vlxxviet mms desi xnxx

সরকারি ছুটির তালিকা ২০২৪

0
Rate this post

সরকারি ছুটির তালিকা ২০২৪ | Govt Holiday 2024 Bangladesh | ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা

আপনি কি সরকারি ছুটির তালিকা ২০২৪ খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। গত এক নভেম্বর মঙ্গলবার প্রকাশ করেছে। আজকের এই আর্টিকেলটিতে আমি আপনাদের আগামী ২০২৪ সালে কত দিন সরকারি ছুটি পড়েছে এবং সে সরকারি ছুটি গুলো কি কি উপলক্ষে পড়েছে তা জানিয়ে দেয়ার চেষ্টা করব। সবার এক বৈঠকে গত ৩১ অক্টোবর সোমবার ২০২৪ সালে যত সরকারি ছুটি রয়েছে তার তালিকার অনুমোদন দেওয়া হয়।

অনুমোদিত তালিকা অনুযায়ী ২০২৪ সালের মোট ২২ দিন সাধারন ও নির্বাহী আদেশ ছুটি থাকবে। এর মধ্যে আবার সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার পড়েছে আট দিন। অর্থাৎ বরাবরের মতো ২০২৪ সালেও সাধারণ ছুটি থাকবে ১৪ দিন ও নির্বাহী আদেশের ছুটি থাকবে আট দিন। চলুন এবার নিচে বিস্তারিত আলোচনার মাধ্যমে সরকারি ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে জেনে নেওয়া যাক।

সরকারি ছুটির তালিকা ২০২৪

জনপ্রশাসন মন্ত্রণালয়েৱ উপসচিব মোহাম্মদ মতিউর রহমান তালুকদার গত এক নভেম্বর ২০২২ খ্রিস্টাব্দ তারিখে রাষ্ট্রপতির আদেশক্রমে ২০২৪ সালের সরকারি ছুটির একটি তালিকা প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করেছে। আপনারা চাইলে বাংলাদেশ সরকারের প্রতিষ্ঠান সমূহের যেসব দিন বন্ধ থাকবে তার ছুটির ক্যালেন্ডার এর পিডিএফ কপি সংগ্রহ করতে পারবেন। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানসমূহ যেই সব দিনে বন্ধ থাকবে তার তালিকা প্রকাশ করা হয়েছে।

আরো দেখুনঃ

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে নাম হল mopa.gov.bd। এই ওয়েবসাইটটি তে ভিজিট করলেই আপনারা সরকারি ছুটিৱ তালিকা ২০২৪ পেয়ে যাবেন। প্রকাশিত এই তালিকাটি প্রযোজ্য হবে বাংলাদেশের সকল সরকারি, আধা-সরকারি অফিস, সংবিধিবদ্ধ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থা সমূহের জন্য। প্রকাশিত এই সরকারি ছুটির তালিকা ২০২৪ অনুমোদন দেওয়া হয়েছিল গত ৩১ অক্টোবর ২০২২ খ্রিস্টাব্দ তারিখে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত একটি মন্ত্রিসভার বৈঠকে।

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা

গত এক নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে প্রকাশিত ২০২৪ সালে সরকারি তালিকার সম্পর্কে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন যে ২০২৪ সালের ছুটি গতবারের মতোই রয়েছে গতবার যে যেদিন ছুটি ছিল তার কোনদিনই চেঞ্জ করা হয়নি বরং গতবার ছয় দিন ছিল শুক্র শনিবার এবার সেখানে আটদিন হয়েছে। এছাড়াও তিনি আরো জানিয়েছেন যে এবারের সাধারণ ছুটি থাকবে ১৪ দিন যার মধ্যে জাতীয় দিবস এবং বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে ছুটি রয়েছে। জাতীয় দিবস এবং বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে ভূতের মধ্যে চার দিন আবার শুক্র ও শনিবার রয়েছে।

এবারের সরকারি ছুটির তালিকা ২০২৪ ক্যালেন্ডার অনুযায়ী সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে ছুটি থাকবে মোট ২২ দিন আবার এর মধ্যে আট দিন পড়েছে শুক্র ও শনিবার। গত ২১ অক্টোবর রোজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে একটি মন্ত্রী সবার বৈঠক অনুষ্ঠিত হয় সেখানে তিনি সরকারি ছুটির তালিকা ২০২৪ অনুমোদন দেন। আর এই বৈঠক শেষ হওয়ার পরেই সচিবালের মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম দুপুরের সাংবাদিকদের এসব তথ্য জানান। নিচে ২০২৪ সালের সরকারি ছুটির মধ্যে সাধারণ যে ছুটি গুলো রয়েছে তার একটি লিস্ট দেওয়া হল।

২০২৪ সালে সরকারি ছুটির মধ্যে সাধারণ ছুটি আছে

  • সাধারণ ছুটি২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  • ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস
  • ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস
  • ২১ এপ্রিল জুমাতুল বিদা
  • ২২ এপ্রিল ঈদুল ফিতর
  • পহেলা মে মে দিবস
  • ৪ মে বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা)
  • ২৯ জুন ঈদুল আজহা
  • ১৫ আগস্ট জাতীয় শোক দিবস
  • ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী
  • ২৮ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী (সা.)
  • ২৪ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী)
  • ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং
  • ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)।

এছাড়াও ২০২৪ সালের ৮ দিনের নির্বাহী আদেশের ছুটি থাকবে বাংলা নববর্ষ এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে। ২৩ সালের সরকারি ছুটির মধ্যে আরো রয়েছে  শবে মেরাজ, শবে বরাত, বাংলা নববর্ষ, শবে কদর, ঈদুল ফিতরের আগে ও পরের দুই দিন, ঈদুল আজহার আগে ও পরের ২ দিন এবং আশুরার দিন নির্বাহী আদেশে ছুটি। ২০২৪ সালের মতো ২০২২ সালেও সরকারি ছুটি ছিল ২২ দিন।

আরো দেখুনঃ বাংলা ক্যালেন্ডার ২০২৪

কিন্তু ২০২২ সালে ২২ দিন ছুটির মধ্যে ৬ দিন ছিল শুক্র ও শনিবার। আর ২০২৪ সালে শুক্র ও শনিবার রয়েছে মোট আট দিন। নিচে একটি তালিকার মাধ্যমে ধারাবাহিকভাবে ২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত কবে কবে প্রতিটি মাসে সরকারি ছুটি কিংবা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে তা দেখানো হলো।

সরকারি ছুটির তালিকা:

ছুটির নাম তারিখ দিন
ভাষা শহীদ দিবসফেব্রুয়ারি 21, 2024মঙ্গলবার
শবে বরাতমার্চ 8, 2024 বুধবার
মুজিবের জন্মদিন ও শিশু দিবসমার্চ 17, 2024শুক্রবার
গণহত্যা স্মরণ দিবসমার্চ 25, 2024শনিবার
স্বাধীনতা দিবসমার্চ 26, 2024রবিবার
বাংলা নববর্ষএপ্রিল 14, 2024শুক্রবার
শবে কদরএপ্রিল 18, 2024মঙ্গলবার
জুমাতুল বিদা এপ্রিল 21, 2024শুক্রবার
ঈদুল ফিতরএপ্রিল 22, 2024শনিবার
মে দিবসমে 01, 2024সোমবার
বুদ্ধ পূর্ণিমামে 05, 2024শুক্রবার
বুদ্ধের জন্মদিনমে 19, 2024শুক্রবার
ঈদুল আযহাজুন 28, 2024বুধবার
আশুরার দিনজুলাই 28, 2024শুক্রবার
জাতীয় শোক দিবসআগস্ট 15, 2024মঙ্গলবার
কৃষ্ণ জন্মাষ্টমীআগস্ট 24, 2024বৃহস্পতিবার
ঈদে মিলাদুন্নবীসেপ্টেম্বর 27, 2024বুধবার
দুর্গাপূজাঅক্টোবর 08, 2024রবিবার
সশস্ত্র বাহিনী দিবসনভেম্বর 21, 2024মঙ্গলবার
শহীদ বুদ্ধিজীবী দিবস ডিসেম্বর 14, 2024বৃহস্পতিবার
বিজয় দিবস ডিসেম্বর 16, 2024শনিবার
বড়দিন ডিসেম্বর 25, 2024সোমবার

বাংলাদেশ সরকারের ছুটির ক্যালেন্ডার | Govt Holiday Calendar 2024

গত এক নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে প্রকাশিত ২৩ সালের সরকারি ছুটির তালিকাৱ যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তাতে বলা হয় একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী ঐচ্ছিক ছুটি ভোগ করার জন্য বছরে অনধিক মোট তিন দিনের অনুমতি দেওয়া যেতে পারে। তবে অবশ্যই প্রত্যেক কর্মচারীকে উপযুক্ত কর্তৃপক্ষের থেকে বছরের শুরুতে আগে অনুমোদন নিতে হবে নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত তিন দিন ঐকিক ছুটি ভোগ করার। সেই অনুযায়ী একজন কর্মচারীকে ঐচ্ছিক ছুটি ভোগ করার জন্য সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত করে অনুমতি দেওয়া যেতে পারে। 

তবে সব অফিসের জন্য এই নিয়ম প্রযোজ্য নয়। কিছু কিছু অফিস রয়েছে যারা নিজেদের সময়সূচী ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত করে থাকে। আবার কিছু কিছু অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার থেকে অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে। এ সমস্ত ক্ষেত্রে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে যে ওইসব সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান তাদের নিজস্ব আইন কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে। নিচে একটি তালিকার মাধ্যমে সরকারি প্রতিষ্ঠান “সরকারি ছুটির তালিকা ২০২৪” যেসব দিনের ছুটি থাকবে তা দেখানো হলো।

সরকারি ছুটির তালিকা ২০২৪ ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা বাংলাদেশ সরকারের ছুটির ক্যালেন্ডার govt holiday 2024 bangladesh

 

 

 সরকারি অফিস ছুটির তালিকা:

  • ৪ দিন সাপ্তাহিক ছুটি সহ সাধারণ ছুটি মোট ১৪ দিন।
  • ৪দিন সাপ্তাহিক ছুটি সহ নির্বাহী আদেশে সরকারি ছুটি মোট ৮দিন।
  • ২দিন সাপ্তাহিক ছুটি সহ মুসলিম পর্বের ঐচ্ছিক ছুটি মোট ৫দিন।
  • ৩দিন সাপ্তাহিক ছুটি সহ ঐচ্ছিক হিন্দু পর্বের মোট ছুটি ৯ দিন।
  • ২দিন সাপ্তাহিক ছুটি সহ খ্রিষ্টান পর্বের ঐচ্ছিক ছুটি মোট ৮ দিন।
  • ১দিন সাপ্তাহিক ছুটি সহ বৌদ্ধ পর্বের ঐচ্ছিক ছুটি মোট ৫দিন।
  • এছাড়া পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য ১ দিন ছুটি থাকবে।

এখানে দেখুন:- সরকারি ছুটির তালিকা ২০২৪ PDFLINK

আরো দেখুনঃ

সরকারী ছুটির তালিকা ২০২৪ FAQ

প্রশ্ন: সরকারি ছুটির তালিকা ২০২৪ কোথায় পাওয়া যাবে?

উত্তর: জনপ্রশাসন মন্ত্রণালয়ের যে ওয়েবসাইট রয়েছে সেখানে সরকারি ছুটির তালিকা ২০২৪ প্রকাশ করা হয়েছে। আপনি চাইলেই সেই ওয়েবসাইট থেকে সরকারি ছুটির তালিকা ২০২৪ এর পিডিএফ সংগ্রহ করতে পারবেন। সেই ওয়েবসাইটটির নাম হচ্ছে mopa.gov.bd।

প্রশ্ন: ২০২৪ সালের মোট সরকারি ছুটি কত দিন?

উত্তর: জনপ্রশাস মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী এবারের সরকারি ছুটি থাকবে মোট ৫১ দিন যার মধ্যে ১৭ দিন সাপ্তাহিক ছুটি। আর সাধারণ ও নির্বাহী আদেশের ছুটি থাকবে 22 দিন এর মধ্যে আট দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন।

প্রশ্ন: সরকারি কর্মচারীদের জন্য ঐচ্ছিক ছুটি থাকবে কতদিন।

উত্তর: একজন সরকারি কর্মচারী তার নিজ ধর্ম অনুযায়ী বছরে মোট তিন দিন ঐচ্ছিক ছুটি পেতে পারে তবে এর জন্য তাকে অবশ্যই আগে থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে রাখতে হবে।

 উপসংহার: আশা করছি, উপরন্তু কনটেন্টটি পড়ে আপনারা সরকারি ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে পুরোপুরি ধারণা পেয়েছেন। ২০২৪ সালে সরকারি ছুটির তালিকাৱ যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে সেই অনুসারে, এবার ২০২৪ সালে সরকারি অফিসের ছুটি থাকবে সর্বমোট ৫১ দিন। এর মধ্যে ১৭ দিন সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার পড়ায় বাদ যাবে।

আর এই ১৭ দিন বাদ দিলে মোট ৩৪ দিন সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। আবার সাধারণ ও নির্বাহী আদেশের ২২ দিন ছুটির মধ্যে আটদিন সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার বাদ দিলে সরকারি অফিস বন্ধ থাকবে ১৪ দিন। সরকারি ছুটির তালিকা ২০২৪ নিয়ে যদি আপনাদের আর কোন কনফিউশন থেকে থাকে তাহলে এখনি আমাদের কমেন্ট করে তা জানিয়ে দিন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex