vlxxviet mms desi xnxx

ইসলাম কাকে বলে?

0
3/5 - (1 vote)

ইসলাম কি? | ইসলাম কাকে বলে?

ইসলাম কাকে বলে? ইসলাম কি? এ সম্পর্কে যারা জানতে চান তারা একদম সঠিক স্থানে এসেছেন। আমরা আপনাদেরকে ইসলামের সঠিক ব্যাখ্যা দেয়ার চেষ্টা করব। যাতে করে আপনারা ইসলামকে অনুধাবন করতে পারেন এবং ইসলামকে জেনে, সঠিকভাবে ইসলাম ধর্ম পালন করতে পারেন।

ইসলাম হচ্ছে একটি পূর্ণাঙ্গ সুন্দর জীবন ব্যবস্থা। বিশ্বের মধ্যে মহাদেশের নাম হচ্ছে ইসলাম। যেখানে ধর্ম-বর্ণ-গোত্র, সকল জাতির ঊর্ধ্বে একটি বিশ্ব জননী চেতনার নাম হচ্ছে ইসলাম। সকল মুসলিম জাতির একটি সঠিক শিক্ষার পথ হচ্ছে ইসলাম। চলুন তাহলে আমরা ইসলাম কাকে বলে এবং এর বিস্তারিত জেনে নেই।

আরো দেখুনঃ আযানের জবাব দেওয়ার নিয়ম।

ইসলাম কাকে বলে? | Islam Kake Bole

ইসলাম হচ্ছে মহান আল্লাহর প্রতি আন্তরিক ভাবে বিশ্বাস স্থাপন করা এবং তার কাছে পূর্ণ আত্মসমর্পণ করা ও তার অনুগত হওয়া। 

কোন রকম দ্বিধা ছাড়া আল্লাহর আদেশ নির্দেশ মেনে চলা এবং তার দেওয়া বিধান অনুসরণ করে জীবন যাপন করা হচ্ছে ইসলাম। মুসলিম ধর্মের  জানিয়েছেন যে, অন্তর থেকে আল্লাহ ও তাঁর রাসূল (সাঃ) এর নিকট আত্মসমর্পণ করা এবং আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি মৌখিক স্বীকৃতি প্রদান করার পাশাপাশি সকল বিধি-নিষেধ অনুসরণ করার নামই হচ্ছে ইসলাম।

ইমাম আযম আবু হানীফা (র)  বলেছেন, “ আল্লাহতালার সকল আদেশ কে মেনে নেওয়া ও তার প্রতি আত্মসমর্পণ করাই হচ্ছে ইসলাম।”

ইসলাম শব্দের অর্থ কি?

ইসলাম হচ্ছে একটি আরবী শব্দ। আরে শব্দটি  সিলমুন এবং সালামুন শব্দ থেকে গঠিত হয়েছে। তবে এই শব্দের আভিধানিক অর্থ হচ্ছে আনুগত্য ও আত্মসমর্পণ করা, শান্তি, নিরাপত্তা, সন্ধি, বিপদ আপদ থেকে মুক্ত থাকা। 

ইসলাম শব্দের মূল কথা হচ্ছে নিজেকে আল্লাহর নিকট সম্পূর্ণভাবে সমর্পণ করা এবং তার অধিনস্ত হয়ে তার আনুগত্য মেনে চলা। যখন একজন মুসলিম আল্লাহর নিকট নিজেকে সমর্পণ করবে এবং আল্লাহর আদেশ ও নিষেধ মেনে চলবে এবং নিজের জীবন আদর্শ আল্লাহর পথ অনুসরণ করবে তখন তাকে একজন মুসলিম বলা হবে। কারন সে ব্যক্তি ইসলামকে সঠিকভাবে অনুধাবন করতে পেরেছে এবং মূল্যায়ন করতে পেরেছে।

আরো দেখুনঃ আল্লাহর ৯৯ নাম মুখস্ত করার সহজ উপায়।

ইসলাম বলতে কি বুঝায়?

এক কথায় ইসলাম বলতে বোঝায়, আল্লাহর বশ্যতা শিকার করে নেওয়া। ইসলাম মানে “আল্লাহর ইচ্ছার কাছে আত্মসমর্পণ করা”। ইসলামের অনুসারীদের বলা হয় মুসলমান। ইসলামের মৌলিক বিশ্বাস হল “একমাত্র আল্লাহ এবং তার নবী হযরত মোহাম্মদ (সাঃ)”। একজন মানুষ যখন কালেমা পড়ে মুসলিম হয়ে যায় তখন সে তার জীবন বা যে কোন কিছু করার জন্য তার ইচ্ছাধীন থাকে না তাকে সব কিছু আল্লাহর নির্দেশিত পন্থা বা পথ অনুযায়ী করতে হয় কারণ ইসলাম মানে “আত্মসমর্পণ” করা।

ইসলামের মূল ভিত্তি কি?

“আল্লাহ্ ছাড়া কোন উপাস্য নেই এবং হযরত মোহাম্মদ (সাঃ) আল্লাহর নবী ও রাসূল”, এই বিশ্বাসটি ইসলামের কেন্দ্রবিন্দু বা মূল ভিত্তি। আরবি ভাষায় লিখিত এই শব্দগুচ্ছটি প্রায়শই স্থাপত্য এবং বিভিন্ন বস্তুর মধ্যে বিশেষভাবে প্রদর্শিত বা খদিত থাকে যার মধ্যে ইসলামের ঐশ্বরিক পবিত্র গ্রন্থ কোরআনও রয়েছে।

ইসলাম ধর্মের মূল ভিত্তি পাঁচটি। আর এই মূলভিত্তি যে মুসলিম সঠিকভাবে পালন করবে সে ইসলাম সঠিক ভাবে পালন করতে পারবে। নিম্নে ইসলামের মূল ভিত্তি গুলো উল্লেখ করা হলো-

তাওহীদ:

ইসলামের মূলভিত্তি  প্রধান উপাদান হচ্ছে তাওহীদ। আর ইসলামের  প্রথম এবং মূল কথা হচ্ছে আল্লাহর প্রভুত্ব ও সার্বভৌমত্ব জীবনের সর্বক্ষেত্রে স্বীকার করা। অর্থাৎ ইমান আনা। এবং সেইসাথে হযরত মুহাম্মদ (সাঃ) এর  ঈমান আনা।  মহান আল্লাহতালা এবং হযরত মুহাম্মদ (সাঃ) এর সকল বিধি-বিধান মেনে চলা এবং তা স্বীকার করে নিয়ে অনুসরণ করা।

গুরুত্বপূর্ণ: আকাইদ বলতে কি বুঝায়.

সালাত:

একজন মুসলমানের ঈমান আনার পর ইসলামের মূল ভিত্তি যে উপাদানটি অনুসরণ করতে হবে সেটি হচ্ছে সালাত কায়েম করা। অবশ্যই প্রত্যেক মুসলমানের ফরজ সালাত আদায় করতে হবে। এটি প্রত্যেক মুসলমানের উপর বাধ্যতামূলক। 

প্রতিদিন পাঁচ ওয়াক্ত ফরজ সালাত নির্দিষ্ট সময় অনুসারে পালন করতে হবে।

সিয়াম:

প্রতিটি মুমিনের উপর রমজান মাসের সিয়াম ফরজ করে দিয়েছেন মহান আল্লাহ। আর তাই প্রত্যেক মুমিনের রমজান মাসের সিয়াম পালন করা বাধ্যতামূলক। ইসলাম ধর্মের পথ অনুসরণ করার মধ্যে এটি অন্যতম একটি ইবাদাত।

গুরুত্বপূর্ণ: রমজান মাসের ক্যালেন্ডার.

যাকাত:

একজন ঈমানদার ব্যক্তি কে অবশ্যই তাঁর সামর্থ্য অনুসারে যাকাত দিতে হবে। তবে ইসলামে নির্দিষ্ট পরিমাণ সম্পদের ওপর নির্দিষ্ট পরিমাণ যাকাতের কথা উল্লেখ করে দেয়া আছে। সুতরাং ইসলামিক আইন অনুসারে যে ব্যক্তির নিসাব পরিমাণ সম্পদ রয়েছে সে ব্যক্তির অবশ্যই যাকাত দিতে হবে।

গুরুত্বপূর্ণ: যাকাত দেওয়ার নিয়ম.

হজ:

যে মুমিন ব্যক্তি দৈহিক ভাবে, আর্থিক ভাবেসচল রয়েছে সে মুমিন ব্যক্তিকে অবশ্যই জীবনে একবার হলেও হজ পালন করতে হবে। আর এই হজ পালনের মধ্যে দিয়ে তার মধ্যে আল্লাহর প্রেম ও বিশ্ব মানবতার সাথে একাগ্রতার বহিঃপ্রকাশ ঘটবে।

ইসলাম কাকে বলে FAQ

১. সংক্ষিপ্তভাবে ইসলাম কি?

ইসলাম অর্থ “আত্মসমর্পণ” এবং এর মূল ধারণা হল আল্লাহর ইচ্ছার কাছে আত্মসমর্পণ করা। ইসলামে বিশ্বাসের মূল কথা হলো “আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই এবং হযরত মোহাম্মদ (সাঃ) তার বার্তাবাহক বা রাসূল”।

২. ইসলামের মূল উদ্দেশ্য কি?

আরবি শব্দ ইসলাম, আক্ষরিক অর্থে “আত্মসমর্পণ”। ইসলামের মূল উদ্দেশ্য হলো এক আল্লাহর নির্দেশনা অনুযায়ী দুনিয়া ও আখিরাতে জীবন অতিবাহিত করা। একজন বিশ্বাসী (ইসলামিকভাবে তাকে মুসলিম বলা হয়) যখন আল্লাহর ইচ্ছার কাছে আত্মসমর্পণ করে (আরবিতে, আল্লাহ)। আর এই ইসলামের মূল উদ্দেশ্যই হলো আত্মসমর্পণ বা বশ্যতা স্বীকার করে নেওয়া।

৩. ইসলামের একক ভিত্তি কি?

একেশ্বরবাদ বা তাওহিদ। ইসলামের প্রধান বাণী হলো আল্লাহকে এক ঈশ্বর হিসেবে স্বীকার করে নেওয়া। একেশ্বরবাদে বিশ্বাস ইসলামী বিশ্বাসের মূল ভিত্তি। মুসলমানরা বিশ্বাস করে যে, আল্লাহর প্রেরিত বাণী যা সকল নবী ও রাসূল দ্বারা মানুষের কাছে প্রচার করা হয়েছিল যেন দুনিয়াতে মানবতা বা আল্লাহর বিধান প্রতিষ্ঠিত থাকে।

৪. ইসলামকে কেন ইসলাম বলা হয়?

ইসলাম এসেছে “আল-সিলম” এবং “ইসসলামা” শব্দ থেকে যার অর্থ শান্তি এবং আত্মসমর্পণ। ইসলামে ঈশ্বরকে আল্লাহ বলা হয়, যার আরবি অর্থ “আল্লাহ”। যে ব্যক্তি ইসলাম ধর্মে বিশ্বাসী এবং অনুশীলন করে তাকে মুসলমান বলা হয়। ইসলাম ধর্মের প্রতিষ্ঠাতা হলেন প্রিয় নবী মুহাম্মদ (সাঃ)।

৫. ইসলামী জীবন কি?

ইসলামে মানুষের চূড়ান্ত জীবনের উদ্দেশ্য হল কোরআনে প্রকাশিত ঐশ্বরিক নির্দেশিকা এবং নবীর সুন্নাহ মেনে আল্লাহকে স্রষ্টা হিসেবে উপাসনা বা ইবাদত করা। পার্থিব জীবন নিছক একটি পরীক্ষা, যা একজনের পরকাল নির্ধারণ করে। ব্যক্তি তার ইহকালীন কর্মের মাধ্যমে হয় জান্নাতে (জান্নাতে) বা জাহান্নামে (জাহান্নামে) যাবেন।

৬. ইসলামের ৬টি প্রধান বিশ্বাস কি কি?

মুসলমানদের ছয়টি প্রধান বিশ্বাস রয়েছে তা হলো: 

  • আল্লাহকে এক ও একমাত্র আল্লাহ হিসেবে বিশ্বাস করা।
  • ফেরেশতাদের প্রতি বিশ্বাস।
  • পবিত্র গ্রন্থের প্রতি বিশ্বাস।
  • নবীদের প্রতি বিশ্বাস। যেমন: আদম, ইব্রাহিম (ইব্রাহিম), মুসা (মূসা), দাউদ (দাউদ), ঈসা (যীশু)। 
  • বিচার দিবসে বিশ্বাস।
  • পুনরুন্থানে বিশ্বাসি।

৭. ইসলাম কেন চূড়ান্ত ধর্ম?

ইসলাম হলো হযরত মোহাম্মদ (সাঃ) এবং ঐশ্বরিক গ্রন্থ আল-কোরআনের মাধ্যমে মানবজাতির কাছে পৌঁছানো শেষ ধর্ম, যাকে সৃষ্টিকর্তা তাঁর শেষ এবং সর্বব্যাপী প্রকাশের বাহক হিসাবে বেছে নিয়েছেন। ইসলামী চূড়ান্ত ধর্ম এবং এর পরে পৃথিবীতে আর কোন ধর্ম আসবে না। আর সকল ধর্মের অনুসারীদের এই ধর্মকেই চূড়ান্ত ধর্ম হিসেবে মেনে নিতে হবে না হলে তারা জাহান্নামী হবে। কারণ এই ধর্মের মাধ্যমে আল্লাহ দুনিয়া ও আখিরাতের সকল কিছুর পূর্ণতা তুলে ধরেছেন।

উপসংহার: আশা করি আপনারা ইসলাম সম্পর্কে অবগত হতে পেরেছেন এবং সেইসাথে ইসলাম কাকে বলে জানতে পেরেছেন। এছাড়াও আপনারা যদি ইসলাম সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে চান এবং এর পাশাপাশি ইসলামিক যেকোনো বিষয় সম্পর্কে জানতে চান, তাহলে আমাদের নিচের কমেন্ট সেকশনে জানাতে পারেন। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex