vlxxviet mms desi xnxx

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪

0
Rate this post

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪ | অগ্রণী ব্যাংক ব্যালেন্স চেক | অগ্রণী ব্যাংক সেভিংস একাউন্ট তৈরি করার নিয়ম

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে অর্থ্যাৎ ১৯৭২ সালের ২৬শে মার্চের দিকে জাতীয় ব্যাংকের আওতাভুক্ত হয় অগ্রণী ব্যাংক। অগ্রণী ব্যাংকের কার্যক্রম পরিচালনার দায়িত্বে রয়েছে ১০ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা পরিষদ। উক্ত পরিষদের প্রধান হলেন একজন চেয়ারম্যান। অনলাইনে ৯৩৫টি শাখা নিয়ে বর্তমানে কাজ করছে এই ব্যাংকটি।

আরো পড়ুন: ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম.

বর্তমানে অগ্রণী ব্যাংক তার গ্রাহককে মূলত দুই রকমের একাউন্ট একাউন্ট খোলার সুযোগ দিচ্ছে। এর একটি হলো স্টুডেন্ট একাউন্ট এবং অন্যটি হলো সেভিংস একাউন্ট। উক্ত একাউন্টগুলি তৈরিতে প্রয়োজন হবে বিভিন্ন রকমের ইম্পরট্যান্ট ডকুমেন্টসের। পরবর্তীতে কিছু স্টেপ করার মাধ্যমে সহজেই অগ্রণী ব্যাংক একাউন্ট তৈরী করে নিতে পারবেন। চলুন আজ আমরা অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম সচরাচর অন্যান্য ব্যাংকের মতোই। প্রয়োজনীয় বিভিন্ন রকমের গুরুত্বপূর্ণ ডকুমেন্টস এবং কিছু স্টেপ ফলো করলেই আপনি এর গ্রাহক হয়ে যেতে পারেন। স্টুডেন্ট কিংবা সাধারণ গ্রাহকের জন্য প্রায় সকল ধরণের সুযোগ সুবিধা দিতে সবসময় প্রস্তুত থাকে এই সরকারি ব্যাংকটি৷

অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে?

ব্যাংক একাউন্ট খুলতে মূলত সাধারণ যে যে ডকুমেন্টসগুলি লাগে সেগুলি হলোঃ- 

  • একাউন্ট খোলার ফর্ম সঠিকভাবে পূরণ করা।
  • শুদ্ধভাবে স্বাক্ষর করা।
  • বৈধ ইন্ট্রোডিউসার থাকা।
  • সত্যায়িত গ্রাহকের দুই কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি।
  • গ্রাহক কর্তৃক সত্যায়িত নমিনির ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • নমিনির জাতীয় পরিচয় পত্র/বৈধ পাসপোর্ট/জন্ম নিবন্ধন সনদপত্র
  • ব্যাংক কর্তৃক নির্ধারিত সময়ে প্রাথমিক জমা।

অগ্রণী ব্যাংক সেভিংস একাউন্ট তৈরি করার নিয়ম

উক্ত একাউন্ট তৈরি করার জন্য যা প্রয়োজন তা হলোঃ- 

  • আগ্রহী গ্রাহকের নামের সাথে বাবা-মায়ের নাম।
  • ব্যক্তির অবস্থানকৃত পার্মানেন্ট এড্রেসের সত্যতা যাচাই সম্পর্কিত ডকুমেন্টস।
  • জন্ম নিবন্ধন কার্ড অথবা জাতীয় পরিচয় পত্র কিংবা ড্রাইভিং লাইসেন্স এর মধ্যে দেখে যেকোনো একটি ডকুমেন্ট।
  • টিন সার্টিফিকেট।
  • একাউন্ট করার ক্ষেত্রে আগ্রহী ব্যাক্তির দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • ননিনির ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অগ্রণী ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট খুলতে যা যা লাগবে। 

  • যথাযথভাবে পূরণকৃত অ্যাকাউন্ট খোলার ফর্ম।
  • একাউন্ট তৈরি করতে চাওয়া ব্যাক্তির সম্পূর্ণ এবং শুদ্ধ নাম।
  • আগ্রহী গ্রাহকের ব্যক্তির বাবা মায়ের নাম সহ ডকুমেন্টস।
  • ব্যক্তির অবস্থানকৃত পার্মানেন্ট এড্রেসের সত্যতা যাচাই।
  • জাতীয় পরিচয় পত্র
  • টিন সার্টিফিকেট।
  • যে একাউন্ট তৈরী করবে তার দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • নমিনির জন্য ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।

অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে

উক্ত ডকুমেন্টসগুলি পূরণ করা ফর্মের সাথে দিলেই কতৃপক্ষ আপনাকে একাউন্ট খুলে দবতে সক্ষম হবে।

অগ্রণী ব্যাংক ব্যালেন্স চেক | Agrani Bank Account Balance Check

অগ্রণী ব্যাংক গ্রাহকরা চাইলে এসএমএস পাঠিয়ে নিজেদের ব্যাংক একাউন্টের ব্যালেন্স চেক করে নিতে পারবেন। গ্রাহকের সুবিধার জন্য কতৃপক্ষ এই সুযোগ রেখেছেন৷ তবে এক্ষেত্রে শুধুমাত্র ব্যাংকের রেজিস্ট্রেশনকৃত সে নাম্বার থেকে এসএমএস পাঠিয়ে ব্যালেন্স দেখা যাবে। আপনি ব্যাংকে যে নাম্বারটি দিয়েছেন ওই নাম্বার থেকে এসএমএস পাঠালেই কতৃপক্ষ আপনার একাউন্টের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।

অগ্রণী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক

ব্যালেন্স চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে, STM <space> a/c last five digit 12345 Send to :01969900059। এর মাধ্যমে আপনি আপনার সর্বশেষ ৫ টি লেনদেনের পরিস্থিতি সম্পর্কে জানতে পারবেন। তাছাড়া একাউন্টের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে হলে আপনাকে ম্যাসেজ অপশনে গিয়ে BAL <space> a/c last five digit 12345 Send to :01969900059 লিখতে হবে। পরবর্তীতে ম্যাসেজের মাধ্যমে তারা আপনাকে বিস্তারিত জানিয়ে দিবে। পাশাপাশি আপনি চাইলে এটিএম বুথ কিংবা নিকটস্থ ব্যাংকে উপস্থিত থেকেও ব্যালেন্স সম্পর্কে জানতে পারবেন।

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম -F&Q

Q: অগ্রণী ব্যাংক এর চার্জ কত টাকা?

A: যেহেতু আপনি অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম গুলো সম্পর্কে জানতে এসেছেন। যেহেতু অবশ্যই আপনি একটি অগ্রণী ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চান। আর সেজন্য আপনাকে অগ্রণী ব্যাংক এর চার্জ কত টাকা সে সম্পর্কে জেনে নিতে হবে। তো আপনি যখন অগ্রণী ব্যাংক এর মধ্যে সেভিংস একাউন্ট খুলবেন। তখন আপনাকে সেই একাউন্ট এর ইন্টারেস্ট ৩.৫০% দিতে হবে। এবং অগ্রণী ব্যাংক এর মধ্যে থাকা টাকা আপনি যে কোনো সময় উত্তোলন করে নিতে পারবেন।

Q: অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে?

A: যদি আপনি অগ্রণী ব্যাংক এর মধ্যে একাউন্ট খুলতে চান। তাহলে অবশ্যই আপনাকে অগ্রণী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম গুলো মেনে চলতে হবে। আর যখন আপনি নতুন একটি অগ্রণী ব্যাংক একাউন্ট খুলবেন। তখন আপনাকে কোন প্রকারের টাকা জমা রাখার প্রয়োজন হবে না। কিন্তু যখন আপনি সরাসরি ব্যাংকে গিয়ে একাউন্ট তৈরি করবেন। তখন আপনার সর্বোচ্চ ৫০০ টাকা থেকে শুরু করে ১,০০০ টাকা পর্যন্ত আপনার একাউন্টে রাখতে হবে।

Q: অগ্রণী ব্যাংক লিমিটেড কি সরকারি ব্যাংক?

A: আমাদের অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকে যে। অগ্রণী ব্যাংক সরকারি নাকি বেসরকারি। তো এই প্রশ্নের উত্তরে আমি আপনাকে বলব যে। অগ্রণী ব্যাংক হলো একটি সরকারি ব্যাংক। এবং বর্তমান সময়ে জনপ্রিয় এই ব্যাংকের সর্বপ্রথম সূচনা হয়েছিল ১৯৭২ সালে।

Q: অগ্রণী ব্যাংক স্টুডেন্ট একাউন্টের সুবিধা গুলো কি কি?

A: যদি আপনি একজন স্টুডেন্ট হয়ে থাকেন। এবং আপনি যদি অগ্রণী ব্যাংক এর মধ্যে স্টুডেন্ট একাউন্ট খুলতে চান। তাহলে আপনি বিশেষ কিছু সুবিধা ভোগ করতে পারবেন। যেমন, আপনি অগ্রণী ব্যাংকের মধ্যে ১০ বছর মেয়াদী স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন। এবং সেই একাউন্টের মধ্যে আপনি সর্বনিম্ন ৫০০ টাকা থেকে শুরু করে ৯,০০০টাকা পর্যন্ত জমা রাখতে পারবেন। এর পাশাপাশি আপনার উপবৃত্তির টাকা কিংবা বৃত্তির টাকা এই অগ্রণী ব্যাংক একাউন্টের মাধ্যমে নিয়ে আসতে পারবেন।

Q: অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে?

A: অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪ গুলো জানার পাশাপাশি। অবশ্যই আপনাকে এই ধরনের অ্যাকাউন্ট খুলতে কি কি ডকুমেন্টসের প্রয়োজন হয়। সে সম্পর্কে আপনার ধারণা রাখতে হবে। এবং অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে আপনার দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। এবং যে আপনার একাউন্ট এর নমিনি হবেন। তার এক কপি পাসপোর্ট সাইজের ছবি দিতে হবে। এবং এই ছবি গুলো অবশ্যই রঙিন হতে হবে। এর পাশাপাশি আপনার নমিনি থাকা ব্যক্তির জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম সনদ এর প্রয়োজন হবে।

শেষকথা: বর্তমানে অগ্রণী ব্যাংকের কার্যক্রম যথেষ্ট নিরাপত্তার সাথে পরিচালিত হচ্ছে। ফলে আপনি নিশ্চিন্তে তাদের সেবা গ্রহণ করতে পারবেন। আশা করি আজকের আর্টিকেলটিতে অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে পূর্নাঙ্গ ধারণা দিতে পেরেছি। পরবর্তী গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আলোচিত আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex