vlxxviet mms desi xnxx

মাল্টিমিডিয়া কি? | মাল্টিমিডিয়া বলতে কি বুঝায়?

0
Rate this post

মাল্টিমিডিয়া কি? | মাল্টিমিডিয়া বলতে কি বুঝায়? | কোনটি মাল্টিমিডিয়া সফটওয়্যার?

মাল্টিমিডিয়া হল বিশেষ একটি প্রক্রিয়া যার মাধ্যমে দর্শকদের সামনে। প্রয়োজনীয় তথ্য গুলো কে বিভিন্ন উপাদানের সাহায্য উপস্থাপন করা যায়। যেমন, ভিডিও, ছবি, শব্দ, অডিও, চিত্র, এনিমেশন ইত্যাদি। এর পাশাপাশি মাল্টিমিডিয়া এরে সাহায্য বিভিন্ন প্রকারের তথ্য কে সংরক্ষণ করা যায়, ধারণ করা যায় এবং প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যায়।

প্রিয় পাঠক, বর্তমান সময়ে মাল্টিমিডিয়া নামক শব্দটির সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। কিন্তু প্রতিনিয়ত মাল্টিমিডিয়া শব্দটি শুনলেও আমরা অনেকেই জানি না, মাল্টিমিডিয়া কি। অথচ বর্তমান সময়ে মাল্টিমিডিয়া বলতে কি বুঝায় সে সম্পর্কে জেনে নেওয়াটা আমাদের জন্য অতি প্রয়োজনীয় একটি বিষয়। সে জন্য নিচের আলোচিত আলোচনায় আমি আপনাকে খুব সহজ ভাবে বুঝিয়ে বলার চেষ্টা করব যে, মাল্টিমিডিয়া কি।

আরো দেখুনঃ কম্পিউটার প্রোগ্রামিং

মাল্টিমিডিয়া কি? 

Multimedia মূলত দুটো শব্দের সমন্বয়ে গঠিত। যেখানে Multi শব্দের অর্থ হলো অধিক। এবং media শব্দের অর্থ হলো মাধ্যম।

আর সে কারণেই মাল্টিমিডিয়া বলতে বোঝায়, এমন এক ধরনের টেকনোলজি সম্পন্ন উন্নত প্রযুক্তির সমন্বয়। যার সাহায্য বিভিন্ন ধরনের ইনফরমেশন কে ভিন্ন ভিন্ন ভাবে উপস্থাপন করা সম্ভব। যেমন ধরুন, মাল্টিমিডিয়ার সাহায্য আমরা এখন টেক্সট, অডিও, ইমেজ অ্যানিমেশন, ভিডিও ইত্যাদির মাধ্যমে কোন কিছু কে প্রদর্শন করাতে পারি। 

সেই সাথে এই মাল্টিমিডিয়ার কারণে আমরা আমাদের বিভিন্ন ধরনের প্রয়োজনীয় তথ্য গুলো কে সংরক্ষণ, ধারণ এবং সময় অনুযায়ী ব্যবহার করতে পারি। মূলত এই ধরনের বিশেষ প্রযুক্তির সমন্বয়ে কে একত্রে বলা হয়, মাল্টি মিডিয়া।

মাল্টিমিডিয়া বলতে কি বুঝায়?

উপরের আলোচনাতে মাল্টিমিডিয়া কি সে বিষয়টি নিয়ে বিস্তারিত বলেছি। তবে এর পরেও যদি আপনার মাল্টিমিডিয়া সম্পর্কে সঠিক ধারণা না আসে। তাহলে এবারের আলোচনা টি আপনার জন্য অতি প্রয়োজনীয়। কারণ এবার আমি আপনাকে খুব সহজ ভাবে বুঝিয়ে বলার চেষ্টা করব যে, মাল্টিমিডিয়া বলতে কী বুঝায়।

দেখুন, মাল্টিমিডিয়ার সাহায্যে যে সকল তথ্য প্রদর্শন করা হয় কিংবা যে সকল তথ্য সংরক্ষণ করা হয়। সেগুলো কে বলা হয়ে থাকে, ডিজিটাল ইনফরমেশন। আর এই ইনফরমেশন গুলো আপনি একটি কম্পিউটার অথবা ইলেক্ট্রনিক ডিভাইস দিয়ে বিভিন্ন মাধ্যমে প্রদর্শন করতে পারবেন। যেমন ধরুন, আপনি এখন কম্পিউটার অথবা মোবাইল দিয়ে। যে কোনো ধরনের ভিডিও, ইমেজ, ছবি ইত্যাদি দেখাতে পারবেন। আর সে কারণে উপরের আলোচনায় আমি আপনাকে বলেছি। মাল্টিমিডিয়া হলো বিশেষ এক ধরনের মাধ্যম। যারা সাহায্য ডিজিটাল ইনফরমেশন গুলো কে টেক্সট, ইমেজ, ভিডিও, অডিও এর সাহায্য প্রদর্শন করা সম্ভব।

কোনটি মাল্টিমিডিয়া সফটওয়্যার?

যেহেতু এতক্ষণ এর আলোচনা তে আমি আপনাকে মাল্টিমিডিয়া কি এবং মাল্টিমিডিয়া বলতে কি বুঝায় সে সম্পর্কে জানিয়ে দিয়েছি। সেহেতু আপনাকে এবার একটি গুরুত্বপূর্ণ তথ্য বলার চেষ্টা করব। আর সেটি হলো, মাল্টিমিডিয়া সফটওয়্যার কোনটি সে সম্পর্কে অনেকেই জানতে চান। তো সত্যি বলতে কোনটি মাল্টিমিডিয়া সফটওয়্যার এটা আসলে লিখে বলা শেষ করা যাবে না। কেননা বর্তমান সময়ে আমরা বিভিন্ন ধরনের মাল্টিমিডিয়া সফটওয়্যার ব্যবহার করে থাকি।

যেমন ধরুন, আমরা আমাদের কম্পিউটারের মধ্যে MS Powerpoint নামের একটি সফটওয়্যার ব্যবহার করি। তো এটিকে একটি মাল্টিমিটার সফটওয়্যার হিসেবে ধরা হয়। কেননা এই সফটওয়্যার এর মাধ্যমে বিভিন্ন প্রকারের অ্যানিমেশন তৈরি করে। তা ব্যবহারকারীর কাছে উপস্থাপন করা সম্ভব। তো এমন যে সকল সফটওয়্যার রয়েছে। যে গুলোর সাহায্য এই ধরনের বিভিন্ন উপাদানের মাধ্যমে বিভিন্ন ইনফরমেশন কে উপস্থাপন করা যায়। সে গুলো কে বলা হয়ে থাকে, মাল্টিমিডিয়া সফটওয়্যার।

মাল্টিমিডিয়া ব্যবহার কোথায় করা হয়?

মাল্টিমিডিয়া কি এবং কোনটি মাল্টিমিডিয়া সফটওয়্যার সেগুলো নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তো এখন অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকবে। সেটি হল, মাল্টিমিডিয়া ব্যবহার কোথায় করা হয়। অর্থাৎ এমন কোন কোন ক্ষেত্রে রয়েছে, যে গুলো তে মাল্টিমিডিয়ার ব্যবহার হয়ে থাকে। আর আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলব যে, এমন অনেক ক্ষেত্রে মাল্টিমিডিয়ার ব্যবহার লক্ষ্যনীয়। আর সে গুলোর তালিকা নিচে উল্লেখ করা হলো।

ব্যবসায়িক ক্ষেত্রেঃ বর্তমান সময়ে ব্যবসায়িক ক্ষেত্রে মাল্টিমিডিয়ার ব্যবহার হয়ে থাকে। কারণ এই মাল্টিমিডিয়ার সাহায্যে একটি কোম্পানি তার প্রোডাক্ট রিলেটেড প্রেজেন্টেশন, মার্কেটিং, বিজ্ঞাপন ইত্যাদি যাবতীয় কাজ গুলো করতে পারে। এবং মাল্টিমিডিয়ার সাহায্যে একটি কোম্পানি তাদের যাবতীয় বিষয় গুলো কাস্টমারদের কাছে ফুটিয়ে তুলতে পারে।

শিক্ষা ক্ষেত্রেঃ আজকের দিনে মাল্টিমিডিয়া এর ব্যবহার শিক্ষা ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলতে পেরেছে। কারণ শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে সঠিক শিক্ষা প্রদানের লক্ষ্যে। এখন মাল্টিমিডিয়া এর সাহায্য ছাত্র-ছাত্রীদের শিক্ষা দান করা হচ্ছে। যার ফলে শিক্ষার্থীরা তাদের পাঠ্য বইয়ের কঠিন কঠিন বিষয় গুলো খুব সহজেই বুঝতে পারে।

বিনোদনের ক্ষেত্রেঃ মাল্টিমিডিয়ার সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পেরেছে বিনোদন এর ক্ষেত্রে। কারণ বর্তমান সময়ের মানুষ মনোরঞ্জন এর জন্য বিভিন্ন প্রকারের সিনেমা, এনিমেশন, ভিএফএক্স ইত্যাদি দেখে বিনোদন উপভোগ করতে পারে। এর পাশাপাশি মাল্টিমিডিয়া গেমস এর ফলে মানুষ এখন ব্যাপক পরিমাণে মনোরঞ্জন করতে সক্ষম হয়েছে।

উপরে যে সকল মাল্টিমিডিয়া এর ব্যবহার উল্লেখ করা হয়েছে। এর বাইরেও বিভিন্ন ক্ষেত্রে মাল্টিমিডিয়া এর ব্যবহার রয়েছে। এবং সময়ের সাথে সাথে এই ধরনের মাল্টিমিডিয়ার ব্যবহার আরো ক্রমাগত ভাবে বেড়েই চলেছে। কেননা বর্তমান সময়ে সাংবাদিকতা, বিজ্ঞান ও প্রযুক্তি, গবেষণা ও উন্নয়নের কাজেও মাল্টিমিডিয়া এর ব্যবহার করা হচ্ছে।

মাল্টিমিডিয়া কি?-FAQ

Q: মাল্টিমিডিয়ার প্রধান মাধ্যম কয়টি ও কি কি?

A: মাল্টিমিডিয়ার বিভিন্ন প্রকারের মাধ্যম রয়েছে। তবে তার তার মধ্যে প্রধানত তিনটি মাধ্যম রয়েছে। যেগুলো মাল্টিমিডিয়ার ক্ষেত্রে প্রধান হিসেবে ধরা হয়। আর সেগুলো হলো, বর্ণ, শব্দ এবং চিত্র। এ গুলো হলো মাল্টিমিডিয়ার প্রধান কয়েক টি মাধ্যম।

Q: মাল্টিমিডিয়ার মিডিয়া কয়টি ও কি কি?

A: আমরা অনেকেই মাল্টিমিডিয়ার মিডিয়া কয়টি সে সম্পর্কে জানতে চাই। তো মাল্টিমিডিয়ার বিভিন্ন রকমের মিডিয়া রয়েছে। যে গুলোর সাহায্য ডিজিটাল ইনফরমেশন গুলো কে দর্শকদের সামনে উপস্থাপন করা সম্ভব। আর সে গুলো হলো, লেখা, গ্রাফিক্স, ভিডিও, অডিও, এনিমেশন, শব্দ ইত্যাদি।

Q: মাল্টিমিডিয়া ক্লাসরুম কি?

A: বর্তমান সময়ে শিক্ষাক্ষেত্রে মাল্টিমিডিয়ার ব্যাপক প্রভাব লক্ষ্য করা যায়। কেননা এখন শ্রেণীকক্ষে বিদ্যুৎ সংযোগ এর সাহায্য ল্যাপটপ, কম্পিউটার এর মাধ্যমে। ইন্টারনেট কানেকশন দিয়ে শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের পাঠদান করানো হয়। আর এই ধরনের বিভিন্ন মিডিয়ার মাধ্যমে পাঠদান করার পদ্ধতিকে বলা হয়ে থাকে, মাল্টিমিডিয়া ক্লাসরুম।

Q: মাল্টিমিডিয়া প্রজেক্টর কাকে বলে?

A: যখন কম্পিউটার অথবা ল্যাপটপের সাহায্য নির্দিষ্ট কোন বিষয়কে ডিজিটাল পদ্ধতিতে প্রদর্শন করা হয়। তখন তাকে মাল্টিমিডিয়া প্রজেক্টর বলা হয়। যেমন ধরুন, একটি কম্পিউটারের সাহায্য যখন কোন ভিডিও, অডিও, ছবি কিংবা এনিমেশন কে বড় স্কিনের মাধ্যমে উপস্থাপন করা হবে। তখন তাকে বলা হবে, মাল্টিমিডিয়া প্রজেক্টর।

Q: মাল্টিমিডিয়া ব্যবহারের সুবিধা কি?

A: মাল্টিমিডিয়ার সবচেয়ে বড় সুবিধা হল, এর সাহায্য একই সাথে বিভিন্ন মাধ্যমে ডিজিটাল তথ্য গুলো কে উপস্থাপন করা সম্ভব। আর এটি হল মাল্টিমিডিয়া ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা।

Q: মাল্টিমিডিয়া কত প্রকার ও কি কি?

A: মাল্টিমিডিয়া কে প্রধানত দুটি ভাগে ভাগ করা হয়। সেগুলো হলো, লিনিয়ার মাল্টিমিডিয়া এবং নন লিনিয়ার মাল্টিমিডিয়া।

Q: মাল্টিমিডিয়া প্রজেক্টর কি কাজে ব্যবহার করা হয়?

A: যখন নির্দিষ্ট কোন ডিজিটাল ইনফরমেশন কে বিভিন্ন মাধ্যমের সমন্বয়ে বড় কোন স্ক্রিনের উপর উপস্থাপন করা হয়। তখন তাকে বলা হবে, মাল্টিমিডিয়া প্রজেক্টর। যেখানে বড় স্ক্রিনে দর্শকরা নির্দিষ্ট ডেটা বা তথ্য সম্পর্কে জানতে পারবে।

Q: মাল্টিমিডিয়া সফটওয়্যার কাকে বলে?

A: মাল্টিমিডিয়ার মাধ্যমে যখন কোন ইনফরমেশন কে দর্শকদের সামনে উপস্থাপন করার প্রয়োজন হয়। তখন বেশ কিছু সফটওয়্যার ব্যবহার করার দরকার পড়ে। আর সেই সফটওয়্যার গুলো কে বলা হয়ে থাকে, মাল্টিমিডিয়া সফটওয়্যার।

মাল্টিমিডিয়া নিয়ে আমাদের শেষ কথা

বর্তমান সময়ে মাল্টিমিডিয়া এর ব্যবহার এতটাই বৃদ্ধি পেয়েছে যা আসলে কল্পনা করার বাইরে। সে কারণে অনেক সময় আমাদের জানার প্রয়োজন হয় যে, মাল্টিমিডিয়া কি। আর আপনি যাতে করে মাল্টিমিডিয়া কি সে বিষয়ে সঠিক তথ্য জানতে পারেন। সে জন্যই আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। 

এবং আমি যথেষ্ট চেষ্টা করেছি, মাল্টিমিডিয়া কি এই বিষয়টি কে খুব সহজভাবে ফুটিয়ে তোলার। আশা করি, আজকের এই আলোচিত আলোচনা থেকে মাল্টিমিডিয়া কি সে সম্পর্কে আপনি পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

আর আমাদের এই ওয়েবসাইটে প্রতিনিয়ত টেকনোলজির নতুন নতুন আপডেট তথ্য গুলো শেয়ার করা হয়। আপনি যদি একজন টেক লাভার হয়ে থাকেন। তাহলে আমাদের এই ওয়েবসাইটে পাবলিশ করা আর্টিকেল গুলো আপনার জন্য অনেক হেল্পফুল হবে। 

তাই চেষ্টা করবেন আমাদের সাথে থাকার জন্য। এর পাশাপাশি যদি আমাদের লেখা সম্পর্কে আপনার কোন মতামত কিংবা অভিযোগ থাকে। তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন, ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex