vlxxviet mms desi xnxx

হার্ডওয়্যার কি?

0

হার্ডওয়্যার কি? | কম্পিউটার হার্ডওয়্যার পরিচিতি

প্রযুক্তির ক্রমবিকাশের যুগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর আমরা দিনদিন হয়ে পড়েছি নির্ভরশীল। হার্ডওয়্যার কি জানতে হলে সাথেই থাকুন।

বর্তমান সময়ে আমরা বসবাস করছি এমন একটি যুগে, যেখানে প্রযুক্তির কল্যাণে আমরা আমাদের জীবনে নানাবিধ সুযোগ সুবিধা উপভোগ করতে পারছি। তথ্য এবং প্রযুক্তির কল্যাণে আমরা আমাদের দৈনন্দিন জীবনে প্রযুক্তির নানাবিধ সুবিধার প্রয়োগের ফলে, আমাদের প্রত্যাহিক জীবন হয়ে উঠেছে সহজ, সরল এবং গতিশীল।

কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি,আমাদের প্রাত্যহিক জীবনে ব্যবহৃত একাধিক যন্ত্রাংশগুলো কিভাবে কাজ করছে? কিংবা কিভাবেই একটি ক্ষুদ্র যন্ত্র ঠিক দুনিয়াটা আমাদের হাতের মুঠোর এনে দিচ্ছে? প্রযুক্তি নিয়ে আমাদের জানা অজানা প্রশ্নের কিংবা জিজ্ঞাসার কোন ধরণের কমতি নেই। তাই হার্ডওয়্যার কি জানতে হলে সাথেই থাকুন। 

হার্ডওয়্যার কি? | What is hardware?

প্রযুক্তির অবদান আমাদের জীবনে আশীর্বাদ স্বরূপ। এক সময়ে মানুষের কাছে যা কল্পনাতীত ছিল প্রযুক্তি আমাদের সেই স্বপ্নকে সত্যি করে তুলেছে। বর্তমানে প্রযুক্তির কল্যাণে আমাদের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে, আমাদের শিক্ষাক্ষেত্রে, আমাদের কর্মক্ষেত্রে, আমাদের গবেষণাখাতে আবিষ্কারের ছোঁয়া লেগেছে। মানুষের মেধা এবং প্রযুক্তির সন্নিবেশে বেশ অল্প কয়েকদিনের মধ্যে প্রযুক্তির বিশ্বায়নে পদার্পন করছি আমরা। এমন দিন আর বেশি দূর নেই যেখানে আমাদের নির্দেশনা ছাড়াই প্রযুক্তি পরিচালনা করবে পুরো বিশ্বকে। 

আমাদের দৈনন্দিন জীবনে আমরা ব্যবহার করছি নানান ধরণের প্রযুক্তির সুফল। তার মধ্যে হতে পারে উল্লেখযোগ্য হল ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোন, টেলিফোন, নানান ধরণের ইলেক্ট্রনিক জিনিসপত্র সহ আরো অনেক কিছু। কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি কিভাবে এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমরা যেকোনো কাজ খুব সহজে করিয়ে নিতে পারছি।

যেকোনো ধরণের যন্ত্র মূলত দুটি বিভাগে বিভক্ত। তা হল-

  • হার্ডওয়্যার। 

  • সফটওয়্যার।

হার্ডওয়্যার:

আমরা যে কোন ধরণের যন্ত্র আমাদের চোখের সামনে দেখতে পাই তা হল মূলত হার্ডওয়্যার। মূলত কোন ধরণের কম্পিউটার ডিভাইসের যেসকল যন্ত্রাংশ আমরা দেখতে পারি খালি চোখে যে সকল যন্ত্রাংশসমূহ হার্ডওয়্যার নামে আমাদের কাছে পরিচিত। মূলত কোন ধরণের নির্দেশনা পরিচালনা করার জন্য, আমরা যে যন্ত্রাংশেরর মাধ্যমে কমান্ড দিয়ে থাকে তা হল হার্ডওয়্যার। হার্ডওয়্যার হল একটি কম্পিউটার এর বডি কিংনা অংশস্বরূপ।

সফটওয়্যার:

একটি কমিউটারকে পরিচালনা করার জন্য, যে ধরণের নির্দেশনা দেওয়ার জন্য যদি কোন ধরণের প্রোগ্রামের প্রয়োজন পরে তা হল সফটওয়্যার। আমাদের প্রদানকারী যেকোনো ধরণের নির্দেশনা  পালন করতে হলে হার্ডওয়্যার এবং সফটওয়্যার একে অপরের পরিপূরক হিসেবে কাজ করে থাকে। যেকোনো কম্পিউটারকে পরিচালনা করার ক্ষেত্রে হার্ডওয়্যার এবং সফটওয়্যারের ভূমিকা অপরিসীম। তাই হার্ডওয়্যার কি জানতে হলে সাথেই থাকুন।

আরো দেখুনঃ আউটপুট ডিভাইস কত প্রকার।

হার্ডওয়্যার কাকে বলে?

বর্তমান যুগ প্রযুক্তির যুগ। প্রযুক্তির কল্যাণে আমাদের দৈনন্দিন জীবনে কাজের গতিপথের বেশ পরিবর্তন হয়েছে। আমাদের জীবনে আমাদের সকল খুঁটি নাটি কাজ সম্পন্ন করার জন্য প্রয়োজন হয়ে থাকে কম্পিউটারের। কম্পিউটারের মাধ্যমে আমরা খুব সহজে যেকোনো কাজ সম্পন্ন করতে পারছি। কিন্তু কখনো কি ভেবে দেখেছি কিভাবে কম্পিউটার আমাদের প্রদানকৃত নির্দেশে যেকোনো কাজ খুব সহজে সম্পন্ন করতে পারছে?

একটি কম্পিউটারের দুটি অংশ থাকে যার সমন্বয়ে কম্পিউটার যেকোনো ধরণের কমান্ড পরিচালনা করতে পারছে। কম্পিউটারের মধ্যে কিছু অংশ থেকে যে সকল অংশগুলো বাহ্যিকভাবে থাকে এবং যা আমরা যে কেউ পর্যবেক্ষণ করতে পারি। যে সকল বাহ্যিক যন্ত্রাংশসমূহকে মূলত হার্ডওয়্যার নামে আমাদের কাছে পরিচিত। নানান ধরণের হার্ডওয়্যার রয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হল:

  • সিপিইউ।

  • ইউএসবি পোট।

  • মডেম। 

  • র‍্যাম।

  • কিবোর্ড। 

  • গ্রাফিক্স কার্ড সহ আরো নানান ধরণের হার্ডওয়্যার সমূহ। 

হার্ডওয়্যার কি এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে সাথেই থাকুন।

কম্পিউটার হার্ডওয়্যার পরিচিতি

সময়ের সাথে সাথে প্রযুক্তির মধ্যে লেগেছে পরিবর্তনশীলতার ছোঁয়া। নিত্যনতুন আপডেটেড সাথে প্রযুক্তির অনেক সুবিধা আমরা উপভোগ করতে সক্ষম হয়েছি। টেক বাজারে বর্তমানে অনেক ধরণের হার্ডওয়্যার ডিভাইসের ছড়াছড়ি রয়েছে। চলুন জেনে নেওয়া যাক প্রচলিত কিছু হার্ডওয়্যার ডিভাইসের পরিচিতিসমূহ:

  • মডেম:

বর্তমান সময়ে জনপ্রিয় একটি হার্ডওয়্যার ডিভাইস হল মডেম। মডেল মূলত একটি মাধ্যমে যার মাধ্যমে যেকোনো ডিভাইসে আপনি ইন্টারনেট সংযোগ দিতে পারবেন।

  • অডিও কার্ড:

অডিও কার্ড একটি জনপ্রিয় হার্ডওয়্যার ডিভাইস। অডিও কার্ড মূলত কম্পিউটারের মাদারবোর্ডের মাধ্যমে সংযুক্ত থাকে। কিন্তু কোন কারণে যদি মাদারবোর্ড নষ্ট হয়ে যায়, সেই ক্ষেত্রে আলাদা অডিও কার্ড কিনে আপনি ব্যবহার করতে পারবেন আপনার কম্পিউটারে।

  • মনিটর:

একটি জনপ্রিয় হার্ডওয়্যার ডিভাইস হল মনিটর। মনিটরের মাধ্যমে আমরা যেকোনো ইনপুটপ্রদানের পর তার ফলাফল আউটপুট হিসেবে দেখতে পারি মনিটরের মাধ্যমে।

  • কি বোর্ড:

একটি ইনপুট ডিভাইস হিসাবে বেশ প্রচলিত একটি হার্ডওয়্যার ডিভাইস হল কি বোর্ড। কি বোর্ডের মাধ্যমে মাধ্যমে আমরা খুব সহজে যেকোনো নির্দেশনা প্রদান করতে পারি। কম্পিউটারে। 

  • মাউস:

মাউস একটি হার্ডওয়্যার ডিভাইস যার মাধ্যমে আমরা যেকোনো নির্দেশনা কম্পিউটারে পরিচালনা করতে পারি খুব সহজে। 

  • প্রিন্টার:

কোনো কমান্ড খুব সহজে আউটপুট হিসেবে আমরা প্রিন্টারের মাধ্যমে প্রিন্ট করতে পারি কম্পিউটারে। বর্তমানে জনপ্রিয় একটি হার্ডওয়্যার ডিভাইস হিসেবে বেশ পরিচিত হল প্রিন্টার।

  • স্ক্যানার:

জনপ্রিয় একটি হার্ডওয়্যার ডিভাইস হিসেবে বেশ প্রচলিত হল স্ক্যানার। স্ক্যান এর মাধ্যমে মুহূর্তে যেকোনো কোড স্ক্যান করে সমস্যা সমাধান করে যায়। হার্ডওয়্যার কি জানতে হলে সাথেই থাকুন।

উপসংহারঃ সময়ের সাথে সাথে কম্পিউটার হয়ে উঠেছে বেশ জাদুর একটি যন্ত্র।যা আমাদের যেকোনো ধরনের নির্দেশনা পরিচালনা করে মূহুর্তে যেকোনো কাজ খুব সহজে সম্পন্ন করতে পারছে। আশা করি আজকের আলোচনার মাধ্যমে হার্ডওয়্যার কি সেই সম্পর্কে আপনাদের জ্ঞানের পরিধি ব্যপ্তি ঘটেছে।আশা করি আজকের আলোচনায় হার্ডওয়্যারের সমস্ত খুঁটিনাটি সম্পর্কে আপনাদের ধারণা দিতে সক্ষম হয়েছি যা আপনাদের জানার পরিধি বিস্তৃত করতে সাহায্য করবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex