vlxxviet mms desi xnxx

তল কাকে বলে?

0
2.5/5 - (2 votes)

তল কাকে বলে? | কত প্রকার ও কি কি?

আপনি কি জানেন তল কাকে বলে বা তল আসলে কি? যদি না জেনে থাকেন তাহলে কোন সমস্যা নেই কারণ আজকের এই আর্টিকেল থেকে আপনি তল সম্পর্কে খুব বিস্তারিত ভালোভাবে জানতে পারবেন। তল মূলত হচ্ছে জ্যামিতির সাথে সম্পৃক্ত একটি অংশ যা খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু আপনি এই আর্টিকেলটি পড়তে এসেছেন সুতরাং ধরে নেওয়া যায় যে তল বিষয়টি সম্পর্কে আপনার তেমন কোনো সঠিক ও পরিষ্কার ধারণা নেই। যাই হোক আজকে আমি তল সম্পর্কে আপনাদের একটি পরিষ্কার ধারণা দেওয়ার চেষ্টা করবো এই আর্টিকেলটির মাধ্যমে। চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাক।

তল কাকে বলে?

তল কাকে বলে এটি যদি আমরা সহজ ভাষায় বলি তাহলে বলা যেতে পারে যে তল হচ্ছে ঘনবস্তুর পৃষ্ঠ বা উপরিভাগ। আরেকটু বিস্তারিত ভাবে বলতে গেলে আমরা সবাই জানি যে যেকোনো একটি ঘনবস্তুর উপরিভাগ বা পৃষ্ঠ রয়েছে যা এক বা একাধিক হতে পারে। মূলত যে কোন ঘনবস্তুর এই উপরিভাগ কেই বলা হয় তল। আবার এটিকে এভাবে বলা যেতে পারে যে, যার দৈর্ঘ্য ও প্রস্থ আছে কিন্তু উচ্চতা নেই তাই হচ্ছে তল। সুতরাং এই আলোচনা থেকে এটুকু স্পষ্ট যে যেকোনো ঘনবস্তু বা যে কোন বস্তুর উপরিভাগই হচ্ছে তল। ঘনবস্তুর ক্ষেত্রে তল সাধারণত দ্বিমাত্রিক হয়ে থাকে।

তল এর চিত্র

জ্যামিতিক তল কাকে বলে?

জ্যামিতিক চিত্রগুলির গাণিতিক অধ্যয়ন যার অংশগুলি বা সব তলগুলি একই সমতলে থাকে তাকে জ্যামিতিক তল বলে। যেমন: বহুভুজ, বৃত্ত এবং রেখা ইত্যাদি। বহুভুজ, বৃত্ত এবং রেখা এদের তলগুলো একই সমতলে থাকে তাই এদেরকে জ্যামিতিক তল বলে।

অসমতল কাকে বলে?

এক কথায় যা সমতল না। যেই তলগুলো মসৃণ নয়, শ্রমসাধ্য, এলোমেলো, বড় অসম খাঁজ আছে অথবা যা সোজা বা সমান্তরাল থেকে ভিন্ন তাকে অসমতল বলে। যেমন: একটি অসম পৃষ্ঠ বা প্রান্ত মসৃণ, সমতল বা সোজা নয়।

বক্রতল কাকে বলে?

বক্রতল পৃষ্ঠ হলো একটি গোলাকার পৃষ্ঠ যা সমতল নয়। সমতল একটি বস্তুর চারপাশে একটি বক্রতল থাকতে পারে। এই ধরনের বক্ররেখার সেরা উদাহরণ হল বৃত্ত, উপবৃত্ত ইত্যাদি।

তল কত প্রকার ও কি কি?

 সাধারণত তল দুই প্রকার হয়ে থাকে। একটি হচ্ছে সমতল Plane surface, আরেকটি হচ্ছে অসমতল বা বক্রতল Curved surface. তল এর প্রকারভেদ গুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

সমতল (Plane surface):

সমতল বলতে বোঝায় সমান। অর্থাৎ যে তলেৱ কোন জায়গায় উঁচু-নিচু কিছু নেই। সর্বত্র একই রকম সমান উপরিভাগ বিশিষ্ট তল ই হচ্ছে সমতল। কোন নির্দিষ্ট অংশের পরিমাপ বা আকার সমতলের নেই। কিছু কিছু সমতলের আবার নির্দিষ্ট অংশের পরিমাপ আকার রয়েছে। উদাহরণ হিসেবে আপনি ঘরের মেঝে দেখতে পারেন অথবা কাগজের উপরিভাগ। এইসব তল একেবারে সমান কোথাও কোন উঁচু-নিচু নেই।

অসমতল বা বক্রতল (Curved surface):

অসমতল মানে হচ্ছে যা সমান নয়। অর্থাৎ যে তল সমতল নয় সেটি হচ্ছে অসমতল বা বক্রতল। অর্থাৎ যে তলের উপরিভাগ উঁচু-নিচু আছে অথবা একাবেকা রেখা রয়েছে তাই হচ্ছে অসমতল। উদাহরণ হিসেবে পাথর বিছানো রাস্তার দিকে তাকাতে পারেন অথবা ঘরের টিনের চালের দিকে। টিনের চালের উপরিভাগ সমান সমান নয় এটা উঁচু-নিচু তাই এটাই অসমতল।

আরো দেখুনঃ

 উপসংহার: তল নিয়ে আমাদের আজকের আলোচনা এই পর্যন্তই। তল কাকে বলে আশা করছি তা আপনি খুব ভালভাবে উপলব্ধি করতে পেরেছেন। তল কাকে বলে এ ব্যাপারে আপনি যদি এখনও পরিষ্কার ধারণা পেয়ে না থাকেন তাহলে আপনাকে অনুরোধ করব সম্পূর্ণ আর্টিকেলটি আরেকবার ভালোভাবে পড়ার জন্য। এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে শুধু তল নয় দলের প্রকারভেদ গুলো আপনি খুব ভালোভাবে বুঝতে পারবেন। যাই হপ এরপরেও যদি দল নিয়ে আপনাদের কোন কিছু জানার থাকে তা কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেন না।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex