vlxxviet mms desi xnxx

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কাজ কি?

0
5/5 - (1 vote)

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কাজ কি? | মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা

ছেলে বড় হয়ে ডাক্তার নাহয় ইঞ্জিনিয়ার হবে। এমনটাই ভাবতেন আমাদের বড় একটা জেনারেশন। আমি তখন ক্লাস ফাইভে পড়ি, হাবিব স্যার  স্কুলের রোল নাম্বার এক থেকে তিন তোরা হবি ডাক্তার ইঞ্জিনিয়ার। আমার রোল নাম্বার তখন ১৫। ভেবে পাচ্ছি না আমি কি হব তাহলে? কি নিয়ে পড়ব আমি? 

ডাক্তার, ইঞ্জিনিয়ার পেশার এই ক্রেজ এখনো বাড়ছে কমেনি। আগে কোন বিষয়ে পড়াশোনা করবে এটা অনেকটাই নির্ধারণ করে দিত পড়িবারের গুরুজনরা। দিন বদলে যাওয়ার সাথে সাথে কোনো কোনো বাবা মা সন্তানকেও স্বাধীনতা দিচ্ছে নতুন নতুন বিষয় পড়ার। 

তবে ক্যারিয়ার নির্বাচনের ক্ষেত্রে অনেক বৈচিত্র্য আসলেও উন্নত ক্যারিয়ার আর জীবনের জন্য এখনো অধিকাংশ স্টুডেন্ট ইঞ্জিনিয়ারিং এ ক্যারিয়ার গড়তে চান। আর তেমনি একটি ক্যারিয়ার হচ্ছে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং।

আরো পড়ুন: ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কি? | What is Mechanical Engineering?

ইঞ্জিনিয়ারিং এর যে শাখায় যান্ত্রিক নকশা, উৎপাদন, রক্ষনাবেক্ষন এর কাজগুলো শিখানো এবং তাত্ত্বিক ব্যবহার করা হয় তাকেই মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বলে। মজার ব্যাপার হচ্ছে ইঞ্জিনিয়ারিং অনেকগুলো শাখার মধ্যে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কে বলা হয় “মাদার অফ ইঞ্জিনিয়ারিং।”

ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে অনেকগুলো সাব সেকশন / ইঞ্জিনিয়ারিং আছে। প্রথমে আপনি ঠিক করলেন আপনি ইঞ্জিনিয়ারিং পরবেন, এবার তাহলে ভাবতে হবে আমি কোন ধরনের ইঞ্জিনিয়ারিং পড়ব। যেমন আছে,  

  • কম্পিউটার ইঞ্জিনিয়ারিং।
  • ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং।
  • মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং।
  • টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং।
  • সিভিল ইঞ্জিনিয়ারিং।

ইঞ্জিনিয়ারিং এর সবগুলো সেকশনের মধ্যে আজকে আমরা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কাজ কি? 

যে কোন বিষয়ে ভর্তি হওয়ার আগে আমার মতে সবার প্রথমে ভাবা উচিত আমি এই বিষয়ে পড়তে মজা পাচ্ছি কিনা। আনন্দ নিয়ে করলে কোন কাজকেই কঠিন মনে হয় না। ক্যারিয়ার নির্বাচনের ক্ষেত্রে ও তাই। সবাই হয়তো ভাবছেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং তো কাঠখোট্টা একটি বিষয়। প্রকৃতপক্ষে তা কিন্তু নয়। প্রতিটা ক্যারিয়ার সেকশনেই আপনি অনেকগুলো ক্ষেত্রে কাজ করতে পারেন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রেও তাই। যন্ত্রপাতির ডিজাইন, বড় বড় যন্ত্রপাতি স্থাপন কিংবা রক্ষণাবেক্ষণ, বিভিন্ন প্রকল্পের বাজেট নির্ণয় প্রভৃতি হচ্ছে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর কাজ। 

তাছাড়া সকল চাকরি কে ২টি প্রধান ভাগে ভাগ করা যায়। (০১) সরকারী চাকরি (০২) বেসরকারী চাকরি ভাল স্যালারি, ফিক্সড জব এবং সামাজিক সম্মানের জন্য অনেকে শুধুমাত্র সরকারী চাকরিতে ক্যারিয়ার গড়তে চান। বর্তমানে তরুণ সমাজে গত কয়েক দশক ধরেই এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বিসিএস দিয়ে অথবা  সরকারী বিভিন্ন মন্ত্রনালয়ের অধীনে সরাসরি আবেদন করে ক্যারিয়ার গড়তে পারেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ে। সাধারণত পাওয়ার প্লান্ট, সার কারখানা, জাহাজ কারখান, অটোমোবাইল, গ্যাস ফিল্ড, ইলেক্ট্রনিক প্রোডাক্ট ম্যানুফ্যাকচারিং শিল্প, পেট্রোলিয়াম জাতীয় পণ্য, এইসব শিল্পে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর প্রচুর কাজের ক্ষেত্রে রয়েছে। 

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ারে আপনি যেসকল পদে কাজ করতে পারেন 

গ্র্যাজুয়েশন শেষে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ সাধারণত এই সকল পদে কাজের জন্য আবেদন করতে পারবেন। যেমনঃ যন্ত্র প্রকৌশলী, শিল্প প্রকৌশলী, বায়োমেডিকেল প্রকৌশলী, যাত্রিক নকশাকার ইত্যাদি। আর পোস্ট গ্র্যাজুয়েশন শেষে আরও সিনিয়র পোস্টে কাজের সুযোগ রয়েছে। যেমনঃ সিনিয়র মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ম্যানেজার।

আরো দেখুনঃ

উপসংহারঃ সর্বশেষে বলা যায়, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বর্তমান সময়ে বেশ আগ্রহমূলক একটি ক্যারিয়ার। শুধু পড়ার ইচ্ছা এবং ধৈর্য্য শক্তি থাকলে এখানে বেশ ভালো একটি ক্যারিয়ার গড়ে তোলা সম্ভব।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex