vlxxviet mms desi xnxx

রোজা রেখে সহবাস করা যায় কি?

0
Rate this post

রোজা রেখে সহবাস করা যায় কি? | Roja Rekhe Sahabas Kara Jay Ki

সামনে রোজা তাই বিবাহিত মানুষের অনেকেরই প্রশ্ন রোজা রেখে সহবাস করা যায় কি? — রোজা রেখে সহবাস করা যায় কি এর এক কথার উত্তরর হচ্ছে “না”। রমজান মাসে রোজা রাখা প্রতিটি প্রাপ্তবয়স্ক মুসলিমদের জন্য ফরজ। কোন অবস্থাতেই একজন মুসলিম তার রোজা ভাঙ্গতে পারবেন না। রোজা অবস্থায় সকল প্রকার পানাহার, স্ত্রী সহবাস করা নিষেধ অর্থাৎ সকল প্রকার ভোগের জিনিস যা একজন মানুষকে শারিরীকভাবে তৃপ্ত করে তা থেকে বিরত থাকতে হয় রোজাদারকে।

গুরুত্বপূর্ণ: রমজান মাসের ক্যালেন্ডার 2024

তাই রোজা রেখে আপনি দিনের বেলা সহবাস করতে পারবেন না। কিন্তু প্রশ্ন হলো রাতে তো আর আমরা রোজা থাকি না তাহলে কি রাতে সহবাস করা যাবে নাকি কোন সমস্যা আছে এতে করে? তাই রোজা রেখে সহবাস করা যায় কি না সেই প্রশ্নের উত্তরই দিব আজকের আর্টিকেলের মাধ্যমে।

রোজা রেখে সহবাস করা যায় কি?

রোজা রেখে সহবাস করা যায় কি এর উত্তরে একটি হাদীস আপনাদের সামনে তুলে ধরছি যাতে আপনারা ভালো করে বুঝতে পারেন। আবূ হুরায়রা (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত যে, এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে এসে বললঃ আমি ধ্বংস হয়ে গেছি, হে আল্লাহর রাসূল! আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তাকে জিজ্ঞেস করলেনঃ আর কিসে তোমাকে ধ্বংস করেছে? তিনি উত্তর দিলেন: “আমি রমজানে রোজা রেখে আমার স্ত্রীর সাথে সহবাস করেছি।

” রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ তুমি কি একজন দাসকে মুক্ত করতে সক্ষম? তিনি উত্তর দিলেন: “না।” রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ তুমি কি ফলস্বরূপ দুই মাস রোযা রাখতে পারবে? তিনি বললেনঃ “না।” রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) জিজ্ঞেস করলেনঃ তুমি কি ষাটজন মিসকীনকে খাওয়ানোর মত খাবার পাবে? তিনি উত্তর দিলেন: “না।” তারপর লোকটি বসল।

কিছুক্ষণ পর রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে খেজুরের একটি বড় ঝুড়ি দেওয়া হল। তিনি লোকটির দিকে ফিরে বললেন: “যাও এবং এটি সদকা করে দাও।” লোকটি বলল, “আর আমাদের চেয়ে গরীব কেউ আছে কি? মদীনার দুই লাভা সমভূমির মধ্যে বসবাসকারী কোনো পরিবার আমাদের চেয়ে বেশি প্রয়োজনে নেই।” রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) হাসলেন যতক্ষণ না তাঁর পিছনের দাঁত দেখা যায়। অতঃপর তিনি বললেনঃ “যাও এবং তা দিয়ে তোমার পরিবারকে খাওয়াও।”

এই হাদিসটি স্পষ্ট প্রমাণ করে যে রমজানে দিনের বেলায় সহবাস করলে রোজা ভেঙ্গে যায় এবং যারা এতে লিপ্ত হয় তাদের জন্য গুনাহ রয়েছে। যে ব্যক্তি এই গুনাহের মধ্যে পড়ে তার রোজা বাতিল হয়ে যায় এবং কাফফারা দিতে বাধ্য হয়। এই লোকটি ধ্বংসের ভয়ে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর কাছে এসেছিল, কিন্তু সে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে নম্র অবস্থায় দেখতে পেল। এই হাদিসটি বেশ কয়েকটি বিষয়কে আলোকিত করে:

১. রোযা থাকা অবস্থায় সহবাস করলে কুরআন, সুন্নাহ ও ঐক্যমত (ইজমা) অনুযায়ী রোযা নষ্ট হয়ে যায়।

২. ফতোয়া দেওয়ার জন্য জ্ঞানীদের কাছে যাওয়া উচিত কারণ যে জানে না তাকে জ্ঞানীদের কাছে জিজ্ঞাসা করার নির্দেশ দেওয়া হয়েছে।

৩. নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর চমৎকার ও সূক্ষ্ম আচার-ব্যবহার এবং পথপ্রদর্শনকারী লোকদের প্রতি তাঁর কোমল ব্যবহার এবং তাদের ভুল সংশোধনের ইচ্ছা। তিনি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এই ব্যক্তির উপর রাগান্বিত হননি এবং কঠোরতা প্রদর্শন করেননি। পরিবর্তে, তিনি তার প্রশ্ন শুনেছিলেন এবং তাকে তার পাপের সমাধানে ধাপে ধাপে পরামর্শ দিয়েছিলেন।

৪. এই হাদিসটি প্রমাণ করে যে রোযা অবস্থায় সহবাসের জন্য কাফফারা ওয়াজিব এবং তা হল:

(i) একটি ক্রীতদাস মুক্ত করুন, এবং এটি অবশ্যই একটি বিশ্বাসী দাস হতে হবে।

(ii) যদি সে কোন মুমিন ক্রীতদাসকে মুক্ত করতে না পারে তাহলে তাকে লাগাতার দুই মাস রোযা রাখতে হবে।

(iii) যদি সে তাও করতে না পারে, তবে তাকে ষাটজন মিসকীনকে প্রত্যেককে খাবার’ (১.২ কেজি) খাওয়াতে হবে।

৫. কাফফারা (কাফফারা) হাদিসে বর্ণিত ক্রমানুসারে রয়েছে এবং নির্ধারিত ক্রম পরিবর্তন করা উচিত নয় কারণ এটি ব্যক্তিগত পছন্দের জন্য উন্মুক্ত নয়।

৬. এই হাদিসটি প্রমাণ করে যে, যদি কেউ কাফফারা দিতে সক্ষম না হয়, তবে বাধ্যবাধকতা উঠে যায় কারণ নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এই ব্যক্তিকে আর কিছু করার নির্দেশ দেননি। যাইহোক, কিছু আলেম মনে করেন যে, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) খেজুরের একটি বড় ঝুড়ি দিয়ে তার কাফফারা প্রদান করেছেন এবং সে কারণেই বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছে।

৭. এই কাফফারা শুধুমাত্র সেই ব্যক্তিই প্রদান করে যে ইচ্ছাকৃতভাবে গুনাহের মধ্যে পড়ে। যে ব্যক্তি হুকুম সম্পর্কে অজ্ঞ ছিল বা ভুলে গেছে, তাহলে তার রোজা নষ্ট হয় না এবং আল্লাহ (মহান আল্লাহ) এর এই বাণীর কারণে কোন কাফফারা দিতে হয় না।

رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِن نَّسِينَا أَوْ أَخْطَأْنَا

“আমাদের প্রভু! আমরা যদি ভুলে যাই বা ভুল করি তবে আমাদেরকে শাস্তি দিও না।”[৩] এবং রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন: “আল্লাহ আমার উম্মতের অনিচ্ছাকৃত ভুল এবং তারা যা ভুলে যায় এবং তারা যা করতে বাধ্য হয় তা অগ্রাহ্য করেছেন। [৪]

রোজা রেখে সহবাস করা যায় কি এর উত্তরে উপরোক্ত হাদিসে বর্ণিত ব্যক্তিটি রোজা অবস্থায় সহবাসের নিষেধাজ্ঞার হুকুম জানতেন এবং সে কারণেই তিনি বলেছিলেন: “আমি ধ্বংস হয়ে গেছি” যা ইঙ্গিত করে যে তার কাছে অজ্ঞতা বা ভুলে যাওয়ার অজুহাত ছিল না। 

আরো দেখুনঃ

সমাপ্তি : প্রতিটি প্রাপ্তবয়স্ক ও সুস্থ মুমিনের জন্য রোজা রাখা ফরজ। এই রোজা ফরজ বিধায় এটি বিনা কারণে ছেড়ে দেওয়ার জন্য গুণাহ হয় আর ভুলক্রমে ছাড়লে তার জন্য কাফফারা দিতে হয়। রোজা রেখে সহবাস করা যায় কি না এই প্রশ্নের উত্তর আমি আপনাদেরকে আজ এই পোস্টের মাধ্যমে দিয়েছি। রোজা রেখে দিনের বেলায় আপনি স্ত্রী সহবাাস না করতে পারলেও চুমু খাওয়া ও জড়িয়ে ধরতে পারবেন এতে কোন সমস্যা নেই। কিন্তু খেয়াল রাখতে হবে একে অপরের লালা যেন মুখে না যায়। তাই রোজা থাকা অবস্থায় সচেতনতার সাথে স্ত্রী সহবাস এড়িয়ে চলা উচিত।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex