vlxxviet mms desi xnxx

ফুটবল খেলার জন্ম কোথায় | ফুটবল খেলার জনক কে?

0
Rate this post

ফুটবল খেলার জন্ম কোথায় | প্রথম ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হয়?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা বলে থাকেন যে, ফুটবল খেলার জন্ম হলো ইংল্যান্ডে। আবার আপনি এমন অনেক মানুষ কে খুঁজে পাবেন। যাদের দাবি হলো, ফুটবল খেলার জন্ম চিনে। কিন্তু আপনি কি জানেন, ফুটবল খেলার জন্ম কোথায়? যদি আপনি এই বিষয় টি সম্পর্কে না জেনে থাকেন। তাহলে আজকের এই আলোচনা টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয়। কারণ আজকে আমি আপনাকে সঠিক ভাবে জানিয়ে দিব যে, ফুটবল খেলার জন্ম কোথায়

দেখুন সবার শুরুতেই আমি জানতাম যে, ফুটবল খেলার জন্ম হলো ইংল্যান্ডে। কিন্তু তার কয়েক বছর পরে আমি হঠাৎ করে দেখতে পেলাম যে। একজন বলল ফুটবল খেলার জন্ম চিনে হয়েছে। সেই সময় আপনার মত আমিও বেশ অবাক হয়ে গিয়েছিলাম। কেননা শুরু থেকে আমরা অনেকেই জানি ফুটবল খেলার জন্ম হলো ইংল্যান্ডে। ঠিক তখনই বুঝতে পারলাম যে, ফুটবল খেলার জন্ম কোথায় এ নিয়ে আমাদের সাধারণ মানুষের মধ্যে বেশ মতবিরোধ রয়েছে। আর আপনাকে যেন এই ধরনের মতবিরোধের মধ্যে পড়তে না হয়। সে কারণে এবার আমি আপনাকে পরিষ্কার ভাবে জানিয়ে দিব যে। আসলে ফুটবল খেলার জন্ম কোথায়

আরো দেখুন:

ফুটবল আবিষ্কার করেন কে? | ফুটবল খেলার জনক কে?

তো আপনি যদি ফুটবল আবিষ্কার করেন কে সে সম্পর্কে জানতে চান। তাহলে আপনাকে একটু পিছনের ইতিহাসে যেতে হবে। কারণ বর্তমান সময়ে আমরা অধিকাংশ মানুষ মনে করি যে। ফুটবল খেলা আবিষ্কার হয়েছিল চীন দেশে। কিন্তু আপনি যদি আরও তথ্যের গভীরে যেতে পারেন। তাহলে আপনি জানতে পারবেন যে, এই ফুটবল খেলা মূলত প্রাচীন ইতিহাসের গ্রিক সভ্যতা এবং রোমান সভ্যতার আমলে প্রচলিত ছিল। তাহলে এবার আপনি একটু ভেবে দেখুন যে, এই ফুটবল খেলা আসলে কত আগে থেকে চালু হয়েছে।

আর ইতিহাস ঘাটলে এটা স্পষ্টভাবে জানা যায় যে। খ্রিস্টপূর্ব ৩৫০ সালের দিকে প্রাচীন ইতিহাসের রোমান সভ্যতা এবং গ্রিক সভ্যতার যুগে বসবাস করা মানুষরা ফুটবল খেলত। তবে তাদের এই ফুটবল কে কেন্দ্র করে খেলার অনেক ভিন্নতা ছিল। আর ইতিহাসের কোন প্রকার তোয়াক্কা না করেই। বিশ্বের আন্তর্জাতিক ফুটবল এর সংস্থা অর্থাৎ ফিফা নিজের মতামত পরিবর্তন করে। চীনের একটি খেলার নাম Cuju. সেই খেলা কে ফুটবলের সর্ব প্রথম রূপ হিসেবে উল্লেখ করে। এবং এটি হলো একটি চীনের ভাষা। যার অর্থ দাঁড়ায়, Kick Ball.

ফুটবল খেলার জন্ম কোথায়

আমি শুরুতেই আপনাকে একটা কথা বলেছি। আর সেই কথাটি হল যে ফুটবল খেলার জন্ম কোথায় এই বিষয়টি নিয়ে বেশ মতভেদ রয়েছে। কারণ বর্তমান সময়ে আমরা যেমন এই খেলাটি কে ফুটবল নামে আখ্যায়িত করেছি। ঠিক তেমনি ভাবে আগের ইতিহাসের বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে এই খেলার নাম পরিবর্তন হয়ে এসেছে। যেমন, আপনি যদি প্রাচীন ইতিহাস ঘেটে দেখেন। তাহলে আপনি স্পষ্ট ভাবে দেখতে পারবেন যে। এই খেলা টি মূলত মিশর, পারস্য, গ্রিস ব্যাবিলন এবং চীন এর মধ্যে হয়েছিল। তবে এখন আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে। আর সেই প্রশ্ন টি হল যে, এখানে তো ইংল্যান্ডের কোন নাম নেই। তাহলে মানুষ কেন বলে যে, ফুটবল খেলার জন্ম ইংল্যান্ডে হয়েছে?

দেখুন আমি এটা গ্যারান্টি দিয়ে বলতে পারব না যে, ফুটবল এর জন্ম ইংল্যান্ডে হয়েছে। তবে হ্যাঁ! আমি এটা নিশ্চিত ভাবে বলব যে। ইংল্যান্ড মূলত এই ফুটবল খেলা কে আধুনিকতার মধ্যে নিয়ে আসতে পেরেছে। কেননা আপনি যদি ফুটবল খেলার বিকাশ এর ইতিহাস ঘেটে দেখেন। তাহলে আপনি স্পষ্ট ভাবে দেখতে পারবেন যে। ইংল্যান্ড শুধুমাত্র ফুটবল খেলার আধুনিক বিকাশ ঘটিয়েছিল। কেননা তারা এই ফুটবল খেলার মধ্যে বিভিন্ন প্রকারের নিয়ম-কানুন যুক্ত করেছে। যার ফলে এই খেলা টি মানুষের মনে আরও ভালোভাবে জায়গা করে নিতে পেরেছে।

তবে বিভিন্ন ইতিহাস বিদদের তথ্য অনুযায়ী। এই ফুটবল খেলা সর্বপ্রথম শুরু হয়েছিল ৩৫০ খ্রিস্টাব্দের দিকে। আর জনপ্রিয় এই ফুটবল খেলা সর্ব প্রথম আরম্ভ করেছিল প্রাচীন ইতিহাসের রোমান সভ্যতা এবং গ্রিক সভ্যতার সময়ে বসবাস করা মানুষেরা। তবে আজকের দিনে আমরা যেমন ফুটবল দেখতে পাই। প্রাচীন ইতিহাসের সময় এরকম ফুটবল ছিলো না। অনেক সময় তারা সমতল কোন বেলুন আকারের চামড়ার থলের মধ্যে হাওয়া ঢুকিয়ে। সেটা বলের মতো তৈরি করে ফুটবল খেলত। তবে বর্তমান সময়ের আন্তর্জাতিক ফুটবল সংস্থা। অর্থাৎ ফিফা প্রথম দিকে প্রাচীন গ্রীক এর Episkyros নামক একটি খেলা কে ফুটবলের আদি রূপ হিসেবে উল্লেখ করেছিল। কিন্তু পরবর্তী সময়ে তারা এই সিদ্ধান্তের পরিবর্তন নিয়ে আসে। এবং তারা পরের বার চীনের Cuju নামক একটি খেলা কে ফুটবল এর প্রথম রূপ হিসেবে প্রকাশ করে।

ফুটবল খেলার নিয়ম

ফুটবল খেলার জন্ম কোথায় এবং ফুটবল আবিষ্কার করেন কে সে বিষয় গুলো নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আপনি ফুটবল খেলার জন্ম কোথায় সে সম্পর্কে জানতে চেয়েছেন। সেহুতু আপনাকে আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানতে হবে। আর সে গুরুত্বপূর্ণ তথ্য টি হল, ফুটবল খেলার নিয়ম জেনে নেওয়া। কারণ একজন ফুটবল প্রেমী হিসেবে যখন আপনি ফুটবল খেলার নিয়ম গুলো জানবেন। তখন আপনার ফুটবল খেলা দেখতে অনেক ভালো লাগবে। যেমন:

  • ফুটবল খেলাতে মূলত দুইটি পক্ষ থাকবে। এবং প্রত্যেক টি পক্ষ কে সর্বোচ্চ ১১ জন খেলোয়াড় নিয়ে ফুটবল খেলতে হবে।
  • ফুটবল খেলায় অংশগ্রহণ করা দুটি দলের মধ্যে একটি করে গোল রক্ষক বা গোল কিপার থাকতে হবে।
  • যদি কোন দুর্ঘটনাবশত কোন একটি দলের সাতজন খেলোয়ারের কম থাকে। তাহলে সেই খেলা টি আর আরম্ভ করা যাবে না।
  • খেলা চলাকালীন সময়ে যদি কোন দলের খেলোয়াড় মাঠ ত্যাগ করে। এবং সেই দলের খেলোয়াড়ের সংখ্যা যদি সাত জনের কম হয়ে যায়। তাহলে রেফারী সেই খেলা টি বন্ধ করে দিতে পারবে।
  • একটি ফুটবল খেলাতে দুটি দলের প্রতিটি খেলোয়াড়ের নামের তালিকা এবং বদলি খেলোয়াড়দের নামের তালিকা প্রদান করতে হবে।
  • যখন আন্তর্জাতিক কোন খেলা হয় তখন একটি দল সর্বোচ্চ ১২ জন পর্যন্ত খেলোয়াড় কে অতিরিক্ত খেলোয়াড় হিসেবে রাখতে পারবেন।
  • কোন একটি ফুটবল খেলায় অংশগ্রহণ করার পরে। একটি দলের মোট তিনজন খেলোয়াড় কে বদল করা যায়।
  • যারা ফুটবল খেলার মধ্যে রেফারি হিসেবে থাকবে। তাদের নিকট বেশ কিছু সরঞ্জাম থাকতে হবে। যেমন, হুইসেল, লাল কার্ড, হলুদ কার্ড, ঘড়ি এবং নোটবুক সহ অন্যান্য প্রয়োজনীয় বস্তু রাখতে হবে।
  • কোন একটি ফুটবল খেলার মধ্যে বিভিন্ন ধরনের রেফারি রাখতে হবে। যেমন, সহকারি রেফারি, ফোর্থ অফিসিয়াল রেফারি, অতিরিক্ত সহকারী রেফারি এবং সংরক্ষিত সহকারি রেফারি রাখতে হবে।
  • প্রতিটা খেলা শুরু করার আগে অবশ্যই টস করে নিতে হবে। এবং যেই দল টস এর মধ্যে জিতবে। সেই দল সর্বপ্রথম কিক অফ করবে।
  • ফুটবল খেলা শুরু করার আগে সেই ফুটবল টি অবশ্যই মাঠের সেন্টার এর মধ্যে থাকা মার্ক করা অংশে রাখতে হবে। এবং যখন রেফারি সংকেত দিবে তারপরে সেই ফুটবল দিয়ে খেলা শুরু করতে হবে।

তো এগুলো ছাড়াও আরো অনেক ধরনের ফুটবল খেলার নিয়ম রয়েছে। তবে যে নিয়ম গুলো খুব গুরুত্বপূর্ণ এবং আপনার জানা উচিত। সেই নিয়ম গুলো উপরে উল্লেখ করা হলো। আশা করি এই ফুটবল খেলার নিয়ম গুলো আপনি বেশ ভালো ভাবে মনে রাখবেন।

প্রথম ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হয়?

ফুটবল খেলার জন্ম কোথায় এই বিষয় টা জানার পরে। আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আহলে জানতে চাইবে যে প্রথম ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হয়েছিল। আর আপনি যদি এই বিষয়টি সম্পর্কে জানতে চান। তাহলে আমি আপনাকে বলব যে। প্রথম ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ১৯৩০ সালে। এবং বিশ্বের মধ্যে সর্বপ্রথম বিশ্বকাপ ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছিল উরুগুয়ে তে। কেননা সেই সময়ে এই উরুগুয়ে নামক দেশের শততম স্বাধীনতা বার্ষিকী উদযাপিত হচ্ছিল। সে কারণে প্রথম ফুটবল বিশ্বকাপ খেলার দায়িত্ব উরুগুয়ে দেওয়া হয়।

তবে সেই সময় শুধুমাত্র উরুগুয়ে খেলার আয়োজন করার জন্য আবেদন করেননি। বরং উরুগুয়ে ছাড়াও আরো ১৩ টি দল প্রথম বিশ্বকাপ নিজের দেশে অনুষ্ঠিত করার জন্য আবেদন করেছিল। কিন্তু সবদিক বিবেচনা করে প্রথম ফুটবল বিশ্বকাপ উরুগুয়ে তে অনুষ্ঠিত হয়।

ফুটবল খেলার ইতিহাস

যেহেতু আপনি ফুটবল খেলার জন্ম কোথায় সে সম্পর্কে জানতে এসেছেন। সেহেতু অবশ্যই আপনাকে ফুটবল খেলার ইতিহাস সম্পর্কে জেনে নিতে হবে। কেননা আপনি যখন ফুটবল খেলার ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। তখন আপনি খুব সহজেই অনুমান করতে পারবেন যে। ফুটবল খেলার জন্ম কোথায় হয়েছিল। তো চলুন এবার তাহলে ফুটবল খেলার ইতিহাস সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো জেনে নেওয়া যাক।

আমরা সবাই জানি যে ফুটবল এর আদি রূপ এবং ফুটবল কে আধুনিকরণ করা হয়েছিল ইংল্যান্ডে। এবং এই সততা পাওয়া যায় খ্রিস্ট্রিও নবম শতাব্দীর মধ্যে লিখিত একটি বইয়ের মধ্যে। আর এই ফুটবল খেলা সর্বপ্রথম যখন ইংল্যান্ডে শুরু হয়। তখন এই খেলার নাম ছিল Mob Football. তবে শুরুর দিকে এত নিয়ম নীতি মেনে ফুটবল খেলা হত না। বর্তমানে যেমন একটি দলের মধ্যে সর্বোচ্চ ১১ টি খেলোয়াড় মাঠে খেলতে পারে। কিন্তু সেই সময়ে ফুটবল খেলার মধ্যে দুইটি দলে অসংখ্য খেলোয়ার থাকতো। আর এই ফুটবল কে নির্দিষ্ট একটি পয়েন্ট এর কাছে নিয়ে গেলেই সেই দল জয়ী হতে পারত। কিন্তু সেই সময়ে কোন প্রকার নিয়ম-কানুন ছিল না। যার কারণে এক দলের খেলোয়াড় আরেক দলের খেলোয়াড় কে ধাক্কাধাক্কি করে। ওই পয়েন্ট বরাবর ফুটবল কে নিয়ে যাওয়ার চেষ্টা করত।

তবে এর পরবর্তী সময়ে অর্থাৎ ১৮৪৮ খ্রিস্টাব্দের দিকে এই ফুটবল খেলার মধ্যে বিশেষ কিছু পরিবর্তন নিয়ে আসা হয়। কেননা আগের দিন গুলো তে ফুটবল খেলার জন্য খুব বেশি একটা নিয়ম কানুন ছিল না। যার কারণে এই ফুটবল খেলতে গিয়ে অনেক মানুষ এর অঙ্গ-প্রত্যঙ্গের হানি হত। তাই প্রথমেই এই ফুটবল খেলার মধ্যে বিশেষ নিয়ম কানুন আনা হয়। যেখানে একটি দলের সর্বোচ্চ কতজন খেলোয়াড় ফেলতে পারবে সেটা নির্ধারণ করা হয়। এবং তার পরবর্তী সময়ে অর্থাৎ ১৮৭০ খ্রিস্টাব্দের দিকে একটি দলের মধ্যে একটি গোলরক্ষক সহ বাকি ১০ জন খেলোয়াড়ের নিয়ম তৈরি করা হয়। আর তখন থেকে ফুটবল এর মধ্যে আধুনিকতার ছোঁয়া লাগে। এবং সেই ছোঁয়ায় ফুটবল আজও বিশ্বের বুকে নিজের দাপট রাখতে পেরেছে।

আরো দেখুনঃ

ফুটবল খেলার জন্ম এবং আমাদের কিছু কথা

যদিও বা বর্তমান সময়ে ফুটবল খেলার জন্ম কোথায় সে বিষয় টি নিয়ে আমাদের অনেকের মধ্যে মত এবং দ্বিমত রয়েছে। কিন্তু সত্যিকার অর্থে ফুটবল খেলার জন্ম কোথায় সেই বিষয় টি জানিয়ে দেওয়ার জন্যই আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে। কারণ আজকে আমি আপনাকে প্রাচীন ইতিহাস এর পাতার মধ্যে থাকা তথ্য অনুযায়ী। ফুটবল খেলার জন্ম কোথায় তা উল্লেখ করেছি। আশা করি আলোচিত এই আলোচনা থেকে আপনি ফুটবল খেলা জন্ম কোথায় সে সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন।

আর এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো খুব সহজ ভাষায় জানতে হলে। অবশ্যই আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন। আর আমাদের লেখা আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত কিংবা অভিযোগ থাকলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex