vlxxviet mms desi xnxx

আজকের ডলার রেট কত? | ১ ডলার সমান কত টাকা ২০২৪

0
5/5 - (1 vote)

আজকের ডলার রেট কত? | আজকের ডলার রেট বাংলাদেশ | আজকের ইউ এস ডলার রেট কত?

আজকের আপডেট মুদ্রাবাজারের রেট অনুযায়ী, বাংলাদেশে ডলারের বিনিময় হার অনেক বৃদ্ধি পেয়েছে। কেননা, মার্কিন ১ ডলার সমান কত টাকা বাংলাদেশের ১০৯.৭০ পাওয়া যাবে। আর উক্ত মুদ্রার রেট বাংলাদেশ ব্যাংক দ্বারা প্রকাশিত মুদ্রা বিনিময় হারের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তো এই তথ্য থেকে ষ্পষ্টভাবে বোঝা যায়, ডলারের মূল্য দিন দিন বাড়ছে এবং তার বিপরীতে টাকার মান কমছে। কেননা, গত দুই বছরে বাংলাদেশে ডলারের দাম প্রায় ৩০ শতাংশ বেড়েছে, যা অর্থনৈতিক সমস্যার সূচক হতে পারে বলে ধারনা করা হচ্ছে।

তবে শুধুমাত্র বাংলাদেশের মুদ্রার সাথে ডলারের তুলনা করলে হবেনা। বরং এই বিষয়টি জানার পাশাপাশি আমাদের আরো অন্যান্য দেশের মুদ্রার সাথে আজকের ডলার রেট কত সেটি জেনে নিতে হবে। আর উক্ত বিষয় গুলো নিয়েই আজকের আর্টিকেলে বিস্তারিত বলা হবে।

আজকের ডলার রেট কত ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচনার শুরুতে আমি আপনাকে আজকের ডলার রেট কত সেটি জানিয়ে দিবো। আর আজকে প্রকাশিত হওয়া আপডেট তথ্য অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক তাদের প্রকাশিত মুদ্রা বিনিময় হারে ১ মার্কিন ডলার প্রতি ১০৯.৭০ বাংলাদেশী টাকা প্রদান করছে। 

আর এই ডলার হারের ভিত্তিতে এখন থেকে ০১ মার্কিন ডলার ক্রয় করতে হলে আপনাকে মোট ১০৯.৭০ টাকা খরচ করতে হবে। তবে দুঃখজনক হলেও সত্য যে ডলারের হার যেভাবে বৃদ্ধি পাচ্ছে সেই তুলনায় আমাদের বাংলাদেশি টাকার মান ক্রমাগত ভাবে কমতে শুরু করেছে।

বিভিন্ন দেশের মুদ্রার সাথে বাংলাদেশি মুদ্রার রেট | Dollar Rate In Bangladesh Today

উপরের আলোচনা থেকে আমরা আজকের ডলার রেট সম্পর্কে জানতে পারলাম। তবে বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন ধরনের মুদ্রা ব্যবহার করা হয়। আর সে কারণে অনেক সময় আমাদের বিভিন্ন দেশের মুদ্রার সাথে বাংলাদেশি টাকার মান যাচাই করার দরকার হয়।

তো এই সময়ে আপনি যেন সঠিক মুদ্রার মান জানতে পারেন সে কারণে এবার আমি আপনার জন্য একটি টেবিল শেয়ার করবো। যে টেবিলে আপনি বিভিন্ন দেশের মুদ্রার নাম ও সেই মুদ্রার সাথে টাকার মানের পার্থক্য জানতে পারবেন। যেমন, 

সিরিয়ালদেশ ও মুদ্রার পরিমানবাংলাদেশের কত টাকা
০১০১ মালয়েশিয়ান রিংগিতএখানে ক্লিক করুন
০২০১ দুবাই দিরহামএখানে ক্লিক করুন
০৩০১ আমেরিকান ডলারএখানে ক্লিক করুন
০৪০১ কুয়েতি দিনারএখানে ক্লিক করুন
০৫০১ সৌদি রিয়ালএখানে ক্লিক করুন
০৬০১ চায়নিস ইউয়ানএখানে ক্লিক করুন
০৭০১ ফ্রান্স ইউরোএখানে ক্লিক করুন
০৮কাতার ০১ রিয়েলএখানে ক্লিক করুন
০৯রোমানিয়ান ০১ লেউএখানে ক্লিক করুন
১০সিঙ্গাপুর ০১ ডলারএখানে ক্লিক করুন
১১লন্ডন ০১ পাউন্ড স্টার্লিংএখানে ক্লিক করুন
১২দক্ষিন কোরিয়া ০১ ওনএখানে ক্লিক করুন
১৩ইউক্রেন ০১ হ্রিবনিয়াএখানে ক্লিক করুন
১৪জার্মান ০১ ইউরোএখানে ক্লিক করুন
১৫পাকিস্তানি ০১ রুপিএখানে ক্লিক করুন
১৬ক্রোয়েশিয়া ০১ কুনা এখানে ক্লিক করুন
১৭সাইপ্রাস ০১ ইউরোএখানে ক্লিক করুন
১৮ইন্দোনেশিয়া ০১ রুপিয়াহএখানে ক্লিক করুন
১৯০১ কানাডিয়ান ডলারএখানে ক্লিক করুন
২০০১ তুরর্কিস লিরা এখানে ক্লিক করুন
২১ভারত ০১ রুপিএখানে ক্লিক করুন
২২০১ মালদ্বীপীয় রুফিয়াহএখানে ক্লিক করুন
২৩০১ জর্দানীয় দিনারএখানে ক্লিক করুন
২৪পোল্যান্ড ০১ পোলীয় জ্লোটীএখানে ক্লিক করুন
২৫০১ লিবিয়ান দিনারএখানে ক্লিক করুন
২৬লেবানন ০১ লেবানিজ পাউন্ডএখানে ক্লিক করুন
২৭থাইল্যান্ড ০১ থাই বাহ্‌ট এখানে ক্লিক করুন
২৮আরব আমিরাত ০১ দিরহাম এখানে ক্লিক করুন

ডলারের দাম কিভাবে নির্ধারিত হয়?

ডলারের দাম অথবা ডলার এর বিনিময় হার মুক্ত বাজারে নির্ধারিত হয়। সে কারণে ডলারের দাম বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন কারণে পরিবর্তন লক্ষ্য করা যায়। আর ডলারের দাম নির্ভর করে বিনিয়োগকারী, আমদানিকারক, পর্যটক, দালাল ইত্যাদির উপর।

কারণ তাদের উপর ভিত্তি করে মুক্ত বাজারে মুদ্রার ডলার কেনাবেচা হয়। সেজন্য ডলারের চাহিদা ও সরবরাহের উপর ভিত্তি করার ফলে ডলারের দাম পরিবর্তন হয়। 

আর আমাদের দেশের ক্ষেত্রে “বাংলাদেশ ব্যাংক” ডলারের দাম নির্ধারণ করে। তারা দেশের মানুষের জন্য প্রতিদিন একটি নির্দিষ্ট হার নির্ধারণ করে দেয়। যে হারের উপর ভিত্তি করে অন্যান্য ব্যাংক গুলো ডলার কেনাবেচা করে।

টাকার মান কিভাবে নির্ধারিত হয়?

টাকার মান বলতে বোঝায় কোনো একটি মুদ্রার মাধ্যমে কেনা-বেচার ক্ষমতা। টাকার মান নির্ধারণের জন্য মূল বিষয় হলো টাকার ক্রয়ক্ষমতা। অর্থাৎ, একটি মুদ্রা দিয়ে কত পরিমাণ পণ্য বা সেবা কেনা যায়, তার উপর নির্ভর করে টাকার মান।

সেক্ষেত্রে যদি দ্রব্যের দাম বেড়ে যায় তাহলে টাকার মান কমে যাবে। কারণ, দ্রব্যের দাম বাড়লে একই পরিমাণ পণ্য বা সেবা কিনতে বেশি টাকা লাগে। এর ফলে টাকার ক্রয়ক্ষমতা কমে যায়। কিন্তুু যদি দ্রব্যের দাম কমে তাহলে আবার টাকার মান বেড়ে যাবে। কারণ, দ্রব্যের দাম কমলে একই পরিমাণ পণ্য বা সেবা কিনতে কম টাকা লাগে। এর ফলে টাকার ক্রয়ক্ষমতা বেড়ে যায়।

আজকের ইউ এস ডলার রেট বাংলাদেশ

আজকের বাংলাদেশি টাকায় ইউএস ডলারের বিনিময় হার হলো: ১ মার্কিন ডলার = ১০৯.৭৩ বাংলাদেশী টাকা। মনে রাখবেন, এই বিনিময় হার যেকোনো সময় পরিবর্তন হতে পারে। কারণ বাংলাদেশের অর্থনীতি, বাণিজ্যিক সংক্রান্ত ঘটনার ফলে মুদ্রা বাজারের পরিস্থিতির পরিবর্তন হয়ে থাকে।

মালয়েশিয়াদুবাইআমেরিকা
কুয়েতসৌদি রিয়ালচায়নিস
ফ্রান্সরোমানিয়াকাতার
সিঙ্গাপুরলন্ডনদক্ষিন কোরিয়া
ইউক্রেনজার্মানপাকিস্তান
ক্রোয়েশিয়াসাইপ্রাসইন্দোনেশিয়া
কানাডিয়ানভারতমালদ্বীপ
জর্দানপোল্যান্ডলিবিয়ান
লেবাননথাইল্যান্ডআরব আমিরাত
তুরর্কিস

ডলারের বিপরীতে টাকার মান কমছে কেন?

ডলারের বিপরীতে টাকার মান কম হওয়ার পেছনে মূলত দুটি কারণ রয়েছে। প্রথম কারণ হলো আমদানি ব্যয় বেড়ে যাওয়া দ্বিতীয় কারণ হলো, রপ্তানি আয় এবং প্রবাসী আয় তেমন বৃদ্ধি না পাওয়া।

আমরা সবাই জানি যে, বাংলাদেশ একটি আমদানি নির্ভর দেশ। কেননা আমরা বিদেশ থেকে প্রচুর পরিমাণে পণ্য ও সেবা আমদানি করি। যার কারণে আমাদের দেশের মধ্যে আমদানি ব্যয় বেড়ে গেছে। অপরদিকে আমাদের দেশে ডলারের চাহিদা বেড়েছে। 

যার কারণে ডলারের বিপরীতে টাকার মান কমছে। আর এমনটা চলতে থাকলে আমাদের দেশের টাকার মান আরো কমে যাবে। তবে যদি আমরা বিদেশের আমদানি নির্ভরতা কমিয়ে আনতে পারি তাহলে হয়ত এই ডলার সংকট থেকে মুক্তি পাওয়া যাবে।

কোন মুদ্রার মান সবচেয়ে বেশি?

আপনি কি জানেন বিশ্বের কোন দেশের মুদ্রার মান সর্বোচ্চ? -যদি না জানেন তাহলে শুনুন.. গোটা বিশ্বের মধ্যে কুয়েতের দিনার হলো সবচেয়ে দামী। যার পুরো নাম হলো, কুয়েতি দিনার। আর এই মুদ্রার চিহ্ন হিসেবে KWD ব্যবহার করা হয়।

ডলার কিভাবে আন্তর্জাতিক মুদ্রা হল

ডলার কিভাবে আন্তর্জাতিক মুদ্রা হল?

টাকা শুধুমাত্র আমরা আমাদের বাংলাদেশে ব্যবহার করতে পারবো। কিন্তুু আপনি যখন আন্তর্জাতিক লেনদেন করবেন তখন আপনাকে ডলার কিনতে হবে। কারণ আমরা সবাই জানি যে, ডলার হলো আন্তর্জাতিক মুদ্রা। তাই অনেকের মনে প্রশ্ন জাগে যে, ডলার কিভাবে আন্তর্জঅতিক মুদ্রা হলো।

তো বিশ্ব বাণিজ্যের প্রভাবক ও একক মুদ্রা হিসেবে ডলার ব্যবহার হয়। ডলারের প্রচুর চাহিদা থাকায় এটিকে আন্তর্জাতিক মুদ্রার মর্যাদা দেওয়া হয়েছে। আর জেনে রাখা ভালো যে, ডলারের আন্তর্জাতিক মর্যাদা প্রতিষ্ঠার জন্য যুক্তরাষ্ট্র বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

আপনার জন্য লেখকের কিছুকথা

আজকের ডলার রেট কত সেটি জানিয়ে দেওয়া হয়েছে আজকের আর্টিকেলে। আশা করি, এই লেখাটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে। আর যদি আপনি এমন ধরনের হেল্পফুল তথ্য গুলো বিনামূল্যে পেতে চান তাহলে Wikipedia Bangla এর সাথে থাকবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex