উপায় মোবাইল ব্যাংকিং কোড

0

উপায় মোবাইল ব্যাংকিং কোড 

উপায় মোবাইল ব্যাংকিং কোড কি?  আজকে আপনাদের সাথে আমরা উপায় মোবাইল কোড ব্যাংকিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।  বর্তমানে বাংলাদেশের বেশ কয়েকটি মোবাইল ব্যাংকিং সেবা সচল রয়েছে।  আর এই সকল মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে Upay mobile banking সেবা হচ্ছে অন্যতম।

কারণ উপায় মোবাইল ব্যাংকিং সেবা ২০২০ সালে চালু হয়।  কিন্তু এখন পর্যন্ত অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার মত Upay mobile banking সেবা এখনো  জনপ্রিয়তা পায়নি।  কিন্তু ২০২০ সালে চালু হওয়ার পর থেকে বর্তমান পর্যন্ত যতটুকু জনপ্রিয়তা পেয়েছে সেটি অবিশ্বাস্য।  চলুন তাহলে শুরু করা যাক আজকের বিষয় Upay mobile banking সম্পর্কে। 

উপায় মোবাইল ব্যাংকিং

বাংলাদেশের মোবাইল ব্যাংকিং সেবা আরও একধাপ এগিয়ে নেয়ার জন্য  উপায় মোবাইল ব্যাংকিং সেবা চালু হয়েছে। ২০২০ সালের মার্চ মাসে এই মোবাইল ব্যাংকিং সেবা অগ্রযাত্রা হয়। উপায় হচ্ছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এর সরকারি প্রতিষ্ঠানের ইউনাইটেড ফিনটেক কোম্পানি লিমিটেড এর একটি অর্থনৈতিক সেবার অংশ।  তবে এর পূর্বের নাম ছিল Ucash। বর্তমানে এই সেবা পেতে হলে আপনাকে  Upay mobile banking সেবা চালু করতে হবে।

বাংলাদেশের জনগণ যাতে ডিজিটাল মাধ্যম ব্যবহার করে আর্থিক লেনদেন সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারে সেটিকে কেন্দ্র করে এই কোম্পানি উপায় নামক একটি মোবাইল ব্যাংকিং সেবা চালু করেছেন।  এই সেবার মাধ্যমে আর্থিক লেনদেন করলে অর্থের নিরাপদ, সর্বোচ্চ সেবা প্রদান এবং অন্যান্য সকল সুযোগ সুবিধা পাওয়া যায়। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য অন্য মোবাইল ব্যাংকিং সার্ভিস  প্রদান করছে উপায়। 

উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম

বর্তমানে যেহেতু অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার সাথে সাথে Upay mobile banking এর জনপ্রিয়তা সমানতালে এগিয়ে যাচ্ছে সেহেতু এর গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।  কিন্তু  অন্যান্য সকল মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার মত করে উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে।  আপনারা যাতে খুব সহজে মোবাইল ব্যাংকিং এর অ্যাকাউন্ট খুলে এর সেবা  গ্রহণ করতে পারেন, তার জন্য আমরা নিম্নে  উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম  দেয়া হলঃ-

  • আপনারা নিজেদের স্মার্টফোন দিয়ে খুব সহজে উপায় একাউন্ট খুলতে পারবেন। আর তার জন্য প্রথমে আপনাদের স্মার্টফোনে gmail login করতে হবে।
  • এরপর প্লে স্টোর এ প্রবেশ করে সার্চ অপশনে উপায় লিখে সার্চ করতে হবে।
  • উপায় চলে আসলে ডাউনলোড করে ইন্সটল করতে হবে।

উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম

  • ইনস্টল করার পর উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপসটি ওপেন করতে হবে।
  • তারপর আপনার ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে সেন্ড করতে হবে।
  • আপনি যে নাম্বারটি দিবেন সে নাম্বারটি ভেরিফিকেশন করার জন্য একটি কোড আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে পাঠানো হবে। সেই কোডটি কে OTP  কোড বলা হয়।  এখন কোডটি ব্যবহার করে আপনার মোবাইল নম্বরটি ভেরিফাই করে নিতে হবে।
  • এখন এনআইডি কার্ডের দুপাশের ছবি তুলে সেন্ড করে নিতে হবে।
  • তারপর আপনার জাতীয় পরিচয় পত্র ভেরিফাই করতে হবে।
  • এখন আপনি আপনার ব্যাক্তিগত তথ্য প্রদান করে এবং ইমেইল এড্রেস দিয়ে confirm এ ক্লিক করতে হবে।
  • সকল তথ্য প্রদান করা হয়ে গেলে Agree with you  অপশন এ ক্লিক  করতে হবে। 
  • সবশেষে চার ডিজিটের পিন নম্বর দিয়ে পিন সেট করতে হবে। (আপনি উপায় একাউন্টে  যে চার ডিজিটের পিন ব্যবহার করবেন সেটি অন্য কারো সাথে শেয়ার করবেন না। এমনকি উপরের কোন এজেন্ট যদি পিন কোড জানতে চায় তাহলেও তাদের কাছে পিন কোড টি শেয়ার করবেন না)

এছাড়াও আপনারা  উপায় এর এজেন্টের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে পারবেন। সেক্ষেত্রে আপনাদের প্রয়োজন হবে জাতীয় পরিচয় পত্র এবং পাসপোর্ট সাইজের ছবি। 

উপায় মোবাইল ব্যাংকিং কোড

উপায় মোবাইল ব্যাংকিং সেবা গ্রহণ করার জন্য  Upay mobile bankingতথ্য জানতে হয়। এসকল একাউন্ট খোলার পর ব্যালেন্স চেক করা,  রিচার্জ করা  এবং একাউন্ট সংক্রান্ত সকল তথ্য জানার জন্য একটি নির্দিষ্ট কোড ব্যবহার করা হয়।  আর এই উপায়ে মোবাইল ব্যাংকিং  ব্যবহার করে অফলাইনে থাকাকালীন অবস্থায়  আপনার অ্যাকাউন্টের সকল তথ্য জানতে পারবেন। 

Upay mobile banking code হচ্ছে *268#

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্টদের আপনাদের একাউন্টের বিভিন্ন সমস্যার জন্য প্রয়োজন হতে পারে।

আর এই সকল সমস্যা সমাধানের জন্য গ্রাহকরা এজেন্টের কাছে যায় এবং সমস্যাগুলো সমাধান করে থাকে।  চলুন তাহলে জেনে নেই কোন কোন কারণে গ্রাহকরা এজেন্টের কাছে যেতে পারেঃ-

  • নিজেদের নামে একাউন্ট রেজিস্ট্রেশন করা।
  • উপায় একাউন্ট সংক্রান্ত লেনদেনে কোন সমস্যা  হলে তার সমাধান করা।
  • যদি নিজস্ব কোন উপায় একাউন্ট না থাকে তাহলে এজেন্টের মাধ্যমে লেনদেন সম্পন্ন করা।
  • ক্যাশ আউট করার জন্য এজেন্টের কাছে যাওয়া।
  • এছাড়াও উপায় সংক্রান্ত তথ্য জানার জন্য এজেন্টের কাছে যেতে হয়।

উপায় মোবাইল ব্যাংকিং app

বাংলাদেশের অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মত Upay mobile banking এর নিজস্ব অ্যাপ রয়েছে। যেখানে গ্রাহক তার নিজস্ব তথ্য প্রদান করে যখন খুশি অ্যাপস ডাউনলোড করে অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারেন।  এবং নিজের পছন্দ অনুসারে চার ডিজিটের একটি পিন সেট তৈরি করে নিতে পারেন।

Upay mobile banking থাকার কারণে এখন আর এজেন্টের কাছে গিয়ে অর্থসংক্রান্ত লেনদেন করার কোন প্রয়োজন হয় না।  এমনকি অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রেও কোন এজেন্টের সহায়তার প্রয়োজন হয় না।  শুধুমাত্র অ্যাপসের দেওয়ার নির্দেশনা বলী সঠিকভাবে পালন করলেই খুব সহজেই অ্যাকাউন্ট তৈরি করে নেয়া যায়।

তবে এই অ্যাপ গুলো ব্যবহার করার জন্য গ্রাহকদের অবশ্যই একটি স্মার্টফোন এবং স্মার্ট ফোনে ইন্টারনেট কানেকশন থাকা আবশ্যক  মোবাইল ব্যাংকিং অ্যাপস গ্রাহক ব্যবহার করতে পারবেন না।

উপায় মোবাইল ব্যাংকিং হেল্পলাইন

উপায় সংক্রান্ত সকল তথ্য এবং যদি কোন সমস্যা থাকে তার সমস্যার সমাধানের জন্য উপায় মোবাইল ব্যাংকিং হেল্পলাইন নাম্বারে ফোন করে সমাধান পাওয়া সম্ভব। ৭/২৪  ঘন্টা যেকোন  ব্যাংকিং হেল্পলাইন নাম্বারে কল করে গ্রাহক তার সমস্যার কথা বলে সমাধান পেতে। 

 এক্ষেত্রে যদি গ্রাহক তার উপায় একাউন্টের পিন কোড ভুলে যায়, তাহলে হেল্পলাইন নাম্বারে ফোন করে তা পুনরায় পিন কোড সেট করার অনুমতি পেতে পারে। 

Upay mobile banking helpline number হচ্ছে  16419 

উপায় মোবাইল ব্যাংকিং সুবিধা

বাংলাদেশি যে সকল মোবাইল ব্যাংকিং সেবা চালু রয়েছে তাদের উপায় মোবাইল ব্যাংকিং সেবা এর অনেক সুবিধা রয়েছে। নিম্নে এই সকল সুবিধা গুলো উল্লেখ করা হলো।

  • Upay mobile banking এর মাধ্যমে সেন্ড মানি অর্থসংক্রান্ত লেনদেনের সহজে করা যায়। 
  • Upay mobile banking এর মাধ্যমে মোবাইল রিচার্জ করা যায়। 
  • ওপেন মোবাইল ব্যাংকিং ব্যবহার করে গ্রাহকরা নিজস্ব অর্থ খুব সহজেই ক্যাশ আউট করে নিতে পারেন। 
  • এই মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে গ্রাহক কোন রকম ঝামেলা ছাড়াই যেকোনো বিল প্রদান করতে পারেন। যেমনঃ- বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল, টেলিফোন বিল, ইন্টারনেট বিল ইত্যাদি। 
  • এই মোবাইল ব্যাংকিং সেবায় অর্থ সঞ্চয় করা যায়। 
  • সকল গ্রাহক এইসব মোবাইল ব্যাংকিং সেবায় অর্থ সঞ্চয় করবেন তাদের জন্য বাৎসরিক হারে মুনাফা সুযোগ রয়েছে। 
  • তহবিল সংক্রান্ত লেনদেন এই মোবাইল অ্যাপের মাধ্যমে করা যায়। 
  • এই মোবাইল অ্যাপের মাধ্যমে ডোনেশনের সিস্টেম তৈরি করে দেয়া হয়েছে।

উপসংহার: বাংলাদেশের সকল জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে উপায় মোবাইল ব্যাংকিং সেবা বাংলাদেশের জনগণের মধ্যে যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছে। যেসকল গ্রাহক উপায় নতুন অ্যাকাউন্ট খুলবেন এবং এর একাউন্ট সম্পর্কিত তথ্য জানতে চাইছেন তাদের জন্য আশা করি আমাদের এই আর্টিকেলটি উপকার নিয়ে আসবে। এছাড়াও উপায় সম্পর্কিত কোন তথ্য জানতে চাইলে আমাদের কমেন্ট বক্সে আপনার মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.