vlxxviet mms desi xnxx

জিন কাকে বলে?

0
4.2/5 - (4 votes)

জিন কি? | জিন কাকে বলে?

আপনি কি জানেন জিন কাকে বলে? জিন কাকে বলে এ ব্যাপারে আমাদের মধ্যে অনেকেরই এখনো পরিপূর্ণ ধারণা নেই। তারা এখনো পরিপূর্ণ ভাবে জানেন না যে আসলে জিন কাকে বলে জিন কি এবং জিন বলতে কী বোঝায় তাদের জন্যই মূলত আমার আজকের এই আর্টিকেল। আজকে আমি জিন সংক্রান্ত সবকিছু বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব যাতে আপনারা খুব সহজেই বুঝতে পারেন। জিন সম্পর্কে বিস্তারিত ভালোভাবে বুঝতে হলে অবশ্যই আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাক।

জিন কি?

ক্রোমোজোমে অবস্থিত ডিএনএ ই হচ্ছে মূলত জিন। জিন সাধারণত পলিপপটিড চেইন নির্দিষ্ট করার মাধ্যমে কোন ব্যক্তির বৈশিষ্ট্য নির্ধারণ করতে সক্ষম হয়। কাঠামোগত জিন একটি প্রোটিন বা প্রোটিনের অংশগ্রহণ করে। অর্থাৎ জিন গুলি হল সাধারণত ক্রোমোজোম এ অবস্থিত ডিএনএর অংশ নির্দেশনাবলী ধারণ করে থাকে প্রোটিন উৎপাদনের জন্য।

জিন কাকে বলে?

মানুষের চোখের রং চুলের প্রকৃতি চামড়ার রঙ ইত্যাদি যে ক্রোমোজোম এ অবস্থিত ডিএনএ এর দ্বারা নিয়ন্ত্রিত হয় তাই হচ্ছে জিন। ক্রোমোজোমের মূল্য কোষে অবস্থিত একটি ডিএনএ অণুৱ সুনির্দিষ্ট সিকোয়েন্স রয়েছে যেগুলো একটি জীবের নির্দিষ্ট কার্যকর সংকেত আবদ্ধ করে থাকে এবং প্রোটিন হিসেবে আত্মপ্রকাশ করার মাধ্যমে বিভিন্ন বৈশিষ্ট্যের বিকাশ ঘটায় তাকেই জিন বলে। এক কথায় আমরা এভাবে বলতে পারি যে জীবের চারিত্রিক বৈশিষ্ট্য নিয়ন্ত্রণকারী ক্ষুদ্রতম একক ই হচ্ছে মূলত জিন।

জিন বলতে কী বোঝায়

জীবের চারিত্রিক বিভিন্ন বৈশিষ্ট্য যে ক্ষুদ্রতম একক দ্বারা নিয়ন্ত্রিত হয় তাই হচ্ছে জিন। নিচে জিনের কিছু বৈশিষ্ট্য দেয়া হলো-

  •  নিউক্লিক এসিড দিয়ে জিন গঠিত হয়েছে।
  •  জিন সাধারণত অবস্থান করে থাকে প্রকৃত কোষের ক্রোমোজোমে এবং আদি কোষের প্লাজমিডে।
  • বংশানুক্রমে জীবের বৈশিষ্ট্য বহন করে থাকে জিন।
  • একাধিক জিন জীবের একটি বৈশিষ্ট্যের জন্য দায়ী।
  •  জিন জীবের প্রকটন ও মিউটেশনের সময় মুখ্য ভূমিকা পালন করে থাকে।

এগুলোই হচ্ছে মূলত জিন এর বৈশিষ্ট্য। জীনের রাসায়নিক রূপ হচ্ছে ডিএনএ অণু। অনেক জীবে ডিএনএ থাকে না তখন জিন হিসেবে কাজ করে থাকে আরএনএ।

আরো দেখুনঃ

উপসংহার: আশা করছি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার পরে জিন কাকে বলে এবার আপনাদের আর কোনো সন্দেহ নেই। উপরে আমি খুব ভালোভাবে বিস্তারিত জিন সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। এরপরেও যদি জিন কাকে বলে এ নিয়ে আপনাদের আর কোন কিছু জানার থাকে বা জিন নিয়ে আপনাদের কোন প্রশ্ন থেকে থাকে তাহলে এখনি আমাদের তা কমেন্ট করে জানিয়ে দিন। আজকের মতো এই আর্টিকেলটি এখানেই শেষ করছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex