vlxxviet mms desi xnxx

চুল পড়া বন্ধ করার উপায়

0

চুল পড়া বন্ধ করার উপায়। চুল এমন একটি জিনিস যেটা অপছন্দ করে এমন মানুষ দুনিয়াতে খুবই কম।কারও পছন্দ লম্বা চুল কারও বা পছন্দ খাটো চুল। কারও পছন্দ সোজা চুল কারও পছন্দ কোকরানো চুল।কিন্তু পাতলা চুল বা টাক মাথা পছন্দ এমন মানুষ হয়তোবা খুজে পাওয়াই যাবে না।কিন্তু পছন্দ হলেই বা কি করার বিভিন্ন কারনে ঝড়ে পড়ছে আমাদের চুল।যার ফলাফল হচ্ছে টাক মাথা বা পাতলা চুল৷ তাই আমাদের জানা দরকার চুল পড়া বন্ধ করার উপায় বা কিভাবে চুল পড়া বন্ধ করা যায়!

চুল পড়ার সমস্যা যেভাবে প্রকট আকার ধারণ করছে তাতে অনেকেই আমরা হতাশ হয়ে যাচ্ছি যে আসলেই কি চুল পড়া কমানোর উপায় আছে কিনা।এই চিন্তা করাটাও কিন্তু চুল পড়ার একটি কারণ। অতিরিক্ত চিন্তা করলে ঝড়ে পড়বে আপনার মাথার চুল।তাই প্রথমত বাদ দিতে হবে চিন্তা করা।

আপনার জন্য গুরুত্বপূর্ণ: মাথার চুল ঘন করার উপায়

খাদ্যভ্যাস পরিবর্তন: চিনি,জাংক ফুড, মদ,ধুমপান,কাচা ডিম,ডায়েট সোডা এসব খাবার এর মাঝের কোনোটি খাওয়া যদি আপনার অভ্যাস হয়ে থাকে তাহলে আপনার চুল পড়বেই। তাই চুল পড়া বন্ধ করার উপায় চাইলে অবশ্যই বাদ দিতে হবে এসব খাবার।আপনাকে খেতে ওমেগা-৩ সমৃদ্ধ খাবার ও সবুজ শাক সবজি। চুল পড়া বন্ধ করতে লক্ষ রাখতে হবে আপনার জীবন যাপন এর প্রতিও। আপনি ঠিক সময় ঘুমাচ্ছেন কিনা এটির উপরও নির্ভর করবে আপনার চুল পড়া। রাতে ৮ ঘন্টার কম ঘুমালে ঝরে পড়তে পারে আপনার চুল। তাই ঠিক সময়ে ঘুমানোর অভ্যাস করুন।এছাড়া দিনে প্রচুর পরিমানে পানি পান করুন।

অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায়ঃ

১) মাথায় গরম পানি ব্যাবহার করবেন নাঃ মাথায় গরম পানি ব্যাবহার করলে চুলের গোড়া নরম হয়ে যায় তাই গরম পানি ব্যাবহার করবেন না।

২) হেয়ার ড্রায়ার এ চুল শুকাবেন নাঃ হেয়ার ড্রায়ার এর গরম বাতাস চুল এর জন্য ক্ষতিকর তাই সময় নিয়ে চুল শুকান হেয়ার ড্রায়ার ব্যাবহার থেকে বিরত থাকুন।

৩)মাথায় অবশ্যই তেল দিতে হবে: অনেকেই মনে করেন মাথায় তেল না দেয়া একটা ফ্যাশন কিন্তু না তেল না দিলে চুলের গোড়া রুক্ষ হয়ে যায় চুল ঝড়ে পড়ে তাই সপ্তাহে নুন্যতম ২ দিন তেল দিন।

৪) কেমিক্যাল যুক্ত শ্যাম্পু প্রত্যাহার করুনঃ কেমিক্যাল যুক্ত শ্যাম্পু প্রত্যাহার করতে হবে না হলে হারাতে হবে সাধের চুল।

৫) মাথার স্ক্যাল্পে কন্ডিশনার লাগাবেন না: মাথার স্ক্যাল্পে শ্যাম্পু লাগালে চুলের গোড়া দুর্বল হয়ে যায় তাই স্ক্যাল্পে শ্যাম্পু লাগাবেন না।তবে অগ্রভাগে শ্যাম্পু লাগাবেন এতে চুল ঝলমলে হয়

এবার জেনে নিন চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়ঃ

নিম পাতা ব্যাবহারঃ অনেক সময় মাথায় খুশকি হওয়ার কারনে বা মাথায় খুশকি হওয়ার কারনে ঝড়ে পড়ে চুল। খুশকি এক ধরনের ছত্রাক তাই একে অবহেলা করবেন না। মাথায় ব্যাবহার করুন নিম পাতার পেস্ট। নিম পাতা পেস্ট করে নিয়ে মাথায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।এতে করে খুশকি সহ যেকোনো ধরনের ছত্রাক মরে যাবে।চুল পড়া রোধের কার্যকরী উপায় এটি।

নিম পাতা ব্যাবহার

চুল পড়া রোধে পেয়াজঃ চুল পড়া রোধে পেয়াজ অনেক জাদুকরী ভুমিকা পালন করে।পেয়াজ এর ব্যাবহার অনেক সহজ ও কার্যকরী আমরা যারা চুল এর খুব বেশি যত্ন নিই না তারা এটি ব্যাবহার করতে পারি। বিশেস করে ছেলেদের চুল পড়া বন্ধ করার উপায় হিসেবে এটি ব্যাবহার করতে পারেন। এ জন্য একটি পেয়াজ নিন ও পেয়াজটি থেতলে রস বের করে লাগিয়ে নিন মাথায়। লাগিয়ে রাখুন সারারাত সকালে পরিস্কার করে ফেলুন। এতে চুল পড়া অনেক কমে যাবে। এ ছাড়া অত্যাধিক পরিমাণে চুল পড়লে চুল পড়া রোধের বিভিন্ন প্যাক ব্যবহার করতে পারেন। যেমন: টক দই ও কলার প্যাক, মেথি ও মেহেদির প্যাক,এলোভেরা ও তেলের প্যাক সহ বিভিন্ন প্যাক ব্যবহার করতে পারেন।চুল পড়া রোধে পেয়াজ

চুল পড়া রোধে শ্যাম্পু: চুল পড়া রোধে শ্যাম্পু অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।ক্যামিক্যাল যুক্ত শ্যাম্পু চুলের অনেক ক্ষতি করে ফেলে। আবার কেমিক্যাল মুক্ত শ্যাম্পু ব্যাবহারে চুল হয় সুন্দর ঝলমলে। পড়ে চুল কমা। তাই আমাদের কেমিক্যাল মুক্ত শ্যাম্পু ব্যাবহার করা উচিৎ। এ জন্য আমরা তেতুল পানি ও রিঠা ব্যাবহার করে ঘরোয়া ভাবে শ্যাম্পু বানাতে পারি।অথবা বাজার থেকে শ্যাম্পু কেনার সময় খেয়াল করে পড়ে নিবো এতে ক্ষতিকর কেমিক্যাল আছে কিনা।

আর অতিরিক্ত মাত্রায় শ্যাম্পু ব্যাবহার করা ঠিক নয়। সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু ব্যাবহার করা যেতে পারে। আবার এমনটাও করা যাবে না যে চুলে প্রচুর ময়লা জমিয়ে তারপর শ্যাম্পু করবো। শুকনো চুলে সরাসরি শ্যাম্পু ব্যাবহার করবেন না। শ্যাম্পু ব্যাবহার এর আগের রাতে চুলে তেল দিন ও শ্যাম্পু দেয়ার পুর্বে পানি দিয়ে মাথা ভিজিয়ে নিন এর পর শ্যাম্পু প্রয়োগ করুন।শ্যাম্পু করার সময় চুল জোরে জোরে টানবেন না স্মুথলি কাজ করুন।চুল পড়া রোধে শ্যাম্পুচুল পড়া বন্ধে তেলঃ চুল পড়া বন্ধ কর‍তে তেল এর ভুমিকা অনস্বীকার্য। আপনি যত কিছুই ব্যাবহার করুন না কেন চুলে যদি ঠিকমত তেল না দেন তাহলে চুল পড়া কমবে না।তাই নিয়মিতভাবে চুল তেল দিন। তেল চুলের গোরা শক্ত করে তাই তেল দিলে চুল পড়া কমে।নিয়ম মেনে সপ্তাহে ২-৩ দিন তেল দিন।

পুরুষ দের চুল পড়া বন্ধের উপায়

চুল নারীর সৌন্দর্য কথাটি প্রচলিত থাকলেও কথাটি কিন্তু পুরুপুরি ঠিক নয় কারন টেকো মাথার পুরুষ কে পছন্দ করে বলুন। নারীদের চুল পড়লেও তাদের একটি সুবিধে হচ্ছে এরা সহজে টাক হয়না কিন্তু পুরুষ মানুষ চুল পড়লে টাক হয়ে যায়। তাই পুরুষদের ও উচিৎ চুল এর যত্ন নেয়া। পুরুষ মানুষেরা বিদেশে বেশি থাকে আর ধুলোবালিতে বা রোদে বেশি কাজ করে।সে জন্য তাদের আবহাওয়ার সাথে মিল রেখে চুলের যত্ন নেয়া উচিত।

চুল পড়া বন্ধের ওষুধ

চুল পড়া বন্ধ করাই হোক বা যেকোনো রোগ এর জন্যই হোক বিশেষজ্ঞদের পরামর্শ ব্যাতিত কোনো অসুধ সেবন করা উচিৎ নয়। তাই চুল পড়া বন্ধের ওষুধ ব্যাবহার করতে চাইলে বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করুন। এলোমেলো অসুধ সেবন করে নিজের বিপদ ঘটাবেন না।

চুল পড়া বন্ধের দোয়া

চুল পড়া বন্ধের দোয়া হচ্ছে ” মুসাল্লামা তুল্লা শিয়াতা ফি-হা (আরবি উচ্চারণ বাংলায় লিখলে পুরোপুরি শুদ্ধ হয়না তাই আরবি দেখে নিতে পারেন(সুরা বাকারাহ আয়াত ৭১) হাতের তালুতে তেল নিয়ে এই দোয়া তিনবার পড়ে ফু দিয়ে সেই তেল মাথায় মালিশ করবেন। চুল পড়া অনেকটা কমে যাবে।

সর্বশেষ টিপস: চুল পড়া বন্ধের বিভিন্ন উপায় সম্পর্কে আমরা জানলাম। চুল পড়া অবহেলা করা উচিৎ নয়। আমাদের টিপস গুলো ফলো করলে আপনার চুল পড়া অনেকটা কমে যাবে। তবে যাদের কোনো অসুখ এর কারণে চুল পড়ে যেমন ক্যান্সার হাই প্রেশার তারা এসব উপায় অবলম্বন করার পরেও ফল নাও পেতে পারেন। সেক্ষেত্রে চিকিৎসকএর সাথে পরামর্শ করুন। সবাই চুল এর যত্ন নিন।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex