vlxxviet mms desi xnxx

সাইকোলজি অর্থ কি?

0
Rate this post

সাইকোলজি কি? | সাইকোলজি অর্থ কি? | মানুষের সাইকোলজি বোঝার উপায়

সাইকোলজি শব্দটি তো আমরা হরহামেশাই শুনে থাকি কিন্তু সাইকোলজি অর্থ কি আমরা কি জানি? সাইকোলজি অর্থ হলো মনোবিদ্যা বা মনোবিজ্ঞান। যার মাধ্যমে একজন ব্যক্তির মনন ও মানসিক আচরণ সম্পর্কে ধারণা করা যায়।

আরো দেখুন: সাইকো অর্থ কি?

সাইকোলজি কি?

সাইকোলজি হলো একজন ব্যক্তির মন এবং আচরণের বৈজ্ঞানিক অধ্যয়ন। একজন ব্যাক্তির মানসিক কার্যকলাপ ও আচরণের মাধ্যমে তার সাইকোলজি বোঝা যায়।

সাইকোলজি অর্থ হলো মনোবিদ্যা। সাইকোলজি বা মনোবিজ্ঞান হলো মন এবং আচরণের বৈজ্ঞানিক অধ্যয়ন, যার মাধ্যমে একজন ব্যক্তির সঠিক আচরণ বোঝা যায়। মনোবিজ্ঞানীরা একজন ব্যক্তির মানসিক প্রক্রিয়া, মস্তিষ্কের কার্যাবলী, আচরণের অধ্যয়ন এবং সর্বপোরী বোঝার মাধ্যমে তাদের মানসিক অবস্থা নির্ণয় করেন।

সাইকোলজি অর্থ কি?

সাইকোলজি অর্থ হলো মনোবিদ্যা। একজন মানুষের মনন এবং বাহ্যিক আচরণের মাধ্যমে তার কমকান্ড ও চিন্তা বোঝার এক বিদ্যা।

সাইকোলজির ইংরেজি বানান 

সাইকোলজি একটি ইংরেজি শব্দ। এর ইংরেজি বানান হলো “Psychology”।

মানুষের সাইকোলজি বোঝার উপায়

সাইকোলজি এমন কোন বিষয় নয় যা শুধুমাত্র শ্রেণীকক্ষ, গবেষণা ল্যাব এবং ক্লিনিকে বিদ্যমান এটি আপনার আমার চারপাশেই বিদ্যামান। মনোবিজ্ঞানের নীতিগুলি দৈনন্দিন পরিস্থিতি ও আশপাশের অবস্থানের উপরই নির্ভর করে।

আপনি যে প্রতিদিন টেলিভিশনে বিজ্ঞাপন দেখেন সেখানে যেভাবে বার্তা দেয়া বা কিভাবে বার্তা দিলে আপনি পণ্যটি কিনবেন সে বিষয়ে মনোবিজ্ঞান বা সাইকোলজির ব্যবহার করা হয়। মনোবিজ্ঞান একজন ব্যক্তির স্বাস্থ্যের উন্নতিতেও ভূমিকা রাখে। 

উদাহরণস্বরূপ: একজন ব্যক্তি যদি একটি খারাপ অভ্যাস বা রুটিন বাদ দিতে চান এবং নতুন অভ্যাস গড়তে চান তাহলে এটির মাধ্যমে তার আচরণগত মনোবিজ্ঞান সম্পর্কে ধারণা করা যাবে। 

মনোবিজ্ঞান জীববিজ্ঞান, দর্শন থেকে উন্নত এবং সমাজবিজ্ঞান, চিকিৎসা, ভাষাবিজ্ঞান এবং নৃতত্ত্বসহ অনান্য শাখার সাথেও এর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। মনোবিজ্ঞান সাধারণত বৈজ্ঞানিক পদ্ধতির উপর নির্ভর করে থাকে।

একজন ব্যক্তি কেন বিশেষ ধরণের বা তার মতো আচরণ করছেন এর জন্য ঐ ব্যক্তির মনন ও আচরণ পর্যবেক্ষণ করে বৈজ্ঞানিক পদ্ধতির মাধ্যমে মনোবিজ্ঞানীরা এর কারণ ব্যাখ্যা করে থাকেন।

সাইকোলজির উদাহরণ

কারো সাইকোলজি বোঝার জন্য ব্যক্তির খাদ্য এবং ব্যায়াম সম্পর্কে তিনি কিভাবে চিন্তা করেন এবং কাজ করেন সেটিও অন্তর্ভূক্ত। উদাহরণস্বরূপ: মনস্তাত্ত্বিক বিজ্ঞানের একটি গবেষণায় দেখা গেছে যে, বেশি চাপের মধ্যে থাকা লোকদের খাবার খাওয়ার প্রবণতা বেশি। যে সকল ব্যক্তিরা এটা ভাবেন যে, “আজকের জন্য বাঁচবো” এই সকল মানসিকতার ব্যক্তিরা অন্য সকল ব্যক্তির তুলনায় ৪০ শতাংশ বেশি ক্যালরি গ্রহণ করেন।

সাইকোলজির প্রকারভেদ 

সাইকোলজির সাধারণত ৭ টি উপক্ষেত্র রয়েছে যা ব্যক্তি থেকে ব্যক্তিতে বিভিন্ন ধরণের হয়ে থাকে।

ক্লিনিক্যাল সাইকোলজি: ক্লিনিক্যাল সাইকোলজিস্টরা মানুষের মানসিক এবং আচরণত স্বাস্থ্যসেবা দিয়ে থাকেন।

জ্ঞানীয় সাইকোলজি: এই স্তরে একজন ব্যক্তির মনোযোগ, চিন্তাভাবনা, ভাষা এবং স্মৃতি নিয়ে কাজ করেন সাইকোলজিস্টরা।

ডেভেলপমেন্টাল সাইকোলজি: এই স্তরে একজন শিশুর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সব ধরণের আচরণ পর্যবেক্ষণ করা হয় যার মাধ্যমে বোঝা যায় সেই শিশুটি তার সম্পূর্ণ জীবনে কি ধরণের বিকাশ ও উন্নতি করেছে।

ফরেনসিক সাইকোলজি: ফরেনসিক সাইকোলজির আরেক নাম আইনি মনোবিজ্ঞান । যারা আইনি বিষয়ের সাথে জড়িত তাদের সাইকোলজি এই বৈজ্ঞানিক পদ্ধতির মাধ্যেম পরীক্ষা করা হয়।

শিল্প-সাংগঠণিক সাইকোলজি: মনোবিজ্ঞানের এই শাখাটি মানুষের কমক্ষেত্রের পাশাপাশি তার কমক্ষমতা এবং প্রেরণা নিয়েও কাজ করে।

ব্যক্তিতের সাইকোলজি: মনোবিজ্ঞানের এই শাখার সাইকোলজিস্টরা ব্যক্তির ব্যক্তিত্ব এবং এর বিকাশ, খারাপ রূপ (বা সাধারণত প্রকাশ করা হয় না) ইত্যাদি নিয়ে কাজ করে। 

সামাজিক সাইকোলজি: মনোবিজ্ঞানের এই শাখার মানুষের আচরণের উপর ফোকাস করা হয় সাধারণত। তারা কিভাবে দলগত আচরণ করে যেমন: ক্লস স্কার, পক্ষপাতিত্ব, সন্ত্রাসী, অপরাধমূলক আচরণ ইত্যাদি।

আরো দেখুনঃ

সাইকোলজি অর্থ কি -FAQ

১. মনোবিজ্ঞানের প্রকার কয়টি ও কি কি?

বিভিন্ন ধরণের মনোবিজ্ঞান রয়েছে কিন্তু প্রধান ৪ ধরণের মনোবিজ্ঞান আছে সেগুলো হলো: জ্ঞানীয়, ফরেনসিক, সামাজিক এবং উন্নয়নমূলক মনোবিজ্ঞান।

২. মনোবিজ্ঞানের ৫টি ধারণা কি?

মনোবিজ্ঞানের ৫টি প্রধান শাখা হলো জৈবিক, সাইকোডাইনামিক, আচরণগত, জ্ঞানীয় এবং মানবতাবাদী।

৩. আমি কি নিজে নিজে মনোবিজ্ঞান শিখতে পারবো? 

বর্তমানে তথ্য পাওয়া এত সহজ যে খুব সহজেই আপনি মানুষের মন এবং আচরণ সম্পর্কে জানতে পারবেন। এর জন্য আপনি কোন কোর্স করতে পারেন, অনলাইনে কোন ফ্রি কোর্স করা, ওয়েবসাইটের মাধ্যমে জানা ইত্যাদি।

সমাপ্তি: মানুষকে বোঝা জটিল কারণ তার আচরণ, ব্যবহার, কাজ প্রতিনিয়ত পরিবর্তনশীল। কিন্তু কিছু ব্যাসিক বিষয় জানা থাকলে আপনি মানুষের কমন সাইকোলজিগুলো ধরতে পারবেন। কিন্তু একজন ব্যক্তির সাইকোলজি বোঝার জন্য অবশ্যই এই বিষয়ে গভীর জ্ঞান ও চর্চার দরকার যা ভালোমানের একজন সাইকোলজিস্টেরই রয়েছে। আশা করছি পোস্টটি পড়ার মাধ্যমে আপনি সাইকোলজি অর্থ কি থেকে শুরু করে মানুষের সাইকোলজি কিভাবে বুঝতে পারবেন তা সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা পেয়েছেন। পরবর্তীতে কোন প্রশ্ন থাকলে আপনি আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex