vlxxviet mms desi xnxx

দর্শন কাকে বলে?

0
Rate this post

দর্শন কাকে বলে এই কথাটি নিয়ে অনেক অনেক যুক্তি ও বক্তব্য রয়েছে। আসুন দর্শনের সঠিক অর্থ ও দর্শন কাকে বলে জেনে নেই।

দর্শন শব্দের অর্থ কি?

সংস্কৃতিতে দর্শন শব্দটি গঠিত হয়েছে এভাবে (√দৃশ+অন), যেখানে সংস্কৃত √দৃশ -এর অর্থ দেখা বা দৃষ্টিভঙ্গি, বা অনুধাবন করা। এজন্য দর্শন  অর্থ হচ্ছে অবলোকন, তবে অন্য অর্থ হচ্ছে জ্ঞান উপলব্ধি।

গুরুত্বপূর্ণ: ডেবিট কার্ড খোলার নিয়ম

দর্শন কাকে বলে? | What is philosophy?

জীবন ও জগত সম্পর্কিত মৌলিক সমস্যা বলির যক্তিক অনুসন্ধান করাই হচ্ছে দর্শন। আরো বিস্তারিতভাবে বলতে গেলে;

জগৎ, জীবন, মানুষের সমাজ, তার চেতনা এবং জ্ঞানের প্রক্রিয়া প্রভৃতি মৌল বিধানের আলোচনাকেও দর্শন বলা হয়।

নির্দিষ্টভাবে বলতে গেলে দর্শন জ্ঞানের এমন একটি ধারা যা, মানুষের কিভাবে জীবন নির্বাহ করা উচিত (নীতিবিদ্যা); কোন ধরনের বস্তুর অস্তিত্ব রয়েছে এবং তাদের প্রকৃতি কি (অধিবিদ্যা); প্রকৃত জ্ঞান বলতে কোন জিনিসটিকে বোঝায় এবং কারণ প্রদর্শনের সঠিক নীতিগুলো কি কি (যুক্তিবিদ্যা); এই বিষয়গুলো নিয়ে আলোচনা করে।

আরো দেখুনঃ

দর্শন কাকে বলে FAQ

১. দর্শন শব্দটির বুৎপত্তিগত অর্থ কি?

“Philosophy বা দর্শন” যার অর্থ হলো জ্ঞানের প্রতি অনুরাগ। Philosophy শব্দটির আগমন হয়েছে গ্রীক দুটি শব্দ Philos ও Sophia থেকে। Philos যার অর্থ হলো অনুরাগ এবং Sophia যার অর্থ জ্ঞান।

২. দর্শন ও শিক্ষার মধ্যকার সম্পর্ক কী?

শিক্ষা ও দর্শন একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত, একটি ছাড়া আরেকটির অস্তিত্ত্ব নেই। শিক্ষার যা উদ্দেশ্য দর্শনেরও তাই উভয়ই জ্ঞান এবং অর্জনের মাধ্যমে কোন কিছুর রুট বের করে আনে।

৩. দর্শন শব্দটি প্রথম ব্যবহার করেন কে?

দর্শন হলো জ্ঞানের সবচেয়ে প্রাচীণ শাখা, যেখান থেকে জ্ঞানের অনেক কিছুই জানা যায়। খ্রিস্টপূর্ব ষষ্ঠ অব্দের দিকে গ্রিক চিন্তাবিদ ও গণিতজ্ঞ পিথাগোরাস প্রথম Philosophy শব্দটি ব্যবহার করেন।

৪. মুসলিম দর্শন কি?

মুসলিম দর্শন বা Islamic Philosophy (আরবি: فلسفة إسلامية ‎‎) হলো মানবিক নৈতিক শিক্ষা, জীবন দর্শন, মুসলিম শাসনকার্য ও মুসলিমদের সকল বিষয় সম্পর্কিত অনুসন্ধান, পর্যালোচনা ও গবেষণার সমন্বয়। মুসলিম দর্শন হলো কোরআন, হাদীস এবং ইসলামের শিক্ষার অন্যান্য সকল উল্লেখযোগ্য উৎস থেকে প্রাপ্ত ব্যাখ্যা এবং জ্ঞানের দার্শনিক অধ্যয়ন। এর মধ্যে কোরআনই হলো দর্শনের ঐশ্বরিক উৎস যা বিশ্বের বিভিন্ন দিক ব্যাখ্যা করে এবং প্রকৃত জ্ঞানের পথ দেখায়।

৫. মুসলিম দর্শনের জনক কে?

আল-কিন্দি

আল-কিন্দি ছিলেন ইসলামি পেরিপেটেটিক দার্শনিকদের মধ্যে প্রথম এবং তাকে “আরব দর্শনের জনক” বলে অভিহিত করা হয়। আল-কিন্দি কুফায় জন্মগ্রহণ করেন এবং বাগদাদে শিক্ষা লাভ করেন।

৬. দর্শনের মূল ভিত্তি কী?

দর্শনের মূল ভিত্তি হলো ধারণা এবং কোন বিষয়বস্তুর পদ্ধতিগত অধ্যয়ন, মৌলিক সত্যের যুক্তিযুক্ত সাধনা, বিস্তৃতভাবে বোঝার জন্য অনুসন্ধান, আচরণের নীতিগুলির উপর অধ্যয়ন এবং আরও অনেক কিছুর সমন্বয়।

আশা করি আমাদের উওরগুলো আপনাদের কাছে বুঝতে সহজ হয়েছে। যদি বুঝতে কোন সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাবেন এবং আমরা আপনার সমস্যা সমাধান করতে করবো।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex