vlxxviet mms desi xnxx

মায়ের ভাষাকে মিষ্টি বলা হয়েছে কেন?

0
2.3/5 - (3 votes)

মায়ের ভাষাকে মিষ্টি বলা হয়েছে কেন? | বাংলাকে কেন বিশ্বের অন্যতম মিষ্টি ভাষা বলা হয়? | Mother’s Language Called Sweet?

মায়ের ভাষাকে মিষ্টি বলা হয়েছে কেন? কারণ মায়ের ভাষায় প্রথম যে শব্দটি উচ্চারণ করি আমরা সেটি হলো “মা”। মা আর ভাষা একজন মানুষের কাছে একই রকম কারণ প্রথম এই ভাষার হাতেখড়ি মায়ের কাছেই হয়ে থাকে। এই জন্যই নিজের ভাষাকে মাতৃভাষা বলা হয়।  নিজের ভাষা বা মাতৃভাষা পরম আপন একজন ব্যক্তির কাছে, কঠিন তৃষ্ণায় পানি পান করলে একজন মানুষ যতটা তৃপ্ত হয় ঠিক তেমন নিজের ভাষায় কথা বললেও মানুষের ততটা তৃপ্তি লাগে। তাই প্রতিটি ভাষাই সেই দেশের মানুষের কাছে মিষ্টি হয়ে থাকে।

মায়ের ভাষাকে মিষ্টি বলা হয়েছে কেন এর উত্তর তো অনেক সহজ কারণ মনের ভাব হৃদয় থেকে প্রকাশ করার একমাত্র মাধ্যমই হলো মায়ের ভাষা।

আরো দেখুন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪

মায়ের ভাষাকে মিষ্টি বলা হয়েছে কেন

মায়ের ভাষা মিষ্টি হবে এটাই স্বাভাবিক। এই ভাষাতে আবেগ, অনুভূতি প্রকাশ করার এক প্রকাশহীন অনুভূতি রয়েছে। মায়ের ভাষায় যখন একজন মানুষ কথা বলে তখন সে তার মুখ দিয়েই শুধু বলে না তার মন দিয়েও বলে। আর এই অনুভূতি পৃথিবীর বিভিন্ন প্রান্তে অবস্থিত প্রতিটি ভিন্ন ভাষাভাষী মানুষ অনুধাবন করতে পারেন নিজের ভাষায় কথা বলার সময়।

যখন কেউ নিজের ভাষায় কাউকে বলে “আমি তোমাকে ভালোবাসি” তখন এই বাক্যটির প্রকাশ তার অঙ্গভঙ্গি, চোখের দৃষ্টি সবকিছু থেকেই বোঝা যায়। কিন্তু এই একই কথাটি সে যখন অন্য কোন ভাষা দিয়ে বলবে তখন কিন্তু শারীরিক সেই প্রকাশ দেখা যাবে না তার কথায় কারণ দ্বিতীয় ভাষাটি তার নিজের ভাষা নয় তাই সে অনুভূতি প্রকাশের চেয়ে বেশি ভাষাটি সঠিকভাবে বলছে কিনা সেই বিষয়টিতেই বেশি লক্ষ্য রাখে।

বাংলাকে কেন বিশ্বের অন্যতম মিষ্টি ভাষা বলা হয়?

মায়ের ভাষাকে মিষ্টি বলা হয়েছে কেন এই প্রশ্নের উত্তর আপনি পরিষ্কারভাবে পাবেন বাংলা ভাষাকে জানার পর। পৃথিবীতে মোট ভাষার সংখ্যা ৭,১১১ টি কিন্তু বিশ্বের প্রায় অর্ধেকের বেশি মানুষ মাত্র ২৩ টি ভাষাতে কথা বলে থাকে। এর মধ্যে অন্যতম একটি ভাষা হলো বাংলা, যা পৃথিবীর পঞ্চম কথিত ভাষা।

সরকারিভাবে ঘোষণাপত্র না আসলেও অনলাইন ভোটিংয়ের মাধ্যমে বাংলাকে পৃথিবীর অন্যতম মিষ্টি ভাষা বলা হয়েছে। মিষ্টি ভাষার দ্বিতীয় অবস্থানে রয়েছে স্প্যানিশ এবং তৃতীয় অবস্থানে আছে ডাচ ভাষা। 

বাংলা পৃথিবীর অন্যতম মিষ্টি ভাষা হওয়ার বেশ কিছু কারণ রয়েছে: 

  • আমরা ছোট একটা ধ্বনি দিয়েও বিরাট অনুভূতি প্রকাশ করতে পারি।
  • বাংলায় একটি শব্দেরই বিভিন্ন মানে বা অর্থ রয়েছে প্রেক্ষাপট ও অবস্থাভেদে। তাই শুধু শব্দটি জানলেই হবে না তার সাথে জড়িত আবেগকেও চিনতে হয় বাংলা বোঝার ক্ষেত্রে যা বাংলাকে অন্য ভাষা থেকে আলাদা করেছে।
  • বাংলা ভাষা জানা থাকলে অন্য ভাষা শেখা বেশ সহজ কারণ বাংলা ভাষায় ব্যবহৃত ব্যঞ্জনবর্ণ ও স্বরবর্ণ অন্যান্য দেশের বর্ণের সাথে মিল রয়েছে।
  • বাংলা ভাষায় সমৃদ্ধ আবেগজড়িত ভাষা যা এই ভাষাকে অন্য ভাষা থেকে আলাদা করেছে।
  • সমৃদ্ধ শব্দভান্ডার বাংলা ভাষার আরো একটি চমৎকার বৈশিষ্ট্য। বাংলা ভাষার একটি সমৃদ্ধ শব্দভাণ্ডার রয়েছে। নিজস্ব শব্দ ছাড়াও এর রয়েছে সংস্কৃত, ফারসি, আরবি, হিন্দি, ভোজপুরি, মৈথিলি এবং আরও সম্প্রতি, ইংরেজি, ফরাসি, পর্তুগিজ থেকে প্রচুর পরিমাণে ভিন্ন ভিন্ন ভাষা থেকে উদ্ভূত হয়েছে।

আরো দেখুন:

সমাপ্তি: মায়ের ভাষাকে মিষ্টি বলা হয়েছে কেন এর উত্তর তো এখন আপনার কাছে পরিষ্কার। প্রতিটি মানুষের কাছেই তার নিজের ভাষা সবচেয়ে মধুর বা মিষ্টি। সেই ভাষা যত দুর্বোধ্য বা কঠিন হোক না কেন! কারণ কঠিন তো ভিন্ন ভাষাভাষী মানুষের কাছে তার কাছে তো সহজ কারণ জন্মের পর মায়ের মুখ থেকে এই ভাষাই তো সে শুনে আসছে। তাই নিজের ভাষা প্রতিটি মানুষের কাছেই পরম মমতার। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex