vlxxviet mms desi xnxx

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার

0

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার | পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত

সাধারণ জ্ঞান এবং বিজ্ঞান বিষয়ের অন্যতম একটি টপিকঃ অধ্যায় হচ্ছে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার কারণ প্রত্যেক শিক্ষার্থীকে সৌরজগতের একটি অধ্যায় অধ্যায়ন করতে হয়। পদার্থবিজ্ঞানের অন্যতম একটি টপিক হচ্ছে সৌরজগৎ। তাছাড়া সাধারণ জ্ঞান হিসেবে এই জিনিসটি জানা জরুরী।

শিক্ষাগত কারণে বা আমাদেরকে বিস্তার করার জন্য আমরা সাধারন জ্ঞান অর্জন করে থাকি এবং জানা-অজানা জেনে থাকি। সেই সাথে আমাদের বাস্তব জীবনে বিভিন্ন কারণে এ ধরনের অজানা বিষয়গুলো উপস্থাপন করতে হয়। তাই অবশ্যই অজানাকে জানা প্রয়োজন। তাই আপনারা যারা আমাদের ওয়েবসাইটে এসকল বিষয় সমূহ জানতে এসেছেন তাদেরকে স্বাগত জানাচ্ছি। এবং আপনাদেরকে জানাচ্ছি যে আপনারা আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন অজানা বিষয়গুলো জানতে পারবেন এবং আমরা এ আর্টিকেল এর মাধ্যমে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার এবং চাঁদ সম্পর্কে ধারণা দিব।

আরো দেখুনঃ গ্রহ কি? গ্রহ কয়টি ও কি কি?

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার?

আমরা সকলেই সৌরজগৎ সম্পর্কে জানি। সৌরজগতে কতগুলো গ্রহ এবং উপগ্রহ রয়েছে তাও আমরা জানি কিন্তু সৌরজগতের কোন গ্রহ তে কোন গ্রহের দূরত্ব কত তা আমরা অনেকেই জানিনা। তাই আপনারা যারা পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার জানতে এসেছেন তাদের জন্য বল…

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব গড় অনুপাতে প্রায় ৩,৮৪,৮৪১ কিলোমিটার। আর এর সর্বোচ্চ দূরত্ব ৪,০৫,৫০৫ কিলোমিটার এবং সর্বনিম্ন দূরত্ব ৩,৬৩,২৯৭ কিলোমিটার।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার?

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব হচ্ছে প্রায় ১৫,০০,০০,০০০ কিলোমিটার। 

পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব কত?

পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব হচ্ছে প্রায় ৭.৮ কোটি কিলোমিটার।

সূর্য পৃথিবী থেকে কত গুন বড়?

আমরা সকলেই জানি যে পৃথিবী সূর্যের চারদিকে ঘূর্ণায়মান। আর এই সূর্য হচ্ছে পৃথিবী থেকে প্রায় ১৩ লক্ষ গুণ বড়। অর্থাৎ পৃথিবীর চেয়ে সূর্য ১৩ লক্ষ গুণ বড়।

আরো দেখুনঃ মহাবিশ্ব সম্পর্কে অজানা তথ্য.

পৃথিবী থেকে তারার দূরত্ব কত?

পৃথিবী থেকে তারার দূরত্ব সর্বপ্রথম পরিমাপ করেন ফ্রিড্রিক ভেসেল নামক বিজ্ঞানী। এবং পরিমাপ একদম সঠিক ভাবে পরিমাপ করে থাকেন ১৮৩৮ সালে। পৃথিবী তারার দূরত্ব প্রথম পরিমাপ করার জন্য লম্ব কৌশল ব্যবহার করে তিনি এই দূরত্ব বের করেছেন। তখন তিনি পৃথিবী থেকে ৬১ সিগনি নামক তারাটির দূরত্ব ১১.৪ আলোকবর্ষ নির্ণয় করেছিলেন বলে বৈজ্ঞানিক ইতিহাস থেকে জানা যায়। 

পৃথিবীর দক্ষিণ গোলার্ধের আকাশের দিকে চোখ মেললে সেন্ট্রাল ফোর্স নক্ষত্রপুঞ্জ। যা ৮০০ পূর্বে জ্যোতিবিজ্ঞানী টলেমি ৪৮০০ তালিকাভুক্ত করেছিলেন এবং এসেন্টিয়ালস নক্ষত্রপুঞ্জ ও থেকে একটি নক্ষত্র সেখানে যুক্ত করেছিলেন। দুষ্টু নক্ষত্র ব্যবস্থা থেকে আলফা সেন্টোরি ব্যবস্থা তে অবস্থিত তিনটি নক্ষত্র হলো আলফা সেন্টোরি। এবং এই আলফা সেন্টোরি প্রক্সিমা সেন্তোরি হিসেবে ডাকা হয়।

গ্রীক মিথলজি অর্ধেক মানুষ অর্ধেক ঘোড়ার মতো দেখতে এক ধরনের প্রাণী কথা চিন্তা করে এমন একটি শব্দের সাথে পরিচয় করিয়ে দেন যা সূর্যের প্রক্সিমা সেন্টরি এবং এটি আমাদের কাছে নিকটতম নক্ষত্র হিসেবে পরিচিতি লাভ করে। তবে আলফা সেন্টোরি হলো আমাদের সৌরজগতের সবচেয়ে নিকটবর্তী নক্ষত্র। যা সর্বপ্রথম আবিষ্কার করেন হাজার ৯১৫ সালে স্কটিশ সাউথ আফ্রিকান জ্যোতিবিজ্ঞানী।

এই নক্ষত্রটি পৃথিবী থেকে ৪.২৪ আলোকবর্ষ দূরে অবস্থিত।  কিন্তু এর বাকি দুই শতাংশ বেড়ে প্রায় ১,৯০,০০০ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। কিন্তু সকল নক্ষত্রের তুলনায় অনেক কম উজ্জ্বল হয়ে নক্ষত্র প্রক্সিমা সেন্টরি একটি উজ্জ্বল বিন্দুর মতো দেখা যায় এবং এর আসল পরিচয় হচ্ছে এটি একটি উজ্জ্বল নক্ষত্র। 

আরো দেখুনঃ  নক্ষত্র পতন কাকে বলে?

উপসংহারঃ আশা করছি আপনারা যারা পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার জানতে চেয়েছেন তারা আমাদের এই ওয়েবসাইটের আর্টিকেল থেকে জানতে পেরেছেন। আমরা এখানে শুধু পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কথা উল্লেখ করিনি এর পাশে সূর্য এবং তারার দূরত্ব আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি। আপনারা যদি পদার্থবিজ্ঞানের অন্যান্য বিষয়েও অথবা সাধারণ বিজ্ঞানের অন্যান্য বিষয়গুলো জানতে চান তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা অবশ্যই আপনাদের কমেন্ট পেয়ে আপনাদেরকে সঠিক তথ্য দেয়ার চেষ্টা করব। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex