vlxxviet mms desi xnxx

ভাজক কাকে বলে?

0
Rate this post

ভাজক কাকে বলে? | ভাজক নির্ণয়ের সূত্র

সাধারণত দ্বিতীয় শ্রেণি থেকে আমরা ভাগের যে অংক করা শিখি তারই একটি অংশ হচ্ছে ভাজক। সময়ের সাথে সাথে যদিও আমাদের ভাগের অংক আর তেমন প্রয়োজন হয় না কিন্তু অনেক সময় দেখা যায় যে বিসিএস কিংবা কোন ব্যাংক পরীক্ষা অথবা যেকোন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার মধ্যেও সাধারণ জ্ঞান হিসেবে টুকটাক কিছু ভাগের অংক করতে দেয়া থাকে দীর্ঘদিন প্র্যাকটিস না থাকায় তখন আমরা অনেকেই সহজ ই ভাগ অংক ভুল করে দিয়ে আসি।

ক্যালকুলেটরের সাহায্যে অংক করতে করতে আমরা ভাগে সাধারণ নিয়ম গুলো ভুলে যাই। যাই হোক ভাগ করতে হলে আমাদের অবশ্যই আগে জানতে হবে ভাজক কাকে বলে। আপনি যদি জানতে চান ভাজক কাকে বলে তাহলে আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়তে হবে। চলুন তাহলে শুরু করা যাক আজকের এই আর্টিকেল।

ভাজক কি?

ভাগ শেখার জন্য ভাজক অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ হিসেবে কাজ করে থাকে। ভাজক হচ্ছে ভাগ এর একটি অংশ। ভাগ করার সময় আমরা একটি সংখ্যাকে অন্যআরো একটি সংখ্যা দিয়ে ভাগ করে একটি ফল পেয়ে থাকি। যে সংখ্যাটা দিয়ে আমরা ভাগ করে থাকি সেটি হচ্ছে ভাজক।

আরো দেখুনঃ অংক কাকে বলে?

ভাজক কাকে বলে?

ভাজক কাকে বলে আসুন জেনে নিই বিস্তারিত। ভাগে সাধারণত দুটি সংখ্যা থাকে। একটি সংখ্যা দ্বারা অন্য আরো একটি সংখ্যাকে ভাগ করার ফলে আমরা একটি ভাগফল পেয়ে থাকি। এখানে যে সংখ্যাটি দ্বারা আমরা অন্য আরো একটি সংখ্যাকে ভাগ করব সেটি হচ্ছে ভাজক।

সহজভাবে বলতে গেলে এভাবে বলা যায় যে, কোন সংখ্যাকে আমরা যে সংখ্যাটি দ্বারা ভাগ করব তাই হচ্ছে ভাজক। আশা করছি এবার আপনারা ক্লিয়ারলি এটি বুঝতে পেরেছেন। মূলত কোন সংখ্যাকে কত ভাগে ভাগ করা যাবে সেটা নির্ণয় করতে সহায়তা করেই হচ্ছে ভাজক।

যে সংখ্যা দ্বারা অন্য কোন সংখ্যাকে ভাগ করা হয়ে থাকে তাকে ভাজক বলা হয়। অর্থাৎ ভাগফল নির্ণয়ের ক্ষেত্রে যে সংখ্যা দ্বারা অন্য কোন সংখ্যাকে ভাগ করা হয়ে থাকে তাকে ভাজক বলে। ভাজক মূলত কোন সংখ্যাকে কতভাগে ভাগ করা যাবে সেটা নির্ণয়ে সহায়তা করে।

একটি উদাহরণের মাধ্যমে আপনাদেরকে এটি আরো ভাল ভাবে বোঝানোর চেষ্টা করছি। ধরুন আপনি যদি 20 কে 5 দিয়ে ভাগ করতে চান তাহলে ভাগফল আসবে 4। এখানে আমরা যে সংখ্যাটি কে ভাগ করেছি সেটি হচ্ছে 20। আর যে সংখ্যাটির ধারা ভাগ করেছি সেটা হচ্ছে 5। এই 5 ই হচ্ছে আসলে আমাদের ভাজক। আশা করি এবার আর আপনার এটি বুঝতে অসুবিধা হবে না।

ভাজক নির্ণয়ের সূত্র

ভাজক কাকে বলে এটি বুঝার জন্য কিছু সূত্র রয়েছে। সত্যগুলো প্রয়োগের মাধ্যমে আপনি খুব সহজেই ভাজক নির্ণয় করতে পারবেন। অবশ্যই ভাজক ভাগফল কাকে বলে এগুলো জেনে রাখতে হবে। ভাজক নির্ণয়ের মূলত সূত্র রয়েছে দুটি। চলুন তাহলে সূত্র দুটি জেনে নেওয়া যাক।

  1. নিঃশেষে বিভাজ্যে হলে ভাজক নির্ণয়ের সূত্রটি হবে: 

ভাজক = ভাজ্য/ভাগফল

  1. নিঃশেষে বিভাজ্য না হলে ভাজক নির্ণয়ের সূত্রটি হবে: 

ভাজক = (ভাজ্য-ভাগশেষ)/ভাগফল

মূলত এই দুটি সূত্রের মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই ভাজক নির্ণয় করে নিতে পারবেন।

আরো দেখুনঃ

 উপসংহার: ভাজক কাকে বলে আশা করছি এই নিয়ে আপনাদের আর কোনো সংশয় নেই। উপরে সূত্র দুটি ব্যবহার করে আপনি খুব সহজেই এখন ভাজক নির্ণয় করে নিতে পারবেন। ভাগ করতেও এখন আর আপনার কোন সমস্যা হবে না। ভাজক কাকে বলে এতে যদি আমরা নির্ণয় করে নিতে পারি তাহলে ভাগ করা আমাদের জন্য অনেক সহজ হয়ে যাবে।

আশা করছি আমি আপনাদের কাছে ভাজক কাকে বলে এটি খুব সহজে উপস্থাপন করতে পেরেছি। মূলত আমরা যে সংখ্যা দ্বারা কোন সংখ্যাকে ভাগ করব সেটি হল ভাজক। যাই হোক ভাজক নিয়ে আপনি যদি এখনো কনফিউশনে থেকে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি আরেকবার মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই আর্টিকেলটি এখানেই শেষ করছি। আজকের এই আর্টিকেল নিয়ে যদি আপনাদের মনে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে এখনি তা কমেন্ট করে আমাদের জানিয়ে দিন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex