vlxxviet mms desi xnxx

প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি?

0
Rate this post

প্রাকৃতিক গ্যাস কি? | প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি?

আমরা জানি, প্রাকৃতিক গ্যাস মূলত পৃথিবী পৃষ্ঠের নিচে অতিরিক্ত চাপ এবং তাপের প্রভাবে বিভিন্ন ধরনের প্রাণী বা উদ্ভিদ এর পচন সৃষ্টি করে। যার ফলে সেই স্থান থেকে প্রাকৃতিক গ্যাসের সৃষ্টি হয়। এবং আপনার আরো একটি বিষয় জেনে রাখা উচিত। সেটি হলো, এই প্রক্রিয়ার মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সৃষ্টি হতে দীর্ঘদিন পর্যন্ত সময় লাগে। সেটা হতে পারে কয়েক লক্ষ বছর দীর্ঘ, কিংবা কয়েক কোটি বছর দীর্ঘ।

কিন্তুু আপনি কি জানেন, প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি? হয়তবা আপনার কাছে এই বিষয় টি এখনও অজানা রয়েছে। আর অবাক করার মতো বিষয় হলো, আমরা অনেকেই মনে করি। প্রাকৃতিক গ্যাস এর মধ্যে শুধুমাএ মিথেন গ্যাসের উপস্থিতি থাকে। কিন্তুু আপনি জানলে অবাক হয়ে যাবেন। কারন প্রাকৃতিক গ্যাস এর মধ্যে মিথেন ছাড়াও আরো অনেক উপাদান রয়েছে।

আরো দেখুন:

আর প্রাকৃতিক গ্যাসের মধ্যে মিথেন ছাড়াও আরো কি কি উপাদান রয়েছে। এবার আমি আপনাকে সেই বিষয় গুলো সম্পর্কে জানিয়ে দিবো। তো চলুন, এবার জেনে নেয়া যাক, প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি।

প্রাকৃতিক গ্যাস কি?

সহজ কথায় প্রাকৃতিক গ্যাস হলো, মিথেন, প্রোপেন, আইসো বিউটেন, পেন্টেন মিশ্রিত এক ধরনের জৈব জ্বালানি। যে জ্বালানির মধ্যে প্রায় ৮০% মিথেন রয়েছে। আর আপনি যদি আমাদের বাংলাদেশ এর প্রাকৃতিক গ্যাসের উপাদান তালিকা দেখেন। তাহলে লক্ষ্য করতে পারবেন, আমাদের দেশের প্রাকৃতিক গ্যাসে প্রায় ৯৯ ভাগ মিথেন রয়েছে।

প্রাকৃতিক গ্যাস কাকে বলে?

আমরা আমাদের দৈনন্দিন জীবনে যে সকল জ্বালানি ব্যবহার করতে দেখি। এই জ্বালানি কে বলা হয়, প্রাকৃতিক গ্যাস। আর উক্ত গ্যাস এর মধ্যে বিভিন্ন উপাদান থাকলেও। এই বিশেষ জ্বালানির মধ্যে ৯৯% মিথেন গ্যাস বিরাজমান আছে। আর এই ধরনের জ্বালানি গুলো দহন করার সময় ধোঁয়া হয়না। যার ফলে এই জ্বালানি ব্যবহার ব্যাপক পরিমানে বৃদ্ধি পাচ্ছে।

প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি?

তো আপনি যদি প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি সে সম্পর্কে জানতে চান। তাহলে আমি আপনাকে এক কথায় বলবো, প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান হলো, মিথেন। কারন অতীতের ইতিহাস থেকে এখন পর্যন্ত, আমাদের বাংলাদেশে যে সকল প্রাকৃতিক গ্যাস পাওয়া গেছে। তার মধ্যে প্রায় সব প্রাকৃতিক গ্যাসের মধ্যে ৯৯% মিথেন পাওয়া গেছে।

তবে প্রশ্ন এখানে থেকেই যাচ্ছে যে, প্রাকৃতিক গ্যাসের মধ্যে কি শুধুই মিথেন থাকে? এর উত্তরে বলবো, না, কারন প্রাকৃতিক গ্যাসের মধ্যে মিথেন ছাড়াও আরো অনেক উপাদান থাকে। আর প্রাকৃতিক গ্যাসের মধ্যে থাকা সেই উপাদান গুলো হলোঃ

  • মিথেন,
  • প্রোপেন,
  • ইথেন,
  • আইসোবিউটেন,
  • পেটেন্ট,
  • অ্যালকেন,
  • অল্প পরিমানে, কার্বন ডাই অক্সাইড,
  • অল্প পরিমানে, হাইড্রোজেন, নাইট্রোজেন।

উপরের তালিকা তে আমি প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান গুলোর নাম উল্লেখ করেছি। তো যারা আসলে প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি সে সম্পর্কে জানতে চেয়েছিলেন। তাদের জন্য এই উপাদানের তালিকা টি অনেক বেশি হেল্পফুল হবে।

আমাদের কিছুকথা: প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি আজকের আলোচনায় এই বিষয় টি নিয়ে বিস্তারিত বলেছি। আশা করি, প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি এই বিষয়ে আপনি সঠিক তথ্য জানতে পেরেছেন। তো আমরা প্রতিনিয়ত এই ধরনের অজানা বিষয় ‍গুলো নিয়ে আর্টিকেল পাবলিশ করি। যদি আপনি এই অজানা বিষয় গুলো খুব সহজ ভাষায় জানতে চান। তাহলে চেস্টা করবেন, আমাদের সাথে থাকার। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex