vlxxviet mms desi xnxx

কম্পিউটার প্রোগ্রামিং

0

কম্পিউটার প্রোগ্রামিং কি? | What Is Computer Programming

বর্তমান যুগে বিভিন্ন অফিস আদালতে কম্পিউটার ছাড়া যেকোনো কাজ করা যেনো প্রায় অসম্ভব বলা যায়। নিত্যনতুন আধুনিক প্রযুক্তির পাশাপাশি কম্পিউটারের ব্যবহার যেনো ঘরে ঘরে। দিন অতিবাহিত হওয়ার সাথে সাথে কম্পিউটার ব্যবহারের পাশপাশি যোগ হচ্ছে কম্পিউটার সম্পর্কিত বিভিন্ন কোর্স, প্রোগ্রাম ইত্যাদি। যেগুলো আয়ত্ব করার ফলে অনেকেই তার ক্যারিয়ার ডেভেলপ করছে।

বর্তমানে শুধু কম্পিউটার শিখার মধ্যেই গন্ডি নয়, শেখার গন্ডি পেরিয়েছে আরো বহুদূর। ক্যারিয়ারকে ডেভেলপ করতে কিংবা সখের বসে অনেকেই বেঁছে নিচ্ছে Computer Programming কে। যা এই আধুনিক প্রযুক্তির যুগে বলা যায় বেশ ডিমান্ডেবল একটি ক্যারিয়ার। Computer Programming শিখে অনেকেই ক্যারিয়ার ডেভেলপ করছে এবং আর্থিক ভাবে নিজেদের স্বচ্ছল করে তুলছে। যা খুবই সাধুবাদ জানানোর মত। তাহলে চলুন, আজকে জেনে নেয়া যাক কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কে বিস্তারিত।

কম্পিউটার প্রোগ্রামিং কি?

আমরা সকলেই জানি, কম্পিউটার কাজ করে বিভিন্ন কমান্ডের মাধ্যমে। আর এই কমান্ড দেয়া হয় বিভিন্ন ভাষায়। কম্পিউটারকে যে কমান্ড দেয়া হয় সে অনুযায়ীই কম্পিউটার তার কাজ করে। কমান্ড ছাড়া কম্পিউটার কাজ করতে পারে না কারণ কম্পিউটার তো আর মানুষ নয়। তাকে যেভাবে নির্দেশ দেয়া হয় সে ঠিক সেভাবেই কাজ সম্পাদন করবে একদম নির্ভুল ভাবে। আর এই কমান্ড গুলো দেয়া হয় ভিন্ন ভিন্ন কার্য সম্পাদন করার জন্য। অর্থাৎ, কম্পিউটার কে দিয়ে কোনো একটি নির্দিষ্ট কাজ সম্পাদনের জন্য যে কমান্ড বা নির্দেশ দেয়া হয় সেটিকেই সহজ ভাষায় কম্পিউটার প্রোগ্রামিং বলা হয়।

তাহলে প্রশ্ন আসতে হতে পারে, প্রোগ্রামার কে? উত্তর খুব সহজ। যিনি এই নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য কম্পিউটারকে নির্দেশ প্রদান করে তিনি মূলত প্রোগ্রামার। অনেকেই আবার ডেভেলপারও বলে থাকে।

অনেকেই ভুল ধারণা পোষণ করে থাকে, Computer Programming খুব কঠিন কাজ। মূলত তা নয়। কম্পিউটার প্রোগ্রামিং যে যত বেশি প্র্যাকটিস করবে সে তত বেশি এটি সম্পর্কে এক্সপার্ট হবে। কম্পিউটার প্রোগ্রামিং করার জন্য ফলো করা হয় নির্দিষ্ট কিছু ভাষা যাকে বলার হয় কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। কম্পিউটার যদিও শুধুমাত্র বাইনারি ল্যাঙ্গুয়েজ বুঝতে পারে। আর তাই তাকে বাইনারি ল্যাঙ্গুয়েজেই নির্দেশনা দেয়া হয়। Computer Programming ল্যাঙ্গুয়েজ কে মূলত তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়। যেমনঃ

  • মেশিন ল্যাঙ্গুয়েজ।
  • এসেম্বলি ল্যাঙ্গুয়েজ। এবং 
  • হাই-লেভেল ল্যাঙ্গুয়েজ।

এই তিনটি ল্যাঙ্গুয়েজ এর ক্যাটাগরি দিয়েই সাধারণত কম্পিউটার প্রোগ্রামিং করা হয়।

কম্পিউটার প্রোগ্রামিং কেনো শিখব?

অনেকের মনেই প্রশ্ন আসতে পারে যে, Computer Programming কেনো শিখব কিংবা কেনো শিখা দরকার? বর্তমান যুগে Computer Programming শেখাটা যেনো একটি আশির্বাদ সমতুল্য। কারণ, দিন যত যাচ্ছে তত কম্পিউটার প্রোগ্রামিং এর চাহিদা বেড়ে চলছে।

অনেকেরই ধারণা Computer Programming শিখতে হলে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করতে হয় যা একেবারেই ভুল ধারণা। যার ফলে এই ফিল্ডে কম্পিটিশন কিছুটা কম। তবে এটাও সত্যি, দিন অতিবাহিত হওয়ার সাথে সাথে এর কম্পিটিশন কিংবা এই ফিল্ডে প্রতিযোগিতা বেড়ে চলছে।

একজন কম্পিউটার প্রোগ্রামারের চাহিদা প্রচুর বেড়ে গেছে। আর তাই যুগের সাথে নিজেকে এগিয়ে রাখতে হলে বেঁছে নিতে পারেন Computer Programming কে। এর চাহিদা যেমন দিন দিন বেড়ে চলেছে ঠিক তেমনি এটি শিখার পাশাপাশি প্রচুর অধ্যাবসায়ের মাধ্যমে একজন প্রোগ্রামার তার ক্যারিয়ার খুব সুন্দর ভাবে ডেভেলপও করতে পারবে।

মনকি বাইরের অনেক কান্ট্রিতেও এই ফিল্ডে অনেক উচ্চ পদস্থও আছে বলা যায়। যা আপনি ঘরে বসে ফ্রিল্যান্সিং করে নিজের ক্যারিয়ার উন্নত করতে পারবেন খুব সহজেই। এছাড়াও বিভিন্ন আইটি কোম্পানিতেও নিজের ক্যারিয়ার গুছাতে পারবেন। 

কম্পিউটারের প্রথম প্রোগ্রামিং ভাষা কোনটি?

কম্পিউটারের প্রথম প্রোগ্রামিং ভাষা হচ্ছে Fortran. যা বাণিজ্যিক ভাবে প্রথম ব্যবহার করা হয় ১৯৫৭ সালে। তবে হ্যাঁ, এই ভাষা প্রথম তৈরি করা হয় ১৯৫০ দশকের মাঝামাঝি সময়ে।

গুরুত্বপূর্ণ:

সর্বশেষে বলা যায়, কম্পিউটার প্রোগ্রামিং শিখার মাধ্যমে যেমন নিজের ক্যারিয়ার ডেভেলপ করা যায় পাশাপাশি নিজেকে অন্যের থেকে আলাদা একটি অবস্থানেও দাঁড় করানো সম্ভব হয়। আর এটি অবশ্যই নির্ভর করবে, আপনি একজন কম্পিউটার প্রোগ্রামার হিসেবে নিজেকে কতটা ধাতস্ত কিংবা এক্সপার্ট করে তুলেছেন সেটির উপর। 

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex