vlxxviet mms desi xnxx

কুটির শিল্প কাকে বলে?

0

কুটির শিল্প কি? | কুটির শিল্প কাকে বলে?

আমাদের দেশ একটি সংস্কৃতমনা দেশ আমাদের দেশ এ রয়েছে হাজার বছরের ঐতিহ্য। হাজার বছরের ঐতিহ্যসমূহ বুকে ধারণ করে এগিয়ে চলছে আমাদের দেশ।তেমনি আমাদের দেশে ঐতিহ্যবাহী পণ্যের মধ্যে রয়েছে জামদামী শিল্প,মসলিন শিল্প, কুটির শিল্প।

প্রত্যেকটি শিল্পই আমাদের দেশের সম্পদ। একসময় এই সকল শিল্পগুলো শুধুমাত্র আমাদের দেশের মধ্যে বিরাজমান ছিল।কিন্তু সময়ের সাথে সাথে এখন এই শিল্পসমূহ দেশের গন্ডি ছাড়িয়ে ছড়িয়ে পড়ছে সারা বিশ্বজুড়ে। কুটির শিল্প কাকে বলে জানতে হলে সাথেই থাকুন।

কুটির শিল্প কি?

এটি শুধুমাত্র শিল্প নয় বরং এটি আমাদের দেশের একটি সম্পদ। তবে কালের বিবর্তনে এখন কিছুটা হারানোর পথে এই শিল্প। এক সময় মেলা মানেই গ্রাম বাংলার মাঠজুরে পসরা বসতো নানান ধরণের কুটির শিল্পের। কুটির শিল্প মূলত বেশ ক্ষুদ্র এবং ছোট পরিসরের মধ্যে বিদ্যমান একটি শিল্প।

মূলত ২০ জন এর কম সংখ্যক শ্রমিক তাদের মেধা এবং শ্রমকে কাজে লাগিয়ে নিজেদের সময় ব্যয় করে বিভিন্ন পণ্য, খেলনা, ঘর সাজানোর জিনিস সহ নানান প্রকৃতির পণ্য রচনা করে তা আমাদের কাছে কুটির শিল্প নামে পরিচিত।কুটির শিল্প একটি সময়াপেক্ষী কাজ।এই কাজ সম্পন্ন করতে বেশ সময়ের প্রয়োজন হয়।কখনো অল্প সময়ের মধ্যে কুটির শিল্পের পণ্যসমূহ তৈরি করা সম্ভব হয় না। মূলর স্বল্প মূলধনে মেধা এবং শ্রমকে কাজে লাগিয়ে আয়ের পদ্ধতিকে বলা হয় কুটির শিল্প।

কিন্তু শুধুমাত্র মহিলারা যে কুটির শিল্পের সাথে জড়িত তা কিন্তু নয়। বরং মহিলাদের পাশাপাশি পুরুষেরাও এগিয়ে এসেছে এই পেশায়।বাঁশ, বেত,কাসা, কাঠ, দিয়ে তৈরিকারী শিল্প হল কুটির শিল্প।কুটির শিল্প কাকে বলে জানতে হলে সাথেই থাকুন।

আরো দেখুনঃ

কুটির শিল্প কাকে বলে?

মাত্র অল্প কয়েকজন মিলে হাতের তৈরিকৃত পণ্যসমূহ স্বল্প পরিসরে তৈরী করার ক্ষেত্রকে বলা হয় কুটির শিল্প। কুটির শিল্প আমাদের গ্রামবাংলার সাথে জুড়ে থাকার একটি মাধ্যম। গ্রামের কর্মীরা তাদের সুনিপন হাতের মাধ্যমে তৈরী করেন খেলনা, ঘর সাজানো, ওয়াল সাজানো পঁয়সহ আরো অনেক কিছু।

সময়ের বিবর্তনে কালের গর্ভে ধীরে ধীরে তা হারিয়ে যেতে বসলেও কেউ কেউ না ঠিকই ধরে রেখেছে এই পেশা। কুটির শিল্প নিয়ে বর্তমানে অনেক ব্র্যাণ্ড এগিয়ে এসেছে। সহজে বাসায় সৌন্দর্য বর্ধনে এই শিল্পের জুড়ি নেই।

এই পণ্যসমূহ তৈরী করা মোটেও সহজ নয়। বরং বেশ সময় নিয়ে কারিগরদের সুনিপন হাতে তৈরী এই সকল পণ্যসমূহ তুলে ধরেন দেশিয় ঐতিহ্য হিসেবে আমাদের সামনে। অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে তৈরিকৃত এই সকল পণ্যসমূহ কারিগররা নিজেদের শখের বসেই তৈরী করেন।

আরো দেখুনঃ কাজ কাকে বলে?

উপসংহার: বর্তমানে মানুষ কুটির শিল্পের তৈরী পণ্যকে ব্যবহার করছে। পাশাপাশি বিদেশিরাও এই পণ্যসমূহ বেশ পছন্দ করছে। অদূর ভৱিষ্যত এর বড় ধরণের একটি খৎ ঘরে উঠতে যাচ্ছে আমাদের এই দেশে। তাই আসুন আমরা দেশীয় শিল্পকে  সাহায্য করি।

আশা করি আজকের আলোচনার মাধ্যমে কুটির শিল্প কাকে বলে জানতে সক্ষম হয়েছেন। কুটির শিল্প আমাদের দেশের একটি সম্পদ। আর এই সম্পদকে রক্ষা করা আমার,আপনার সবারই একটি নৈতিক দায়িত্ব।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex