vlxxviet mms desi xnxx

অপটিক্যাল ফাইবার কি

0

দ্রুতগতির কানেকশনের ক্ষেত্রে খুব তাড়াতাড়ি সকলের আস্থার প্রতিদান দিচ্ছে অপটিক্যাল ফাইবার। কিন্তু অপটিক্যাল ফাইবার কি জানতে চান সেই সম্পর্কে?

বহুকাল আগে মানুষ যোগাযোগের ক্ষেত্রে চিঠি ব্যবহার করতেন। যোগাযোগ ব্যবস্থা অনুন্নত থাকার কারণে প্রিয়জনের সেই বার্তা বছর ঘুরে মাস ঘুরে যখন পৌঁছাতো তখন হয়তো সেই রেশ কেটে যেত। চিঠির যুগের বহু বছর পর আবিষ্কৃত হল মোবাইল ফোন। কিন্তু তারবিহীন যোগাযোগ ব্যবস্থা এখনো প্রচলিত ছিলোনা। তাই নিরাপদ যোগাযোগ ব্যবস্থার স্বপ্ন ছিল মানুষের বহুদিনের। তাই তারযুক্ত অন্যতম একটি তথ্য আদান প্রদানের অন্যতম মাধ্যম হল এই Optical Fiberঅপটিক্যাল ফাইবার কি জানতে হলে চোখ রাখুন।

যুগ যুগ ধরে যোগাযোগ ব্যবস্থায়, তথ্য আদান প্রদানের ক্ষেত্রে মাধ্যম ব্যবহারের খবর বেশ পুরোনো। কিন্তু আমরা কি জানি? সেই মাধ্যমমূহ ঠিক কতটা পরিমাণ নিরাপদ? ধরুণ আপনি আপনার প্রিয়জনকে কোন খবর কিংবা বার্তা পাঠিয়েছেন। সেই বার্তা একান্তই আপনার এবং আপনার প্রিয়জনের। কেমন হবে বলুন তো?যদি সেই বার্তা আপনি এবং আপনার প্রিয়জন ছাড়া অন্যকেউ জেনে থাকে? যোগাযোগ ব্যবস্থায় তথ্য আদান-প্রদানর লক্ষ্যে নিরাপত্তা প্রদানের লক্ষ্যে আবিষ্কৃত হয়েছে অপটিক্যাল ফাইবার। আরও জানুন অপটিক্যাল ফাইবার কি সেই সম্পর্কে।

অপটিক্যাল ফাইবার কি

অপটিক্যাল ফাইবার মূলত একটি ইংরেজি শব্দ। যা মূলত এক ধরনের ক্যাবল। তথ্যসমূহকে নির্ভুলভাবে এবং দ্রুত গতিতে এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তরের লক্ষ্য উদ্ভুত হয়েছে অপটিক্যাল ফাইবার।

সহজে বহনযোগ্য অনেকটা অদৃশ্য তার হল এই অপটিক্যাল ক্যাবল। এই তার এতটাই সুক্ষ যে তা আমদের মাথার চুলের চ্যেয়েও সুক্ষ্ম  হয়ে থাকে। এই তার আলোর মাধ্যমে মূলত ডাটা স্থানান্তর এর ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে।

এটি প্লাস্টিক কিংবা কাচ দিয়ে তৈরিকৃত এক ধরণের সূক্ষ ক্যাবল যা অন্যন্ত দ্রুততার সাথে এক স্থান থেকে তথ্য আদান প্রদানের ক্ষেত্রে ব্যবহার করে হয়ে থাকে। এটি একটি বহুল প্রচলিত ও প্রতিষ্ঠিত ডাটা ট্রানমিশন মোড। এটি ঘ্নটায় প্রায় ৩ লক্ষ কিলোমিটার সেকেন্ড বেগে ডাটা ট্রান্সফার করার সক্ষমতা রয়েছে।

রিলেটেড: ইন্টারনেট কি কি কাজে লাগে

এটি মূলর তার বা আলোর তৈরি হওয়ার কারণে এটি সকল স্থানে, সকল ক্ষেত্রে খুব সহজে ব্যবহার করা যায়। মূলত আলোকে ব্যবহার করে এটি ডাটা স্থানান্তরের কাজ এ ব্যবহার করা হয়। এটি মূলত তাই সাধারণ কোন ধরণের ক্যাবল এর তুলনায় অনেক বেশি ব্যববহুল হওয়ার বিভিন্ন ধরণে গুরুত্বপূর্ণ ও ব্যয়বহুল কাজে এটি ব্যবহার করা হয়। আরও জানুন অপটিক্যাল ফাইবার কি?

অপটিক্যাল ফাইবার কাকে বলে

অপটিক্যাল ফাইবার মূলত উচ্চগতিসম্পন্ন এক ধরণের তথ্য আদান প্রদানের মাধ্যম। মূলত কাঁচ কিংবা প্লাস্টিকের তৈরি আলোর মাধ্যমে ডাটা ট্রান্সমিশন কাজে ব্যবহার হয়। অপটিক্যাল ফাইবার কি জানতে হলে চোখ রাখুন।

অপটিক্যাল ফাইবার কত প্রকার

অপটিক্যাল ফাইবার বর্তমানে বহুল প্রচলিত একটি ফাইবার। তাই ব্যবহারের উপর, প্রতিসরাঙ্ক এর উপর এবং আলোর প্রচারের পদ্ধতির উপর নির্ভর করে অপটিক্যাল ফাইবারকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে। চলুন জেনে নেই অপটিক্যাল ফাইবারের প্রকারভেদ সম্পর্কে-

ব্যবহারের উপর নির্ভর করে অপটিক্যাল ফাইবারকে মূলত ২ ভাগ ভাগ করা হয়েছে। যথা-

  • প্লাস্টিক অপটিক্যাল ফাইবার।

  • গ্লাস অপটিক্যাল ফাইবার। 

চলুন জেনে নেই এই সম্পর্কে বিস্তারিতঃ

১.প্লাস্টিক অপটিক্যাল ফাইবার:

ডাটা সংক্রমের উদ্দ্যেশ্যে উচ্চমানের প্লাস্টিক ব্যবহার করে যে অপটিক্যাল ফাইবার তৈরি করা হয় তাকে বলা হয় প্লাস্টিক অপটিক্যাল ফাইবার।

অপটিক্যাল ফাইবার কত প্রকার

২.গ্লাস অপটিক্যাল ফাইবার: 

মূলত ডাটা ট্রান্সমিশনের উদ্দেশ্যে উচ্চমানের গ্লাস ব্যবহার করে যে অপটিক্যাল ফাইবার ব্যবহার করা হয় তাকে বলা হয় গ্লাস অপটিক্যাল ফাইবার।

অপটিক্যাল ফাইবার কাকে বলে

প্রতিসরণাঙ্ক এর উপর নির্ভর করে অপটিক্যাল ফাইবারকে ২ ভাগে ভাগ করা হয়েছে। যথাঃ

  • Step Index Fibre.

  • Graded Index Fibre.

Step Index Firbre:

মূলত রিফ্লেক্সান এবং ইনডেক্স ফাইল এবং সিংগেল ইন্ডেক্স ইইউনিফর্ম এর সমন্বয়ে এটি গঠিত হয়ে থাকে।

Graded Index Fibre:

মূলত অপটিক্যাল ফাইবারের এই স্তরে রেডিক্যালের সংখ্যা হ্রাস পাওয়ার সাথে সাথে রিফ্লেক্সান ইন্ডেক্স হ্রাস পেতে থাকে।আলোর প্রচারের পদ্ধতির উপর নির্ভর করে অপটিক্যাল ফাইবারকে দুইভাগে ব্যবহার করা হয়। যথা:

  1. single mode fibre.
  2. multimode fibre.

চলুন জেনে নেই এই সম্পর্কে বিস্তারিত আলোচনা:

single mode fibre:

সাধারণ যে অপটিক্যাল ফাইবারে লেজার লাইটকে ব্যবহার করা হয় তাকে বলা হয় singel mode fibre .

multimode fibre:

মূলত একের অধিক লাইট যে স্ত্রী ডাটা ট্রান্সমিটার ক্ষেত্রে ব্যবহার করা হয় তাকে বলা হয় multimode fibre.অপটিক্যাল ফাইবার কি? সম্পর্কে জানুন।

অপটিক্যাল ফাইবার জয়েন্ট মেশিন দাম:

অপটিক্যাল ফাইবারের নিরাপত্তা ,বহনযোগ্যতা এবং ব্যবহারের উপযোগিতার উপর নির্ভর করে অপটিক্যাল ফাইবার আজকাল সকল ধরণের কাজে ছোট হউক কিংবা বড় হউক ডাটা ট্রান্সমিটার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে অপটিক্যাল ফাইবার ব্যবহার করা হয়।  

কিন্ত আপনি যদি আপনার প্রয়োজনের ক্ষেত্রে কিনতে চান অপটিক্যাল ফাইবার জয়েন্ট মেশিন আপনাকে অবশ্যি আগে থেকে এর দাম সম্পর্কে ধারণা থাকতে হবে। চলুন জেনে নেই অটোক্যাল ফাইবারের দাম সম্পর্কে –

চলুন  জেনে বাজারে প্রচলিত অপটিক্যাল ফাইবার জয়েন্ট মেশিনের দাম সম্পর্কে:

  • Splicer Machine dvp ৭৬০ lightweight ৫০০ গ্রাম Altitude UsB এর দাম ৯৯,০০০ টাকা। 

  • AC NET F ৯০ X OPTICAL FIBRE SPLICER MACHINE এর দাম ১১৮,০০০ টাকা 

  • AC-Net F-90X Optical Fiber Splicer Machine এর দাম  ১১৪,০০০ টাকা।

  • Shinho X-900 Fiber Splicer Auto-Adaptive Machine এর দাম ১২৫,০০০ টাকা।

  • Optical Fiber Cleaver for AI-8C / AI-9 Cutter এর দাম ১১,৫০০ টাকা।

  • AI-8C FTTH Fiber Optic Splicing Machine এর দাম  ৯২,০০০ টাকা।

  • Electrode for Signal Fire Ai-7C / Ai-8C / Ai-9 দাম  ৬,০০০ টাকা।

  • AI-9 Optical Fiber Fusion Splicer Machine দাম  ৯৫,০০০ টাকা।

  • Fully Automatic DVP-760 Light Weight Splicer Machine এর দাম ১০০,৫০০ টাকা।

  • AC-Net F-90X Splicer Machine এর দাম  ১১৫,০০০ টাকা।

  • Fiber Cleaver FC-6S Optical Splicer Mahine এর দাম ১২,০০০ টাকা। 

  • Inno View3 Touch Screen Fusion Splicer Machine এর দাম  ২২০,০০০ টাকা।

আরও জানুন অপটিক্যাল ফাইবার কি সে সম্পর্কে। 

স্যাটেলাইট ও অপটিক্যাল ফাইবারের মধ্যে পার্থক্য:

ব্যবহারগত দিক থেকে ,বৈশিষ্ট্যের দিক থেকে স্যাটেলাইট এবং অপটিক্যাল ফাইবারের মধ্যে বেশ কিছু পার্থক্য পরিলক্ষিত হয়। চলুন তাহলে জেনে নেই স্যাটেলাইট এবং অপটিক্যাল ফাইবারের মধ্যে বিদ্যমান পার্থক্যসমূহ :

  • বিভিন্ন ধরণের প্রাকৃতিক দুর্যোগ কিংবা প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে স্যাটেলাইটের সিগন্যাল পেতে বেশ ভোগান্তি হয়ে থাকে। কিন্তু অপটিক্যাল ফাইবারে এই ধরণের ঝামেলা পোহাতে হয় না। 
  • মূলত একটি বহুল পরিচিত তারবিহীন যোগাযোগ মাধ্যমে হলো সিটিলাইট। অন্যদিকে একটি তারযুক্ত যোগাযোগ মাধ্যম হল অপটিক্যাল ফাইবার।
  • কিছুটা কম গতিসম্পন্ন হয়ে থাকে স্যাটেলাইট। অন্যদিকে অপটিক্যাল ফাইবার বেশ গতিসম্পন্ন হয়ে থাকে। 
  • স্যাটেলাইটে তথ্যপ্রেরণের ক্ষেত্রে মাইক্রোওয়েভ তরঙ্গকে বেঁচে নেওয়া হয় কিন্তু অপটিক্যাল ফাইবারে তথ্য প্রিয়রনের ক্ষেত্রে সংকেত কিংবা আলোকে ব্যবহার করা হয়ে থাকে।
  • স্যাটেলাইট পৃথিবী থেকে দূর মহাশূন্যের অবস্থান করে। কিন্তু অন্যদিকে অপটিক্যাল ফাইবার সমুদ্র পৃষ্ঠের অবস্থান করে।

অপটিক্যাল ফাইবার প্রশ্ন উত্তর:

অপটিক্যাল ফাইবার নিয়ে কিন্তু আমাদের জানার আগ্রহের শেষ নেই। তাই আপনাদের জন্য আলোচনার শেষ এ উত্তর দেওয়ার চেষ্টা করছি অপটিক্যাল ফাইবার নিয়ে দেওয়া কমন কিছু প্রশ্নের উত্তর সম্পর্কে। 

১.অপটিক্যাল ফাইবার কোথায় অবস্থান করে?
উত্তরঃ সমুদ্রপৃষ্ঠে।
২.অপটিক্যাল ফাইবার কিভাবে সংকেত প্রেরণ করে থাকে?
উত্তর: আলোর মাধ্যমে।
৩.অপটিক্যাল ফাইবার কোথায় বেশি ব্যবহার করা হয়?
উত্তর:ইন্টারনেট সংযোগ ,বিভিন্ন গুরুত্বপূর্ণ মিশনে কাজে। 
৪.অপটিক্যাল ফাইবার কিসের মাধ্যমে তথ্য প্রেরণ করে?
উত্তরঃ সংকেতের মাধ্যমে।

উপসংহারঃ অপটিক্যাল ফাইবার বর্তমানে ডাটা ট্রান্সমিশনের ক্ষেত্রে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।অদূর ভবিষ্যতে এই ধারা অব্যাহত থাকবে বলে আশা করা যায়।আশা করি আজকের আলোচনার মাধ্যমে আপনি জানতে পেরেছেন অপটিক্যাল ফাইবার কি সেই সম্পর্কে বিস্তারিত বিবরণ সম্পর্কে। 

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex