vlxxviet mms desi xnxx

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২

0

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২ সম্পর্কে জানতে চান? বা কিভাবে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে হয়? আমরা আপনাদেরকে এগুলো প্রশ্নের সঠিক উত্তর দিব। তাই আপনাদের বলছি আপনারা একদম সঠিক স্থানে এসেছে।

বর্তমানে সবকিছুই অনলাইনের মাধ্যমে করা হয়। অফিস-আদালতের সকল কার্যক্রম এবং যাতায়াতের ক্ষেত্রে সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে করা হয়ে থাকে। তাই ট্রেনে ভ্রমণ করার জন্য আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে টিকিট কেটে রাখতে পারবেন। কিন্তু কীভাবে এই টিকিট কিনতে হয় তা অনেকেই জানেন না তাই আজ আমরা আপনাদের মাঝে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্কে একটি আর্টিকেল নিয়ে হাজির হয়েছে। চলুন তাহলে শুরু করি আমাদের আজকের বিষয়বস্তু নিয়ে।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২

দিনদিন ট্রেনের ব্যবহার অনুভূতি হচ্ছে। ট্রেনের টিকেট খুঁজে পাওয়া অনেক কঠিন হয়ে পড়ে। তাছাড়া এখন বর্ধমানের টিকেট সংগ্রহ করার জন্য বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন স্টেশনগুলোতে যাওয়ার জন্য অনেকের সময় মিলছে না। তাই তারা তাদের কর্ম ব্যস্ত জীবনের ট্রেনের টিকিট কাটার জন্য অনলাইন মাধ্যম ব্যবহার করছে।

আরো দেখুনঃ আজকের ট্রেনের সময়সূচী.

তাই প্রয়োজন হচ্ছে ট্রেনের অগ্রিম টিকিট কাটা। আমরাআমাদের কর্মব্যস্ত জীবনেরেল স্টেশনে গিয়ে টিকিট করতে পারিনা। আমাদের ভ্রমণ ব্যবস্থা সুগম করার উদ্দেশ্যে আমরা ট্রেনের অগ্রিম টিকিট কেটে থাকি। ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম আমরা আপনাদেরকে জানিয়ে দিব। তাছাড়া আপনারা যাতে ট্রেনের অগ্রিম টিকেট খুব সহজেই অনলাইনের মাধ্যমে করতে পারেন আমরা আপনাদেরকে জানিয়ে দিয়েছি।

ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২

অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে হলে সবার আগে আপনাদের ইন্টারনেট সংযোগ থাকা প্রয়োজন। আর আপনি যদি বিকাশ দিয়ে রেলের টিকেট ক্রয় করতে চান তাহলে আপনাকে বিকাশ একাউন্ট করতে হবে। নতুবা আপনি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন না। এরপর আপনাকে অনলাইনের মাধ্যমে অগ্রিম টিকিট কাটার জন্য একাউন্ট তৈরী করে নিতে হবে। আর অ্যাকাউন্ট তৈরি করা এবং অনলাইনের মাধ্যমে ট্রেনের অগ্রিম টিকিট কেনার ধাপসমূহ  নিম্নে দেয়া হল-

  • প্রথমে আপনাকে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট প্রবেশ করতে হবে। বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট হচ্ছে- বাংলাদেশ রেলওয়ে
  • এখন এই ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে।

অগ্রিম টিকিট কাটার নিয়ম

  • রেজিস্টার বাটনে ক্লিক করার পর আপনাদের সামনে একটি ফরম চলে আসবে সেই ফরমটি সঠিকভাবে পূরণ করতে হবে।

মোবাইলে ট্রেনের টিকেট কাটার নিয়ম

  • ফরমটি পূরণ করা হয়ে গেলে মোবাইল নাম্বার দিয়ে আপনার একাউন্ট ভেরিফাই করে নিতে হবে।

মোবাইলে ট্রেনের টিকেট কাটার নিয়ম

  • এভাবে অ্যাকাউন্ট তৈরি করার পর প্রোফাইল আপডেট করতে হবে। আর তার জন্য update your profile অপশনে ক্লিক করতে হবে।
  • তারপর আপনাকে সেখানে আপনার জন্ম তারিখ এবং পোস্টাল কোড দিয়ে আপডেট প্রোফাইল বাটনে ক্লিক করতে হবে। 
  • অ্যাকাউন্ট তৈরি হয়ে যাওয়ার পর ট্রেনের টিকিট কাটার জন্য আপনাদের আবার প্রথমে ওয়েব সাইটের হোম পেজে প্রবেশ করতে হবে।
  • সেখানে একটি ফ্রম দেখতে পাবেন আর সেই ফর্মে আপনি কোথায় যাবেন এবং কোথা থেকে যাবেন, কয়জন যাবেন, কোন ধরনের সিট আপনার প্রয়োজন এই ধরনের  তথ্য পূরণ করতে হবে।

মোবাইলে ট্রেনের টিকেট কাটার নিয়ম

  • এরপর আপনি ট্রেনের মূল্য দেখতে পারবেন। আর সেখানে details বাটনে ক্লিক করে টিকিটের ডিটেলস জানতে পারবেন।
  • এখন purchase বাটনে ক্লিক করে টিকিট ক্রয় করার সিদ্ধান্ত জানাতে হবে এবং আপনি যদি টিকিট ক্রয়  করতে চান তাহলে agree বাটনে ক্লিক করতে হবে।
  • এখন আপনাকে পেমেন্ট দিতে হবে। আর পেমেন্ট দেওয়ার জন্য আপনারা বিকাশ, রকেট, নেক্সাস পে এবং ভিসা কার্ড ব্যবহার করতে পারেন।
  • এই ধাপ গুলো সম্পূর্ণভাবে শুনে ট্রেনের টিকিট এর কপি প্রিন্ট করে নিতে হবে।

সুতরাং আপনারা এভাবে অনলাইনের মাধ্যমে ট্রেনের অগ্রিম টিকেট ক্রয় করতে পারবেন। তবে অবশ্যই সতর্কতার সাথে আপনার তথ্য দিতে হবে এবং প্রিন্ট কপি সংগ্রহ করি ট্রেনের যাত্রা সময় জেদের কাছে রাখতে হবে।

মোবাইলে ট্রেনের টিকেট কাটার নিয়ম

আপনারা যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করেন তারা ট্রেনের টিকিট কাটার জন্য বাংলাদেশ রেলওয়ে কর্তিক মোবাইল অ্যাপ ব্যবহার করতে পারেন। তাছাড়া অনেকে ওয়েবসাইটের মাধ্যমে টিকিট কেনা ঝামেলা মনে করেন। তাদের জন্য মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। যাতে করে তারা খুব সহজে মোবাইল ব্যবহার করে বাংলাদেশ রেলওয়ে মোবাইল অ্যাপ এর মাধ্যমে অনলাইনে অগ্রিম টিকিট ক্রয় করতে পারেন।

এখন আপনাদের মধ্যে প্রশ্ন আসবে তাহলে অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য মোবাইল অ্যাপ কিভাবে ব্যবহার করতে হয়। চলুন তাহলে জেনে নেই মোবাইল ব্যবহারকারীরা অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকেট কটার নিয়ম-

  • প্রথমে আপনাদের একটি এন্ড্রয়েড ফোন প্রয়োজন হবে এবং সেই ফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।
  • এরপর জিমেইল দিয়ে আপনার মোবাইল ফোন লগইন করতে হবে।
  • এখন গুগল প্লে স্টোর থেকে বাংলাদেশ রেলওয়ে মোবাইল অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।
  • অ্যাপসটি ইন্সটল করা হয়ে গেলে অ্যাপ টি ওপেন করতে হবে এবং আপনার যদি অ্যাকাউন্ট থাকে তাহলে লগইন করে নিতে হবে আর যদি একাউন্ট না থাকে তাহলে সাইন আপ করতে হবে।
  • তারপর আপনারা ট্রেনের টিকিট বুক করার জন্য সেখানে একটি তথ্য দেয় বেশি তথ্যটি পূরণ করতে হবে। যেমনঃ কোথায় গন্তব্য স্থল, কোথা হতে যাবেন, কোন শ্রেণীর টিকেট সংগ্রহ করবেন ইত্যাদি।
  • এরপর আপনাকে পেমেন্ট দিতে হবে। আর পেমেন্ট দেওয়ার জন্য আপনাকে অবশ্যই মোবাইল ব্যাংকিং এর যেকোনো অ্যাকাউন্ট পূর্বের থাকতে হবে।
  • পেমেন্ট হয়ে গেলে আপনারা টিকিটের একটি কপি সংগ্রহ করতে হবে।

 এভাবে আপনারা বাংলাদেশ রেলওয়ে মোবাইল অ্যাপ ব্যবহার করি ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। 

বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

দিনদিন প্রযুক্তির ব্যবহার এত বৃদ্ধি হচ্ছে যে যেন সবকিছুই প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছে। আর প্রযুক্তি ব্যবহারের ফলে অল্প সময়ে অনেক কাজ করা যায়। ঠিক তেমনি বিকাশ অ্যাপ অনলাইনে টিকিট বুকিং করার জন্য অন্যতম একটি মাধ্যম। কারণ তারা নিজেদের অ্যাপসে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার সুবিধা প্রদান করেছে।

আপনারা যারা বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানেন না তাদের জন্য নিম্নে নিয়ম গুলো উল্লেখ করা হলো-

আরো দেখুনঃ বিকাশ একাউন্ট খোলার নিয়ম.

  • এরপর আপনার ব্যবহৃত মোবাইল নাম্বার দিয়ে এবং পিন দিয়ে বিকাশ একাউন্ট তৈরী করে নিতে হবে।
  • অ্যাকাউন্ট তৈরি করার পর টিকেট নামক অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে ট্রেন সিলেক্ট করতে হবে।

মোবাইল ট্রেন টিকেট বুকিং

বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

  • ট্রান্সলেট করার পর দেখতে তবে বাংলাদেশ রেলওয়ে নামক একটি অপশন চলে আসছে এই অপশনে ক্লিক করতে হবে। 
  • সেখানে গিয়ে আপনাকে আপনার পছন্দ এবং প্রয়োজন অনুসারে টিকেট ক্রয় করে নিতে হবে।

সুতরাং আপনারা এভাবে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন।

উপসংহারঃ আশা করছি আপনারা আমাদের এই আর্টিকেল থেকে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২ জানতে পেরেছেন। তবে এরপরেও যদি আপনারা ট্রেনের টিকিট ক্রয় করতে না পারেন তাহলে আমাদেরকে কমেন্ট করে আপনাদের সমস্যার কথা জানাতে পারেন। তাছাড়া অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্কিত অন্যান্য সকল তথ্য জানতে চাইলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex