vlxxviet mms desi xnxx

ক্যাপচা কোড কি?

0

ক্যাপচা কোড কি? | ক্যাপচা লেখার নিয়ম

ক্যাপচা কোড কি – আপনি যদি সে বিষয় টি সম্পর্কে জানতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি শুধুমাত্র আপনার উদ্দেশ্য করেই লেখা হয়েছে। কারণ এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাকে জানিয়ে দেয়ার চেষ্টা করব যে, captcha meaning in bengali. তো আপনি যদি ক্যাপচা কোড কি সে সম্পর্কে একেবারে বিস্তারিত ভাবে জানতে চান। তাহলে চেষ্টা করবেন আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার। এবং আমি যথাযথ ভাবে চেষ্টা করব এই ক্যাপচা কোড কি সম্পর্কে যাবতীয় বিষয় গুলো কে আজকের এই আর্টিকেল এর মাধ্যমে তুলে ধরার। 

বর্তমান সময়ে ইন্টারনেট এর সহজলভ্যতা হওয়ার কারণে। আমরা প্রায় অধিকাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করি। আর যেহেতু আমরা অধিকাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করি। সেহেতু ইন্টারনেট এর মধ্যে আমাদের ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কেননা ইন্টারনেট ব্যবহার করার ফলে যদি আমাদের ব্যক্তিগত তথ্য গুলো কোন অবৈধ কাজে সম্পৃক্ত লোকের হাতে চলে যায়। তাহলে কিন্তু আমাদের বিভিন্ন প্রকার প্রতারণার শিকার হতে হবে। তবে এই নিরাপত্তার বিষয়টি কে আরো জোরদার করার জন্য বিশেষ একটি পদ্ধতির নাম হল, Captcha Code

ক্যাপচা কোড কি?

যখন আপনি ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন প্রকারের ওয়েবসাইট ভিজিট করবেন। তখন আপনার সামনে বেশ কিছু ভেরিফিকেশন করার পদ্ধতি আসবে। যেমন, কখনো কখনো একটি বক্সের মধ্যে বিভিন্ন প্রকারের আঁকাবাঁকা Text, Image, Character থাকবে। এবং আপনাকে সেই আঁকাবাঁকা ওয়ার্ড, ইমেজ অথবা ক্যারেক্টার গুলো কে সঠিকভাবে বসিয়ে দিতে হবে। মূলত ভেরিফিকেশন করার এই বিশেষ পদ্ধতি কে বলা হয়ে থাকে, ক্যাপচা। এবং সেই ক্যাপচার মধ্যে যে সকল এলিমেন্ট থাকে। সে গুলো কে বলা হয়, কোড। আর এই দুটো বিষয় কে একত্রে করলে হবে, ক্যাপচা কোড।

আরো পড়ুন: ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো.

Captcha Meaning In Bengali

মূলত এই ক্যাপচা কোড হল একটি শব্দের সংক্ষেপ। আর এই ক্যাপচা এর ফুল মিনিং হলো, Completely automated public turing test to tell computers & humans apart. যদিও বা এই ক্যাপচার কোড হলো এটি চ্যালেঞ্জের মত। তবে এই চ্যালেঞ্জ এর মধ্যে শুধুমাত্র তারাই সফল হতে পারবে যারা, প্রকৃতপক্ষে মানুষ। অর্থাৎ কোন রোবট এর পক্ষে এই ধরনের ক্যাপচা কোড গুলো পূরণ করা সম্ভব নয়। তবে এই ক্যাপটা কোড গুলো সেসব মানুষদের পক্ষে সলভ করা সম্ভব নয় যারা মূলত দৃষ্টি প্রতিবন্ধী।

মূলত এই ধরনের Captcha Code গুলো আপনি তখন দেখতে পারবেন। যখন আপনি কোন একটি ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করবেন। বা সেই ওয়েব সাইট এর কোন কনটেন্ট এর মধ্যে আপনি কমেন্ট করবেন। সেই সময়ে এই ধরনের ক্যাপচা কোড গুলো আমাদের সামনে চলে আসে। আর আপনি যতক্ষণ পর্যন্ত না এই কোড গুলোর সমাধান করতে পারবেন। ততক্ষণ পর্যন্ত আপনি উক্ত ওয়েবসাইটে কোন প্রকার একাউন্ট বা রেজিস্ট্রেশন করতে পারবেন না। তবে এই ধরনের Captcha Code গুলোর সলভ করতে মাত্র ১০ সেকেন্ডের মত সময় লাগে।

ক্যাপচা লেখার নিয়ম

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, এই ক্যাপচা কোড কি। তবে এই বিষয় টি জানার পাশাপাশি এখন আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় জেনে নিতে হবে। আর সেটি হল যে, ক্যাপচা লেখার নিয়ম কি। মূলত আমাদের মধ্যে এমন অনেক ব্যক্তি আছেন। যারা মূলত ক্যাপচা লেখার নিয়ম সম্পর্কে জানে না। আর তাদের জন্য এবার আমি খুব স্বল্প আকারে এই বিষয়টি কে বুঝিয়ে বলার চেষ্টা করব।

তো যখন আপনার সামনে এই ধরনের ক্যাপচার কোড আসবে। তখন আপনাকে ধরে নিতে হবে যে, এখন আপনাকে সঠিক ভাবে ক্যাপচা টি সলভ করতে হবে। আর এই কাজ টি করার জন্য আপনার সামনে যে ক্যাপচা টি থাকবে। সেটি আপনাকে খুব ভালোভাবে লক্ষ্য করতে হবে। এবং সেই ক্যাপচা তে আপনি যেসব এলিমেন্ট দেখতে পারবেন। তা আপনাকে নিচে থাকা ফাঁকা বক্সে বসিয়ে দিতে হবে। আর যতক্ষণ পর্যন্ত না আপনি এই ধরনের ক্যাপচা গুলো সলভ করবেন। ততক্ষণ পর্যন্ত আপনি সামনের দিকে অগ্রসর হতে পারবেন না।

যেমন ধরুন, আপনার সামনে সেই ক্যাপচা এর মধ্যে যদি আঁকাবাঁকা টেক্সট থাকে। তাহলে আপনাকে তার নিচে থাকা ফাঁকা বক্সের মধ্যে সেই আঁকাবাঁকা টেক্সট গুলো কে সঠিকভাবে লিখতে হবে। আবার অনেক সময় এই ক্যাপচা গুলোর মধ্যে খুব ছোট ছোট অংক দেওয়া থাকে। আপনাকে সেই ছোট্ট অংক গুলোর উত্তর সঠিকভাবে সেই ফাঁকা বক্সের মধ্যে প্রদান করতে হবে। আর এভাবেই মূলত ক্যাপচা কোড লিখতে হয়।

Text Captcha লেখার নিয়ম

মূলত টেক্সট ক্যাপচার মধ্যে আপনি উপরের দিকে বেশ কিছু বর্ণমালা দেখতে পারবেন। এবং এই বর্ণমালা গুলো আঁকাবাঁকা হয়ে থাকে। এবং এই আঁকাবাঁকা বর্ণমালা গুলো আপনাকে নিচের থাকা বক্সে সঠিকভাবে বসিয়ে দিতে হবে। আর আপনি যখন সেই বর্ণমালা গুলো কে সঠিকভাবে বসিয়ে দিবেন। তখন আপনি এই Text Captcha লিখতে পারবেন।

Text Captcha লেখার নিয়ম

Image Captcha লেখার নিয়ম

যখন আপনি ইমেজ ক্যাপচা দেখবেন। তখন আপনার সামনে অনেক গুলো ছবি আসবে। এবং আপনাকে নির্দিষ্ট কিছু ছবি কে সিলেক্ট করতে হবে। যেমন ধরুন, অনেক সময় বেশ কিছু ছবির মধ্যে আপনাকে শুধুমাত্র সেই ছবি গুলো কে সিলেক্ট করতে হবে। যে গুলো তে মূলত সিঁড়ি রয়েছে। তো যখন আপনি সেই ছবি গুলো কে সিলেক্ট করতে পারবেন। তখন আপনি এই ধরনের ইমেজ ক্যাপচা লিখতে পারবেন।

Image Captcha লেখার নিয়ম

Audio Captcha লেখার নিয়ম

এই ধরনের ক্যাপচার মধ্যে আপনি এটি অডিও শুনতে পারবেন। এবং সেই অডিও তে কখনো কখনো নম্বর আবার কখনো কখনো কিছু টেক্সট থাকে। তো যখন আপনি সেই ক্যাপচার মধ্যে থাকা এই অডিও গুলো শুনবেন। এবং সেই অডিওতে যে সকল কোড দেয়া থাকবে। সেগুলো আপনাকে সেই ক্যাপচার নিচে থাকা ফাঁকা বক্সে বসে দিতে হবে। আর এভাবে আপনি Audio Captcha লিখতে পারবেন।

Audio Captcha লেখার নিয়ম

Math Captcha লেখার নিয়ম

এই ধরনের ক্যাপচা গুলো তে বিভিন্ন প্রকারের ছোট ছোট অংক দেওয়া হয়ে থাকে। যেমন ধরুন, আপনাকে এই ধরনের ক্যাপচা তে একটি অংক দেওয়া হলো যে, (৭+৪)=?. তো এখন আপনাকে এই সংখ্যার যোগফল টি উক্ত ফাঁকা বক্সে বসিয়ে দিতে হবে। তবে শুধুমাত্র যোগ এর অংক থাকে বিষয়টি এমন নয়। বরং এখানে আরো ভিন্ন ভিন্ন রকমের অংক থাকতে পারে। তবে আপনি এই ধরনের ক্যাপচার মধ্যে যে সকল অংক দেখতে পারবেন। সে গুলো অনেক সহজ হয়ে থাকে।

গুরুত্বপূর্ণ:

ক্যাপচা কোড কি F&Q

Q- ক্যাপচা কোড কত প্রকার ও কি কি?

A: সত্যি বলতে ক্যাপচা কোড বিভিন্ন ধরনের হয়ে থাকে। এবং এই ধরনের ভিন্ন ধর্মী ক্যাপচা কোড গুলো এক এক সময় এক এক রকম ভাবে আমাদের সামনে চলে আসে। আর সেই দিক থেকে বলা যায় যে, বর্তমান সময়ে বিভিন্ন প্রকারের Captcha Code রয়েছে। যেমন, Image Captcha, Text Captcha, Audio Captcha, Tic Tac Toe Captcha, Math Captcha ইত্যাদি। 

Q- Recaptcha কাকে বলে?

A: মূলত গুগল কর্তৃক বিশেষ এক ধরনের ভেরিফিকেশন প্রক্রিয়া রয়েছে। যাকে বলা হয়ে থাকে, রি-ক্যাপচা। মূলত এই ভেরিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে গুগল বুঝতে পারে যে। ইন্টারনেট ব্যবহার করে রয়েছে, সেটি আসলে প্রকৃত পক্ষে মানুষ নাকি রোবট। কারণ গুগল থেকে যে ধরনের রি ক্যাপচা গুলো প্রদান করা হয়। সেগুলো কখনোই একটি রোবটের পক্ষে সলভ করা সম্ভব নয়।

Q- ক্যাপচা থেকে টাকা আয় করার উপায় কি?

A: হ্যাঁ! আপনি চাইলে এই ক্যাপচা সলভ করার মাধ্যমে টাকা আয় করতে পারবেন। তবে সে জন্য আপনাকে এমন ওয়েবসাইট গুলো কে খুঁজে নিতে হবে। যে ওয়েবসাইট গুলো তে ক্যাপচা সলভ করা যায়। এবং ক্যাপচা সলভ করার বিনিময়ে টাকা আয় করা যায়।

Q- মোবাইল দিয়ে কি ক্যাপচা সলভ করা সম্ভব?

A: যদি আপনার কাছে স্মার্টফোন থাকে। তাহলে আপনি এই ধরনের ক্যাপচা সলভ করতে পারবেন। তবে শুধুমাত্র মোবাইল এর ক্ষেত্রে নয়। আপনি চাইলে কম্পিউটার দিয়েও খুব সহজেই ক্যাপচা সলভ করতে পারবেন। কেননা যেসব ডিভাইস দিয়ে ইন্টারনেট ব্যবহার করা যায়। সেইসব ডিভাইস দিয়ে এই ধরনের ক্যাপচা সলভ করা সম্ভব।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex