vlxxviet mms desi xnxx

রমজানের রোজা কত হিজরীতে ফরজ হয়েছে?

0
Rate this post

রমজানের রোজা কত হিজরীতে ফরজ হয়েছে? | Ramajane Roja Kato Hijrite Pharaj Hayeche?

রমজানের রোজা কত হিজরীতে ফরজ হয়েছে রমজান মাস আসতে আর মাত্র স্নল্প কয়েকটা দিন বাকি। এরই মাঝে চারপাশে রমজানের একটা স্নিগ্ধ আবহ শুরু হয়েছে। আমাদের সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ সঃ এর উপর, সর্বশেষ আসমানি কিতাব কুরআন মজিদ নাজিল হয়েছিল, এই পবিত্র রমজান মাসেই। 

গুরুত্বপূর্ণ: রমজান মাসের ক্যালেন্ডার 2024

রমজান মাসে প্রত্যেক মুমিন ব্যক্তির উপর রোজা রাখা ফরজ। কিন্তু, আমাদের ওপর ঠিক কবে এই রোজা ফরজ করা হয়েছিল, তা কি আমরা জানি? হয়তো, অনেকেই জানি না। আজকে আমরা জানবে, রমজানের রোজা কত হিজরীতে ফরজ হয়েছে, তা সম্পর্কে।

রমজানের রোজা কত হিজরীতে ফরজ হয়েছে?

আমাদেরকে রমজান মাসে রোজা পালন করার নির্দেশ দেয়া হয়। এটা মহান আল্লাহ পাকের আদেশ।  

রমজানের রোজা কত হিজরীতে ফরজ হয়েছে?

তবে, আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (স:) এর উপর কিন্তু এর আগেও রোজা রাখা ফরজ ছিল। চলুন কীভানে আমাদের উপর রমজান মাসের রোজা রাখা ফরজ হলো, এ নিয়ে ধাপে ধাপে সকল কিছু জানা যাক। আমাদের আরবি ক্যালেন্ডার অনুযায়ী মহররম থেকে শুরু করে জিলক্বদ পর্যন্ত মোট ১২ টি মাস রয়েছে। এর মাঝে রমজান হলো নবম মাস।

 রমজান মাসে তখন রোজা রাখা ফরজ না হলেও, আমাদের প্রিয় নবী অন্যান্য সময়ে রোজা রাখতেন। মূলত, আমরা যেটাকে আইয়ামে বীজের রোজা বলি, তা নবীজি রাখতেন। তাকে রোজা রাখতে দেখে অন্যান্য সাহাবীরাও রোজা রাখতেন। তারা চেষ্টা করতেন সর্বদা নবিজীর আদর্শকে আঁকড়ে রাখার। প্রতি আরবি মাসের ১৩, ১৪ এবং ১৫ তারিখে এই রোজা তিনটি রাখতেন প্রিয় নবী। জানা যায়, রোজা তিনটি রাখা তার উপর ফরজ ছিল। 

দ্বিতীয়ত, আশুরার রেজা সম্পর্কেও আমরা জানি। মহররম মাসের ১০ তারিখকে আমরা আশুরা বলে সম্বোধন করি। জাহেলি যুগ চলাকালীন সময়টাতে কুরাইশ বংশের লোকেরা মহররম মাসের ১০ তারিখ এই রোজা রাখতেন। 

পরে, প্রিয় নবী (স:) মক্কা হতে হিজরত করে মদিনায় আসেন। অতঃপর, মূসা (আ:) এর স্মরণে নিজে আশুরার রোজা রাখেন। এবং তাঁর সাহাবীদেরকেও এই রোজা রাখার নির্দেশ প্রদান করেন। 

এর পরে আসে রমজান মাস নিয়ে কোরআনে উল্লিখিত বিষয়ের কথা। কোরআন মজিদে যখন রোজা রাখার বিষয়টি একটু একটু করে বলা হয়, তখন থেকেই মুমিনগণ একটু একটু করে রোজা রাখতে শুরু করেন। 

তবে, তখন যার ইচ্ছা হতো, তিনি রোজা রাখতেন। আবার কেউ ইচ্ছা না করলে রোজা রাখতেন না। এর পরিবর্তে তিনি কোনো একজন গরীব দুঃখী মিসকিনকে খাদ্য দান করে দিতেন। তবে, তখন রোজা রাখর বিষয়টি মহান আল্লাহ রাব্বুল আলামীনের নিকট খুবই প্রশংশনীয় হয়ে ওঠে।  ফলস্বরূপ, এর উপর ভিত্তি করে পবিত্র কোরআন মজিদের সুরা বাকারাহর, আয়াত নং ১৮৪ এ বলা হয়-

“হে আমার মুমিন বান্দারা! তোমাদের মাঝেমযারা সামর্থ্য থাকা সত্ত্বেও রমজানের রোজা পালন করে না, তারা যেনে এর বিনিময়ে একজন মিসকিনকে খাদ্য দান করে দেয়। যেই ব্যক্তি খুশির সহিত সৎ এবং ভালো কাজ করবে, তা তার জন্য অবশ্যই কল্যাণকর। আর যেই ব্যক্তি, রোজা পালন করবে, তা হবে তাঁর জন্য অধিক কল্যানকর বিষয় এবং যদি তাঁরা সেটা উপলব্ধি করতে পারে। “

সবশেষে, দ্বিতীয় হিজরির শাবান মাসেই কোরআনে আয়াত নাজিল করে মহান আল্লাহ রাব্বুল আলামীন সমগ্র মুসলিম জাতিকে রমজান মাসে রেজা রাখার নির্দেশ দেন। আর তখন থেকেই প্রত্যেক প্রাপ্তবয়স্ক ব্যক্তির উপর রমজান মাসের রোজা রাখা ফরজ হয়ে যায়। দ্বিতীয় হিজরীর রমজান মাস থেকেই সমগ্র মুসলিম জাতি শুরু করেন, রমজানের রোজা পালন করা।

মূলত, আমাদের নবী রাসুল-রা অনেক আগে থেকই রোজা পালন করতেন। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সঃ আইয়ামে বীজের রোজা ছাড়াও, আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে অনেক রোজা রাখতেন। আর এরই একটা ধারাবাহিকতায়, চমৎকার অংশ হিসেবে একসময় মহান আল্লাহ রাব্বুল আলামীন, দ্বিতীয় হিজরীতে, আমাদের উপর রমজানের রোজা ফরজ করেছিলেন। 

রমজান মাসই হলো সেই মাস, যেসময় কিনা এক মহিমান্বিত রাতে (শবে কদরে)  আমাদের পথ দেখানোর জন্য, প্রিয় নবী স: এর উপর, মহান আল্লাহ রাব্বুল আলামীনের পক্ষ থেকে আসমানি কিতাব ‘কোরআন মজিদ’ নাজিল করা হয়েছিল। 

দ্বিতীয় হিজরীতে সকল মুসলমানের উপরই রোজা রাখর বিধান ফরজ করা হয়। তবে, সকল প্রাপ্তবয়স্কদের জন্য এটা ফরজ হলেও, কোনো শিশুর উপর রমজানের রোজা রাখা ফরজ নয়। কিন্তু,  আমাদের উচিত ছোট থেকেই রমজানের রোজা রাখার অভ্যাস করা।

আরো দেখুনঃ

সবশেষ কথা

রমজানের রোজা কত হিজরীতে ফরজ হয়েছে আশা করি, আজকের এই লেখায়, আপনারা জানতে পেরেছেন যে, রমজানের রোজা কত হিজরীতে ফরজ হয়েছে। রমজান মাস আমাদের এবং সমগ্র বিশ্ববাসীর নিকট অধিক পবিত্র। 

তাছাড়া, রমজান মাসের রোজা আমােদের সকল প্রকারের পাপ থেকে দূরে থাকতে সহায়তা করে। তাই, আমাদের উচিত, একজন প্রকৃত মুসলমান হিসেবে, সঠিকভাবে রমজান মাসের রোজাগুলো রাখা। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex