vlxxviet mms desi xnxx

১৬ ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস? | ১৬ ডিসেম্বর কি দিবস?

0
Rate this post

১৬ ডিসেম্বর কি দিবস? | What day is December 16? | ১৬ ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস?

আপনি কি জানেন এ বছর আমরা বিজয় দিবস উপলক্ষে যে দিনটি পালন করতে যাচ্ছি সেই ১৬ ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস? এ বছর মূলত আমরা ৫২ তম বিজয় দিবস পালন করতে যাচ্ছি। আজকের এই আর্টিকেলটি মূলত আমরা ১৬ই ডিসেম্বর কি এবং ২০২৪ সালে আমরা কততম ১৬ই ডিসেম্বর পালন করতে যাচ্ছি সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি পাক বাহিনীরা বাঙ্গালীদের কাছে আত্মসমর্পণ করেছিল যার ফলে পৃথিবীর বুকে জন্ম নিয়েছিল আরেকটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ। আর এই কারণেই বিপুল উৎসাহ উদ্দীপনার সাথে প্রতিবছর বাংলাদেশে বিজয় দিবস পালন করা হয়।

আরো দেখুনঃ

১৬ ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস সেই সম্পর্কে জানতে হলে আগে আমাদের জানতে হবে এই দিনটি কবে শুরু হয়েছিল, এই দিনটি আসলে কি এবং এই দিনটি কেন পালন করা হয় সেই সম্পর্কে। চলুন তাহলে কথা না বাড়িয়ে নিচে বিস্তারিত আলোচনার মাধ্যমে জেনে নেওয়া যাক ১৬ই ডিসেম্বর আসলে কি সেই সম্পর্ক।

১৬ ডিসেম্বর কি দিবস?

১৬ ডিসেম্বর কি দিবস?

১৬ই ডিসেম্বর হচ্ছে বাঙালি জাতির গৌরবের একটি দিন। এই দিনে বাংলাদেশ পাকিস্তান হানাদার বাহিনীদের থেকে স্বাধীনতা লাভ করেছিল। ঢাকার রেসকোর্স ময়দান যেটা কিনা বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান নামে পরিচিত ১৯৭১ সালের এই দিনে অর্থাৎ ১৬ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী নতমস্তকে আত্মসমর্পণ করেছিল বাঙ্গালীদের কাছে। যার ফলে বিশ্ব মানচিত্রে স্থান পায় লাল সবুজের পতাকা।

অধিক তাৎপর্য ও মহিমা নিয়ে বাঙ্গালীদের কাছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিজয় দিবস এসেছে। প্রতিবছর ১৬ই ডিসেম্বর বাংলাদেশ বিজয় দিবস একটি বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়।

এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এবং তখন থেকেই এই দিনটিকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করা হয়। অনেক বীর সন্তানের প্রাণের বিনিময়ে নয় মাসের যুদ্ধের পর এই দিন সারারাত যে উদ্যান এ পাকিস্তানি বাহিনীর প্রায় ৯১,৬৩৪ সদস্য আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে।

দেশের প্রধানমন্ত্রী এবং প্রধান রাষ্ট্রপতি এই দিনে কুচকাওয়াজের অংশ হিসেবে সালাম গ্রহণ করেন। এছাড়াও এই দিন ঢাকার সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণেৱ মাধ্যমে যারা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নিহত হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা-কর্মী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

১৬ ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস?

এবার আসা যাক ১৬ই ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস সেই আলোচনায়। মূলত রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশ জাতীয় বিজয় দিবস ১৯৭২ সাল থেকে পালন করা হয়ে আসলেও ২০২০ সালে বাংলাদেশের স্বাধীনতার 50 বছর পূর্ণ হয়েছে বাংলাদেশে যদিও করোনার কারণে সেই বছর বিজয় দিবস উদযাপন করা সম্ভব হয়নি তাই শেষ পর্যন্ত ২০২১ সালেৱ ১৬ই ডিসেম্বর বাংলাদেশের ৫০ বছর স্বাধীনতা পূর্তি উপলক্ষে বিশেষ আয়োজন অনুষ্ঠিত হয়।

তাই এই হিসাবে এ বছর ২০২৪ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশের ৫৩ তম জাতীয় বিজয় দিবস হিসেবে পালিত হবে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ একদিকে যেমন একটি জাতির আত্মত্যাগকে সবার সামনে ফুটিয়ে তোলে আবার অন্যদিকে এটি বাঙালি জাতির জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা। অনেক চলচ্চিত্র কবিতা নিবন্ধন গণমাধ্যম এবং বিভিন্নভাবে সবার সামনে 1971 সালের বাঙালিৱ স্বাধীনতা অর্জনের বিষয়টিকে ফুটিয়ে তোলা হয়েছে বারবার। কিন্তু দুঃখের বিষয় একটাই যে এখনো বাংলাদেশে স্বাধীনতার এত বছর পরেও অনেক দেশদ্রোহী বসবাস করছে যাদের বিচারকার্য এখনো সম্পন্ন হয়নি।

বাঙালি জাতির জন্য সত্যিই এটি খুব কষ্টকর একটি বিষয় এবং প্রতিটি বাঙালি চায় এর সুষ্ঠু বিচার শীঘ্রই সমাপ্তি হোক। প্রতিবছর এই নানা রকম আনুষ্ঠানিকতার মাধ্যমে ১৬ই ডিসেম্বর এর এই দিবসটি পালন করা হয়। আশা করা যাচ্ছে যে ২০২৪ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫৩ বছর পূর্তি উপলক্ষেও অনেক অনুষ্ঠান ও আয়োজনের মাধ্যমে এই দিনটিকে স্মরণীয় করে রাখা হবে।

১৬ ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস প্রশ্ন উত্তর 

প্রশ্ন: ১৬ ডিসেম্বর কি?

উত্তর: বাঙালি জাতির জন্য গৌরবময় একটি দিন হচ্ছে ১৬ই ডিসেম্বর। ১৬ ডিসেম্বর বাঙালি জাতির বিজয় দিবস। এই দিনে বাঙালির পাকিস্তানি হানাদার বাহিনীদের অন্যায় অত্যাচার থেকে মুক্তি লাভ করে। এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর সৈনিকরা বাঙ্গালীদের কাছে আত্মসমর্পণ করে। যার ফলে বাঙালি স্বাধীনতা অর্জন করে। পৃথিবীৱ বুকে স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশ নামের একটি রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়।

প্রশ্ন: ১৬ ডিসেম্বর কেন পালন করা হয়?

উত্তর: ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীদের থেকে বাংলাদেশকে মুক্ত করার জন্য এবং স্বাধীন রাষ্ট্র হিসেবে পৃথিবীর বুকে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করার জন্য অনেক বাঙালি তাদের জীবন আত্মত্যাগ করেন। যেসব বীর সন্তানরা নিজেদের জীবনেৱ বিনিময়ে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করেছে তাদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রতিবছর ১৬ই ডিসেম্বর বিজয় দিবস পালন করা হয়।

প্রশ্ন: বাংলাদেশের স্বাধীনতার 50 বছর পূর্তি হয়েছে কোন সালে?

উত্তর: যদিও ১৯৭২ সাল থেকে ১৬ই ডিসেম্বর কে বিজয় দিবস হিসেবে এবং সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয় তবে বাংলাদেশের স্বাধীনতার 50 বছর পূর্তি হয়েছে ২০২০ সালে। করোনার কাৱনে ২০২০ সালে ৫০ বছর পূর্তি উপলক্ষে কোন অনুষ্ঠান করা হয়নি তাই ২০২১ সালেৱ ১৬ই ডিসেম্বর ৫০ বছর পূর্তি উপলক্ষে বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে বিজয় দিবস পালন করা হয়।

প্রশ্ন: ১৬ ডিসেম্বর ২০২২ কততম বিজয় দিবস?

উত্তর: এ বছর 2022 সালের 16ই ডিসেম্বর স্বাধীনতার ৫২ বছর পূর্তি হবে। সুতরাং ১৬ই ডিসেম্বর ২০২২ পালিত হবে ৫২ তম বিজয় দিবস হিসেবে।

১৬ ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস শেষ কথা

১৬ ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস পালিত হবে তা উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করছি উপরোক্ত আর্টিকেলটি পরে আপনারা ১৬ই ডিসেম্বর সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। এক অভিন্ন লক্ষ্যে এতটা দৃঢ়ভাবে ঐক্যবদ্ধ হয়েছিল একটি পুরো জাতি এমন মুহূর্ত ১৯৭১ সালের আগে কিংবা পরে কখনোই বাঙালির জীবনে আসেনি। সমগ্র বাঙালি জাতির ইস্পাত কঠিন ঐক্যই ছিল পাকিস্তানি হানাদার বাহিনীৱ মত শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে চূড়ান্ত বিজয়ের প্রধান কারণ।

১৯৭১ সালে বাঙালির কেবলমাত্র দখলদার পাকিস্তান বাহিনীকে দেশ থেকে বিতাড়িত করার জন্যই যুদ্ধ করেনি। এই যুদ্ধ করার পিছনে বাঙালির লক্ষ্য ছিল এমন একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করার যেটি হবে গণতান্ত্রিক ও ন্যায়ভিত্তিক যেখানে আহসান ঘটবে পাকিস্তানি শাসন আমলের সব অন্যায় অবিচারের। তাদের মূল চাওয়ায় ছিল বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হোক না পরিচালিত হবে সত্যিকারের গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে।

তাদের লক্ষ্যই ছিল এমন একটি সমাজ গড়ে তোলার যে সমাজে প্রত্যেকটি মানুষ জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সমান রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় অধিকার ভোগ করবেন। ১৬ ডিসেম্বর ২০২৪ কততম বিজয় দিবস এই নিয়ে আশা করছি আপনাদের আর কোন কনফিউশন নেই। যদি থেকে থাকে তাহলে এখনি আমাদের কমেন্ট করে তা জানিয়ে দিন। আমরা খুব শীঘ্রই চেষ্টা করবো আপনাদের প্রশ্নের উত্তর দেওয়াৱ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex