vlxxviet mms desi xnxx

সার্চ ইঞ্জিন কি

0

সার্চ ইঞ্জিন কি? | What Is Search Engine

বহু আগে আমাদের মনে কোনো প্রশ্ন জাগলে সেটির উত্তর জানার জন্য মা বাবা কিংবা বাড়ির মুরুব্বী অথবা শিক্ষকদের কাছে জিজ্ঞেস করার প্রয়োজন হত। কিন্তু বর্তমান সময়ে আমাদের মনে যে কোন ধরণের প্রশ্নের উত্তর খোঁজার জন্য আমাদের কাউকে জিজ্ঞেস করতে হয় না। ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে আমরা যে কোন প্রশ্নের উত্তর এখন খুব সহজেই পেয়ে যাই বা যাচ্ছি। আর সেটি সম্ভব হচ্ছে একমাত্র সার্চ ইঞ্জিন এর মাধ্যমে। 

সার্চ ইঞ্জিন মূলত কি?

সার্চ ইঞ্জিন কি?: সার্চ ইঞ্জিন হলো এমন একটি সফটওয়্যার সিস্টেম যা ওয়েব সার্চ করার জন্য মূলত এটি ডিজাইন করা হয়েছে। আর এই সার্চ ইঞ্জিন কোনো একক কাজ নয়, বরং বহুক্ষেত্রে বিভিন্ন ধরনের কাজের সাথে Saturated একটি পদ্ধতি, বলা যায় এটি একটি Integrated পদ্ধতি।

আরো সঠিক ভাবে যদি বলি, সার্চ ইঞ্জিন হলো একটি Software Program এবং এই প্রোগ্রাম এর কাজ হলো, Internet এ উপলব্ধ থাকা কোটি কোটি Information এর Data Base গুলোর থেকে User দ্বারা Search করা প্রশ্নের সাথে জড়িত এমন সঠিক তথ্য খুঁজে বের করা এবং সেই Information গুলোর সাথে জড়িত Website গুলোকে “Search Engine Result Page” (SERP) এর মাধ্যমে দেখানো। 

সার্চ ইঞ্জিন কত প্রকার?

সার্চ ইঞ্জিন প্রধানত ৩ প্রকার। যেমনঃ 

  • প্রাইমারি সার্চ ইঞ্জিন।
  • সেকেন্ডারি সার্চ ইঞ্জিন। এবং 
  • টার্গেটেড সার্চ ইঞ্জিন।

আমরা যে সার্চ ইঞ্জিন ব্যবহার করি সেটা মূলত প্রাইমারি সার্চ ইঞ্জিনের আওতায় পরে।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

আমরা যখন কোন Query, entertainment, word, sentence ইত্যাদি সার্চ ইঞ্জিন এর মধ্যে লিখে সার্চ করি তখন সেই টেক্সট গুলো কে ‘Key-Word’ বলা হয়। আর এই Key-Word দিয়ে আপনি যখন সার্চ ইঞ্জিনে সার্চ করবেন তখন আপনার এই Key-Word টির মাধ্যমেই মূলত পুরো বিশ্বকে কেন্দ্র করে ওয়েবে সার্চ ইঞ্জিন সার্চ করে থাকে। অর্থাৎ, আপনি যে Key-Word টি সার্চ ইঞ্জিনে সার্চ করার জন্য ইনপুট দিবেন সে অনুযায়ী সার্চ ইঞ্জিন আপনার প্রয়োজনীয় তথ্য কিংবা রেজাল্ট আপনার সামনে পেজ আকারে হাজির করে থাকে। আর এভাবেই সার্চ ইঞ্জিন কাজ করে থাকে। 

সার্চ ইঞ্জিন Technically যেভাবে কাজ করে:

প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের নিজস্ব এবং আলাদা কিছু ফর্মুলা রয়েছে। যেগুলো কে বলা Algorithm. আর এই Algorithm এর মাধ্যমেই একটি ওয়েবসাইটের তথ্য অথবা সার্চ রেজাল্ট দেখানো হয়। আর এই সার্চ রেজল্টের মাধ্যমেই একটি ওয়েবসাইটের Ranking present করে। সাধারণত এই সিদ্ধান্ত Algorithm ই নিয়ে থাকে। তবে হ্যাঁ, সার্চ ইঞ্জিন ৩ টি প্রক্রিয়া ব্যবহার করে কাজ করে। প্রক্রিয়া গুলো হলোঃ 

  1. Crawling.
  2. Indexing.
  3. Ranking.

০১) Crawling

Automatic Bots, Spider অথবা Program এগুলোকে মূলত Crawler বলা হয় কারণ এগুলোই সম্পূর্ণ world wide web এর মধ্যে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করে এবং সার্চ ইঞ্জিনে পৃথক পৃথক ভাবে কাজ করে। Crawler অসংখ্য ওয়েবসাইট ঘুরে দরকারি পেজ গুলোকে স্ক্যান করে একটি ওয়েব পেজের সাথে আরেকটি ওয়েব পেজের লিংকআপ করে এবং সম্পূর্ণ World Wide Web এর মধ্যে Crawler গুলো তথ্য সংগ্রহ করে থাকে। 

০২) Indexing

সাধারণ প্রক্রিয়া হিসেবে Indexing পরিচিত হলেও এটি সার্চ ইঞ্জিনে crawler এর মাধ্যমে সার্চ করা ডাটা গুলোকে ডাটাবেজের মাধ্যমে জমা করে রাখে। ফলে যারা সার্চ ইঞ্জিন এর user তারা খুব দ্রুত তাদের প্রয়োজনীয় তথ্যাদি খুঁজে পায়। সার্চ ইঞ্জিন গড়ে প্রতিদিন huge সংখ্যক ওয়েবসাইট crawl করার মাধ্যমে index করে রাখে। 

০৩) Ranking

সার্চ ইঞ্জিন এর শেষ ধাপ হিসেবে Ranking এর অবস্থান। এর কাজ হচ্ছে ওয়েবসাইটের ranking-এর সিদ্ধান্ত নেয়া। একটি key-word দিয়ে যখন সার্চ ইঞ্জিনে সার্চ করা হয় তখন এই ranking-ই সিদ্ধান্ত নেয় কোন key-word অনুযায়ী কোন Search Result Page উপস্থাপন করবে। এখানে ranking আরো একটি কাজ করে যেমন, সার্চ করা key-word অনুযায়ী কোন ওয়েবসাইট আগে এবং কোন ওয়েবসাইট পরে বা নিচে থাকবে সেটির সিদ্ধান্তও এই ranking নির্ধারণ করে দেয়। 

পরিচিত সার্চ ইঞ্জিন এর নাম 

বিশ্বের বেষ্ট ও পরিচিত যে সার্চ ইঞ্জিন গুলো আছে তার নাম গুলো দেয়া হলঃ 

  • Google.
  • Yahoo.
  • Bing.
  • Baidu.
  • Yandex.

Google

বর্তমান বিশ্বে সর্ব সেরা সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল। সর্ব সেরার পাশাপাশি এটিকে খুব জনপ্রিয় সার্চ ইঞ্জিনও বলা যায় এবং গুগল এর ১৮টি সার্ভিস রয়েছে। যার মধ্যে এটি একটি। ‘Netmarketshare’ নামক একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, সার্চ ইঞ্জিন বাজারের গুগল এর মাধ্যমে অর্জিত হয়েছে প্রায় ৭৪ শতাংশেরও বেশি। 

গুগল সার্চ ইঞ্জিন কি?

Yahoo

Yahoo বলা যায় প্রায় সবার মুখে মুখে। একটা সময় পর্যন্ত বলা যায় খুব বেশি জনপ্রিয় ছিল। এখনো জনপ্রিয় লিস্টে আছে বলা যায়। এটিকে যুক্তরাষ্ট্র এর খুব নামকরা সার্চ ইঞ্জিন বলা হয়ে থাকে। ধারণা করা হয়, এটি ৩৮টি আন্তর্জাতিক বাজারে বিভিন্ন ভাষার উপর সার্চিং ইন্টারফেস করতে সহায়তা করে।

ইয়াহু আইডি কিভাবে খুলে

Bing

Bing কে বলা হয় মাইক্রোসফট ওয়েব ব্রাউজার এর ডিফল্ট সার্চ ইঞ্জিন। বলা যায়, গুগল এর পর Bing এর অবস্থান। যদিও এটি একটি নর্মাল সার্চ ইঞ্জিন হিসেবে পরিচিত। এই Bing সার্চ ইঞ্জিন টি মূলত মাইক্রোসফট দ্বারা develop করা হয়েছে।

মাইক্রোসফট

Baidu

Baidu চীনের সর্বাধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিন গুলোর মধ্যে একটি। এই সার্চ ইঞ্জিনটি ওয়েবসাইট, অডিও ফাইল এবং ইমেজ ইত্যাদি অনুসন্ধানে ফলাফল প্রদান করে। এটি ২০০০ সালের ১লা জানুয়ারি প্রতিষ্ঠিত হয়।

বাইডু সার্চ ইঞ্জিন

Yandex

রাশিয়ায় সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিন Yandex. বলা হয়ে থাকে, এটি একটি রাশিয়ান ইন্টারনেট কোম্পানি। এটি সর্ব প্রথম ১৯৯৭ সালে চালু করা হয় এবং রাশিয়ার মোট নেট ইউজারের মধ্যে ৪৫% এর বেশি এই Yandex ব্যবহার করে থাকে।

ইয়ানডেক্স এন

গুগল সার্চ ইঞ্জিন কি?

গুগল সার্চ ইঞ্জিন পৃথিবীর সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন। গুগল সার্চ ইঞ্জিন বিভিন্ন Algorithm এর মাধ্যমে কাজ করে। Algorithm হচ্ছে এক ধরণের প্রক্রিয়া, যে প্রক্রিয়ার মাধ্যমে সার্চ ইঞ্জিন গুলোতে ওয়েবসাইট এবং কিওয়ার্ড ইনপুট দিয়ে থাকে। Crawling, indexing, searching, ranking এগুলোর মাধ্যমেই গুগল সার্চ ইঞ্জিন কাজ করে থাকে। 

পুরো আলোচনা জুড়ে এতক্ষণ আমরা জানলাম সার্চ ইঞ্জিন কি, কত প্রকার, কিভাবে এটি কাজ করে এবং পরিচিত কিছু সার্চ ইঞ্জিন সম্পর্কে। অনেকের মনে এই সার্চ ইঞ্জিন নিয়ে বেশ কিছু প্রশ্নও আসে।

সার্চ ইঞ্জিন নিয়ে কিছু প্রশ্ন উত্তর

এবার চলুন এই সার্চ ইঞ্জিন নিয়ে কিছু প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করা যাক। যেমনঃ 

প্রশ্নঃ সার্চ ইঞ্জিন এর জনক কে?

উত্তরঃ এলান এমটাজ।

প্রশ্নঃ বিশ্বের সর্বপ্রথম সার্চ ইঞ্জিন এর নাম কি? 

উত্তরঃ বিশ্বের সর্বপ্রথম সার্চ ইঞ্জিন এর নাম rchie Archive. 

প্রশ্নঃ বাংলা সার্চ ইঞ্জিন এর নাম কি? 

উত্তরঃ (১) পিপীলিকা, (২) চরকি ও (৩) খুঁজুন ডট কম। 

প্রশ্নঃ বর্তমান বিশ্বে সেরা ৩ টি সার্চ ইঞ্জিন এর নাম কি? 

উত্তরঃ (১) Google, (২) Bing, (৩) Yahoo 

প্রশ্নঃ SERP কি? 

উত্তরঃ SERP হচ্ছে Search Engine Result Page. যখন কোনো user সার্চ ইঞ্জিনে এসে কোনো তথ্য সম্পর্কে জানতে চায় কিংবা সার্চ করে তখন সার্চ ইঞ্জিন তার নিজস্ব ডাটা বেজ থেকে user কে তার অনুসন্ধান সম্পর্কিত যে রেজাল্ট show করে সেটিই মূলত SERP. 

প্রশ্নঃ সার্চ ইঞ্জিন ব্যাকলিংক কি? 

উত্তরঃ সার্চ ইঞ্জিন ব্যাকলিংক হচ্ছে, আপনার ওয়েবসাইটের কোনো লিংক যদি অন্য কোনো ওয়েবসাইটে থেকে থাকে তবে সেটা আপনার সাইটের ব্যাকলিংক। এটিকে অনেকে আবার রেফার লিংকও বলে থাকে। গুগল মূলত Natural Backlinks পছন্দ করে তবে বর্তমানে Guest Posting ব্যাকলিংক খুব ভালো কাজ করে। 

এই ছিল সার্চ ইঞ্জিন কি নিয়ে বেশ কিছু প্রশ্ন পর্ব। এই প্রশ্ন ছাড়াও অনেকে আরো বেশ কিছু প্রশ্ন উত্তর জানতে আগ্রহ প্রকাশ করে। সেক্ষেত্রে আপনি আপনার প্রশ্ন গুলো আমাদের জানাতে পারেন। তাহলে সেভাবে আমরা যথাসাধ্য চেষ্টা করবো সেগুলোর উত্তর দেয়ার।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex