vlxxviet mms desi xnxx

ভাগশেষ কাকে বলে?

0
5/5 - (1 vote)

ভাগশেষ কাকে বলে? | ভাগশেষ নির্ণয়ের সূত্র

আজকে আমি আপনাদের জানাব ভাগশেষ কাকে বলে এ সম্পর্কে। ভাগশেষ মূলত ভাগেরই একটি অংশ। ছোটবেলা থেকে আমরা যখন ভাগের অংক করে থাকি তখন আমরা ভাগের অনেক সহজ নিয়ম শিখে থাকি। কিন্তু সময়ের সাথে সাথে প্র্যাকটিস না থাকায় আমরা সেগুলো ভুলে যাই। পরবর্তীতে অনেক বড় বড় পরীক্ষায় আমাদের এগুলো আবার কাজে লাগে। তাই ভাগশেষ কাকে বলে এটি জেনে রাখাটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। চলুন তাহলে কথা না বাড়িয়ে ভাগশেষ সম্পর্কিত বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরো দেখুনঃ ভাগফল নির্ণয়ের সূত্র.

ভাগশেষ কাকে বলে?

সাধারণত আমরা জানি দুটি সংখ্যার মধ্যে একটি সংখ্যা দ্বারা আর একটি সংখ্যাকে ভাগ করার ফলে যেই ফলাফল টি আছে সেটি হচ্ছে ভাগফল। কিন্তু অনেক সময় ভাগ করার পর কিছু অবশিষ্ট রয়ে যায় যেটি আর ভাগ করা যায় না। আর অবশিষ্ট যে সংখ্যাটি রয়ে যায় সেটি হচ্ছে ভাগশেষ। তাহলে এক কথায় বলতে গেলে ভাগ করার পর যে সংখ্যাটি অবশিষ্ট থাকে তাই হচ্ছে ভাগশেষ।

একটি উদাহরণের মাধ্যমে বিষয়টি আপনাদের কাছে আরো পরিষ্কার করে তুলে ধরা হলো। ধরুন 23 সংখ্যাটিকে 5 দ্বারা ভাগ করা হলো। 23 সংখ্যাটি কে ভাগ করলে সুতরাং ভাগফল হবে 4। অবশেষে 3 রয়ে যাবে যাকে আর ভাগ করা যাবে না। আর এই 3 সংখ্যাটি হচ্ছে ভাগশেষ। আশা করছি এখন আপনারা খুব ভালোভাবে এটি বুঝতে পেরেছেন

ভাগশেষ নির্ণয়ের সূত্র:

ভাজ্য ভাজক ও ভাগফলের মত ভাগশেষ নির্ণয়ের এ কিছু সূত্র রয়েছে। এই সূত্রগুলোর মাধ্যমে আপনারা চাইলে খুব সহজে ভাগশেষ নির্ণয় করে নিতে পারবেন। ভাগশেষ নির্ণয়ের সূত্র মূলত দুটি। চলুন তাহলে ভাগশেষ নির্ণয়ের সূত্র দুটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

  1. নিঃশেষে বিভাজ্য হলে ভাগশেষ নির্ণয়ের সূত্রটি হবে:

ভাগশেষ= ভাজ্য-(ভাজক গুন ভাগফল)

  1. নিঃশেষে বিভাজ্য না হলে ভাগশেষ নির্ণয়ের সূত্রটি হবে:

ভাগশেষ= ভাজ্য-ভাজক*ভাগফল

উপরোক্ত এই সূত্র দুটি হচ্ছে মূলত ভাগশেষ নির্ণয়ের সূত্র। আশা করছি এই সূত্র দুটি প্রয়োগের মাধ্যমে আপনারা এখন খুব সহজেই ভাগশেষ নির্ণয় করে নিতে পারবেন।

আরো দেখুনঃ অংক কাকে বলে?

উপসংহার: ভাগশেষ কাকে বলে আশা করছি এই নিয়ে আপনাদের এখন আর কোন প্রশ্ন নেই। উপরে আমি খুব ভালোভাবে ভাগশেষ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি ভাগশেষ কাকে বলে এটি এখনো না বুঝে থাকেন তাহলে আমি আপনাকে রিকোয়েস্ট করব সম্পূর্ণ আর্টিকেলটি প্রথম থেকে আবার মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই আর্টিকেলটি এখানেই শেষ করছি। ভাগশেষ সম্পর্কিত আপনাদের যদি আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে এখনি তা আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex