vlxxviet mms desi xnxx

যুক্তরাজ্যের মুদ্রার নাম কী? | যুক্তরাজ্যের রাজধানীর নাম কী?

0
Rate this post

যুক্তরাজ্যের মুদ্রার নাম কী? | United Kingdom Currency Name | যুক্তরাজ্যের ভাষা কী? | যুক্তরাজ্যের ধর্ম কী?

উত্তর-পশ্চিম ইউরোপের রাষ্ট্র হল যুক্তরাজ্য`। বিভিন্ন সময়ে নানা করণে সবার আলোচনার শীর্ষে থাকে এই দেশটি। দেশটি নিয়ে প্রায় সময়ই বিশ্ববাসীর মাঝে তুমুল আলোচনা চলে। তো, এই দেশে নানা কারণে, সবসময় বিশ্বের নানা প্রান্ত থেকে অভিবাসীরা পাড়ি জমান।

আবার দেখা যায়, এখানকার শিক্ষা ব্যবস্থা ভলো থাকায়, অনেক শিক্ষার্থীই এদেশে আসেন। একটি দেশে গেলে আগে সেই দেশের মুদ্রা সম্পর্কে জেনে নেয়া খুবই জরুরি। তো, আজকের এই লেখা থেকে আপনারা জানতে চলেছি যুক্তরাজ্যের মুদ্রার নাম কী।

যুক্তরাজ্যের মুদ্রার নাম কী?

যুক্তরাজ্যের মুদ্রার নাম হচ্ছে পাউন্ড স্টার্লিং। এটাকে যুক্তরাজ্য পাউন্ডও বলা হয়। এই মুদ্রার প্রতীক: £। আর ব্যাংক কোড: জিবিপি (GBP)। পাউন্ড স্টার্লিং বিশ্বের প্রাচীনতম মুদ্রা। যা, অনেক আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। সভ্যতার সময়ে যখন মুদ্রা ব্যবহার শুরু হয়, তখন থেকে ক্রমাগতভাবে ব্যবহারে রয়েছে। দেশটি সম্পর্কে আরও কিছু তথ্য নিচে দেওয়া হলো।

যুক্তরাজ্যের রাজধানীর নাম কী?

লন্ডন (London) হল, উত্তর-পশ্চিম ইউরোপের রাষ্ট্র যুক্তরাজ্যের রাজধানী। এমনকি দেশটির প্রধান শহরও এটি। শহরটি গ্রেট ব্রিটেন দ্বীপের দক্ষিণাংশে অবস্থান করা ইংল্যান্ড নামক প্রশাসনিক বিভাগেরই দক্ষিণ-পূর্বাংশে টেমস নদীর তীরে অবস্থিত। 

বিশাল এই স্থানে আনুমানিক ৮৮ লক্ষ জনগণের বসবাস।  এটি ইংল্যান্ড, এমনকি যুক্তরাজ্যেরও বৃহত্তম শহর। দেশের মোট জনসংখ্যার ১৩ শতাংশই এই রাজধানীতে বাস করে।১৯শ শতকে লন্ডন ছিল বিশ্বের বৃহত্তম ও সবচেয়ে প্রভাবশালী নগরী।  অবশ্য, সেই সময় শহরটি সমৃদ্ধিশালী ব্রিটিশ সাম্রাজ্যর কেন্দ্রবিন্দু হিসেবে পরিচিত ছিল।

যুক্তরাজ্যের ভাষা কী?

ইংরেজী হলো যুক্তরাজ্যের সরকারি ভাষা। দেশটিতো সকল ধরনের আলাপ আলোচনার জন্য ইংরেজী ভাষাই ব্যবহার করা হয়। 

যুক্তরাজ্যের ধর্ম কী?

যুক্তরাজ্যের সবচেয়ে বেশি সংখ্যক জনগণই খ্রিস্টধর্মের অনুসারী। আর এরপর দিয়েই আছে ইসলাম ধর্মের অনুসারীরা। আর এর পরে হিন্দুধর্ম যুক্তরাজ্যের তৃতীয় বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী। যুক্তরাজ্যের প্রায় ১.৫ ভাগ জনগণই এখন হিন্দু ধর্ম পালন করে। 

আরো দেখুনঃ

সবশেষ কথা

আজকে আমরা এই লেখাটি থেকে জানতে পারলাম, যুক্তরাজ্যের মুদ্রার নাম কী। পাশাপাশি দেশটি সম্পর্কে আমরা আরও কিছু সাধারণ তথ্য জানতে পেরেছি। লেখায় কোনো ত্রুটি পেলে তা সম্পর্কে আমাদেরকে কমেন্ট বক্সে অবগত করবেন। আমরা সঠিক উত্তর জানানোর চেষ্টা করবো। এরকম আরও নতুন সব তথ্য পেতে অবশ্যই চোখ রাখুন, আমাদের ওয়েবসাইটে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex