পাচ্ছেন। সেই তালিকার মধ্যে শুধুমাত্র সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে সরকারি ছুটির দিন গুলো উল্লেখ করা হয়েছে। এবং সেই ছুটির তালিকা থেকে এটা স্পষ্ট করে দেখতে পাওয়া যাচ্ছে। যে, সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে সরকারি ছুটি মিলে সর্বমোট ২২ দিন শিক্ষা প্রতিষ্ঠান গুলো তে ছুটির দিন বরাদ্দ থাকবে।

শিক্ষা প্রতিষ্ঠানে ঐচ্ছিক ছুটির তালিকা ২০২৪ 

সহজ কথায় বলতে গেলে, বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদন এর মাধ্যমে যে বাৎসরিক ছুটির তালিকা নির্ধারণ করা হয়। তাকে বলা হয়ে থাকে, ঐচ্ছিক ছুটি। আর এবারের আলোচনায় আপনি যে ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF দেখতে পারবেন। সেটা মূলত এই ঐচ্ছিক ছুটির আওতাভুক্ত। তো চলুন এবার শিক্ষা প্রতিষ্ঠানে ঐচ্ছিক ছুটির তালিকা ২০২৪ দেখে নেওয়া যাক।

ঐচ্ছিক ছুটির তালিকা 2024 – (মুসলিম পর্ব)

শব ই মিরাজ১৯ ফেব্রুয়ারি ২০২৪১ দিন
ঈদ-উল-ফিতর২৪ এপ্রিল ২০২৪১ দিন
ঈদ উল আযহা১ জুলাই ২০২৪১ দিন
আখেরি যাহার সোম্বা১৩ সেপ্টেম্বর ২০২৪১ দিন
ফাতেহা ই ইয়াজদাহম২৭ অক্টোবর ২০২৪১ দিন
মোট ছুটির পরিমাণ *(সাপ্তাহিক ছুটির দিন সহ)৫ দিন

ঐচ্ছিক ছুটির তালিকা 2024 – (হিন্দু পর্ব)

শ্রী শ্রী সরস্বতী পূজা২৬ ফেব্রুয়ারি ২০২৪১ দিন
শিবরাত্রি ব্রত১৮ ফেব্রুয়ারি ২০২৪১ দিন
দোলযাত্রা৭ মার্চ ২০২৪১ দিন
শ্রী হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব১৯ মার্চ ২০২৪১ দিন
মহালয়া১৪ অক্টোবর ২০২৪১ দিন
দুর্গাপূজা২২ ও ২৩ অক্টোবর ২০২৪২ দিন
শ্রী লক্ষী পূজা২৮ অক্টোবর ২০২৪১ দিন
শ্রী শ্রী শ্যামা পূজা১২ নভেম্বর ২০২৪১ দিন
মোট ছুটির পরিমাণ *(সাপ্তাহিক ছুটির দিন সহ)৯ দিন

 

ঐচ্ছিক ছুটির তালিকা 2024 – ( খ্রিস্টান পর্ব)

ইংরেজি নববর্ষ১ জানুয়ারি ২০২৪১ দিন
ভস্ম বুধবার২২ ফেব্রুয়ারি ২০২৪১ দিন
পুণ্য বৃহস্পতিবার৬ এপ্রিল ২০২৪১ দিন
পুণ্য শুক্রবার৭ এপ্রিল ২০২৪১ দিন
পুণ্য শনিবার৮ এপ্রিল ২০২৪১ দিন
ইস্টার সানডে৯ এপ্রিল ২০২৪১ দিন
বড়দিন২৪ থেকে ২৬ ডিসেম্বর ২০২৪২ দিন
মোট ছুটির পরিমাণ *(সাপ্তাহিক ছুটির দিন সহ)০৮ দিন

 

ঐচ্ছিক ছুটির তালিকা 2024 – ( বৌদ্ধ পর্ব)

মাঘী পূর্ণিমা৫ ফেব্রুয়ারি ২০২৪১ দিন
চৈত্র সংক্রান্তি১৩ এপ্রিল ২০২৪১ দিন
আষাঢ়ী পূর্ণিমা১ আগস্ট ২০২৪১ দিন
মধু পূর্ণিমা২৮ সেপ্টেম্বর ২০২৪১ দিন
প্রবারনা পূর্ণিমা২৮ অক্টোবর ২০২৪১ দিন
মোট ছুটির পরিমাণ *(সাপ্তাহিক ছুটির দিন সহ)৫ দিন

উপরের আলোচনায় ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF তে যে সকল ছুটির দিন উল্লেখ করা হয়েছে। সেগুলো মূলত সাপ্তাহিক ছুটিসহ, ঐচ্ছিক ছুটি, সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে সরকারি ছুটির তালিকা ২০২৪ উল্লেখ করা হয়েছে। তবে এর বাইরেও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত সমাজিক উৎসবের কারণে। ১২ থেকে ১৫ এপ্রিল ২০২৪ এর মধ্যে দুই (০২) দিন ছুটি রয়েছে। এছাড়াও ৩ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত বিভিন্ন ধর্মীয় উৎসব উপলক্ষে ৩১ দিন ছুটি থাকবে। 

এর পাশাপাশি গ্রীষ্মকালীন অবকাশ, এবং পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত। মোট ১৫ দিন শিক্ষা প্রতিষ্ঠান ছুটি থাকবে। এবং অক্টোবর এর ১ তারিখ থেকে ৯ তারিখ পর্যন্ত মোট আট (০৮) দিন ছুটি থাকবে। এছাড়াও শীতকালীন অবকাশ, বিজয় দিবস, বড়দিন উপলক্ষে। ১৫ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত মোট ১৩ দিন মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান গুলো তে ছুটি থাকবে।

সকল ধরনের সরকারি ছুটির তালিকা এখানে দেখুন-

দেখুনঃ সরকারি ছুটির তালিকা ২০২৪.

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির তালিকা ২০২৪ নিয়ে আমাদের শেষ কথা

যেহেতু প্রতি বছরের ন্যায় সরকার কর্তৃক ছুটির তালিকা ঘোষণা করা হয়। সেহুতু বাংলাদেশ সরকার আগত ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF প্রকাশ করেছে। এবং আমি যথেষ্ট চেষ্টা করেছি আজকের আলোচনার মাধ্যমে ২০২৪ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা PDF কে সঠিক ভাবে উল্লেখ করার। যেখান থেকে আপনি জানতে পারবেন, এই বছরে কোন কোন দিন গুলো তে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি রয়েছে।

আর বিভিন্ন ছুটির তালিকা উল্লেখ করার পাশাপাশি। আমরা শিক্ষা বিষয়ক সকল আপডেট তথ্য গুলো এই ওয়েবসাইটে পাবলিশ করার চেষ্টা করি। আপনি যদি সবার আগে সেই আপডেট তথ্য গুলো জানতে চান। তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন। সেই সাথে আপনি যদি শিক্ষা রিলেটেড কোন অজানা কিছু জানতে চান। তাহলে অবশ্যই তা কমেন্ট করে জানিয়ে দিবেন। আর ধন্যবাদ! এতক্ষণ ধরে আমার লেখা আর্টিকেল টি পড়ার জন্য।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex