vlxxviet mms desi xnxx

অনলাইন ক্লাস করার নিয়ম

0

অনলাইন ক্লাস করার নিয়ম

বর্তমানে অনলাইন ক্লাস এর প্রচলন অধিক হারে বৃদ্ধি পেয়েছে।  আর তার  একটি মাত্র মূল কারণ হচ্ছে করোনার মহামারী।  এই মহামারিতে সকলে ঘর বন্দী হয়ে পরেছে বলে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য অনলাইনের মাধ্যমে শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে সুসম্পর্ক বজায় রয়েছে। তবে শুধু করোনা মহামারীর জন্য অনলাইনে ক্লাস হয় এমন কোনো বিষয় নয়।  সরাসরি উপস্থিত হতে না পেরে যে কোন কারণবশত ভার্চুয়াল ভাবে যে কোন বিষয় নিয়ে আলোচনা বা ক্লাস করানোকে  অনলাইন ক্লাস হিসেবে গন্য করা হয়।

কিন্তু আমরা অনেকেই জানি না যে আসলে অনলাইন ক্লাস কিভাবে করে। এবং এ অনলাইন ক্লাস এর সুবিধা অসুবিধা সম্পর্কে আমরা অবগত নই। তাছাড়া এমন অনেকে আছেন যারা অনলাইন ক্লাস সম্পর্কে কোনো কিছুই জানেন না। তাই আজ আমরা আপনাদের জন্য ভার্চুয়াল জগতে কিভাবে অনলাইনের মাধ্যমে ক্লাস নেয়া হয় এর সম্পর্কে জানাব। চলুন তাহলে জেনে নেই অনলাইন ক্লাস করার নিয়ম সম্পর্কে। 

অনলাইন ক্লাস এর অ্যাপস

অনলাইন ক্লাস কিভাবে হয়? এটি জানার জন্য আমরা আপনাদের সঠিক এবং সহজ পদ্ধতি জানিয়ে দিব।  অনলাইনে কাজ করার জন্য বেশ কয়েকটি অ্যাপস রয়েছেন। তবে সবচেয়ে জনপ্রিয় কয়েকটি অ্যাপস এর মধ্যে  রয়েছে..

এছাড়াও আরো অন্যান্য অ্যাপস রয়েছে। কিন্তু ওই অ্যাপসগুলো তেমন একটা ব্যবহার করা হয় না। কারণ এই অ্যাপ গুলো ব্যবহার করে মানুষ বেশি সুবিধা পেয়েছে।

এই অ্যাপস গুলো ইন্টারন্যাশনাল ভাবে ব্যবহার করা যায়। তাই অ্যাপসগুলো ব্যবহার বেশি হচ্ছে। তাছাড়া এই অ্যাপস গুলো থেকে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে আপনারা সহজেই অনলাইনের মাধ্যমে ক্লাস করতে পারবেন।  যদি কোন ব্যক্তি প্রথমবারের মতো এই অ্যাপস গুলো ব্যবহার করে তাহলে প্রথমেই তার এই অ্যাপস গুলো ভালো লেগে যাবে। কারন এগুলোর সেটিং সিস্টেম এবং ফাংশন সিস্টেম অনেক সহজ।

অনলাইন ক্লাস এর অ্যাপস

ইন্টারনেট সংযোগের বিভিন্ন কারনে কেটে যেতে পারে। এই অ্যাপস গুলো ব্যাবহার করে ক্লাস নিলে ক্লাসের রেকর্ড করা যায়।  এসকল অ্যাপসগুলো নির্দিষ্ট সময় অনুযায়ী ব্যবহার করা যায়।  যেমনঃ Zoom meeting ৪০ মিনিট পর্যন্ত ফ্রিতে ক্লাস নেওয়া যায়।  অনেক সময় অনলাইন ক্লাস নেওয়ার ক্ষেত্রে ৪০ মিনিট পর্যাপ্ত পরিমাণে হয় না।

তাই তাদের কথা মাথায় রেখে এ ধরনের অ্যাপস কোম্পানি গুলো  প্রিমিয়াম সিস্টেম করেছে। প্রিমিয়াম সিস্টেমে আপনারা অ্যাপসগুলো ডলারের মাধ্যমে ক্রয় করে মাসিক এবং বাৎসরিক মেয়াদে  ব্যবহার করতে পারবেন।

অনলাইন ক্লাস করার নিয়ম

আমরা সকলেই জানি যে অনলাইনের মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থী এবং অফিস আদালতে যে কোন মিটিং অনলাইনের মাধ্যমে করা হয়। কিন্তু সেই অনলাইনের ক্লাস করার সঠিক পদ্ধতি আমরা অনেকেই জানিনা।  এছাড়াও আমরা জানি না যে, অনলাইন ক্লাস করার জন্য কোন কোন ডিভাইসের প্রয়োজন পড়ে।  অনলাইন ক্লাস করার নিয়ম এখানে দেয়া হলো যাতে করে আপনারা খুব সহজেই নিয়মগুলো শিখে নিতে পারেন।

  • অনলাইন ক্লাস করার জন্য সবার আগে আপনি যে ডিভাইসের মাধ্যমে অনলাইনে প্রবেশ করবেন সেই ডিভাইসে ইন্টারনেট  সংযোগ থাকা লাগবে।
  • অনলাইনে বিভিন্ন অ্যাপস বা ওয়েবসাইটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাস নেয়া হয়। অনলাইনে ক্লাস করার জন্য ওয়েবসাইটের লিঙ্ক অথবা অ্যাপস এর আইডি এবং পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে।

অনলাইন ক্লাস এর অ্যাপস

  • যদি আপনার পাসওয়ার্ড এবং আইডি সংগ্রহ করেন তাহলে সেই অ্যাপস এ প্রবেশ করে সেখানে আইডি এবং পাসওয়ার্ড এর জায়গায় পাসওয়ার্ড বসিয়ে জয়েন হলেই অনলাইনের মাধ্যমে ক্লাস করা করতে পারবেন।
  • আর যদি ওয়েবসাইটের মাধ্যমে ক্লাস করেন তাহলে ওয়েবসাইটের লিংক যেকোন ব্রাউজারে কপি করে পেস্ট করে দিবেন তাহলে অনলাইন ক্লাসে যুক্ত হতে পারবেন।
  • আপনি যে অ্যাপসটি ইউজ করবেন সে ভালোভাবে একটু দেখলেই আপনারা জানতে পারবেন যে মাইক্রোফোন এর অপশন, ক্যামেরা অপশন, চ্যাটিং অপশন, স্কীন শেয়ার অপশন। এগুলো ওয়েবসাইটের মাধ্যমে ক্লাস করলে দেখতে পারবেন।
  • এরপর আপনারা নিজেদের প্রয়োজন অনুযায়ী এই অপশন গুলো তে ক্লিক করে ব্যবহার করতে পারেন।
  • অনলাইন ক্লাস শেষ হওয়ার পর অ্যাপস থেকে বের হয়ে আসতে হবে অথবা যদি ওয়েবসাইট থেকে ক্লাস করেন তাহলে ওয়েবসাইট থেকে ক্রস করলেই হবে।
  • তবে কোনো কারণবশত যদি আপনারা অনলাইন ক্লাস থেকে বের হতে চান তাহলে অবশ্যই Leave নামক একটি অপশন থাকবে সেখানে ক্লিক করলে আপনারা অনলাইন ক্লাস থেকে বের হয়ে যেতে পারবেন।

উপরোক্ত অনলাইন ক্লাস করার নিয়ম গুলো জানলে আপনারা খুব সহজে অনলাইনে ক্লাস করতে পারবেন।

অনলাইন ক্লাস করার ওয়েবসাইট

আপনারা অনলাইন ক্লাস করার জন্য অ্যাপস ব্যবহার করার পাশাপাশি ওয়েবসাইট ব্যবহার করে অনলাইন ক্লাস করতে পারেন। কিন্তু এভাবে অনলাইন ক্লাস কিভাবে করবো? এখানে আমরা আপনাদের আরও একটি পদ্ধতি জানাব মূলত যারা মোবাইল ব্যবহার করেন তাদের জন্য অ্যাপস  ব্যবহার করা অনেক সুবিধাজনক কিন্তু যারা  ডেস্কটপ অথবা ল্যাপটপ এর মাধ্যমে ক্লাস করেন তাদের জন্য ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন ক্লাস করাও অনেক সুবিধাজনক। কারন ওয়েবসাইটের মাধ্যমে ক্লাস করলে লিঙ্ক কপি পেস্ট করলেই হয় মিটিং আইডি এবং পাসওয়ার্ড এর প্রয়োজন হয় না। 

যেভাবে অ্যাপস ব্যবহার করে অনলাইন ক্লাস করা যায় ঠিক সেভাবেই ওয়েবসাইট ব্যবহার করে আপনারা অনলাইন ক্লাস করতে পারবেন।  আর তার জন্য  zoom meeting, google meeting, google classroom etc এর ওয়েবসাইটে প্রবেশ করে লিঙ্ক সংগ্রহ করে অনলাইন ক্লাসে যুক্ত হতে হবে।

অনলাইন ক্লাস করার জন্য কোন কোন ডিভাইস এর প্রয়োজন 

অনলাইন ক্লাস করার জন্য বেশ কয়েকটি ডিভাইস এর প্রয়োজন হয়।  তবে সেটি অবশ্যই আপনার সামর্থ্য এবং প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারেন।  তবে যদি খরচের কথা চিন্তা করেন তাহলে সবচেয়ে কম খরচে আপনারা মোবাইলের মাধ্যমে অনলাইনে ক্লাস  করতে পারেন।  আর এই মোবাইলের মাধ্যমে অনলাইনে ক্লাস করার জন্য আপনার যা যা লাগবে তা হচ্ছে-

  • একটি স্মার্টফোন।
  • ইন্টারনেট সংযোগ/ মোবাইল ডাটা। 
  • অনলাইন ক্লাস করার জন্য অ্যাপস ( zoom meeting, google meeting, google classroom etc)। 
  • একটি ইয়ারফোন হেডফোন ( যদি আপনার প্রয়োজন হয়)।

কিন্তু আপনারা যারা ল্যাপটপ অথবা ডেস্কটপে  অনলাইন ক্লাস করতে চান তাদের জন্য কিছু  খরচ বাড়াতে হবে।  ডেক্সটপ এবং ল্যাপটপকে অনেক ধরনের আলাদা ডিভাইস ব্যবহার করতে হয় এবং এইগুলো ব্যবহারের ফলে অধিক সুবিধা পাওয়া যায়।  নিম্নে  উল্লেখ করা হলো-

  • একটি ল্যাপটপ অথবা ডেস্কটপ। 
  • একটি ওয়েব ক্যাম/ ওয়েব ক্যামেরা ( এটি প্রয়োজন হবে যারা ডেক্সটপ ব্যবহার করেন।  কারণ লেপটপে একটি ক্যামেরা দেয়াই থাকে)।
  • একটি মাইক্রোফোন। 
  • একটি হেডফোন। 
  • ইন্টারনেট সংযোগ ( যাদের ইন্টারনেট সংযোগ নেই তারা মডেমের মাধ্যমে ইন্টারনেট সংযোগ স্থাপন করতে পারেন। সেক্ষেত্রে আপনাদের একটি মডেম এর প্রয়োজন হবে)।

অনলাইন ক্লাস বাংলাদেশ প্রশ্নের উত্তর

১. কিভাবে অনলাইনে ক্লাস করা হয়?

উত্তরঃ  বিভিন্ন অ্যাপস এবং ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন ক্লাস করা হয়।

২. অনলাইন ক্লাস করার জন্য ইন্টারনেট সংযোগ বাধ্যতামূলক?

উত্তরঃ অনলাইন ক্লাস করার জন্য ইন্টারনেট সংযোগ অবশ্যই বাধ্যতামূলক। কারণ আপনারা ইন্টারনেট ছাড়া কাজ করতে পারবেন না। এছাড়া ইন্টারনেট সংযোগ ছাড়াও মোবাইল ডাটা ব্যবহার করতে পারেন।

৩. অনলাইন ক্লাস করার সুবিধা কি?

উত্তরঃ অনলাইন ক্লাস করার অনেক সুবিধা রয়েছে।  তার মধ্যে অন্যতম সুবিধা হচ্ছে আপনি দেশের যেকোনো প্রান্ত থেকে অনলাইন ক্লাসে যুক্ত হয়ে ক্লাস করতে পারবেন এবং জ্ঞান অর্জন করতে পারবেন।

৪. অনলাইন ক্লাস করার জন্য সবচেয়ে জনপ্রিয় মোবাইল অ্যাপস কোনটি?

উত্তরঃ অনলাইন ক্লাস করার জন্য সবচেয়ে জনপ্রিয় মোবাইল অ্যাপস হচ্ছে Zoom meeting Apps।

৫. অনলাইন ক্লাস এর অ্যাপ কতদিনের জন্য ক্রয় করা যায়?

উত্তরঃ অনলাইন ক্লাসের গুলো বিভিন্ন মেয়াদে ক্রয় করা যায়।  যেমনঃ ১মাস, ৬ মাস এবং ১২ বছর। আর এই সফটওয়্যার বা অ্যাপ গুলো ক্রয় করার জন্য ডলার থাকতে হবে।

উপসংহার: আপনারা যারা অনলাইন ক্লাস করার নিয়ম  জানতেন না তাদের জন্য এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে।  এছাড়াও অনলাইন ক্লাসে যে ধরনের ডিভাইস ব্যবহার করা হয় সে ধরনের ডিভাইস সম্পর্কে আপনাদের অবগত করা হয়েছে।  আশাকরি অনলাইন ক্লাস সম্পর্কে আপনাদের সকল সমস্যার সমাধান করতে পেরেছি।  আপনারা যদি আমাদের এই আর্টিকেলটি পরে সুবিধা পান  এবং আপনাদের মনে যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে এসে কমেন্ট করে যেতে পারেন। 

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex