vlxxviet mms desi xnxx

আকাইদ কি?-আকাইদ বলতে কি বুঝায়

0

আপনি কি ইসলামের মূল ভিত্তি সম্পর্কে জানতে চান? আকাইদ কি?আকাইদ বলতে কি বুঝায়? সে সম্পর্কে জানতে ইচ্ছুক ?

ইসলাম শান্তির ধর্ম। অন্যতম শ্রেষ্ঠ একটি জীবনব্যবস্থা। ইসলাম প্রত্যেক উম্মতের জন্য সহজ বিধি বিধানের ব্যবস্থা করেছে। ইসলাম ন্যায়ের ধর্ম। ইসলাম আমাদের শান্তিতে নিজের ধর্ম পালনের দীক্ষা দেয় পাশাপাশি অন্যায়ের প্রতিবাদে জিহাদ করার অনুপ্রেরণা যোগায়। তাই ইসলামের আলোকে ইসলামি জীবনব্যবস্থায় আমাদের নিজেদের গঠন করতে হবে।আমদের ইসলামি সকল অনুশাসন মেনে চলতে হবে।তা যথাযথ পালন করতে হবে।একজন প্রকৃত মুমিন হতে হলে সকল বিধিবিধন মেনে চলতে হবে।সে অনুযায়ী আমল করতে হবে। আকাইদ কি?আকাইদ বলতে কি বুঝায়? জানতে হলে চোখ রাখুন।

একজন প্রকৃত মুমিন হতে হলে, আমাদের ইসলামের আনুগত্য এবং ইসলামের অনুশাসন সমূহ মেনে চলা উচিত। ইসলামের অনুগত্য সম্পর্কে মেনে চলতে হলে ইসলাম এর মূল বিষয়সমূহ কিংবা ইসলামের স্তম্ভ সম্পর্কে জানা উচিত। একজন প্রকৃত মুমিন হিসেবে নিজেকে গঠন করতে হলে তার আনুগত্য প্রকাশ করে মহান আল্লাহর তা’য়ালার ওপর। আল্লাহ তা’য়ালার সন্তুষ্টি অর্জনের জন্য সে ব্যক্তি যাবতীয় সকল বিধিবিধানসমূহ পালন করে থাকে। আরো জানুন আকাইদ কি?আকাইদ বলতে কি বুঝায়?

আকাইদ কি?

ইসলাম একটি সার্বজনীন জীবন ব্যবস্থা। ইসলামের মূল ভিত্তি কিংবা স্তম্ভ হল ৫ টি-

  • কালেমা।

  • নামাজ।

  • রোজা।

  • হজ্জ।

  • যাকাত।

ইসলামের আনুগত্য প্রকাশ করতে হলে, একজন প্রকৃত মুমিন হিসেবে নিজেকে গঠন করার পূর্ব শর্ত হল ইসলামের বিষয়সমূহে,মূল ভিত্তি সমূহে, আনুগত্য প্রকাশ করা। একজন প্রকৃত মুমিন হতে হলে আপনাকে ইসলামের স্তম্ভ কিংবা ৫ টি বিষয়ে ঈমান পোষণ কিংবা বিশ্বাস স্থাপন করা একান্ত দায়িত্ব। ইসলামের মূল বিষয়সমূহে বিশ্বাস স্থাপন করাই মূলত আকাইদ। জানতে হলে চোখ রাখুন আকাইদ কি?আকাইদ বলতে কি বুঝায়? সে সম্পর্কে।

আকাইদ শব্দের অর্থ কি?

ইসলাম একমাত্র মহান আল্লাহ তা’য়ালার মনোনীত জীবনব্যবস্থা। আকাইদ মূলত একটি আরবি শব্দ। আকিদা শব্দের বহুবচন হল আকাইদ। আকিদা শব্দের অর্থ বিশ্বাস এবং আকাইদ শব্দের অর্থ হল  বিশ্বাসমালা। ইসলামের যে সকল স্তম্ভ রয়েছে সে সম্পর্কে মনে প্রাণে বিশ্বাস স্থাপন করাকে আকাইদ বলা হয়। বিস্তারিত জানুন আকাইদ কি?আকাইদ বলতে কি বুঝায়?

আকাইদ এর একবচন কি?

আকাইদ একটি আরবি শব্দ। এর অর্থ বিশ্বাসমালা। মূলত আকিদা শব্দের বহুবচন হল আকাইদ। সেই হিসেবে আকাইদ শব্দের একবচন হলো আকিদা।আরও জানুন আকাইদ কি?আকাইদ বলতে কি বুঝায়?

আকাইদ বলতে কি বুঝায়? 

আমাদের ইসলামিক জীবন ব্যবস্থায় এবং একজন প্রকৃত মুমিন হতে হলে আকাইদ সম্পর্কে আমাদের মেনে চলতে হবে। আকাইদ একটি মূলত আরবি শব্দ। আকিদা শব্দের বহুবচন হল আকাইদ।

মহান আল্লাহ তা’য়ালার মনোনীত একটি জীবনব্যবস্থা হলো ইসলাম। ইসলামের মূলত দুটি বিশেষ দিক রয়েছে।

  • আচরণগত দিক।

  • বিশ্বাসগত দিক।

ইসলামের বিশ্বাসগত দিক সমূহ উপর বিশ্বাস স্থাপন করাই আকাইদ নামে পরিচিত। মূলত মহান আল্লাহ তা’য়ালা, নবী-রাসূল, ফেরেশতা, আসমানী কিতাব, মৃত্যুর পরবর্তী সময়, জান্নাত , ইত্যাদি সকল কিছুই মূলত আকাইদের

অন্তর্ভুক্ত।তাই এই সকল কিছুর উপর পরিপূর্ণ বিশ্বাস স্থাপন করে সে অনুযায়ী আপনাকে কাজ করে যেতে হবে।তবেই আপনাম  একজন পরিপূর্ণ মুমিন হয়ে উঠতে পারবেন।

জানতে থাকুন আকাইদ কি? আকাইদ বলতে কি বুঝায়?

 আকাইদের প্রথম ও সর্ব প্রধান বিধান হল মূলত পরিপূর্ণ বিশ্বাস স্থাপন করা। মূলত একজন  ইমানদার ব্যক্তি যদি ইসলামের দেওয়া বিধি বিধানসমূহে  বিশ্বাস স্থাপন না করে থাকেন তাহলে সেই ব্যক্তির  নিজেকে কখনোই আকাইদ সম্পন্ন হবে না।

তাই  একত্ববাদের উপর, পরিপূর্ণ বিশ্বাসের উপর  আকাইদের অন্যান্য বিষয়ে বিশ্বাস স্থাপন করতে হয়।

  • হেদায়েত প্রাপ্তি:

মহান আল্লাহ তায়ালা হেদায়েত প্রাপ্তির জন্য মানুষকে আকাইদ বিশ্বাস স্থাপন করতে হবে এবং পাশাপাশি তাওহীদে বিশ্বাস স্থাপন করতে হবে। যুগে যুগে নবী রাসূলগণ পৃথিবীতে আগমন করে  আল্লাহ তাআলার একত্ববাদ এর বাণী প্রচার করেছে।

আকাইদ বলতে কি বুঝায়?

সকল নবী রাসূলের মূল বানিয়েছিল লা ইলাহা ইল্লাল্লাহ অর্থাৎ আল্লাহ ছাড়া আর কোন মাবুদ নেই। সুতরাং হেদায়েত প্রাপ্তির জন্য অবশ্যই একজন মানুষকে আকাইদ এর মাধ্যমে বিশ্বাস করতে হবে।

  • দুনিয়া ও আখিরাতে সফলতা প্রাপ্তি:

আল্লাহ তা’আলার একত্ববাদ এ বিশ্বাস অর্থাৎ আকাঈদের বিশ্বাস মানুষকে দুনিয়া ও আখিরাতে সফলতা প্রাপ্তিতে সহযোগিতা করে। যে মানুষ আল্লাহর একত্ববাদের বিশ্বাস করে, সে কখনোই কোন খারাপ কাজে জড়িয়ে পড়ে না ফলে সে দুনিয়া ও আখেরাতের শান্তি লাভ করে।

  • জাতিগত ভেদাভেদ থেকে বিরত থাকা:

 আকাইদ মেনে চলা ব্যক্তিগণ অবশ্যই আল্লাহর একত্ববাদের বিশ্বাস করে তার এবং অবশ্যই  মনে করেন সকল মানুষই আল্লাহর সৃষ্টি। সুতরাং মানুষের মানুষের জাতিগত ভেদাভেদ তৈরি করে না আকাইদ বিশ্বাসী ঈমানদারগণ। ফলে মানুষের মধ্যে জাতিগত ভেদাভেদ তৈরি হয় না। মানুষ পরস্পর ভ্রাতৃত্ব সহমর্মিতায় উদ্বুদ্ধ হয়।

  • সফলতা প্রাপ্তি:

মূলত বিপদে আপদে দুঃখে কষ্টে মানুষ হতাশ বা নিরাশ হয় না বরং আল্লাহর উপর আকাইদ রেখে পূর্ণদমে কাজ করতে থাকে এবং সফলতা লাভ করে। এভাবে আকাইদ বিশ্বাস মানুষকে দুনিয়ার জীবনে শান্তি ও সফলতা দুয়ার খুলে দেয়।

  • নিয়ম-শৃঙ্খলা শিক্ষা:

আমাদের বিশ্বজগৎ গ্রহ-নক্ষত্র ছায়াপথ নীহারিকা গ্যালাক্সি সবকিছুই এক নিয়মে ঘুরছে। এই সকল নিয়ম আল্লাহ তায়ালার সৃষ্টি। আকাইদ  বিশ্বাসীগণ আল্লাহ তায়ালার প্রদত্ত সকল জিনিসের নিয়ম-শৃঙ্খলা অনুসরণ করে নিজেরা নিয়ম-শৃঙ্খলা লাভ করে।

ইসলামী জীবন ব্যবস্থা এবং ইসলামী অনুশাসনে নিজের জীবন পরিচালনা করতে হলে আপনাকে আকাইদ মেনে চলতেই হবে। আকাইদ ছাড়া আপনি কখনো প্রকৃত মুসলমান হতে পারবেন না। কারণ আকাইদ হল-

  • রবের উপর আনুগত্যে বিশ্বাস।

  • নবী রাসুল গনের প্রতি বিশ্বাস

  • কিভাবে বিশ্বাস।

  • নিয়মনীতিতে বিশ্বাস

  • ধর্মীয় অনুশাসনে বিশ্বাস।

  • ধর্মীয় নীতি নির্ধারণীতে বিশ্বাস।

একজন প্রকৃত মুমিন হতে হলে আপনাকে এই সকল কিছুর উপর বিশ্বাস স্থাপন করতে হবে। আকাইদে বিশ্বাস স্থাপন করা ছাড়া কেউ প্রকৃত মুমিন হতে পারবেনা। কোন ব্যক্তি যদি এই সকল কিছু পালনে ব্যর্থ হয় তাহলে সে কখনোই মুমিন হতে পারবেনা। মুমিন হতে হলে আপনাকে অন্তরে বিশ্বাস স্থাপন করে, সে অনুযায়ী আমল করতে হবে।

কারণ অন্তরে বিশ্বাস স্থাপন না করলে কেউ প্রকৃত মুমিন হতে পারবেনা।সে কাফের হয়ে উঠবে।একজন কাফের ব্যক্তি দুনিয়া হউক কিংবা আখিরাত কোথাও শান্তি পায় না।আকাইদে অবিশ্বাস তাকে পাপী বান্দ হিসেবে গড়ে তুলে।আর একজন অবিশ্বাসীর শাস্তি হবে অনেক ভয়ানক।

কিন্তু বিশ্বাস স্থাপন না করলে তা পুরোপুরি শিরক হবে। মুনাফিকের সমতুল্য হবে। একজন মুনাফিক সম্পন্ন ব্যক্তি কখনো একজন মুমিন হতে হবে। কারণ যে ব্যক্তি ইসলাম এ বিশ্বাসী হবে না সে ব্যক্তি আমল করতে পারবে না। সে সম্পন্ন মুনাফিক হবে। ইসলাম ধর্মে মুনাফিক এবং শিরক নিয়ে কঠিন শাস্তির কথা তুলে ধরেছেন।

আকাইদে বিশ্বাস আপনাকে মুমিন হতে সাহায্য করে। আকাইদে বিশ্বাস আপনাকে পাপ কাজ থেকে দূরে রাখবে।আকাইদে বিশ্বাস আপনাকে ইসলামের বিধিবিধান পালনে সাহায্য করবে। একজন প্রকৃত মুসলিম হতে হলে আপনাকে অনুপ্রেরণা যোগাবে।ধর্মীয় অনুশাসন ও বিধিবিধান পালনে সাহায্য করবে। একজন প্রকৃত মুমিন হতে হলে আপনাকে অবশ্যই আকাইদে পালন করতে হবে।

জানতে হলে সাথেই থাকুন আকাইদ কি?আকাইদ বলতে কি বুঝায়?

উপসংহারঃ ইসলাম শান্তির ধর্ম, ইসলাম সমৃদ্ধির ধর্ম।ইসলাম শব্দের মুল অর্থ হল বিশ্বাস। তাই একজন প্রকৃত মুমিন হতে হলে আপনাকে বিশ্বাস স্থাপন করতে হবে।আশা করি আকাইদ কি?আকাইদ বলতে কি বুঝায়?সে সম্পর্কে জানতে পেরেছেন আজকের আলোচনায়।আশা করি আমরা আকাইদ মেনে চলব এবং সে অনুযায়ী আমল করব।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex