vlxxviet mms desi xnxx

ফিন্যান্স ও ব্যাংকিং কাকে বলে?

0
Rate this post

ফিন্যান্স ও ব্যাংকিং কাকে বলে? | ফিন্যান্স ও ব্যাংকিং কি?

ফিন্যান্স ও ব্যাংকিং কাকে বলে এই বিষয়টি সম্পর্কে আপনারা যারা আমাদের ওয়েবসাইটে এসেছেন তাদেরকে স্বাগত জানাচ্ছি। ফিন্যান্স এবং ব্যাংকিং বিষয়টি আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। বেঁচে থাকার জন্য সকল মানুষের অর্থের প্রয়োজন। আর এই অর্থই হচ্ছে ফিন্যান্স ব্যাংকিং এর একটি অংশ। তাই আপনারা যারা আমাদের ওয়েবসাইটে ফিন্যান্স ও ব্যাংকিং কাকে বলে জানার জন্য এসেছেন তাদেরকে বলছি আপনারা একদম সঠিক স্থানে এসেছেন।

আমরা আপনাদেরকে ফিন্যান্স ও ব্যাংকিং সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো। ফিন্যান্স হচ্ছে অর্থ ব্যবস্থাপনা সকল বিজ্ঞান এবং কলা। আর ব্যাংকিং কে ব্যাংকের সকল কার্যক্রম কে বোঝানো হয়ে থাকে। তাহলে চলুন এবার আমরা ফিন্যান্স ও ব্যাংকিং এর সকল বিস্তারিত তথ্য জেনে নেই।

আরো পড়ুন: ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022

ফিন্যান্স ও ব্যাংকিং কি?

ফিন্যান্স বলতে শুধুমাত্র একটি কাজ বা ধারণা নয় এটি একটি অর্থায়নের সম্পূর্ণ একটি প্রক্রিয়া। অর্থনীতি সম্পর্কিত সকল কার্যক্রমের আওতায় আনা হয়। বিশেষ করে যারা ব্যবসা-বাণিজ্য করেন তাদের সাথে ফিন্যান্স বিষয়টি বেশি পরিচিত হয়ে থাকে। তবে আমাদের একটি ধারনা আছে যে আমরা সাধারণত ফিন্যান্স ব্যাংকিং বিষয়টি শুধুমাত্র অর্থায়ন বা অর্থসংস্থান করাকে বুঝিয়ে থাকি। কিন্তু ফিন্যান্স এবং ব্যাংকিং বিষয়টি তা নয়। ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়টি অবশ্যই অর্থ সাথেসম্পর্কিত কিন্তু শুধুমাত্র যে অথবা অর্থসংস্থান করা বোঝায় এমন বিষয় নয়।

ফিন্যান্স ও ব্যাংকিং হচ্ছে কিভাবে অর্থের উৎস নির্বাচন করা হয়, আর্থিক নীতি নির্ধারণ করা, অর্থ বিনিয়োগ করা, বিভিন্ন প্রকল্পের বিশ্লেষণ ও সামগ্রিক অর্থে কার্যক্রম, পরিচালনা এবং নিয়ন্ত্রণ, মূলধন বাজার নিয়ন্ত্রণ এবং পরিচালনা ইত্যাদি সামগ্রিক বিষয় ফিন্যান্স ও ব্যাংকিং বলা হয়।

এক কথায় ফিন্যান্স ও ব্যাংকিং হচ্ছে কোন প্রতিষ্ঠান অর্থ সংক্রান্ত সকল কার্যক্রম এর সামগ্রিক বিষয়।

ফিন্যান্স ও ব্যাংকিং এর ইংরেজি কি?

ফিন্যান্স ও ব্যাংকিং দুটো শব্দই ইংরেজি শব্দ। ফিন্যান্স কে বাংলায় অর্থায়ন এবং ব্যাংকিং কে বাংলায় কি বলা হয়। আর আমরা যদি ইংরেজিতে ফিন্যান্স ও ব্যাংকিং শব্দটি লিখি তখন এর স্পেলিং হবে Finance amd Banking. সুতরাং ফিন্যান্স ও ব্যাংকিং যেহেতু নিজেরাই ইংরেজি শব্দ সেহেতু ফিন্যান্স ও ব্যাংকিং এর ইংরেজি শব্দ হয় না।

ফিন্যান্স ও ব্যাংকিং এর জনক কে?

আমরা যখন পাঠক্রমে ফিন্যান্স ও ব্যাংকিং এর বিষয়টি অধ্যায়ন করে থাকি তখন অবশ্যই আমাদেরকে ফিন্যান্স ও ব্যাংকিং এর ইতিহাস জানতে হয়। আর ইতিহাস জানার সাথে সাথে আমরা এটিও জেনে যায় যে কোন ইতিহাসের পেছনে কাদের অবদান রয়েছে তাদের কথা। ঠিক তেমনি ফিন্যান্স ও ব্যাংকিং এর পেছনে যার অবদান রয়েছে অর্থাৎ ফিন্যান্স ও ব্যাংকিং এর যিনি তার নাম হচ্ছে-  অ্যারোরা।

অর্থাৎ ফিন্যান্স ও ব্যাংকিং এর জনক হচ্ছেন অ্যারোরা।

উপসংহারঃ ফিন্যান্স ও ব্যাংকিং কাকে বলে সম্পর্কে জানার জন্য আপনারা যারা আমাদের ওয়েবসাইটে এসেছেন তারা ইতিমধ্যে জানতে পেরেছেন এবং ফিন্যান্স ও ব্যাংকিং সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নিতে পেরেছেন। আমরা আপনাদেরকে এরকম আরো শিক্ষণীয় বিষয় গুলো ধারাবাহিক পর্যায়ে জানাবো। তবে আপনারা যদি আমাদের কাছ থেকে ফিন্যান্স ও ব্যাংকিং সম্পর্কিত আরো অন্যান্য তথ্য জানতে চান সেক্ষেত্রে আপনার আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এছাড়াও আপনারা যদি শিক্ষণীয় আরো অন্যান্য বিষয় সম্পর্কে জানতে চান তাহলে আপনার আমাদেরকে কমেন্টের মাধ্যমে তা জানাতে পারেন। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex